দেপোর্তিভো আলাভেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
দেপোর্তিভো আলাভেস
পূর্ণ নাম দেপোর্তিভো আলাভেস, এস.এ.ডি.
ডাকনাম বাবাজরস
এল গ্লোরিওসো (চমৎকার)
প্রতিষ্ঠিত ১৯২১; ৯৭ বছর আগে (১৯২১)
মাঠ মেন্ডিজোরোৎজা
মাঠের ধারণক্ষমতা ১৯,৮৪০
চেয়ারম্যান আলফনসো ফার্নান্দেজ দে ট্রোকোনিজ
ম্যানেজার লুইস জুবেলদিয়া
লীগ লা লিগা
২০১৬-১৭ লা লিগা, ৯ম
বর্তমান মৌসুম

দেপোর্তিভো আলাভেস, এস.এ.ডি. [deporˈtiβo alaˈβes]; (স্পোর্টিং আলাভেস), স্বাভাবিকভাবে সংক্ষিপ্ত রুপ আলাভেস, হলো একটি স্প্যানীয় ফুটবল দল যার ভিত্তি হলো ভিটরিয়া-গাস্টিজ, আলাভা। এই দলটি স্বায়ত্তশাসিত প্রদেশ বস্কো কাউন্ট্রির অন্তর্ভুক্ত। এই দলটি ২৩ জুন ১৯২১ সালে স্পোর্ট ফিয়েন্ড'স ক্লাব নামে প্রতিষ্ঠিত হয়। এই দলটি ফুটবলের সর্বোচ্চ বিভাগ দ্য লিগা ন্যাশনাল দে ফুটবল প্রফেশনাল, লা লিগায় ২০১৬-১৭ মৌসুম হতে খেলছে।

এই ক্লাবটিকে অ্যাথলেতিক বিলবাও এবং রিয়াল সোসিয়েদাদের পর বস্কো কাউন্ট্রির তৃতীয় সেরা দল হিসেবে অবিহিত করা হয়। এর সর্বোচ্চ সাফল্য আসে ২০০১ সালে, যে বছর তারা ইউরোপীয় প্রতিযোগিতায় অভিষেক করে, তখন এই ক্লাবটি ২০০১ উয়েফা কাপের একটি ফাইনাল দল ছিল। সেখানে লিভারপুলের কাছে গোল্ডেন গোল নিয়মে ৫-৪ গোলে ফাইনালে হেরে যায়। ২০১৭ সালে, এই ক্লাবটি ২০১৭ কোপা দেল রের ফাইনালে পৌঁছে, যেখানে বার্সেলোনার কাছে ৩-১ গোলে হেরে যায়।[১]

এই দলের শার্টের রং হলো নীল এবং ডোরাকাটা-সাদা, প্যান্টের রং নীল এবং মৌজার রং সাদা। এর ঘরোয়া স্টেডিয়ামের নাম মেন্ডিজোরোৎজা স্টেডিয়াম, যেখানে একসাথে ১৯,৮০০ জন দর্শক খেলা উপভোগ করতে পার।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]