ডিজনি চ্যানেল (দক্ষিণ-পূর্ব এশিয়া)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডিজনি চ্যানেল এশিয়া
2019 Disney Channel logo.svg
উদ্বোধন১৫ জানুয়ারি ২০০০; ২২ বছর আগে (2000-01-15)
বন্ধ১ জুন ২০২০; ২ বছর আগে (2020-06-01)
(সিঙ্গাপুর)[১]
১ জানুয়ারি ২০২১; ২০ মাস আগে (2021-01-01) (মালয়েশিয়া এবং ব্রুনাই)[২]
১ সেপ্টেম্বর ২০২১; ১২ মাস আগে (2021-09-01) (হংকং এ নাও টিভি ফিড)
২৬ সেপ্টেম্বর ২০২১; ১২ মাস আগে (2021-09-26) (ইন্দোনেশিয়ায় ট্র্যান্সভিশন)
১ অক্টোবর ২০২১; ১১ মাস আগে (2021-10-01) (দক্ষিণ পূর্ব এশিয়া এবং হংকং)[৩][৪]
১ জানুয়ারি ২০২২; ৮ মাস আগে (2022-01-01)
(তাইওয়ান)
মালিকানাডিজনি ব্র্যান্ডেড টেলিভিশন
(ডিজনি ইন্টারন্যাশনাল অপারেশনস)
দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি (দক্ষিণ-পূর্ব এশিয়া)
চিত্রের বিন্যাস১০৮০আই এইচডিটিভি
(এসডিটিভি ফিডের জন্য ১৬:৯ ৪৮০আই/৫৭৬আই এ ডাউনস্কেল করা)
দেশদক্ষিণ-পূর্ব এশিয়া
বাংলাদেশ (২০২১ সালের ৩০ সেপ্টেম্বরের পর্যন্ত)
তাইওয়ান (২০২১ সালের ৩১ ডিসেম্বরের পর্যন্ত)
ভাষাইংরেজি
ম্যান্ডারিন
থাই
জাপানী
মালয় (কিছু অনুষ্ঠান)
তামিল
ইন্দোনেশীয়
ক্যান্টনীয়
ভিয়েতনামী (সাবটাইটেল)
প্রধান কার্যালয়সদর দপ্তর: ১ #০৬-০১ স্যান্ডক্রলার, ফিউশনোপলিস ভিউ, সিঙ্গাপুর 138577
স্টুডিও এবং প্রোডাকশন ফ্যাসিলিটি: ৪ লোইয়াং লেন #০১-০১/০২ এবং #০২-০১/০২., সিঙ্গাপুর ৫০৮৯১৪
সুরিয়া কেএলসিসি, জালান আমপাং, কুয়ালালামপুর, মালয়েশিয়া
ভ্রাতৃপ্রতিম
চ্যানেল(সমূহ)
ওয়েবসাইটdisney.asia

ডিজনি চ্যানেল এশিয়া ছিল একটি দক্ষিণ পূর্ব এশিয়ার পে টেলিভিশন চ্যানেল যেটার মালিক ছিল দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানির দক্ষিণ পূর্ব এশীয় সংস্থা, এবং কার্যকর ছিল ফক্স নেটওয়ার্কস গ্রুপ এশিয়া প্যাসিফিক। এটির সম্প্রচার শুরু হয় ১৯৯৬ সালে, এবং বন্ধ হয়ে যায় ২০২১ সালে।

ডিজনি চ্যানেল এশিয়ায় প্রথম-প্রচারিত শিশুতোষ টেলিভিশন অনুষ্ঠান, থিয়েটার এবং মূল টেলিভিশন চলচ্চিত্র এবং অন্যান্য প্রযোজকের থেকে অনুষ্ঠান প্রচারিত হতো। চ্যানেলটির অনুষ্ঠানসমূহ ৭ থেকে ১৭ বছরের দর্শকদের লক্ষ্য করা ছিল, এবং এটির ভ্রাতৃপ্রতিম চ্যানেল ডিজনি জুনিয়র ছোট বয়সের শিশুদের লক্ষ্য করে সম্প্রচার করতো, কিন্তু এটির কিছু অনুষ্ঠান সব বয়সের দর্শকদের লক্ষ্য করা ছিল। ওই অঞ্চলে ডিজনি চ্যানেল ৮ কোটি পে টিভি সাবস্ক্রাইবারের কাছে পৌঁছেছিল।

ইতিহাস[সম্পাদনা]

উদ্বোধন[সম্পাদনা]

ডিজনি চ্যানেল এশিয়ার উদ্বোধন হয় ২০০০ সালের জানুয়ারিতে, সাথে ইংরেজি এবং মান্দারিন ভাষায় অডিও ট্র্যাক এবং মান্দারিনে সাবটাইটেল। চ্যানেলটি মালয়েশিয়া, সিঙ্গাপুর, ব্রুনাই, এবং ফিলিপাইনে উপলব্ধ।[৫] ২০০২ সালের ১ জুনে কোরীয় ভাষার ফিডের সাথে দক্ষিণ কোরিয়ায় সম্প্রচার শুরু করে।[৬] ২০০৫ সালের প্রথম ছয় মাসের মধ্যে ডিজনি চ্যানেল এশিয়া, সাথে এটির ভ্রাতৃপ্রতিম প্লেহাউজ ডিজনি (তারপর ডিজনি জুনিয়র), ভিয়েতনাম, পালাউ, এবং থাইল্যান্ডে সম্প্রচার শুরু করে, এবং শেষে দুটি চ্যানেলগুলো কম্বোডিয়ায় সম্প্রচার শুরু করে।[৭] ২০১১ সালের ১১ জুনে ডিজনি চ্যানেলের কোরীয় ফিডের উদ্বোধন হয়, এশীয় ফিডের থেকে আলাদা হওয়ার পর।

ডিজনি চ্যানেল এবং ডিজনি এক্সডির ভারতীয় ফিডে কড়া স্থানীয়করণ এবং হিন্দিতে সম্প্রচারের কারণে বাংলাদেশ থেকে বাদ হওয়ার পর ২০১৬ সালে ওই দেশের কিছু ডিজিটাল কেবল প্ল্যাটফর্মে ডিজনি চ্যানেল এবং ডিজনি এক্সডি এশিয়া উপলব্ধি করা হয়। চ্যানেলগুলোর বন্ধের পর ওখানে ভারতভিত্তিক ডিজনি ইন্টারন্যাশনাল এইচডি সম্প্রচার শুরু করে।

২০২০ সালের ১ সেপ্টেম্বরে ইন্দোনেশিয়ায় ডিজনি চ্যানেল মূল ফিডের থেকে আলাদা করা হয়, তারপরে ৫ সেপ্টেম্বরে ওখানে ডিজনি+ হটস্টার চালু হয়। ওয়েবসাইটে এটির ২৪ ঘন্টার লাইভ স্ট্রিমও দেখা যায়, যেটিতে কিছু আইডেন্ট দেখায় যেগুলো টিভিতে দেখানো হয় না।

বন্ধ[সম্পাদনা]

সিঙ্গাপুর[সম্পাদনা]

সিংটেল এবং স্টারহাবের সাথে কন্ট্র্যাক্ট নতুন না করতে পারার জন্য সিঙ্গাপুরে ডিজনি চ্যানেল, ডিজনি এক্সডি, এবং ডিজনি জুনিয়র বন্ধ হয়ে যায়।[১] ২০২১ সালের ২৩ ফেব্রুয়ারিতে চ্যানেলগুলোর অনুষ্ঠান ডিজনি+ এ স্থানান্তর করা হয়।

মালয়েশিয়া[সম্পাদনা]

মালয়েশিয়াভিত্তিক অ্যাস্ট্রোর "রিফ্রেশড কিডস প্যাক" এর কারণে ২০২১ সালের ১ জানুয়ারিতে প্রোভাইডারে ডিজনি চ্যানেল এবং ডিজনি জুনিয়র বন্ধ হয়, যখন ডিজনি চ্যানেল বোল্ট চলচ্চিত্রটি প্রচার করছিল।

মালয়েশিয়ায় ডিজনির অনুষ্ঠান ডিজনি+ এ স্থানান্তর করা হয় ২০২১ সালের ১ জুনে ওখানে চলু হওয়ার পর।[৮]

এশিয়া[সম্পাদনা]

২০২১ সালের ১ অক্টোবরে ডিজনি চ্যানেল এবং ডিজনি জুনিয়র, সাথে ১৬টি ফক্স চ্যানেল (ন্যাশনাল জিওগ্রাফিক এবং ন্যাট জিও ওয়াইল্ডের বাদে) ঠিক রাত ১টায় এশিয়াজুড়ে বন্ধ করা হয়[৩] ডিজনি+ হটস্টারের (অথবা হংকং, তাইওয়ান, এবং সিঙ্গাপুরে ডিজনি+) দিকে মনোযোগ দেওয়ার জন্য।[৯][১০] চ্যানেলে শেষ প্রচারিত দুটি অনুষ্ঠান ছিল স্টার ভার্সেস দ্য ফর্সেস অফ ইভল (দক্ষিণ-পূর্ব এশিয়া)[১১] এবং বাও (হংকং),[১২] তারপরে দেখানো হয় একটি স্থির চিত্র যেটিতে এটির লোগো এবং পাঠ্য, "এই চ্যানেলটি আর উপলব্ধি নয়, দেখার জন্য ধন্যবাদ", বসানো থাকে।

দুটিতেই একরকমের সংস্করণ দেখা যায়, দক্ষিণ-পূর্ব এশিয়ার ফিডের সংস্করণে ২০২০ এর "আইটেম এইজ" ব্যাকগ্রাউন্ড আছিল;[১১] এবং হংকংয়ে ২০১৭ এর "সোশাল মিডিয়া" ব্যাকগ্রাউন্ড এবং চীনা (本頻道將不再提供服務感謝您長期支持與收看; Běn píndào jiāng bù zài tígōng fúwù gǎnxiè nín chángqí zhīchí yú shōukàn; পন ফিনতাও চিয়াং পু ত্সাই থিকং ফ়ুউয়ু কানশিয়ে নিন ছাংছি চারছার ইউ শোউখান) এবং ইংরেজি পাঠ্য আছিল।[১২]

কিন্তু তাইওয়ানের ডেজনি চ্যানেল ২০২২ সালের ১ জানুয়ারির পর্যন্ত চলতে থেকেছে।[১৩][১৪][১৫] ডেন ব্রাদার চলচ্চিত্র এবং বিগ হিরো ৬ এর শর্ট পর্ব প্রচার করার পর তাইপেই সময়ের মধ্যরাতে ডিজনি চ্যানেল বন্ধ হয় যায়।[১৬]

এটার কারণে সিঙ্গাপুরভিত্তিক ড্যানিয়েল তান এবং শোবা মার্টান কোম্পানির থেকে অবসর করেছেন। এই সিদ্ধান্তটি সমালোচনা করা হয় কিছু এলাকার দুর্বল ইন্টারনেট কানেক্টিভিটি এবং ছোট মার্কেটে ডিজনি+ চালানোর অজানা সিদ্ধান্তের কারণে, বিশেষত ফিলিপাইন এবং ভিয়েতনাম।

এইচডি চ্যানেল[সম্পাদনা]

২০১৫ সালের ১ মেতে দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি দক্ষিণ-পূর্ব এশিয়া ফিলিপাইনের স্কাইকেবল এবং ডেস্টিনি কেবলে ডিজনি চ্যানেলের এইচডি সিমুলকাস্ট উদ্বোধন করে। এইচডি ফিড এবং এসডি ফিড একি অনুষ্ঠান প্রচারিত করে। পরে এইচডি ফিডটি ২০১৬ সালের ৭ জুলাইতে থাইল্যান্ডের ট্রুভিশনসে সম্প্রচার শুরু করে কেবল সাবস্ক্রাইবারদের জন্য, এবং ২০১৯ সালের ১৫ নভেম্বরে মালয়েশিয়ার অ্যাস্ট্রোতে স্যাটেলাইট সাবস্ক্রাইবারদের জন্য সম্প্রচার শুরু করে। এইচডি ফিডের সম্প্রচার বন্ধ হয় ২০২১ সালের ১ অক্টোবরে।

প্রেজেন্টেশন এবং লোগো[সম্পাদনা]

১৯৯৬ সালে চ্যানেলটির উদ্বোধনের সাথেই ডিজনি চ্যানেল এশিয়া যুক্তরাজ্য চ্যানেলের ল্যাম্বি-নেয়ার্নের তৈরি করা প্রজেন্টেশন ব্যবহার করে। তারপরে ১৯৯৭ সালে স্প্ল্যাট লোগোটি ব্যবহার করে, ডিজনি চ্যানেল ফ্র্যান্সের উদ্বোধনের সাথে। ১৯৯৯ সালে ডিজনি চ্যানেল এশিয়া "সার্কেলস" প্রেজেন্টেশন প্যাকেজটি ব্যবহার করা শুরু করে ২০০৩ সালের পর্যন্ত, যখন চ্যানেলটি যুক্তরাষ্ট্রের লোগো এবং "বাউন্স" গ্রাফিক্সগুলো ব্যবহার করা শুরু করে। তারপরে ২০০৭ সালে চ্যানেলটি "রিবন" গ্রাফিক্স ব্যবহার করে ২০১১ সালের পর্যন্ত। ২০১২ সালে আরো দুটি পরিবর্তন বানানো হয়, তারপরে ২০১৪ সালের ১ আগস্টে বর্তমান ওয়ার্ডমার্ক লোগোটি ব্যবহার করে।

২০১৭ সালের ১ ডিসেম্বরে ডিজনি চ্যানেল এশিয়া যুক্তরাষ্ট্রের "সোশাল মিডিয়া" রিব্র্যান্ডের কিছু অংশ ব্যবহার করে, এবং পুরোপুরি পরিবর্তন হয় ২০১৮ সালের ১ জানুয়ারিতে। ২০২০ সালের হিসেবে চ্যানেলটি "আইটেম এইজ" এর কিছু অংশ ব্যবহার করে, যেহেতু হংকং এবং তাইওয়ান বন্ধের আগে পুরোনো ব্র্যান্ডিংটি ব্যবহার করতে থেকেছে।

শেষ ফিডসমূহ[সম্পাদনা]

সিঙ্গাপুর[সম্পাদনা]

বিজ্ঞাপনের বাদে সময়সূচিটি মূল ফিডের মতোই ছিল। কিছু অনুষ্ঠানের জায়গায় সিটকম প্রচারিত হতো। স্টারহাব এবং সিংটেলের সাথে কন্ট্র্যাক্ট নতুন করতে না পারার কারণে ফিডটি বন্ধ হয়ে যায় ২০২০ সালের ১ জুনে।[১]

মালয়েশিয়ায় এবং ব্রুনাই[সম্পাদনা]

এশীয় ফিডের মতো একই সময়সূচি, সাথে স্থানীয় বিজ্ঞাপন, এবং সহ-মালিক হচ্ছে দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি (মালয়েশিয়া) সন্দিরিয়ান বরিহাদ।

এটি ইংরেজি, মালয়, ম্যান্ডারিন, এবং তামিলে সম্প্রচার করতো। চ্যানেলটি মালয়েশিয়ায় অ্যাস্ট্রোতে এবং ব্রুনাইতে ক্রিস্টাল-অ্যাস্ট্রোতে উপলব্ধ ছিল। ২০২০ সালের ১৪ ডিসেম্বরে অ্যাট্রোর "রিফ্রেশড কিডস প্যাক" এবং ডিজনি+ হটস্টারের চালু হওয়ার কারণে, ডিজনি চ্যানেল, ডিজনি জুনিয়র, এবং ডিজনি এক্সডি অ্যাস্ট্রোর কোনো প্রোভাইডারে (যেমন অ্যাস্ট্রো এনজয় এবং ক্রিস্টাল-অ্যাস্ট্রো) আর সম্প্রচার করতে পারবে না। কিন্তু সেই চ্যানেলগুলো ২০২১ সালের ১ জানুয়ারিতে বন্ধ করা হয়।[২] ডিজনি+ হটস্টার মালয়েশিয়ায় চালু হয় সেই সালের ১ জুনে।[১৭]

এশিয়া[সম্পাদনা]

মূল ফিডটি থাইল্যান্ড, পাপুয়া নিউগিনি, পালাউ, মিয়ানমার, কম্বোডিয়া, এবং বাংলাদেশে উপলব্ধ ছিল। এটি মধ্যপ্রাচ্যতেও উপলব্ধ ছিল ১৯৯৭ সালের পর্যন্ত, যখন ওই অঞ্চলে নিজস্ব ডিজনি চ্যানেলের ফিড স্থাপন হয়।

২০২১ সালের ১ ফেব্রুয়ারিতে এই ফিডটি চলচ্চিত্র প্রচার করা বন্ধ করে এবং ইন্দোনেশিয়ার ফিডের সাথে একই সময়সূচিতে সম্প্রচার করা শুরু করে। ফিডটি বন্ধ হয় সেই সালের ১ অক্টোবরে।

ইন্দোনেশিয়া[সম্পাদনা]

সময়সূচিটি মূল ফিডের মতোই ছিল, শুরু চলচ্চিত্র প্রচারিত করতো না উদ্বোধনের পর। ২০২০ সালের ১ সেপ্টেম্বরে এটি মূল ফিড থেকে আলাদা হয় যায়, সেই সালের ৫ সেপ্টেম্বরে ইন্দোনেশিয়ায় ডিজনি+ হটস্টার চালু হওয়ার কারণে।

তারপরে এই ফিডটি এশীয় ফিডের সাথে একই সময়সূচিতে সম্প্রচার করা শুরু করে ২০২১ সালের ১ ফেব্রুয়ারিতে। ওই ফিডে ডিজনি+ হটস্টারের আইডেন্টও প্রচারিত হতো। চ্যানেলটি বন্ধ হয় ২০২১ সালের ১ অক্টোবরে, এবং শুরু স্ট্রিমিং প্ল্যাটফর্মটি রয়ে যায়।

ফিলিপাইন[সম্পাদনা]

সম্প্রচার শুরু করে ১৯৯৮ সালে এবং সহ-মালিক হচ্ছে দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি (ফিলিপাইন), ইনকর্পোরেটেড। স্থানীয় বিজ্ঞাপন সহ এটির সময়সূচি এশীয় ফিডের সাথে একই। চ্যানেলটি বন্ধ হয় ২০২১ সালের ১ অক্টোবরে,[১৮] ২০২২ সালের মাঝখানে ফিলিপাইনে ডিজনি+ হটস্টার চালু হওয়ার সিদ্ধান্তের কারণে।

ভিয়েতনাম[সম্পাদনা]

উদ্বোধন হয় ২০০৫ সালের মে মাসে। ভিয়েতনামে এশীয় ফিডের একটি এক ঘন্টার টাইমশিফ্ট সংস্করণ আছিল, সাথে রয়েছিল স্থানীয় বিজ্ঞাপন, প্রোমোতে ভিয়েতনামীয় অনুবাদ, এবং ভিয়েতনামীয় সাবটাইটেল। ২০২২ সালের মাঝখানে ওই দেশে ডিজনি+ হটস্টার চালু হওয়ার সিদ্ধান্তের কারণে ডিজনি চ্যানেল বন্ধ হয়ে যায় ২০২১ সালের ১ অক্টোবরে।

হংকং[সম্পাদনা]

২০০৪ সালের ২ এপ্রিলে এশীয় ফিডের থেকে আলাদা হয়ে সম্প্রচার শুরু করে ডিজনি চ্যানেল হংকং। এটি তাইওয়ানের ফিডের সাথে একই সময়সূচিতে সম্প্রচার করতো, এবং ইংরেজি এবং ক্যান্টনীয় ভাষায় সম্প্রচার করতো। ২০২১ সালের ১ অক্টোবরে চ্যানেলটি বন্ধ হয় যায় সেই সালের ১৬ নভেম্বরে ডিজনি+ এর চালু হওয়ার কারণে।

তাইওয়ান[সম্পাদনা]

এটি হচ্ছে বিশ্বের সবচেয়ে প্রথম বিদেশীয় ডিজনি চ্যানেল ফিড যেটির উদ্বোধন হয় ১৯৯৫ সালের ২৯ মার্চে।[৭] স্থানীয় বিজ্ঞাপনের সাথে এটি নিজস্ব সময়সূচিতে সম্প্রচার করতো, এবং ইংরেজি এবং তাইওয়ানীয় ম্যান্ডারিনে সম্প্রচার হতো।[১৯] ২০২১ সালের ১২ নভেম্বরে ডিজনি+ এর চালু হওয়ার কারণে ফিডটি ২৬ সালে থেকে সম্প্রচার করার পর বন্ধ হয় ২০২২ সালের ১ জানুয়ারিতে।[১৪][১৫]

অনুষ্ঠানসমূহ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Disney+ Singapore Incoming: Disney Channels Dropped From Starhub & Singtel"গিক কালচার (ইংরেজি ভাষায়)। ২০২০-০৬-০১। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  2. "Astro Will Discontinue Disney Channel In December 2021 So Watch Your Favourite, Nostalgic Shows Quick!"অ্যাস্ট্রো। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  3. প্রচুর সূত্র:
  4. "Disney Group set to close five cable channels in Taiwan"তাইপেই টাইমস। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  5. "Disney Channel comes to Manila"মানিলা স্ট্যান্ডার্ড। কামাহালান পাবলিশিং কর্পোরেশন। ৪ জানুয়ারি ২০০০। পৃষ্ঠা 24। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  6. Godfrey, Leigh (৩০ মে ২০২২)। "Disney Channel Asia Launches In Korea"অ্যানিমেশন ওয়ার্ল্ড নেটওয়ার্ক। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  7. "Disney launches two channels in Cambodia"ইন্ডিয়ান টেলিভিশন। ২০ জুন ২০০৫। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  8. Frater, Patrick (৩ মে ২০২১)। "Disney Plus Hotstar to Launch in Malaysia With Local Content Component"ভ্যারাইটি। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  9. "Disney+Hotstar expected to end 2021 with over 50 million subscribers"ইন্ডিয়ান টেলিভিশন (ইংরেজি ভাষায়)। ২৪ ফেব্রুয়ারি ২০২১। ২৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  10. "Disney to shut down most of its TV channels in Southeast Asia, eyes growth in streaming services"সিএনএ (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  11. সান পেদ্রো, জ্যান লরেন্স (১ অক্টোবর ২০২১)। "DISNEY CHANNEL ASIA FINAL SIGN OFF [01-OCTOBER 2021]"ইউটিউব (ইংরেজি ভাষায়)। ১৯ ডিসেম্বর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  12. "DISNEY CHANNEL HONG KONG SHUTDOWN FOOTAGE (10/01/2021)香港迪士尼頻道關台 頻道錄像(2021年10月1日)"ইউটিউব। এইচ সিজি। ১ জানুয়ারি ২০২২। ১ জানুয়ারি ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  13. "Disney Group set to close five cable channels in Taiwan - Taipei Times"তাইপেই টাইমস। ২৯ এপ্রিল ২০২১। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  14. স্ট্রং, ম্যাথিউ (২৭ আগস্ট ২০২১)। "Disney Channel ends after 26 years in Taiwan to make way for Disney+"তাইওয়ান নিউজ। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  15. "Disney Channel To Close In Taiwan Following Disney+ Launch"ওয়াটস অন ডিজনি প্লাস (ইংরেজি ভাষায়)। ২৭ আগস্ট ২০২১। ২৯ অক্টোবর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  16. "20220101 台灣迪士尼頻道收播"ইউটিউব (চীনা ভাষায়)। ১ জানুয়ারি ২০২২। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  17. "Disney+ Hotstar comes to Malaysia on June 1, RM54.90 for three months"দ্য মালয় মেইল (ইংরেজি ভাষায়)। ৪ মে ২০২১। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  18. "Disney and Fox Channels End of Broadcast"স্কাই পিএইচ (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 
  19. "台灣迪士尼官方網站" (চীনা ভাষায়)। ২৭ আগস্ট ২০২১। ২৭ আগস্ট ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]