তালাত আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তালাত আলী
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামতালাত আলী মালিক
জন্ম (1950-05-29) ২৯ মে ১৯৫০ (বয়স ৭০)
লাহোর, পাঞ্জাব, পাকিস্তান
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাব্যাটসম্যান, রেফারি
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ৬৬)
২২ ডিসেম্বর ১৯৭২ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট২৩ ফেব্রুয়ারি ১৯৭৯ বনাম নিউজিল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১০ ১১৫
রানের সংখ্যা ৩৭০ ৭২৯৬
ব্যাটিং গড় ২৩.১২ ৩৮.৩৯
১০০/৫০ -/২ ১৫/৩২
সর্বোচ্চ রান ৬১ ২৫৮
বল করেছে ২০ ৪১১
উইকেট
বোলিং গড় ১২৩.৫০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ১/৩২
ক্যাচ/স্ট্যাম্পিং ৪/- ৪৩/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৪ সেপ্টেম্বর ২০২০

তালাত আলী মালিক (উর্দু: طلعت علی‎‎; জন্ম: ২৯ মে, ১৯৫০) পাঞ্জাবের লাহোর এলাকায় জন্মগ্রহণকারী রেফারি ও সাবেক পাকিস্তানি আন্তর্জাতিক ক্রিকেটার। পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৭০-এর দশকে পাকিস্তানের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর পাকিস্তানি ক্রিকেটে লাহোর, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স, পাঞ্জাব বিশ্ববিদ্যালয় ও ইউনাইটেড ব্যাংক লিমিটেড দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মিডিয়াম বোলিংয়ে পারদর্শী ছিলেন তালাত আলী

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৬৭-৬৮ মৌসুম থেকে ১৯৭৮-৭৯ মৌসুম পর্যন্ত তালাত আলী’র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। তালাত আলী রুখে দাঁড়ানো উদ্বোধনী ব্যাটসম্যান ছিলেন।

সমগ্র খেলোয়াড়ী জীবনে দশটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন তালাত আলী। ২২ ডিসেম্বর, ১৯৭২ তারিখে অ্যাডিলেডে স্বাগতিক অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ২৩ ফেব্রুয়ারি, ১৯৭৯ তারিখে অকল্যান্ডে স্বাগতিক নিউজিল্যান্ড দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

অভিষেক টেস্টেই বৃদ্ধাঙ্গুলে আঘাতপ্রাপ্ত হন। ১৯৭২-৭৩ মৌসুমে অ্যাডিলেডে ডেনিস লিলি’র বল মোকাবেলাকালীন এ ঘটনার শিকার হন। সব মিলিয়ে দশ টেস্টে অংশ নেন তিনি ও একটিমাত্র বিজয়ের সাথে নিজেকে জড়িয়ে রাখেন। ১৯৭৮-৭৯ মৌসুমে ক্রাইস্টচার্চে স্বাগতিক নিউজিল্যান্ড দলের বিপক্ষে ৪০ ও ৬১ রান সংগ্রহ করে দলের বিজয়ে ভূমিকা রাখেন।

অবসর[সম্পাদনা]

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর আইসিসি ম্যাচ রেফারির দায়িত্বে ছিলেন। অক্টোবর, ২০০৬ সাল থেকে ১৭ অক্টোবর, ২০০৮ তারিখ পর্যন্ত পাকিস্তান ক্রিকেট দলের ব্যবস্থাপকের দায়িত্বে ছিলেন। কানাডায় অনুষ্ঠিত চারদেশীয় টুয়েন্টি২০ সিরিজের চূড়ান্ত খেলায় শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের পরাজয়ের পর তাকে দায়িত্ব পালন করা থেকে অব্যাহতি দেয়া হয়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Cricdb: Talat Ali steps down"। ৪ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]