টুটসান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টুটসান/Hypericum Androsaemum
টুটসান সৌন্দর্যের রানী তূমি
সৌন্দর্যের রানী তুমি M.E
পবিত্র ফুল সুন্দর তুমি
হে ফুল ধন্য তুমি সুন্দর এ পৃথিবী তোমারি কারনে
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
(শ্রেণীবিহীন): Rosida
জগৎ: plantae
(শ্রেণীবিহীন): Angiosperms
(শ্রেণীবিহীন): Tracheophytes
বর্গ: Marpighiales
(শ্রেণীবিহীন): Eudicots
পরিবার: Hypericaceae
গণ: Hypericum
প্রজাতি: H.amdrosaemum
দ্বিপদী নাম
টুটসান/Hypericum Androsaemum
Hypericum Androsaemum L.

টুটসান,বৈজ্ঞানিক নাম: Hypericum androsaemum হাইপারিকাম এন্ড্রোসেমাম।

বর্ণনা[সম্পাদনা]

হাইপারিকাম এন্ড্রোসেমাম, বা হাইপেরিকাম অ্যান্ড্রোসাইমাম, পৃথিবীরকিছু অংশে আগাছা, এমনকি আক্রমণাত্মক হতে পারে।[১] এই বিষয়টি মাথায় রেখে, তিনটি জাত ('ম্যাটিস', 'পিকাসো' এবং 'পোলক' নতুন, অ-আক্রমণকারী নার্সারি ফসল বিকাশের প্রচেষ্টার অংশ হিসাবে উত্তর ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটিতে প্রজনন ও মূল্যায়ন করা হয়েছিল। তিনটিই ট্রিপলয়েড, বীজহীন।, প্রজাতির বৈশিষ্ট্যযুক্ত টুটসানের অ-আক্রমণাত্মক রূপ। 'ম্যাটিস' চাষ একটি গাঢ় বেগুনি ব্লাশ দ্বারা সংমিশ্রিত হয় এবং এই প্রজাতির অন্যান্য প্রজাতির মতো, প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিমের মতো শীতল জলবায়ুতে ইউএসডিএ জোন 6 এবং 7-এ সবচেয়ে ভাল বৃদ্ধি পায় এবং পরিপক্বতার সময়ে, উচ্চতায় পৌঁছাবে 2 থেকে 3 ফুট। টুটসানের সাধারণ নামটি এসেছে ফরাসি শব্দ থেকে পুরানো ঔষধি ব্যবহারের ক্ষেত্রে। টুটসান ছড়ানোর পরিবর্তে গুঁড়ি তৈরি করছে এবং এটি স্ব-বপনের মাধ্যমে অবাধে বৃদ্ধি পায়। এটি মাঝারি, সুনিষ্কাশিত, দোআঁশ, অম্লীয় মাটিতে সবচেয়ে ভাল জন্মে। উদ্ভিদটি পিএইচের বিস্তৃত পরিসর সহ্য করে এবং রোদে বা ছায়ায় ভাল করে, তবে রৌদ্রোজ্জ্বল অবস্থানে ফুল ভাল হয়। এটি প্রতিষ্ঠিত হলে খরা সহনশীল। শীতকালে আপনার শিকড় গুলিকে মালচ করা উচিত এবং যদি 5 জোনে শীত তীব্র হয় তবে গাছটি আবার মারা যেতে পারে। যদি তাই হয়, মাটিতে কেটে ফেলুন এবং শিকড় বসন্তে নতুন অঙ্কুর জন্মাবে। [২] [৩]

সাধারণ নাম অ্যাম্বার, হাইপারিকাম, সেন্ট জনস ওয়ার্ট টুটসান, মিষ্টি অ্যাম্বার, টুটসান উৎপত্তি টুটসান (কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া, তাসমানিয়া, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং উত্তরের রাজত্ব ধরে পরিব্যপ্ত।এই প্রজাতির আদি নিবাস দক্ষিণ ও পশ্চিম ইউরোপ, উত্তর আফ্রিকা এবং এশিয়া মাইনর (অর্থাৎ ভূমধ্যসাগরীয় অঞ্চল)।

চাষ[সম্পাদনা]

অস্ট্রেলিয়ার নাতিশীতোষ্ণ অঞ্চলে তুতসান ( হাইপেরিকাম অ্যান্ড্রোসাইমাম ) বাগানের শোভাকর হিসেবে চাষ করা হয়েছে। ন্যাচারালাইজড ডিস্ট্রিবিউশন এই প্রজাতিটি দক্ষিণ এবং উত্তর-পূর্ব ভিক্টোরিয়াতে সবচেয়ে সাধারণ এবং বিস্তৃত। তাসমানিয়া এবং পূর্ব নিউ সাউথ ওয়েলসের কিছু অংশে এটি স্থানীয়ভাবে প্রচুর। এবং সম্ভবত দক্ষিণ-পশ্চিম অস্ট্রেলিয়ায় প্রাকৃতিকীকরণ করা হয়েছে।

বাসস্থান[সম্পাদনা]

নাতিশীতোষ্ণ অঞ্চলের আগাছা যা স্যাঁতসেঁতে এবং ছায়াময় আবাসস্থল পছন্দ করে। এটি সাধারণত বন্ধ বন, বন প্রান্ত, খোলা বনভূমি, জলপথ, বর্জ্য এলাকায় এবং কখনও কখনও চারণভূমিতেও পাওয়া যায়।

অভ্যাস[সম্পাদনা]

একটি ছোট, খাড়া (অর্থাৎ খাড়া), দীর্ঘজীবী (অর্থাৎ বহুবর্ষজীবী) গুল্ম সাধারণত 0.3-1 মিটার লম্বা হয়, তবে মাঝে মাঝে 1.5 মিটার বা তার বেশি উচ্চতায় পৌঁছায়।

বিশিষ্ট বৈশিষ্ট্য[সম্পাদনা]

[৪] [৫] একটি ছোট দীর্ঘজীবী গুল্ম সাধারণত সরু, কিছুটা কাঠের, সামান্য ডানাযুক্ত ডালপালা সহ 1 মিটার পর্যন্ত লম্বা হয়। এর সবুজ বা লালচে পাতা বিপরীতভাবে সাজানো, লোমহীন এবং হয় ডাঁটাবিহীন বা কান্ড-আঁকড়ে থাকা। এর ফুলে (1.5-3 সেমি জুড়ে) পাঁচটি হলুদ পাপড়ি এবং পাঁচটি সবুজ বর্ণের সিপাল রয়েছে যা প্রায় একই আকারের। এর মাংসল বেরি (7-12 মিমি জুড়ে) প্রাথমিকভাবে সবুজ রঙের হয় তবে পরিপক্ব হওয়ার সাথে সাথে লাল এবং তারপর বেগুনি বা কালো হয়ে যায়। ডালপালা এবং পাতা ডালপালা সরু, কিছুটা কাঠের এবং দুটি শিলা বা ছোট 'ডানা' বিশিষ্ট। এই শাখার বেশ কিছু কান্ড সাধারণত প্রতি বছর গাছের গোড়ায় একটি কাঠের মুকুট থেকে বের হয়। সাধারণত অল্প বয়সে এই কান্ডের ডগা লালচে হয়। পাতাগুলি (3.5-15 সেমি লম্বা এবং 3-8 সেমি চওড়া) সাধারণত উজ্জ্বল সবুজ রঙের হয়, তবে প্রায়শই শরৎকালে একটি স্বতন্ত্র লালচে আভা থাকে। এই পাতাগুলি ডালপালা বরাবর বিপরীতভাবে সাজানো, লোমহীন এবং ডাঁটাবিহীন বা কান্ড-আঁকড়ে থাকা। এগুলি হয় ডিম আকৃতির রূপরেখা ডিম্বাকৃতি বা আয়তাকার এবং সম্পূর্ণ মার্জিন রয়েছে। চূর্ণ পাতা একটি স্বতন্ত্র 'তরকারির মতো' গন্ধ দেয়।

ফুল এবং ফল[সম্পাদনা]

হলুদ ফুল (1.5-3 সেমি জুড়ে) ছোট গুচ্ছে জন্মে, প্রতিটিতে 2-15টি ফুল থাকে, শাখার ডগায়। তাদের পাঁচটি পাপড়ি (6-12 মিমি লম্বা) এবং পাঁচটি অবিরাম সবুজ বর্ণের সিপাল রয়েছে যা প্রায় পাপড়ির মতো লম্বা। প্রতিটি ফুলে অসংখ্য পুংকেশর এবং তিনটি শৈলীর শীর্ষে একটি ডিম্বাশয় রয়েছে। বসন্তগ্রীষ্মকালে ফুল ফোটেফল প্রথম দিকে সবুজ হয় কিন্তু পরিপক্ব হওয়ার সাথে সাথে লাল এবং পরে বেগুনি বা কালো রঙের হয়। এগুলি মাংসল, গোলাকার বেরি (7-12 মিমি জুড়ে) যাতে অসংখ্য বীজ থাকে। এই বীজগুলি বাদামী রঙের, ছিদ্রযুক্ত এবং প্রায় 1 মিমি লম্বা।

প্রজনন এবং বিচ্ছুরণ[সম্পাদনা]

[৬] [৭] 'টুটসান হাইপারিকাম এন্ড্রোসেমাম এই প্রজাতি বীজ দ্বারা প্রজনন করে। এই বীজগুলি যানবাহন, যন্ত্রপাতি এবং জল দ্বারা বিচ্ছুরিত হতে পারে, তবে সাধারণত পাখি এবং অন্যান্য প্রাণী যে ফল খায় তাদের দ্বারা ছড়িয়ে পড়ে। এগুলি কাদা, দূষিত কৃষি পণ্য এবং ডাম্প করা বাগানের বর্জ্যেও ছড়িয়ে পড়তে পারে।

ঔষধি ব্যবহার[সম্পাদনা]

ব্যবহার: সতর্কতা: অযাচাই করা তথ্য পাতাগুলি ক্ষতগুলিতে প্রয়োগ করা হয়, এবং পেটেচ হিসাবে। নিকোলাস কুলপেপার, তার 1653 সালের প্রকাশনা Culpeper's Complete Herbal-এ বলেছেন, "টুটসান কলেরিক হিউমার শুদ্ধ করে... সায়াটিকা এবং গেঁটেবাত নিরাময় করতে এবং আগুনে জ্বালাপোড়া সারাতে।" এটি রক্তপাত বন্ধ করবে এবং ক্ষত এবং ঘা নিরাময় করবে। আপাতদৃষ্টিতে এটি ঠিক একইভাবে কাজ করে যদি এটি গিলে ফেলা হয় বা সালভ বা মলম হিসাবে ব্যবহার করা হয়। যেসব বেরি সাদা/সবুজ থেকে লাল, কালো হয়ে যায় সেগুলো বিষাক্ত।

পরিবেশগত প্রভাব[সম্পাদনা]

[৮] টুটসান ( হাইপেরিকাম অ্যান্ড্রোসাইমাম ) ভিক্টোরিয়াতে একটি উল্লেখযোগ্য পরিবেশগত আগাছা এবং নিউ সাউথ ওয়েলস এবং তাসমানিয়াতে একটি পরিবেশগত আগাছা হিসাবে বিবেচিত হয়। এটিকে পশ্চিম অস্ট্রেলিয়ায় একটি সম্ভাব্য পরিবেশগত আগাছা হিসাবেও দেখা হয় এবং দুটি প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা অঞ্চলে অগ্রাধিকারযোগ্য পরিবেশগত আগাছা হিসাবে তালিকাভুক্ত করা হয়। এই প্রজাতিটি নাতিশীতোষ্ণ অস্ট্রেলিয়ার নাতিশীতোষ্ণ রেইনফরেস্ট, আর্দ্র স্ক্লেরোফিল বন, উন্মুক্ত বনভূমি এবং রিপারিয়ান এলাকার একটি গুরুতর আগাছা। এটি প্রায়শই ঘন স্ট্যান্ড তৈরি করে যা দেশীয় গুল্মভূমির তলদেশে মাটির উদ্ভিদ এবং ছোট ছোট ঝোপঝাড়কে দমিয়ে দেয়। টুটসান ( হাইপেরিকাম অ্যান্ড্রোসাইমাম ) গভীর ছায়া সহ্য করে এবং স্যাঁতসেঁতে, ছায়াযুক্ত স্থান এবং বনের প্রান্ত পছন্দ করে, তবে খোলা, রৌদ্রোজ্জ্বল স্থানেও স্থাপন করতে পারে। এটি স্থানীয় প্রজাতির সাথে দৃঢ়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করে নীরবচ্ছিন্ন গুল্মভূমিতে আক্রমণ করতে পারে। অন্যান্য গাছপালা বাদ দিয়ে পুরো পাহাড়ি এলাকা ঢেকে রাখা যেতে পারে। টুটসান ( হাইপেরিকাম অ্যান্ড্রোসেমাম) বর্তমানে ভিক্টোরিয়াতে সবচেয়ে উদ্বেগের বিষয়, যেখানে এটি স্যাঁতসেঁতে এবং ভেজা স্ক্লেরোফিল বন, উষ্ণ এবং শীতল নাতিশীতোষ্ণ রেইনফরেস্ট এবং রিপারিয়ান গাছপালাগুলির জন্য একটি গুরুতর হুমকি হিসাবে বিবেচিত হয়। এই প্রজাতিটি ভিক্টোরিয়ার বেশ কয়েকটি পরিবেশগত আগাছার তালিকায় উপস্থিত রয়েছে (যেমন কোলাক অটওয়ে শায়ার, ইয়ারা রেঞ্জের শায়ার, নিলুম্বিক শায়ার, নক্স সিটি, ব্যানিউল সিটি, কিংস্টন সিটি এবং গলবার্ন ব্রোকেন ক্যাচমেন্ট) এবং কিছু অঞ্চলে এটিকে ক্ষতিকারক ঘোষণা করা হয়েছে। এটি Otway, Strzelecki এবং Dandenong রেঞ্জে সাধারণ এবং এই অঞ্চলে (যেমন শেরব্রুক ফরেস্ট এবং মরওয়েল ন্যাশনাল পার্ক) বিভিন্ন সংরক্ষণ এলাকায় আক্রমণ করেছে। উদাহরণস্বরূপ, ম্যানসফিল্ডের কাছাকাছি একটি অবস্থান, এটি একটি প্রভাবশালী প্রজাতি যা রাস্তার ধার থেকে স্থানীয় বুশল্যান্ডে কয়েকশ মিটার পর্যন্ত বিস্তৃত, যা স্থানীয় প্রজাতির ঘনত্বকে ব্যাপকভাবে হ্রাস করে। নিউ সাউথ ওয়েলসে, টুটসান ( হাইপেরিকাম অ্যান্ড্রোসাইমাম ) প্রধানত বিস্তৃত সিডনি এবং ব্লু মাউন্টেন অঞ্চলে উদ্বেগের বিষয়। এটি সিডনি উত্তর অঞ্চলে সতর্কতামূলক আগাছা হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে এবং এটি ব্লু মাউন্টেন এলাকায় (যেমন পিট পার্ক এবং জেনোলান কেভস রিজার্ভে) বুশল্যান্ড এবং সংরক্ষণ এলাকার একটি আগাছা। দক্ষিণ নিউ সাউথ ওয়েলসের কোসিয়াসকো ন্যাশনাল পার্কেও টুটসান ( হাইপেরিকাম অ্যান্ড্রোসাইমাম ) সংক্রমণের খবর পাওয়া গেছে।

অন্যান্য প্রভাব[সম্পাদনা]

[৯] টুটসান ( হাইপেরিকাম অ্যান্ড্রোসাইমাম ) ভিক্টোরিয়ার ওভারগ্রাজড চারণভূমিতে দখল করে। এটি নিউজিল্যান্ডে গবাদি পশুকে বিষাক্ত করার এবং গবাদি পশুর ত্বকের রোগের কারণ বলেও সন্দেহ করা হচ্ছে।

আইন প্রণয়ন[সম্পাদনা]

এই প্রজাতিটি নিম্নলিখিত রাজ্য এবং অঞ্চলগুলিতে আইনের অধীনে ঘোষণা করা হয়েছে: ভিক্টোরিয়া: C7 - কোরাঙ্গামাইট, পোর্ট ফিলিপ ওয়েস্ট, পোর্ট ফিলিপ ইস্ট, গলবার্ন, নর্থ ইস্ট, ওয়েস্ট গিপসল্যান্ড এবং ইস্ট গিপসল্যান্ড অঞ্চলে একটি আঞ্চলিকভাবে নিয়ন্ত্রিত আগাছা, যেখানে জমির মালিকদের অবশ্যই এটি নিয়ন্ত্রণ করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত পদক্ষেপ নিতে হবে এবং তাদের জমিতে এর বিস্তার রোধ করতে হবে এবং তাদের জমি সংলগ্ন রাস্তার ধারে। পশ্চিম অস্ট্রেলিয়া: P1 - রাজ্যে বাণিজ্য, বিক্রয় বা চলাচল প্রতিরোধ করা হয়েছে এবং P2 - নির্মূল করা হবে (সমস্ত রাজ্য জুড়ে)।

ব্যবস্থাপনা[সম্পাদনা]

এই প্রজাতির ব্যবস্থাপনা সম্পর্কে তথ্যের জন্য নিম্নলিখিত সংস্থানগুলি দেখুন: কৃষি ও খাদ্য পশ্চিম অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট এই প্রজাতির উপর তথ্য পৃষ্ঠা, যা অনলাইন উপলব্ধ http://www.agric.wa.gov.au।[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

অনুরূপ প্রজাতি[সম্পাদনা]

[১০] টুটসান ( হাইপেরিকাম এন্ড্রোসাইমাম ) ফ্লেয়ার টুটসান ( হাইপেরিকাম এক্স ইনোডোরাম ) এর মতো এবং তুলনামূলকভাবে সেন্ট জন'স ওয়ার্ট ( হাইপেরিকাম পারফোরাটাম ), ক্যানারি আইল্যান্ড সেন্ট জন'স ওয়ার্ট ( হাইপেরিকাম ক্যানারিয়েন্স ), সেন্ট পিটারস ওয়ার্ট ( হাইপেরিকাম টেট্রাং এবং হাইপেরিকাম টেরাং ) এর মতো। হাইপারিকাম ( হাইপেরিকাম ট্রাইকোট্রিফোলিয়াম )। এই প্রজাতিগুলি নিম্নলিখিত পার্থক্য দ্বারা আলাদা করা যেতে পারে: টুটসান অপেক্ষাকৃত বড় এবং চওড়া পাতা রয়েছে (5-15 সেমি লম্বা এবং 3-8 সেমি চওড়া) যেগুলো ডিমের আকৃতির রূপরেখা (অর্থাৎ ডিম্বাকৃতি), ডিম্বাকৃতি (অর্থাৎ উপবৃত্তাকার) বা আয়তাকার। হলুদ ফুল তুলনামূলকভাবে বড় (2-3 সেমি জুড়ে) এবং পাঁচটি স্থায়ী সবুজ রঙের সিপাল থাকে যা প্রায় পাপড়ির মতো লম্বা। এর ফল মাংসল, গোলাকার বেরি (8-12 মিমি জুড়ে) যা পরিপক্ব হওয়ার সাথে সাথে লাল এবং তারপর বেগুনি বা কালো হয়ে যায়। এর পাতাগুলি চূর্ণ করার সময় একটি স্বতন্ত্র তরকারির মতো গন্ধ দেয়। ফ্লেয়ার টুটসান হাইপারিকাম এন্ড্রোসেমাম তুলনামূলকভাবে ছোট এবং চওড়া পাতা রয়েছে (সাধারণত প্রায় 5 সেমি লম্বা) যেগুলো ডিমের আকৃতির রূপরেখায় (অর্থাৎ ডিম্বাকৃতি) বা আয়তাকার। হলুদ ফুলগুলি তুলনামূলকভাবে বড় (প্রায় 2.5 সেমি জুড়ে) এবং পাঁচটি স্থায়ী সবুজ রঙের সেপাল রয়েছে যা প্রায় পাপড়ির মতো লম্বা। এর ফল মাংসল, গোলাকার বা প্রসারিত বেরি যা পরিপক্ব হওয়ার সাথে সাথে লাল বা গোলাপী এবং তারপর কালো হয়ে যায়। এর পাতা গুঁড়ো করলে তীব্র গন্ধ বের হয় না। সেন্ট জনস ওয়ার্ট ( হাইপেরিকাম পেরফোর্যাটাম ) অপেক্ষাকৃত ছোট এবং সরু পাতা রয়েছে (5-40 মিমি লম্বা এবং 1.5-12 মিমি চওড়া) যা আকারে সরুভাবে ডিমের আকৃতির রূপরেখা (সংকীর্ণ-ডিম্বাকৃতি) থেকে দীর্ঘায়িত (অর্থাৎ ল্যান্সোলেট বা রৈখিক)। . হলুদ ফুল তুলনামূলকভাবে বড় (1-3 সেমি জুড়ে) এবং তাদের পাপড়িগুলি তাদের সিপালের চেয়ে অনেক লম্বা। এর ফল শুকনো ক্যাপসুল (5-10 মিমি লম্বা) যা পরিপক্ব হলে বাদামী হয়ে যায়। ক্যানারি আইল্যান্ড সেন্ট জন'স ওয়ার্ট ( Hypericum canariense ) তুলনামূলকভাবে বড় এবং সরু পাতা রয়েছে (2-7 সেমি লম্বা এবং 1-2 সেমি চওড়া) যা সংকীর্ণভাবে ডিম্বাকৃতি (অর্থাৎ উপবৃত্তাকার) থেকে দীর্ঘায়িত (অর্থাৎ ল্যান্সোলেট)। হলুদ ফুল তুলনামূলকভাবে বড় (2.5-3 সেমি জুড়ে) এবং তাদের পাপড়িগুলি তাদের সিপালের চেয়ে অনেক বেশি লম্বা। এর ফল শুকনো ক্যাপসুল (5-10 মিমি লম্বা) যা পরিপক্ব হলে বাদামী হয়ে যায়। সেন্ট পিটারস ওয়ার্টের ( হাইপেরিকাম টেট্রাপ্টেরাম ) অপেক্ষাকৃত ছোট পাতা রয়েছে (3 সেমি পর্যন্ত লম্বা) যা ডিমের আকৃতির রূপরেখা (অর্থাৎ ডিম্বাকৃতি) থেকে সরু ডিম্বাকৃতি (অর্থাৎ উপবৃত্তাকার)। হলুদ ফুল তুলনামূলকভাবে ছোট (প্রায় 12 মিমি জুড়ে) এবং তাদের পাপড়িগুলি তাদের সিপালের চেয়ে অনেক বেশি লম্বা। এর ফল শুকনো ক্যাপসুল (5-10 মিমি লম্বা) যা পরিপক্ব হলে বাদামী হয়ে যায়। জটযুক্ত হাইপারিকাম ( Hypericum triquetrifolium ) এর ছোট পাতা রয়েছে (5-15 মিমি লম্বা) যা তীরের মাথার আকৃতির এবং সাধারণত কান্ডের সাথে ঘনিষ্ঠভাবে চাপানো হয়। হলুদ ফুল তুলনামূলকভাবে ছোট (10-15 মিমি জুড়ে) এবং তাদের পাপড়িগুলি তাদের সিপালের চেয়ে অনেক লম্বা। এর ফল ছোট শুকনো ক্যাপসুল (3-4 মিমি লম্বা) যা পরিপক্ব হলে বাদামী হয়ে যায়। অস্ট্রেলিয়ায় অন্যান্য নেটিভ এবং ন্যাচারালাইজড হাইপেরিকাম প্রজাতি রয়েছে, তবে এই গাছগুলি সাধারণত আকারে ছোট এবং তাদের ফল শুকনো ক্যাপসুল।

চিত্রজগৎ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hypericum androsaemum 'Matisse'"plants.ces.ncsu.edu/plants/ভাষা=en। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  2. "Hypericum androsaemum - Lucid Key Server"keyserver.lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  3. "Polar Constituents and Biological Activity of the Berry-Like Fruits"frontiersin.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  4. "Hypericum androsaemum - Lucid Key Server"keyserver.lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  5. "Hypericum androsaemum"pfaf.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  6. "Hypericum androsaemum - Lucid Key Server"keyserver.lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  7. "Hypericum androsaemum (Sweet Amber) - Gardenia.net"gardenia.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  8. "Hypericum androsaemum - Lucid Key Server"keyserver.lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  9. "Hypericum androsaemum tutsan Shrubs/RHS Gardening"rsh.org.uk (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  10. "Hypericum androsaemum - Lucid Key Server"keyserver.lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭