তেলেঙ্গানার রন্ধনশৈলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তেলেঙ্গানার রন্ধনশৈলী হল ভারতের তেলেঙ্গানা রাজ্যের রন্ধনশৈলী। তেলেঙ্গানা রাজ্যটি দাক্ষিণাত্যের মালভূমিতে অবস্থিত এবং এর ভূসংস্থান আরও বাজরা ও রুটি ভিত্তিক পদকে নির্দেশ করে। জোয়ার ও বাজরা রন্ধনশৈলীতে আরও বিশিষ্টভাবে বৈশিষ্ট্যযুক্ত।

প্রধান খাদ্য[সম্পাদনা]

তেলেঙ্গানার রন্ধনশৈলীতে, জোনা রোটে (জরঘম), সাজ রোটে (পেনিসেটাম), বা সর্ব পিন্ডি ও উপপুদি পিন্ডি (ভাঙা চাল) এর মতো বাজরা থেকে তৈরি রুটির জন্য বিশেষ স্থান রয়েছে। তেলেঙ্গানায় তেঁতুলের উপর ভিত্তি করে একটি ঝোল বা তরকারিকে কুরা ও পুলুসু বলা হয়। এটি ছাঁকা তেলে ভেজে তৈরি হলে তাকে ভেপুডু বলা হয়। কোডি পুলুসু ও ভেপুডু মাংসের জনপ্রিয় পদ। ভ্যাঙ্কায়া (বেগুন), আলুগড্ডা (আলু) কুড়া ও ভাজি হল বিভিন্ন ধরনের উদ্ভিজ্জ পদের মধ্যে কয়েকটি।[১] তেলেঙ্গানা পালাকুড়া হল একটি পালং শাক যা মসুর ডাল দিয়ে রান্না করে সিদ্ধ ভাতরুটি দিয়ে খাওয়া হয়। চিনাবাদাম বিশেষ আকর্ষণ হিসেবে যোগ করা হয় ও করিমনগর জেলায় কাজুবাদাম যোগ করা হয়।

জনপ্রিয় তেলেঙ্গানা তরকারি পদের (কুরা নামে পরিচিত) মধ্যে রয়েছে বোটি (মাটন থেকে প্রাপ্ত) ও লাল পিঙ্গলবর্ণ পাতা দিয়ে তৈরি ফুন্টি কুড়াপোটলাকায়া পুলুসু বা স্নেক গার্ড স্টু প্রতিদিনের অন্যতম প্রধান খাবার।তেলেঙ্গানার অনেক খাবার তাদের নিজস্ব স্বাদ অনুযায়ী পরিবর্তিত হয় কিন্তু মূল উপাদান একই রকম। সাকিনালু হল দশেরা ও সংক্রান্তির মতো উৎসবে চালের আটা দিয়ে তৈরি সবচেয়ে জনপ্রিয় স্ন্যাক যা এটিকে খুব সুস্বাদু করে তোলে ও এটি দক্ষিণ ভারতের অন্যতম ধরণের ভাজা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Article"The New Indian Express। ২৯ জানুয়ারি ২০১৪। ১৮ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০১৪