ঢাকা কলেজিয়েট স্কুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঢাকা কলেজিয়েট স্কুল, ঢাকা
DCS-Logo.jpg
ঢাকা কলেজিয়েট স্কুল, ঢাকা
আল্লাহ আমাদের সহায়
ঠিকানা
১, লয়াল স্ট্রিট, সদরঘাট, ঢাকা, বাংলাদেশ
ঢাকা, সদরঘাট
বাংলাদেশ
তথ্য
ধরন সরকারী স্কুল, বালক উচ্চ বিদ্যালয়
প্রতিষ্ঠাকাল ১৮৩৫
প্রধান শিক্ষক মোঃ ফরিদ উদ্দিন
অনুষদ ১০০
ক্যাম্পাস পুরনো ঢাকা
সাদা
 
গাড় নীল
 
মাস্কট উন্মুক্ত একটি বইয়ের মাঝে একটি সদা জাগ্রত চক্ষু, যাতে প্রজ্জলিত জ্ঞানের অনির্বাণ শিখা।
ডাকনাম Collegiants

ঢাকা কলেজিয়েট স্কুল বাংলাদেশের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান এই বিদ্যালয়টি পুরনো ঢাকার সদরঘাট এ অবস্থিত। মিঃ রিজ নামে একজন ইংরেজ মিশনারী ১৮৩৫ সনের ১৫ জুলাই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন এবং তিনিই এই বিদ্যালয়ের প্রথম প্রধান শিক্ষক। পাশ্চাত্য শিক্ষা বিস্তারের জন্য পূর্ব বাংলায় এটাই প্রথম বিদ্যালয়। অবিভক্ত বাংলায় এটিই প্রথম সরকারি উচ্চবিদ্যালয়। প্রথমে এর নাম দেয়া হয়েছিল ঢাকা ইংলিশ সেমিনারী১৮৪১ সনে এ সেমিনারী হতেই ঢাকা কলেজ এর জন্ম হয়। তখন স্কুল শাখাটির নাম রাখা হয় ঢাকা কলেজিয়েট স্কুল এবং কলেজের অধ্যক্ষের তত্ত্বাবধানে বিদ্যালয়টি ১৯০৮ সনের জুন পর্যন্ত পরিচালিত হয়। ১৯০৮ সনের জুলাই মাসে এই বিদ্যালয়টি বিদ্যালয় পরিদর্শকের তত্ত্বাবধানে নেয়া হয়। তখন থেকেই বিদ্যালয়টি জিলা স্কুলের মর্যাদা পেয়ে আসছে। কিন্তু বিদ্যালয়টির নাম "ঢাকা কলেজিয়েট স্কুল" রয়ে যায়।

রায় সাহেব রত্নমনি গুপ্ত প্রধান শিক্ষক থাকাকালীন সময়ে প্রবেশিকা পরীক্ষায় ঢাকা কলেজিয়েট স্কুলের অসাধারণ সাফল্যের স্মৃতি ধরে রাখতে স্কুলের দেয়ালে স্মৃতিফলক স্থাপন করা হয়।

বাংলার খ্যাতনামা প্রধান শিক্ষক রায় সাহেব রত্নমনি গুপ্ত ১৮৮৮ হতে ১৮৯৬ সন পর্যন্ত এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তাঁর সময় প্রবেশিকা পরীক্ষায় ঢাকা কলেজিয়েট স্কুল একাদিক্রমে আট বছর প্রথম স্থান অধিকার করে।

সাবেক ছাত্রদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন[সম্পাদনা]

ছাত্র সংগঠন সমুহ[সম্পাদনা]

  • এলামনাই অ্যাসোসিয়েশন
  • বিতর্ক সংগঠন
  • স্কাউটস
  • সাহিত্য সংসদ
  • বিজ্ঞান ক্লাব
  • দাবা ক্লাব
  • বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বি এন সি সি)

তথ্যসূত্র[সম্পাদনা]