ডিজনি চ্যানেল (দক্ষিণ কোরিয়া)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডিজনি চ্যানেল
2019 Disney Channel logo.svg
উদ্বোধন১ জুলাই ২০১১; ১০ বছর আগে (2011-07-01)
বন্ধ৩০ সেপ্টেম্বর ২০২১; ৮ মাস আগে (2021-09-30)[১]
মালিকানাডিজনি চ্যানেলস কোরিয়া লিমিটেড
(দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি (কোরিয়া), এলএলসি/ডিজনি ব্র্যান্ডেড টেলিভিশন)
চিত্রের বিন্যাস৭২০পি এইচডিটিভি
(এসডিটিভি ফিডের জন্য ১৬:৯ ৪৮০আইতে ডাউনস্কেল করা)
দেশদক্ষিণ কোরিয়া
ভাষাকোরীয়
ইংরেজি
প্রচারের স্থানদেশজুড়ে
প্রধান কার্যালয়তেহরান বুলেভার্ড, গ্যাংনাম জেলা, সিউল
প্রতিস্থাপনডিজনি চ্যানেল এশিয়া
(দক্ষিণ কোরিয়ায় বহন)
প্রতিস্থাপনকারীদ্য কিডস
(কিছু টিভি প্রোভাইডারে)
ভ্রাতৃপ্রতিম
চ্যানেল(সমূহ)
ডিজনি জুনিয়র

ডিজনি চ্যানেল (হাঙ্গুল: 디즈니채널; আরআর: Dijeuni-chaeneol; দিজ্যুনি ছ্যানল) ছিল একটি দক্ষিণ কোরীয় পে টেলিভিশন চ্যানেল যেটির মালিক ছিল ডিজনি চ্যানেলস কোরিয়া লিমিটেড, দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি (কোরিয়া) এবং ডিজনি ইন্টারন্যাশনাল অপারেশনসের বিভাগ ডিজনি ব্র্যান্ডেড টেলিভিশনের মধ্যে একটি যৌগ উদ্যোগ। এটি যুক্তরাষ্ট্রভিত্তিক ডিজনি চ্যানেলের দক্ষিণ কোরীয় সংস্করণ, যা ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত কোরীয় সাবটাইটেল সহ সেই দেশে উপলব্ধ ডিজনি চ্যানেল এশিয়ার থেকে আলাদা করা হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

২০০২ সালের ১ জুনে ডিজনি চ্যানেল এশিয়া কোরীয় ভাষায় সাবটাইটেল সহ দক্ষিণ কোরিয়ায় সম্প্রচার শুরু করে। তারপর ২০১০ সালের মেতে, ডিজনি চ্যানেলস ওয়ার্ল্ডওয়াইড (২০২০ সাল থেকে ডিজনি ব্র্যান্ডেড টেলিভিশন নামে পরিচিত) এবং এসকে টেলিকম যোগ হয় একটি যৌগ উদ্যোগ, টেলিভিশন মিডিয়া কোরিয়া লিমিটেড (২০১৬ সাল থেকে ডিজনি চ্যানেলস কোরিয়া নামে পরিচিত), স্থাপন করার জন্য। ২০১১ সালের ১ জুলাইতে কোরীয় ডাবিং এবং ভয়েস মাল্টি-সার্ভিস সহ ডিজনি চ্যানেলের কোরীয় ফিড সম্প্রচার শুরু করে।

২০১১ সালের ২ নভেম্বরে এসকে টেলিকম এর প্ল্যাটফর্ম বানিজ্য, অন্তর্ভূক্তে টিভি মিডিয়া কোরিয়া, এটির নতুন বিভাগ, এসকে প্ল্যানেটের মধ্যে শারীরিকভাবে স্পিন-অফ করে।[২] তারপরে এসকে প্ল্যানেট টিভি মিডিয়া কোরিয়ার মধ্যে এর সমস্ত সম্পদ দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানির কোরীয় সংস্থা, দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি কোরিয়ার কাছে বিক্রি করে ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বরে।[৩] ফলস্বরূপ, দক্ষিণ কোরিয়ায় ডিজনি ডিজনি চ্যানেল এবং এর ভ্রাতৃপ্রতিম ডিজনি জুনিয়র সরাসরি পরিচালনা করে।

বন্ধ[সম্পাদনা]

২০২১ সালের ৪ জুলাইতে একটি রিপোর্ট অনুযায়ী সেপ্টেম্বর মাসের শেষ দিকে ডিজনি চ্যানেল এবং ডিজনি জুনিয়র সম্প্রচার বন্ধ করবে ২০২১ সালের ১২ নভেম্বরে দক্ষিণ কোরিয়ায় ডিজনি+ এর উদ্বোধনের উপর মনোযোগ দেওয়ার জন্য।[৪]

২০২১ সালের ২৫ আগস্টে এলজি ইউপ্লাসের বিভাগ মিডিয়ালগ, দক্ষিণ কোরিয়ায় ডিজনি+ এর উদ্বোধন অংশীদার, ডিজনি চ্যানেলকে ক্রায় করে।[৫] ২০২১ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যরাতে ডিজনি চ্যানেল এবং ডিজনি জুনিয়র সম্প্রচার বন্ধ করে,[১] যথাক্রমে মাইলো মার্ফি'স ল এর শেষ পর্ব এবং কাবি জু প্রচারিত করার পর। বন্ধের একই সময় কিছু টিভি প্রোভাইডারে, যেমন এলজি ইউপ্লাসের ইউ+ টিভি এবং এর কেবল বিভাগ এলজি হ্যালোভিশন, দ্য কিডস (হাঙ্গুল: 더키즈) নামের মিডিয়ালগের একটি নতুন শিশুতোষ টেলিভিশন চ্যানেল দিয়ে ডিজনি চ্যানেলকে প্রতিস্থাপন করে।

অনুষ্ঠানসমূহ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "디즈니코리아, PP 폐업 신고…"9월 말까지만 채널 송출""대한민국 IT포털의 중심! 이티뉴스 (কোরীয় ভাষায়)। ২৮ আগস্ট ২০২১। সংগ্রহের তারিখ ১০ মে ২০২২ 
  2. "텔레비전미디어코리아/최대주주등의주식보유변동/2011.11.02"dart.fss.or.kr। সংগ্রহের তারিখ ১০ মে ২০২২ 
  3. "월트디즈니컴퍼니코리아유한책임회사/연결감사보고서/2016.01.28"dart.fss.or.kr। সংগ্রহের তারিখ ১০ মে ২০২২ 
  4. "디즈니 방송채널, 9월 송출 중단…디즈니플러스 상륙 눈앞"대한민국 IT포털의 중심! 이티뉴스 (কোরীয় ভাষায়)। ৪ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ১০ মে ২০২২ 
  5. "LG유플러스 자회사, 디즈니채널 인수…'더키즈' 10월 서비스"대한민국 IT포털의 중심! 이티뉴스 (কোরীয় ভাষায়)। ২৫ আগস্ট ২০২১। সংগ্রহের তারিখ ১০ মে ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]