থিরুভিচাইপ্পা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

থিরুভিচাইপ্পা (তামিল: திருவிசைப்பா, প্রতিবর্ণী. Tiruvicaippā)[১][২] তামিল শৈব ভক্তিমূলক কবিতার দ্বাদশ খণ্ডের সংগ্রহ, তিরুমুরাইয়ের নবম খণ্ড[৩] বোঝায়। এগুলো দশম শতাব্দীর আটজন লেখকের কাজ; যথা, থিরুমলিগাই থেভার, সেন্থানার, কারুভুর থেভার, পোনথুরুথি নাম্বি কাটা নাম্বি, কান্দারাথিথার, ভেনাত্তাদিগাল, থিরুভালিয়ামুথানার, পুরুষোত্তমা নাম্বি, সেথিয়ার এবং সেন্থানার নামে ।[৪] আটজনের মধ্যে কান্দারাথিথার ছিলেন চোল রাজা, যিনি ছিলেন শিবের প্রবল ভক্ত। তিনি তেভারাম সংকলন করতে চেয়েছিলেন, কিন্তু কাজটি তার নাতি রাজারাজা প্রথম সম্পন্ন করে।[তথ্যসূত্র প্রয়োজন]

বিষয়বস্তু[সম্পাদনা]

তিরুমুরাইয়ের নবম খণ্ডটি তামিল কবিদের দ্বারা রচিত হয় (নয়নার নামে পরিচিত) - থিরুমলিগাই থেভার, সেন্থানার, কারুভুর থেভার, পোনথুরুথি নাম্বি কাটা নাম্বি, কান্দারাথিথার, ভেনাত্তাদিগাল, থিরুভালিয়ামুথানার, পুরুষোত্তমা নাম্বি, সেথিয়ার এবং সেন্থানার;[৫] আটজনের মধ্যে, কান্দারাথিথার চোল রাজা প্রথম পরন্তকের বংশধর, একজন রাজপুত্র ছিলেন।[৬] তিনি এবং তার স্ত্রী সেম্বিয়ান মহাদেবী শিবের প্রবল ভক্ত ছিলেন এবং তার জীবদ্দশায় তেভারাম সংকলন করতে চেয়েছিলেন, কিন্তু কাজটি সম্পূর্ণ করতে পারেননি। দশম শতাব্দীতে রাজারাজা চোল প্রথমের রাজত্বকালে, এই গানগুলির একটি সংগ্রহ চিদাম্বরম মন্দিরে পরিত্যক্ত অবস্থায় পাওয়া গিয়েছিল অন্যান্য ধর্মীয় সাহিত্যকর্মের সাথে, এবং নাম্বিয়ান্দর নাম্বি দ্বারা সংকলিত হয়েছিল।[৭]

লেখক কবিতা শ্লোক সংখ্যা শ্রেণিবিভাগ মন্দিরগুলো প্রতিপালিত
থিরুমলিগাই থেভার ১-৪৫ ৪৫ থিরুভিচাইপ্পা থিল্লাই নটরাজার মন্দির (৪৫)[৫]
সেন্থানার ৪৬-৭৯ ৩৪ থিরুভিচাইপ্পা ভিজিনাথার কোভিল, থিরুভেঝিমিঝালাই (১২), মাসিলামনিশ্বরা মন্দির (১১)[৫]
কারুভুর থেভার ৮০-১৮২ ১০৩ থিরুভিচাইপ্পা থিল্লাই নটরাজার মন্দির (১১), মানিয়ামবালাম মন্দির (১১), আজগিয়ানাথাস্বামী মন্দির থিরুকালান্থাই (১০), সুন্দরেশ্বরার মন্দির থিরুলোগি (১১), পান্নাকাপারানার মন্দির থিরুমুগাথালাই (১০), কাম্পেশ্বরার মন্দির (১০), বৃহদিশ্বর মন্দির (১১)[৫]
পোনথুরুথি নাম্বি কাটা নাম্বি ১৮৩-১৯৪ ১২ থিরুভিচাইপ্পা থিল্লাই নটরাজার মন্দির (১০), থ্যায়াগারাজা মন্দির (২), থিরুকুরাইথুদায়ার মন্দির (১১)[৫]
কান্দারাথিথার ১৯৪-২০৪ ১০ থিরুভিচাইপ্পা থিল্লাই নটরাজার মন্দির (১০)[৫]
ভেনাত্তাদিগাল ২০৫-২১৪ ১০ থিরুভিচাইপ্পা থিল্লাই নটরাজার মন্দির (১০)[৫]
তিরুভালিয়ামুথানার ২১৫-২৫৬ ৪২ থিরুভিচাইপ্পা থিল্লাই নটরাজার মন্দির (৪২)[৫]
পুরুষোত্তমা নাম্বি ১-৪৫ ২৫৭-২৭৮ থিরুভিচাইপ্পা থিল্লাই নটরাজার মন্দির (২২)[৫]
সেথিয়ার ২৭৯-২৮৮ ১০ থিরুভিচাইপ্পা থিল্লাই নটরাজার মন্দির (১০)[৫]
সেন্থানার ২৮৯-৩০১ ১৩ তিরুপল্লান্তু থিল্লাই নটরাজার মন্দির (১৩)[৫]

থিরুভিচাইপ্পার সাথে যুক্ত মন্দিরের তালিকা[সম্পাদনা]

থিরুভিচাইপ্পার স্তুতি দ্বারা ১৪টি মন্দির রয়েছে এবং তারা "তিরুভিসাইপা তালাঙ্গল" নামে পরিচিত।

মন্দিরের নাম অবস্থান দেবতার অধিষ্ঠাতা ছবি কবিরা মন্দিরের বিবরণ
থিল্লাই নটরাজার মন্দির চিদাম্বরম১১°২৩′৫৮″ উত্তর ৭৯°৪১′৩৬″ পূর্ব / ১১.৩৯৯৪৪° উত্তর ৭৯.৬৯৩৩৩° পূর্ব / 11.39944; 79.69333 নটরাজার কান্দারথিথার (১০) কারুভুর থেভার (১১) পন্নথুরুথি নাম্বি কাটা নাম্বি (১০) পুরুষোত্তমা নাম্বি (২২) সেথানার (১৩) সেথিয়ার (১০) থিরুমালিগাই থেভার (৪৫) থিরুভালিয়ামুতানার (৪২) ভেনাট্টাডিগাল (১০) [৮]শৈব। শৈব তীর্থযাত্রার ঐতিহ্যের পাঁচটি মৌলিক লিঙ্গের মধ্যে একটি এবং সমস্ত শিব মন্দিরের মধ্যে সূক্ষ্মতম হিসাবে বিবেচিত হয় (হিন্দুধর্মে কোভিল) ।[৯] মহা শিবরাত্রি বার্ষিক নাট্যাঞ্জলি নৃত্য উৎসব সহ পারফরম্যান্স আর্টের একটি স্থান।
বৃহদীশ্বরা মন্দির গঙ্গাইকোন্ডা চোলাপুরম ১১°১২′২২″ উত্তর ৭৯°২৬′৫৬″ পূর্ব / ১১.২০৬১১° উত্তর ৭৯.৪৪৮৮৯° পূর্ব / 11.20611; 79.44889 বৃহদীশ্বরার কারুভুর থেভার (১১) [১০] রাজেন্দ্র চোল ১ম তাঁর নতুন রাজধানীর অংশ হিসাবে ১০৩৫ খ্রিস্টাব্দে এই চোল রাজবংশের যুগের মন্দিরটির নকশা একই রকম এবং ১১ শতকের পুরনো বৃহদেশ্বর মন্দিরের মতো একই নাম রয়েছে, যা থাঞ্জাভুর প্রায় ৭০ কিলোমিটার (৪৩ মা)দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। গঙ্গাইকোণ্ডা চোলাপুরমের মন্দিরটি নিম্নরূপ সম্মানিত

[১১]"গঙ্গাইকোণ্ডা চোলেশ্বরমের মন্দিরের তিনি তাঁর উপাসনা যে রূপই কল্পনা করুন না কেন তা গ্রহণ করেন"-১৩১,৫।

রাজরাজেশ্বরম তাঞ্জাবুর ১০°৪৬′৫৮″ উত্তর ৭৯°০৭′৫৪″ পূর্ব / ১০.৭৮২৭৮° উত্তর ৭৯.১৩১৬৭° পূর্ব / 10.78278; 79.13167 বৃহদীশ্বরার কারুভুর থেভার (১১) ১০০৩ থেকে ১০১০ খ্রিষ্টাব্দের মধ্যে তামিল রাজা প্রথম রাজা চোল দ্বারা নির্মিত, মন্দিরটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান একটি অংশ যা "গ্রেট লিভিং চোলা টেম্পলস" নামে পরিচিত।[১২] গ্রাণিট পাথর দিয়ে নির্মিত, মন্দিরের উপরে বিমান টাওয়ারটি দক্ষিণ ভারতের অন্যতম উঁচু।
উথরাপতিশ্বরস্বামী মন্দির থাঞ্জাভুর ১০°৫১′৪৮″ উত্তর ৭৯°৪৩′২০″ পূর্ব / ১০.৮৬৩৩৩° উত্তর ৭৯.৭২২২২° পূর্ব / 10.86333; 79.72222 উথরাপতিশ্বরাস্বামী চিত্র:Ganapathi Temple, Thiruchengattankudi.jpg কারুভুর থেভার (১০) উথরাপতিশ্বরস্বামী মন্দির হল ভারত তামিলনাড়ু রাজ্যের নাগাপট্টিনম জেলা তিরুচেঙ্কাট্টানকুড়িতে অবস্থিত একটি হিন্দু মন্দির[১৩] যদিও এটি হিন্দু দেবতা শিবকে উৎসর্গীকৃত, এটি গণেশ-এর জন্য আরও বিখ্যাত (গণপতি মূর্তিগুলি পল্লব রাজা প্রথম নরসিংহবর্মণ সেনাপতি পরঞ্জোতি দ্বারা ভাটাপি থেকে আনা হয়েছিল) চালুক্যদের উপর পল্লবদের বিজয়ের পরে (৬৪২ খ্রিষ্টাব্দ) ।
অঝগিয়ানাথস্বামী মন্দির কালান্থাই ১০°৩১′৩৪″ উত্তর ৭৯°৩৩′১০″ পূর্ব / ১০.৫২৬১১° উত্তর ৭৯.৫৫২৭৮° পূর্ব / 10.52611; 79.55278 আজগিয়ানাথার কারুভুর থেভার (১০) [১৪] রাজেন্দ্র চোল সময়কালের শিলালিপি রয়েছে যা মন্দিরে উদার অবদানের ইঙ্গিত দেয়।
মণিয়াম্বলম মন্দির কীজাকোট্টুর ১০°৩৬′৫২″ উত্তর ৭৯°৩৩′৫৫″ পূর্ব / ১০.৬১৪৪৪° উত্তর ৭৯.৫৬৫২৮° পূর্ব / 10.61444; 79.56528 মণিয়ামবালানাভার কারুভুর থেভার (১১) [১৫] এখানে ঐরাভাটা হাতির ঘণ্টা পড়েছিল, তাই এটি মণিয়াম্বলম নামে পরিচিত হয়ে ওঠে।
সুন্দরেশ্বরার মন্দির থিরুলোগি ১১°০৪′৫১″ উত্তর ৭৯°২৯′১৫″ পূর্ব / ১১.০৮০৮৩° উত্তর ৭৯.৪৮৭৫০° পূর্ব / 11.08083; 79.48750 সুন্দরেশ্বরার কারুভুর থেভার (১১)
পান্নাকাপরানার মন্দির থিরুগাতালাই ১০°৩৩′২৩″ উত্তর ৭৯°৪০′৪৬″ পূর্ব / ১০.৫৫৬৩৯° উত্তর ৭৯.৬৭৯৪৪° পূর্ব / 10.55639; 79.67944 পান্নাকাপারানার কারুভুর থেভার (১০)
কাম্পেশ্বরার মন্দির তিরুবুভানাম ১০°৫৯′২৪″ উত্তর ৭৯°২৫′৫৯″ পূর্ব / ১০.৯৯০০০° উত্তর ৭৯.৪৩৩০৬° পূর্ব / 10.99000; 79.43306 কাম্পেশ্বরার কারুভুর থেভার (১০) চোল রাজা তৃতীয় কুলোথুঙ্গা চোল তাঁর সফল উত্তর ভারতীয় অভিযানের স্মৃতিসৌধ হিসাবে এই মন্দিরটি নির্মাণ করেছিলেন।[১৬]শরভা একটি মন্দির রয়েছে, যা হিন্দু পুরাণে একটি আংশিক সিংহ এবং আংশিক পাখি শিবের একটি চিত্র, যিনি সংস্কৃত সাহিত্য অনুসারে, সিংহ বা হাতির চেয়ে আট পায়ের এবং শক্তিশালী, এক লাফ দিয়ে একটি উপত্যকা পরিষ্কার করার ক্ষমতা রাখেন।
থ্যায়াগারাজা মন্দির তিরুভারুর ১০°৪৬′ উত্তর ৭৯°৩৯′ পূর্ব / ১০.৭৬৭° উত্তর ৭৯.৬৫০° পূর্ব / 10.767; 79.650 থ্যায়াগারাজার পোন্থুরুথি নাম্বি কাটা নাম্বি (২) কিংবদন্তি অনুসারে, মুচুকুন্দ নামে এক চোল রাজা ইন্দ্র (একজন স্বর্গীয় দেবতা) কাছ থেকে একটি বর পেয়েছিলেন এবং বিষ্ণু বুকে শুয়ে থাকা ত্যাগরাজ স্বামীর (মন্দিরের অধিষ্ঠাতা দেবতা শিব) একটি মূর্তি গ্রহণ করতে চেয়েছিলেন।[১৭]ইন্দ্র রাজাকে বিভ্রান্ত করার চেষ্টা করেছিলেন এবং আরও ছয়টি মূর্তি তৈরি করেছিলেন, কিন্তু রাজা সঠিক চিত্রটি বেছে নিয়ে তিরুভারুর থিয়াগারাজকে প্রকাশ করেছিলেন।
থিরুকুরাইথুদায়ার মন্দির থিরুভিডাইকাঝি ১১°০২′২৯″ উত্তর ৭৯°৪৭′২″ পূর্ব / ১১.০৪১৩৯° উত্তর ৭৯.৭৮৩৮৯° পূর্ব / 11.04139; 79.78389 থিরুকুরাইথুদায়ার সেনথানার (১১)
মহালিঙ্গেশ্বরা মন্দির তিরুবিদাইমারুথুর ১০°৫৯′৪০″ উত্তর ৭৯°২৭′১″ পূর্ব / ১০.৯৯৪৪৪° উত্তর ৭৯.৪৫০২৮° পূর্ব / 10.99444; 79.45028 মহালিঙ্গেশ্বরার কারুভুর থেভার (১০) বিশ্বাস করা হয় যে, চোল রাজকুমার মহালিঙ্গেশ্বর মন্দিরে প্রবেশ করেছিলেন এবং তাঁর প্রিয় দেবতা শিবের কাছে মৃত ব্রাহ্মণ বা ব্রহ্মরাক্ষস বিদ্বেষপূর্ণ পুনর্জন্মের কবল থেকে মুক্তি চেয়ে প্রার্থনা করেছিলেন।[১৮] রাজকুমার অন্য একটি প্রবেশদ্বার দিয়ে বেরিয়ে এসে নিজেকে রক্ষা করেছিলেন।
মাসিলামানিশ্বরা মন্দির তিরুভাদুথুরাই ১০°২৯′ উত্তর ৭৮°৪১′ পূর্ব / ১০.৪৮৩° উত্তর ৭৮.৬৮৩° পূর্ব / 10.483; 78.683 মাসিলামানিশ্বরার সেনথানার (১১) এটি একটি শিলালিপিতে নির্দেশিত প্রতিকৃতি স্থাপনের প্রথম উল্লেখ হিসাবে গণনা করা হয়, অন্যগুলি কোনেরীরাজাপুরম এবং থিরুভিসানাল্লুর মন্দিরে রয়েছে।[১৯] তিরুভাদুথুরাই আধীনম দ্বারা রক্ষণাবেক্ষণ ও পরিচালিত হয়েছে, যার সদর দপ্তর মন্দিরের অভ্যন্তরে অবস্থিত।
ভিঝিনাথার কোভিল, থিরুভিঝিমিঝালাই থিরুভিঝিমিঝালাই ১০°৪৬′ উত্তর ৭৯°৫০′ পূর্ব / ১০.৭৬৭° উত্তর ৭৯.৮৩৩° পূর্ব / 10.767; 79.833 ভিঝিনাথার সেনথানার (১২) পার্বতী কাত্যায়নী হিসাবে পুনর্জন্ম হয়েছিল এবং এখানে শিবকে বিয়ে করেছিলেন বলে জানা যায়। দেবতার পূজা করার পর বিষ্ণু শিবের কাছ থেকে সুদর্শন চক্র পেয়েছিলেন বলে মনে করা হয়। শিবলিঙ্গের পিছনে ঐশ্বরিক বিবাহের একটি প্যানেল দেখা যায়।[২০] করা হয় যে, মুলাবর বিমানম বিষ্ণু এখানে নিয়ে এসেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Donald S. Lopez, Jr (১৯৯৫)। Religions of India In Practice। Internet Archive। Munshiram Manoharlal Publishers Pvt. Ltd.। পৃষ্ঠা 315। 
  2. Kersenboom-Story, Saskia C. (১৯৮৭)। Nityasumaṅgalī : devadasi tradition in South India। Internet Archive। Delhi : Motilal Banarsidass। পৃষ্ঠা 62। আইএসবিএন 978-81-208-0330-5 
  3. J.N. 1993, p. 143
  4. VC Sasivalli। Mysticism Of Love In Shaiva Thirumurais (English ভাষায়)। পৃষ্ঠা 111–127। 
  5. "Ninth Thirumurai" (পিডিএফ)। Project Madurai। ২০০১। সংগ্রহের তারিখ ১ জানুয়ারি ২০১৪ 
  6. Mukherjee 1999, p. 396
  7. Rengasamy, Varalotti (২৮ ফেব্রুয়ারি ২০২১)। Ponniyin Selvan - The Killer Sword - Part 3। Pustaka Digital Media। পৃষ্ঠা 168। 
  8. James G. Lochtefeld (২০০২)। The Illustrated Encyclopedia of Hinduism: A-M। The Rosen Publishing Group। পৃষ্ঠা 147। আইএসবিএন 978-0-8239-3179-8 
  9. Tracy Pintchman (২০০৭)। Women's Lives, Women's Rituals in the Hindu Tradition। Oxford University Press। পৃষ্ঠা 194–195। আইএসবিএন 978-0-19-803934-1 
  10. Irāmaccantiran̲ Nākacāmi (১৯৭০)। Gangaikondacholapuram। State Department of Archaeology, Government of Tamil Nadu। পৃষ্ঠা 14–16। 
  11. Coward 1987, p. 151
  12. "The Archaeological Survey of India (ASI)" 
  13. Ayyar, P. V. Jagadisa (১৯৯৩)। South Indian Shrines। Asian Educational Services। পৃষ্ঠা 402–404। আইএসবিএন 978-81-206-0151-2। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০০৯ 
  14. "Kalanthai Athicheram"। Dharumapuram Adheenam। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০২২ 
  15. "Keezhakottur Maniyambalam"। Dharumapuram Adheenam। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০২২ 
  16. V., Meena (১৯৭৪)। Temples in South India (1st সংস্করণ)। Harikumar Arts। পৃষ্ঠা 29। 
  17. V., Meena (১৯৭৪)। Temples in South India (1st সংস্করণ)। Harikumar Arts। পৃষ্ঠা 34। 
  18. Ayyar, P. V. Jagadisa (১৯৯১)। South Indian shrines: illustrated। Asian Educational Services। আইএসবিএন 81-206-0151-3 
  19. S.R., Balasubramanyam (১৯৭৫)। Early Chola temples Parantaka I to Rajaraja I (AD. 907–985) (পিডিএফ)। Thomson Press (India) Limited। পৃষ্ঠা 220–1। 
  20. "Sri Veezhinatheswarar Temple"। Dinamalar। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০২২ 

সূত্র[সম্পাদনা]