স্ট্যান্ডার্ড-ডেফিনিশন টেলিভিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দেশ অনুযায়ী এসডিটিভি রেজোলিউশন ভিন্ন। বিভিন্ন দেশ স্ট্যান্ডার্ড-ডেফিনিশন ছবির বিন্যাস হিসাবে ৪৮০আই বা ৫৭৬আই ব্যবহার করে।

স্ট্যান্ডার্ড-ডেফিনিশন টেলিভিশন (সংক্ষেপে:এসডিটিভি) হল একটি টেলিভিশন সিস্টেম যা এমন একটি রেজোলিউশন করে যা উচ্চ বা উন্নত বিন্যাস হিসাবে বিবেচিত হয় না। "স্ট্যান্ডার্ড" বলতে বোঝায় এটি বিশ শতকের মাঝামাঝি থেকে শেষের দিকে সম্প্রচারিত এবং এনালগ সম্প্রচার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

দুটি সাধারণ এসডিটিভি সংকেতের ধরন হল ৫৭৬আই, যার রেজোলিউশনে ৫৭৬ ইন্টারলেসড লাইন রয়েছে, যা ইউরোপীয়-উন্নত পিএএল এবং এসইসিএএম সিস্টেম থেকে প্রাপ্ত। অন্যটি হলো ৪৮০আই যা আমেরিকান এনটিএসসি সিস্টেম থেকে প্রাপ্ত। সাধারণ SDTV রিফ্রেশ রেট হল ২৫, ২৯.৯৭ এবং ৩০ ফ্রেম প্রতি সেকেন্ড। উভয় সিস্টেমই একটি ৪:৩ অনুপাত ব্যবহার করে।

ডিজিটাল এসডিটিভি সম্প্রচার সমর্থন করে এমন মানগুলির মধ্যে রয়েছে ডিবিভি, এটিএসসি, এবং আইএসডিবি। শেষ দুটি মূলত হাই-ডেফিনিশন টেলিভিশননের জন্য তৈরি করা হয়েছিল, কিন্তু মাল্টিপ্লেক্সিংয়ের মাধ্যমে একাধিক এসডি ভিডিও এবং অডিও স্ট্রিম সরবরাহ করার ক্ষমতা প্রদান করা হয়েছে। উত্তর আমেরিকায়, ডিজিটাল এসডিটিভি এনটিএসসি সিগন্যালের মতো ৪:৩ অনুপাতে সম্প্রচার করা হয়। [১] বিশ্বের অন্যান্য অংশে যারা পিএএল বা এসইসিএএম কালার সিস্টেম ব্যবহার করা হতো। ডিজিটাল স্ট্যান্ডার্ড-ডেফিনিশন টেলিভিশন এখন সাধারণত ১৬:৯ অনুপাতের সাথে দেখানো হয়, তবে তা অঞ্চলের উপর নির্ভর করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All-Digital Television Is Coming (And Sooner Than You Think!)"। ৮ মার্চ ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০২৩