ডেভিড থিওলিশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেভিড থিওলিশ
২০০৮ সালে থিওলিশ
জন্ম
ডেভিড হুইলার

২০শে মার্চ, ১৯৬৩
পেশাঅভিনেতা,পরিচালক,চিত্রনাট্যকার,লেখক
কর্মজীবন১৯৮৫–বর্তমান
দাম্পত্য সঙ্গীসারা সুগ্যারম্যান
(বি. ১৯৯২; বিচ্ছেদ. ১৯৯৪)
সঙ্গীঅ্যানা ফ্রিয়েল
(২০০১-২০১০)
সন্তান

ডেভিড হুইলার (জন্ম ২০শে মার্চ,১৯৬৩), পেশাগতভাবে ডেভিড থিওলিশ ( /ˈθjlɪs/ ) নামে পরিচিত, একজন ইংরেজি অভিনেতা, পরিচালক, চিত্রনাট্যকার, এবং লেখক।

থিওলিশ নেকড (১৯৯৩) ছবিতে অভিনয় করে বেশ প্রভাবশালী হয়ে ওঠে্ন , যার জন্য তিনি কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতে নেন। আজ অবধি তার সবচেয়ে বাণিজ্যিকভাবে সফল ভূমিকা হলো হ্যারি পটার ফিল্ম সিরিজ (২০০৪–২০১১) এর রেমাস লুপিন এবং ওয়ান্ডার ওম্যান (২০১৭) -তে স্যার প্যাট্রিক মরগান / আরেস । অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্র উপস্থিতির মধ্যে রয়েছে ড্রাগনহার্ট (১৯৯৬), সেভেন ইয়ার্স ইন টিবেট(১৯৯৭), কিংডম অফ হ্যাভেন (২০০৫), দ্য বয় ইন স্ট্রিপড পাজামা (২০০৮), ওয়ার হর্স (২০১১), থিওরি অফ অলথিং (২০১৪), আনোমালিসা (2015) এবং আই অ্যাম থিংকিং অফ এন্ডিং থিংস(২০২০)। তিনি অবতার ৩ (২০২৪) এ অভিনয় করবেন।

থিওলিশ টেলিভিশনে এবিসি মিনিসিরিজ ডিনোটোপিয়া (২০০২) তে সাইরাস ক্র্যাব চরিত্রে এবং ফার্গো (2017) এর তৃতীয় সিজনে ভি.এম. ভার্গা চরিত্রে অভিনয় করেন।এর জন্য তিনি এমি পুরস্কারে, ক্রিটিকস চয়েস টেলিভিশন পুরস্কারে, এবং গোল্ডেন গ্লোব পুরস্কারে মনোনিত হন। তিনি নেটফ্লিক্স অ্যানিমেটেড সিটকম বিগ মাউথ (২০১৭ – বর্তমান) -তে শেম উইজার্ডে কণ্ঠ দান করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

থিউলিস ১৯শে মার্চ ১৯৬৩ সালে ব্ল্যাকপুলে ডেভিড হুইলার নামে জন্মগ্রহণ করেন,[১] তিনি ছিলেন মরিইয়েন (পরবর্তীতে থিউলিস) এবং আলেক রেমন্ড হুইলারের তৃতীয় সন্তানদের মধ্যে দ্বিতীয়জন।[২] বাবা-মা দুজনেই তার বাবার দোকানে কাজ করতেন। কিশোর বয়সে, তিনি কিউইডি নামক একটি রক ব্যান্ডে বাজাতেন এবং ডোর 66 নামক পাঙ্ক রক ব্যান্ডের সাথে লিড গিটার বাজাতেন। তিনি ব্ল্যাকপুলের মার্টন এলাকার হাইফিল্ড হাই স্কুলে পড়াশোনা করেছিলেন। পরে তিনি লন্ডনের গিল্ডহল স্কুল অফ মিউজিক এন্ড ড্রামাতে ভর্তি হন এবং ১৯৮৪ সালে স্নাতক সম্পন্ন করেন।[৩]

অভিনয়[সম্পাদনা]

১৯৮০ এর দশকের সিটকম আপ দ্য এলিফ্যান্ট এবং রাউন্ড ক্যাসেল- এর একটি পর্বে থিউলিসের একটি ছোটখাটো ভূমিকা ছিল। [৪] তিনি রডনির বন্ধু হিসাবে জনপ্রিয় সিটকম ওনল ফুলস অ্যান্ড হর্সস (1985) এর একটি পর্বে উপস্থিত হন। গ্রিনউইচের রিগালে বুডি হলি নাটকটিতে তাঁর প্রথম পেশাদার ভূমিকা ছিল। [৩]

থিউলিসের মুখ্য ভূমিকা ছিল নেকেড (১৯৯৩;;মাইক লেইগ পরিচালিত), প্রধান চরিত্র হিসাবে।চরিত্রটি ছিলো জনিনামের একজন গৃহহীন, অত্যন্ত বুদ্ধিমান, মূর্ত, দুরন্ত রাস্তার দার্শনিক, যার জন্য থিউলিসকে ন্যাশনাল সোসাইটি অফ ফিল্ম ক্রিটিকস (মার্কিন যুক্তরাষ্ট্র), লন্ডন ফিল্ম সমালোচক সার্কেল, সান্ধ্যকালীন স্ট্যান্ডার্ড, নিউ ইয়র্ক ফিল্ম সমালোচকদের সার্কেল এবং কান চলচ্চিত্র উৎসব এ শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছিল। একই বছর, তিনি টেলিভিশনেপ্রাইম সাসপেক্ট ৩-এ জেমস জ্যাকসন নামে যৌন শিকারী হিসাবে উপস্থিত হন হেলেন মিরেন এবং সিয়ারান হিন্ডের বিপরীতে। তার আগে তাঁর প্রথম টেলিভিশন উপস্থিতি ছিল ভ্যালেন্টাইন পার্কে

১৯৯০ এর দশকে, থিওলিস বিভিন্ন ধরনের চলচ্চিত্রে হাজির হয়েছিল, বেশিরভাগ কল্পনা এবং সময়কালের মধ্যে, যার মধ্যে ছিল রেসটোর‍্যাশেন (১৯৯৫), ব্ল্যাক বিউটি (১৯৯৪), লিওনার্দো ডিক্যাপ্রিওর সাথে টোটাল ইক্লিপস (১৯৯৫), দ্য আইল্যান্ড অফ ডক্টর মোরিউ (১৯৯৬), ড্রাগনহার্ট ( ১৯৯৬), এবং ব্র্যাড পিটের বিপরীতে সেভেন ইয়ার্স ইন টিবেট(১৯৯৭)। তিনি ডিভোর্সিং জ্যাক (১৯৯৮) এর জন্য ব্রিটিশ ইনডিপেনডেন্ট চলচ্চিত্র পুরস্কার এ মনোনয়ন পান।তিনি স্যামুয়েল বেকেট এর টেলিভিশন চলচ্চিত্র এন্ডগেম (২০০০) তে ক্লভ চরিত্রে অভিনয় করেন। তাঁর উল্লেখযোগ্য উপস্থিতি বার্নার্ডো বার্তোলুকির বেসিজেড (১৯৯৮) এবং পল বেতানি এবং ম্যালকম ম্যাকডওয়ের বিপরীতে পল ম্যাকগুইগানের গ্যাংস্টার নং ১ (২০০০)।

তিনি ক্রিস কলম্বাস পরিচালিত হ্যারি পটার এবং ফিলোসফারস স্টোন ছবিতে কুইরিনাস কুইরেলের ভূমিকায় অডিশন দিয়েছিলেন, কিন্তু চরিত্রটি আয়ান হার্ট পেয়েছিলেন। প্রথম ছবিটি না পাওয়া সত্ত্বেও, ২০০৪ সালে তিনি হ্যারি পটার অ্যান্ড দ্য প্রিজনার অফ আজকাবান চলচ্চিত্রে অধ্যাপক রেমাস লুপিন হিসাবে অভিনয় করেন।চরিত্রটির জন্য তিনি পরিচালক অ্যালফোনসো কুরান এর প্রথম পছন্দ হওয়ায় তাঁকে অডিশন দিতে হয়নি। [৫] থিউলিস এই সিরিজের আরও চারটি ছবিতে এই চরিত্রে অভিনয় করেছিলেন।

তিনি দ্য বয় ইন স্ট্রিপড পাজামায়স ছবিতেমূল চরিত্রের পিতা হিসাবে এবং নাৎসি ডেথ ক্যাম্পের এসএস কমান্ড্যান্ট হিসেবে উপস্থিত হয়েছিলেন, যা বেশ প্রশংসিত হয়েছিল। অন্যান্য চরিত্রগুলোর মধ্যে রয়েছে রিডলি স্কটের কিংডম অফ হ্যাভেন (২০০৫), টেরেন্স ম্যালিকের দ্য নিউ ওয়ার্ল্ড (২০০৫) এবং দ্য ওম্যান (২০০৬)।

থিউলিস লুক বেসন পরিচালিত দ্য লেডি- র বায়োপিকটিতে বার্মার নোবেল পুরস্কারপ্রাপ্ত বিজয়ী অং সান সু চি-র স্বামী, প্রয়াত ডাঃ মাইকেল আরিস চরিত্রে অভিনয় করেছিলেন,যেখানে মালয়েশিয়ার অভিনেত্রী মিশেল ইওহ অভিনয় করেছিলেন সু চির চরিত্রে । ২০১২ সালে, তিনি একটি আন্তর্জাতিক ফেস্টিভাল সিনেমা অফ অফ প্লাস ক্যামেরা পুরস্কার অর্জন করেন। একই বছরে, তিনি হ্যারি পটারের সহ-অভিনেত্রী বনি রাইট পরিচালিত সেপ্রেট উই কাম, সেপ্রেট উই গো তে অভিনয় করেছিলেন।

২০১৫ সালের জুন মাসে, ডেভনের টেগমনউথের সমুদ্র সৈকতে থিউলিস ডোনাল্ড ক্রাউহার্স্ট এর বায়োপিক , দ্য মার্সি তে ডোনাল্ড ক্রোহার্স্টের প্রেস এজেন্ট, রডনি হলওয়ার্থের চরিত্রে অভিনয় করছেন এমন একটি দৃশ্য চিত্রায়িত হয়েছিলো, যেখানে কলিন ফাইথ অভিনয় করছেন ডোনাল্ড ক্রোহার্স্ট চরিত্রে। [৬] তিনি ২০১৫ সালের শরত্কালে মুক্তিপ্রাপ্ত রিগ্রেশন-এ অভিনয় করেছিলেন। ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে, জে.বি. প্রিসলে রচিত অ্যান ইন্সপেকটর কলস এরহেলেন এডমান্ডসন পরিচালিত বিবিসি টেলিভিশনের উপযোগী ছবিতে ইন্সপেকটর গুলে চরিত্র রুপায়ণ করেন। 2015 সালের অক্টোবরে, তিনি ম্যাকবেথ ছবিতে কিং ডানকান চরিত্রে অভিনয় করেছিলেন ।

থিওলিস ডিসি কমিক্স চলচ্চিত্র ওয়ান্ডার ওম্যান(২০১৭) এরিস নামধারী চরিত্রে অভিনয় করেন ।[৭][৮] তিনিজাস্টিস লিগ (২০১৭)তে এরিস এর ভূমিকায় সংক্ষেপে পুনরায় অভিনয় করেছিলেন। একই বছর, তিনি ফার্গোর তৃতীয় আসরের প্রধান বিরোধী ভিএম ভার্গার চরিত্রে হাজির হন। তার অভিনয় সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছিল,[৯][১০][১১] এবং তিনি একটি সীমিত সিরিজ বা চলচ্চিত্রে অসাধারন সহায়ক অভিনেতা হিসাবে প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ডের জন্য, চলচ্চিত্র/খুদে সিরিজে সেরা সহায়ক অভিনেতা হিসেবে (সমালোচকদের পছন্দ) টেলিভিশন পুরস্কারের জন্য এবং সেরা সহায়ক অভিনেতা - গোল্ডেন গ্লোব পুরস্কার - সিরিজ, খুদে সিরিজ বা টেলিভিশন ফিল্ম এর জন্য মনোনয়ন অর্জন করেছিলেন ।

থিওলিস সাম্প্রতিক সময়ে ২০২০ সালে চার্লি কাউফম্যান পরিচালিত নেটফ্লিক্স চলচ্চিত্র আই অ্যাম থিংকিং অফ এন্ডিং থিংগস এ অভিনয় করেন।

চলচ্চিত্র নির্মাণ[সম্পাদনা]

থিওলিস ১৯৯৫ সালে হ্যালো, হ্যালো, হ্যালো পরইচালনা করেন , যার জন্য তিনি সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য বাফটা পুরস্কারের জন্য মনোনীত হন। তিনিচেকি (২০০৩) ফিচারটি রচনা করেছেন, পরিচালনা করেছেন এবং এতে অভিনয় করেছেন।

লেখালেখি[সম্পাদনা]

থিওলিসের প্রথম উপন্যাস, দ্য লেট হেক্টর কিপলিং, শিল্প জগতের একটি ব্ল্যাক কমেডি সেট এবং এটি ২০০৭ সালে সাইমন এন্ড শুস্টার দ্বারা প্রকাশিত হয়। [১২]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

থিউলিস ১৯৯২ সালে ওয়েলশ অভিনেত্রী সারা সুগারম্যানকে বিয়ে করেছিলেন কিন্তু ১৯৯৪ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়ে যায়। তারপরে ইংরেজ অভিনেত্রী কেট হার্ডির সাথে তাঁর ক্ষণিকের সম্পর্ক ছিল। ২০০১ সালে, তিনি ইংরেজি অভিনেত্রী আনা ফ্রিলের সাথে সম্পর্কে শুরু জড়িয়ে পড়েন। ২০০৫ সালে তাদের কন্যা, অভিনেত্রী গ্রেসি জন্মগ্রহণ করেন। [১৩] থিউলিস এবং ফ্রিয়েল ২০১০ সালের শেষের দিকে পরস্পর আলাদা হয়ে যান। [১৪][১৫]

থিউলিস ২০১৭ সালে তাঁর দ্বিতীয় স্ত্রীকে বিয়ে করেছিলেন, একজন ফরাসি শিল্পী, যার নাম প্রকাশ্যে আসেনি। [১৬] তারা বার্কশায়ারের সানিংডেলে বসবাস করেন। তিনি লন্ডন জেলা ক্লারকেনওয়েলে একটি রূপান্তরিত ভিক্টোরিয়ান বলরুমেরও মালিক। [৩]

চলচ্চিত্রের তালিকা[সম্পাদনা]

চলচ্চিত্র[সম্পাদনা]

বর্ষ শিরোনাম চরিত্র টীকা
১৯৮৭ রোড জোয়ি
দ্য শর্টস অ্যান্ড কার্লিস ক্লিভ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
১৯৮৮ ভ্রুম রিঞ্জে
লিটল ডরিট জর্জ

ব্র্যাডেল

১৯৮৯ রিসারেক্টেড কেভিন ডেকিন
১৯৯১ লাইফ ইজ সুইট নিকোলার প্রেমিক
আফ্রাইড অফ দ্য ডার্ক লকস্মিথ
টম মিলার
১৯৯২ শোর্ডস অ্যাট টি টাইম মাইকেল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
ড্যামেজ গোয়েন্দা
১৯৯৩ দ্য ট্রায়াল ফ্রাঞ্জ
নেকেড জনি
১৯৯৪ ব্ল্যাক বিউটি জেরি বার্কার
১৯৯৫ পোল ভের্লেন
রিস্টোরেশন জন পিয়ার্স
হ্যালো,হ্যালো,হ্যালো এন/এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ঃপরিচালিত ও রচিত
১৯৯৬ জেমস অ্যান্ড দ্য জায়ান্ট পিচ মাটির পোকা কণ্ঠ
ড্রাগনহার্ট রাজা ইনোন
দ্য আইল্যান্ড অফ দক্টর মোর‍্যু এডোয়ার্ড ডউগলাস
১৯৯৭ আমেরিকান পারফেক্ট সান্তিনি
সেভেন ইয়ার্স ইন টিবেট পিটার আউফস্নেইটাএ
১৯৯৮ দ্য বিগ লেবোওস্কি নক্স হ্যারিংটন
ডিভোর্সিং জ্যাক ড্যান স্টার্কি
বিসেইজড জ্যাসন কিন্সকি
১৯৯৯ হোয়াটেভার হ্যাপেনড টু হ্যারল্ড স্মিথ? নেসবিট
২০০০ দ্য মিরাকেল মেকার জুডাস ইসারিওফ কণ্ঠ
গ্যাংস্টার নং.১ ফ্রেডি মেয়স
২০০১ গুডবাই চার্লি ব্রাইট চার্লির বাবা
২০০২ ডি.আই.ওয়াই. হার্ড লোক
২০০৩ চিকি হ্যারি স্যাঙ্কি একই সাথে পরিচালিত ও রচিত
টাইমলাইন রবার্ট ডনিগের
২০০৪ হ্যারি পটার অ্যান্ড দ্য প্রিজনার অফ আজকাবান রেমাস লুপিন
২০০৫ কিংডম অব হেভেন সেবক
অল দ্য ইনভিসিবল চিলড্রেন জোনাথন পর্বঃ জোনাথন
দ্য নিউ ওয়ার্ল্ড এডওয়ার্ড উইংফিল্ড
২০০৬ বেসিক ইন্সটিঙ্কট ২ রয় ওয়াশবার্ন
দ্য ওমেন কেইথ জেনিংগস
২০০৭ দ্য ইনার লাইফ অফ মার্টিন ফ্রস্ট মার্টিন ফ্রস্ট
হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অফ ফিনিক্স রেমাস লুপিন
২০০৮ দ্য বয় ইন দ্য স্ট্রিপড পায়জামাস র‍্যালফ
২০০৯ হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ ব্লাড প্রিন্স রেমাস লুপিন
ভেরোনিকা ডিসাইডস টু ডাই ডাক্তার ব্লেক
২০১০ মি. নাইস জিম ম্যাকক্যান
লন্ডন বুলেভার্ড জর্দান
হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস পার্ট ১ রেমাস লুপিন
২০১১ হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস পার্ট ২
দ্য লেডি মাইকেল এরিস
অ্যানোনাইমাস উইলিয়াম চেচিল
ওয়ার হাউস লিওনস
২০১২ সেপারেট উই কাম, সেপারেট উই গো নর্মান স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
২০১৩ রেড ২ ব্যাঙ
দ্য ফিফথ এস্টেট নিক ডেভিস
দ্য জিরো থিওরেম জবি
২০১৪ দ্য থিওরি অফ এভ্রিথিং ডেনিস সিয়ামা
স্টোনহিয়ার্স্ট অ্যাসাইলাম মিকি ফিন
কুইন অ্যান্ড কান্ট্রি ব্র্যাডলি
সানডে রোস্ট ডিক পিউক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রএবং লেখক
২০১৫ রিগ্রেশন প্রফেসর কেনেথ রেইনস
লিজেন্ড লেসলি পেইন
ম্যকবেথ রাজা ডিউঙ্ক্যান
অ্যানোমালিসা মাইকেল স্টোন কণ্ঠ
২০১৭ ওয়ান্ডার ওম্যান স্যার প্যাট্রিক মর্গান/ এরিস
জাস্টিস লীগ এরিস ক্যামিও
২০১৮ দ্য মার্সি রোডনে হলওর্থ
২০১৯ রেয়ার বিস্টস
গেস্ট অফ অনার জিম
ইটার্নাল বিউটি মাইক
২০২০ আই অ্যাম থিংকিং অফ এন্ডিং থিংগস বাবা
২০২০ দ্য আম্যাজিং মরিস কণ্ঠ দান, প্রযোজনায়
২০২৪ অ্যাভাটার ৩ চিত্রগ্রহণ চলছে

টেলিভিশন[সম্পাদনা]

বছর শিরোনাম ভূমিকা মন্তব্য
১৯৮৫ আপ দ্য এলিফ্যান্ট অ্যান্ড রাউন্ড দ্যা ক্যাসল মাগার পর্ব: "অ্যা ট্যাক্সিং প্রব্লেম " (কথা না বলার ভূমিকা)
অনলি ফুলস অ্যান্ড হর্সেস স্টু পর্ব: " ইটস অনলি রক অ্যান্ড রোল "
রেডিও পিকচার্স জিম গ্রামস টেলিভিশন চলচ্চিত্র
১৯৮৬ দ্য সিঙ্গিং ডিটেকটিভ দ্বিতীয় সৈনিক ২ পর্ব
১৯৮৭–৮৮ ভ্যালেন্টাইন পার্ক ম্যাক্স ১২ পর্ব
১৯৮৯ অ্যা বিট অফ আ ডু পল সিমকক ৬ পর্ব
স্কালডিজারি টনি টেলিভিশন চলচ্চিত্র
১৯৯০ অরেঞ্জস আর নট দ্য অনলি ফ্রুট ডাক্তার ৩ পর্ব
১৯৯১ জার্নি টু নক টেরি টেলিভিশন চলচ্চিত্র
শ্রিঙ্কস টেরি স্লেটার পর্ব ১.৫
স্ক্রিন ওয়ান টিম শ্যাঙ্কস পর্ব: "ফিলিপিনা ড্রিমগার্লস"
১৯৯২ ব্ল্যাক অ্যান্ড ব্লু শ্মশান পরিচারক টেলিভিশন চলচ্চিত্র
১৯৯৩ ফ্র্যাঙ্ক স্টাবস প্রমোটস মাইক বেনেস পর্ব: "স্ট্রাইকার"
প্রাইম সাসপেক্ট 3 জেমস জ্যাকসন টেলিভিশন চলচ্চিত্র
১৯৯৪ ড্যান্ডেলিয়ন ডেড ওসওয়াল্ড মার্টিন ৪ পর্ব
১৯৯৯ লাভ স্টোরি ডিলার টেলিভিশন চলচ্চিত্র
২০০০ এন্ডগেম ক্লোভ টেলিভিশন চলচ্চিত্র
২০০১ হ্যামিল্টন ম্যাট্রেস হ্যামিল্টন ম্যাট্রেস ভয়েস
টেলিভিশন চলচ্চিত্র
২০০২ ডিনোটোপিয়া সাইরাস ক্র্যাব ৩ পর্ব
২০০৭ দ্য স্ট্রিট জো / হ্যারি জেনারসন পর্ব: টুইনস"
২০১৪ ফ্যামিলি গায় ইংলিশ ফাদার কণ্ঠ
পর্ব: " চ্যাপ স্টিওই "
২০১৫ অ্যান ইন্সপেক্টর কলস ইন্সপেক্টর গুলে টেলিভিশন চলচ্চিত্র
২০১৭ ফারগো ভিএম ভার্গা ১০ পর্ব
২০১৮–২০ বিগ মাউথ শেইম উইজার্ড কণ্ঠ

৯ পর্ব

২০১৯ দ্য ফিড লরেন্স হ্যাটফিল্ড ১০ পর্ব
২০২০ বার্কস্কিনস ক্লড ট্র্যাপাগনি ১০ পর্ব

ভিডিও গেমস[সম্পাদনা]

বছর শিরোনাম ভয়েস ভূমিকা
২০১০ ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফ্ট: ক্যাটাক্লিজম লর্ড দারিয়াস ক্রোলে

গ্রন্থবিবরণী[সম্পাদনা]

  • দ্য লেট হেক্টর কিপলিং (২০০৭)

পুরস্কার এবং মনোনয়ন[সম্পাদনা]

বছর পুরস্কার বিভাগ ফিল্ম ফলাফল
১৯৯৩ কান চলচ্চিত্র উৎসব সেরা অভিনেতা নেকেড বিজয়ী
ইভিনিং স্ট্যান্ডার্ড ব্রিটিশ চলচ্চিত্র পুরস্কার সেরা অভিনেতা
লন্ডন ফিল্ম ক্রিটিকস সার্কেল বর্ষসেরা ব্রিটিশ অভিনেতা
ন্যাশনাল সোসাইটি অফ ফিল্ম ক্রিটিক্স সেরা অভিনেতা
নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিক্স সার্কেল সেরা অভিনেতা
১৯৯৫ বাফটা অ্যাওয়ার্ড সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
(হেলেন বুথ এবং জেমস রবার্টসের সাথে ভাগ করেছেন)
হ্যালো, হ্যালো, হ্যালো মনোনয়ন প্রাপ্ত
১৯৯৮ ব্রিটিশ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ড একটি স্বাধীন চলচ্চিত্রে একজন ব্রিটিশ অভিনেতার সেরা অভিনয় ডিভোর্সিং জ্যাক
২০০৬ গোল্ডেন রাস্পবেরি পুরস্কার সবচেয়ে খারাপ সমর্থনকারী অভিনেতা বেসিক ইন্সটিঙ্কট 2 / দ্য ওমেন
2007 মন্টে-কার্লো টেলিভিশন উৎসব অসামান্য অভিনেতার জন্য গোল্ডেন নিমফ অ্যাওয়ার্ড - নাটক সিরিজ দ্য স্ট্রিট
২০০৮ ব্রিটিশ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ড ব্রিটিশ ফিল্মে অসামান্য অবদানের জন্য রিচার্ড হ্যারিস পুরস্কার বিজয়ী
২০০৯ স্ক্রিম পুরস্কার সেরা উপহার
(পুরো কাস্টের সাথে ভাগ করা)
হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ ব্লাড প্রিন্স
২০১০ ইভিনিং স্ট্যান্ডার্ড ব্রিটিশ চলচ্চিত্র পুরস্কার কৌতুকের জন্য পিটার সেলার্স অ্যাওয়ার্ড লন্ডন বুলেভার্ড
২০১১ চিৎকার পুরস্কার সেরা উপহার (পুরো কাস্টের সাথে ভাগ করা) হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস - পার্ট 2 মনোনয়ন প্রাপ্ত
২০১৬ মহিলা চলচ্চিত্র সাংবাদিকদের জোট নগ্নতা, যৌনতা বা প্রলোভনের সেরা চিত্রণ
( জেনিফার জেসন লে’র সাথে ভাগ করেছেন)
অ্যানোমালিসা বিজয়ী
২০১৭ প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ড একটি সীমিত সিরিজ বা চলচ্চিত্রে অসামান্য সমর্থনকারী অভিনেতা ফারগো মনোনয়ন প্রাপ্ত
ক্রিটিক্স চয়েজ টেলিভিশন পুরস্কার কোনও সিনেমা / মিনিসিরিজের সেরা সহায়ক অভিনেতা
গোল্ডেন গ্লোব পুরস্কার সেরা সহায়ক অভিনেতা - সিরিজ, মিনিসিরিজ বা টেলিভিশন চলচ্চিত্র

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Behind The Voice Actors - David Thewlis"। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১৪ 
  2. "David Thewlis profile at FilmReference.com"। Film Reference.com। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০০৭ 
  3. Grice, Elizabeth (৪ মে ২০০৫)। "Anna has changed me for the better"। London: The Telegraph। ১৩ অক্টোবর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০০৭ 
  4. "Up the Elephant and Round the Castle(1983–1985) - Full Cast & Crew"। IMDb.com। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১৪ 
  5. Morris, Clint (৯ জুন ২০০৪)। "Interview: David Thewlis"। Movie Hole। ২৬ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০০৭ 
  6. "PICTURES: Colin Firth and Rachel Weisz on a Teignmouth film set"। ৩০ জুন ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  7. Mendelson, Scott। "Gal Gadot Releases First 'Wonder Woman' Image While Warner Bros. Announces The Cast"Forbes 
  8. Osborn, Alex। "Wonder Woman: Harry Potter Actor David Thewlis Reportedly Cast as Villain Ares"। IGN। 
  9. Miller, Liz Shannon (২৬ মে ২০১৭)। "'Fargo': David Thewlis on the Details and Delight of Playing a Bad Guy Who's 'Out and Out Foul'"IndiewirePenske Media Corporation 
  10. Tallerica, Brian (২১ জুন ২০১৭)। "Fargo Season-Finale Recap: The Great American Experiment"Vulture.comNew York Media 
  11. Ryan, Maureen (১৩ এপ্রিল ২০১৭)। "TV Review: Fargo Season 3 on FX"VarietyPenske Media Corporation 
  12. আইএসবিএন ৯৭৮১৪১৬৫৪১২১৯
  13. MacDonald, Marianne (২৬ সেপ্টেম্বর ২০০৫)। "Post-natal confession"The Daily Telegraph। London। সংগ্রহের তারিখ ২৫ এপ্রিল ২০১০ 
  14. David Thewlis is the 'Anonymous' actor who's everywhere, Los Angeles Times, 12 January 2012.
  15. "Friel, David split after nine years"। Digital Spy। ১৪ ডিসেম্বর ২০১০। ২২ অক্টোবর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১০ 
  16. Gilbey, Ryan (২৯ মে ২০১৭)। "'My brain was on fire': David Thewlis on Naked, Fargo and creeping out the Coens"The Guardian 

বহিঃসংযোগ[সম্পাদনা]