অ্যাথলেটিক বিলবাও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অ্যাথলেতিক বিলবাও থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যাথলেটিক ক্লাব
অ্যাথলেতিক বিলবাওের লোগো.svg
পূর্ণ নামঅ্যাথলেটিক ক্লাব[১]
সংক্ষিপ্ত নামএটিএইচ
প্রতিষ্ঠিত১৮৯৮; ১২২ বছর আগে (1898)
মাঠসান মামেস স্টেডিয়াম
ধারণক্ষমতা৬৩,২৮৯[২]
সভাপতিস্পেন আইতোর এলিসেগি
কোচস্পেন গাইস্কা গারিতানো
লীগলা লিগা
২০১৯–২০১১তম
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট

অ্যাথলেটিক বিলবাও (বাস্ক: Bilboko Athletic Kluba বা স্পেনীয়: Athletic Club de Bilbao; সাধারণত অ্যাথলেটিক ক্লাব নামে পরিচিত) হচ্ছে বিলবাও ভিত্তিক একটি স্পেনীয় পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে স্পেনের শীর্ষ স্তরের ফুটবল লীগ লা লিগায় খেলে। এই ক্লাবটি ১৮৯৮ সালে প্রতিষ্ঠিত হয়েছে। অ্যাথলেটিক বিলবাও তাদের সকল হোম ম্যাচ অ্যাথলেটিক বিলবাওয়ের সান মামেস স্টেডিয়ামে খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ৬৩,২৮৯। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন গাইস্কা গারিতানো এবং সভাপতির দায়িত্ব পালন করছেন আইতোর এলিসেগিস্পেনীয় আক্রমণভাগের খেলোয়াড় ইকের মুনিয়াইন এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ঘরোয়া ফুটবলে, অ্যাথলেটিক বিলবাও এপর্যন্ত ৩৪টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ৮টি লা লিগা শিরোপা, ২৩টি কোপা দেল রে শিরোপা, ২টি স্পেনীয় সুপার কাপ এবং ১টি কোপা দেবা দুয়ার্তে শিরোপা রয়েছে। ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায়, অ্যাথলেটিক বিলবাওয়ের সবচেয়ে বড় হচ্ছে ২০১৪–১৫ উয়েফা চ্যাম্পিয়নস লীগের গ্রুপ পর্বে অংশগ্রহণ।

১৯২৯ সালে লা লিগা প্রতিষ্ঠার পর থেকে ক্লাবটি লা লিগায় প্রতিদ্বন্দ্বিতা করছে। বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের মতোই অ্যাথলেটিক বিলবাও কখনও লা লিগা থেকে সেহুন্দা ডিভিশনে অবনমিত হয়নি।

অর্জনসমূহ[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About the club"। Athletic Bilbao। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০১৮ 
  2. "UEFA EURO 2020 Evaluation Report" (PDF)Uefa.com। সংগ্রহের তারিখ ২০১৭-০১-২৩ 
  3. "Spain – Cup 1902"Rsssf.com। ২০০০-০৯-১৫। সংগ্রহের তারিখ ২০১৭-০১-২৩ 
  4. "La FEF no reconocerá al Barça la Liga del año 37" [The FEF will not recognize Barça's League in 1937]। Diario AS (Spanish ভাষায়)। ৩ এপ্রিল ২০০৯। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]