ডিজনি চ্যানেল (চেক প্রজাতন্ত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডিজনি চ্যানেল
উদ্বোধনফেব্রুয়ারি ২০০১; ২৩ বছর আগে (2001-02) (ফক্স কিডস হিসেবে)
১ জানুয়ারি ২০০৫; ১৯ বছর আগে (2005-01-01) (জেটিক্স হিসেবে)
১৯ সেপ্টেম্বর ২০০৯; ১৪ বছর আগে (2009-09-19) (ডিজনি চ্যানেল হিসেবে)
মালিকানাডিজনি ইন্টারন্যাশনাল অপারেশনস
চিত্রের বিন্যাস৫৭৬আই (এসডিটিভি ১৬:৯)
দেশচেক প্রজাতন্ত্র
প্রচারের স্থানচেক প্রজাতন্ত্র
স্লোভাকিয়া
হাঙ্গেরি
প্রধান কার্যালয়প্রাগ, চেক প্রজাতন্ত্র
পূর্বতন নামফক্স কিডস
জেটিক্স
ভ্রাতৃপ্রতিম
চ্যানেল(সমূহ)
ডিজনি চ্যানেল সিইই
ডিজনি চ্যানেল হাঙ্গেরি
ডিজনি চ্যানেল রোমানিয়া
ওয়েবসাইটDisneyChannel.cz
DisneyChannel.sk

ডিজনি চ্যানেল ডিজনি ইন্টারন্যাশনাল অপারেশনস মালিকানাধীন একটি শিশুতোষ টেলিভিশন চ্যানেল যা চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, এবং হাঙ্গেরিতে সম্প্রচারিত, সাথে এটি সহ হাঙ্গেরিতে একটি হাঙ্গেরীয় ভাষার অডিও ট্র্যাক উপলব্ধ। এটি পূর্বে ফক্স কিডস এবং জেটিক্স নামে পরিচিত। এটি প্রথমে হাঙ্গেরিতে উদ্বোধন হয় ২০০০ সালের নভেম্বরে, এবং পরে ২০০১ সালের ফেব্রুয়ারিতে এটি চেক প্রজাতন্ত্রে বিস্তৃত করে।

ইতিহাস[সম্পাদনা]

২০০৯ সালের ১৩ ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে ডিজনি এক্সডির সফল উদ্বোধনের পর ডিজনি-এবিসি টেলিভিশন গ্রুপ ২০০৯ সালের ১ এপ্রিলে ফ্রান্সে ডিজনি এক্সডি উদ্বোধন করে, এবং এটি ২০০৯ সালে অন্যান্য ইউরোপীয় অঞ্চলগুলিতে চালু হবে বলে আশা করা হয়েছিল।[১][২] ২০০৯ সালে ডিজনি ঘোষণা দেয় যে কিছু দেশের (যথা চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, রোমানিয়া, হাঙ্গেরি, এবং বুলগেরিয়া) জেটিক্স চ্যানেলগুলো ডিজনি চ্যানেলে রূপান্তর হবে, এই দেশগুলিতে চ্যানেলটির প্রথম পরিচিতি চিহ্নিত করে। ২০০৯ সালের ১৯ সেপ্টেম্বরে চ্যানেলটি প্রতিস্থাপন হয়।[৩]

২০১১ সালের ৩ মেতে ডিজনি চ্যানেল মধ্য ইউরোপ যুক্তরাষ্ট্রে ব্যবহৃত নতুন লোগো ব্যবহার করা শুরু করে, ইউরোপ জুড়ে সমস্ত ডিজনি চ্যানেল সহ, নতুন রূপে এর ক্রান্তিকালীন পরিবর্তন সম্পূর্ণ হয়। যুক্তরাজ্য, জার্মান, ফরাসি, ওলন্দাজ, এবং স্পেনীয় ফিডের আগে নতুন লোগোটি চেক ফিডে আত্মপ্রকাশ করে। ২০১১ সালের ১ জুনে চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়ায় প্লেহাউজ ডিজনি আনুষ্ঠানিক ব্লকটি ডিজনি জুনিয়রে রূপান্তর হয়।

২০১২ সাল থেকে চ্যানেলের বেশিরভাগ প্রোমো ওয়াইডস্ক্রিনে তৈরি করা হয়। ২০১২ সালের ডিসেম্বরে ডিজনি চ্যানেল মধ্য ইউরোপ ক্ষুদ্র পার্থক্য সহ ডিজনি চ্যানেল ইউকের ব্যবহৃত একই সম্প্রচার উপস্থাপনা এবং গ্র্যাফিক্স গ্রহণ করে। বসন্তকালে হালনাগাদটি সম্পন্ন হয়।

২০১৪ সালের জুনে ডিজনি চ্যানেল মধ্য ইউরোপ ডিজনি চ্যানেলের জার্মান ফিডের ব্যবহৃত একটি নতুন লোগো গ্রহণ করে। ২০১৫ সালের ২৯ জানুয়ারির থেকে এটি ১৬:৯ ওয়াইডস্ক্রিন বিন্যাসে সম্প্রচার করা শুরু করে।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "French Jetix becomes Disney XD"। ব্রডব্যান্ড টিভি নিউজ। ১৬ ফেব্রুয়ারি ২০০৯। 
  2. "Jetix France rebrands as Disney XD"। সি২১ মিডিয়া। ১৭ ফেব্রুয়ারি ২০০৯। 
  3. Jetix to become Disney - ব্রডব্যান্ড টিভি নিউজ, ক্রিস জিয়াদুল দ্বারা, প্রকাশিত এবং সংগৃহীত: ১১ মে ২০২২
  4. "Disney Channel in 16:9 beginning with January (Czech)"। পারাবোলা। ২৯ জানুয়ারি ২০১৫। 

বহিঃসংযোগ[সম্পাদনা]