ঢাকা কলেজিয়েট স্কুল

স্থানাঙ্ক: ২৩°৪২′২৮″ উত্তর ৯০°২৪′৩৮″ পূর্ব / ২৩.৭০৭৭৩৫° উত্তর ৯০.৪১০৫৭৬° পূর্ব / 23.707735; 90.410576
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঢাকা কলেজিয়েট স্কুল
ঢাকা কলেজিয়েট স্কুলের প্রধান প্রবেশদ্বার
ঠিকানা
মানচিত্র
১, লয়াল স্ট্রিট


,
১১০০

স্থানাঙ্ক২৩°৪২′২৮″ উত্তর ৯০°২৪′৩৮″ পূর্ব / ২৩.৭০৭৭৩৫° উত্তর ৯০.৪১০৫৭৬° পূর্ব / 23.707735; 90.410576
তথ্য
ধরনমাধ্যমিক বিদ্যালয়
নীতিবাক্যআল্লাহ্‌ আমাদের সহায়
প্রতিষ্ঠাকালজুলাই ১৮৩৫; ১৮৮ বছর আগে (1835-07)
বিদ্যালয় জেলাঢাকা জেলা
ইআইআইএন১০৮১২৪ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
শ্রেণী২য়-১০ম
লিঙ্গবালক
শিক্ষার্থী সংখ্যাআনু. ২৫০০
শিক্ষা ব্যবস্থাজাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড
ক্যাম্পাসপুরান ঢাকা
রং সাদা   নীল 
মাস্কটএকটি খোলা বইয়ের মধ্যে একটি চোখ, যার মধ্যে জ্ঞানের একটি অনন্ত শিখা জ্বলছে
অন্তর্ভুক্তিমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা

ঢাকা কলেজিয়েট স্কুল বাংলাদেশের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান। এই বিদ্যালয়টি পুরান ঢাকার সদরঘাট এ অবস্থিত। বাংলাদেশ তথা অখন্ড ভারতের অবিভক্ত বাংলার প্রথম সরকারি উচ্চ বিদ্যালয় হিসেবে পরিচিত ঢাকা কলেজিয়েট স্কুল। [১] বিদ্যালয়টি ১৮৩৫ খ্রিষ্টাব্দের ১৫ জুলাই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

ঢাকা কলেজিয়েট স্কুল ভবন
বাবু রায়সাহেব রত্নমনি গুপ্ত প্রধানশিক্ষক থাকাকালীন সময়ে প্রবেশিকা পরীক্ষায় ঢাকা কলেজিয়েট স্কুলের অসাধারণ সাফল্যের স্মৃতি ধরে রাখতে স্কুলের দেয়ালে স্মৃতিফলক স্থাপন করা হয়।

ঢাকা কলেজের স্কুল ভারতবর্ষের প্রাচীনতম ঐতিহ্যবাহী ও গৌরবদীপ্ত একটি শিক্ষা প্রতিষ্ঠান। সূচনালগ্ন থেকে বহু দেশবরেণ্য ও বিশ্ববরেণ্য ব্যক্তিদের বিদ্যাপীঠ হিসেবে অত্র বিদ্যালয়টি সমহিমায় সমুজ্জ্বল।

ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৮৩৫ সালে ঢাকা কলেজিয়েট স্কুল, ১৮৩৬ সালে রাজশাহী কলেজিয়েট স্কুল এবং পাটনা কলেজিয়েট স্কুলের গোড়াপত্তন করে। ইস্ট ইন্ডিয়া কোম্পানির পক্ষে ঢাকা জেলার কালেক্টর মিঃ স্কিনার স্কুল গভনিং বডির সভাপতি ও জেলা সার্জন ডাঃ জেমস টেইলর স্কুল সচিবের দায়িত্ব গ্রহণ করেন এবং মিঃ রিজ নামক একজন দক্ষ ইংরেজ শিক্ষককে স্কুলের প্রথম প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ করা

প্রথমে এর নাম দেয়া হয়েছিল ঢাকা ইংলিশ সেমিনারী। ১৮৪১ খ্রিষ্টাব্দে এ সেমিনারী থেকে ঢাকা কলেজ-এর জন্ম হয়। তখন স্কুল শাখাটির নাম রাখা হয় ঢাকা কলেজিয়েট স্কুল এবং কলেজের অধ্যক্ষের তত্ত্বাবধানে বিদ্যালয়টি ১৯০৮ সালের জুন পর্যন্ত পরিচালিত হয়। ১৯০৮ সনের জুলাই মাসে এই বিদ্যালয়টি বিদ্যালয় পরিদর্শকের তত্ত্বাবধানে নেয়া হয়। তখন থেকেই বিদ্যালয়টি জিলা স্কুলের মর্যাদা পেয়ে আসছে। কিন্তু বিদ্যালয়টির নাম "ঢাকা কলেজিয়েট স্কুল" রয়ে যায়।

১৮৭২ সাল পর্যন্ত ইউরোপীয়দের দ্বারাই এই স্কুলটি পরিচালিত হয়। ভারতীয়দের মধ্যে প্রথম প্রধান শিক্ষকের পদ অর্জনের গৌরব লাভ করেন বাবু কৈলাস চন্দ্র ঘোষ। পরে বাবু রায়সাহেব রত্ন মণি গুপ্তের (১৮৮৮-১৮৯৬) পরিচালনাধীনে এ বিদ্যালয়ের ছাত্রগণ পরপর আট বছর বাংলা, বিহার ও আসাম প্রদেশের মধ্যে কোলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম স্থান অধিকার করার এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেন।

সাবেক ছাত্রদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন[সম্পাদনা]

ছাত্র সংগঠন সমূহ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "List of Secondary Schools" (XLS)Ministry of Education। সংগ্রহের তারিখ ৫ জানুয়ারি ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

বিদ্যার বাতিঘর ঢাকা কলেজিয়েট স্কুল দৈনিক ইত্তেফাক, ১৯ মে ২০১৮।