বিষয়বস্তুতে চলুন

ছানা গজা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ছানা গজা
প্রকারমিষ্টান্ন
উৎপত্তিস্থলভারত
অঞ্চল বা রাজ্যওড়িশা, ভারত
প্রধান উপকরণচিনি

ছানা গজা (ওড়িয়া: ଛେନା ଗଜା) হল ভারতের ওড়িশা রাজ্যের একটি মিষ্টি খাবার।[১] ছানাকে ভিত্তি করে অন্যান্য কিছু জনপ্রিয় ওড়িয়া মিষ্টান্ন, যেমন রসগোল্লা, যেটি সারা ভারতে ছড়িয়ে পড়েছে, সেখানে ছানা গজা রাজ্যের মধ্যেই মূলত জনপ্রিয়।

উপাদান

[সম্পাদনা]

ছানা গজার মূল উপাদান হল ছানা, যা মূলত রসগোল্লা এবং ছানা পোড়া করতেও লাগে, কিন্তু প্রতিটি খাবারই স্বাদে খুব আলাদা।

প্রাপ্তিস্থান

[সম্পাদনা]

ওড়িশার ৫নং জাতীয় সড়কে, ভুবনেশ্বর এবং কটকের মধ্যে প্রায় ১২ কিলোমিটারের মধ্যে পাহালা নামে একটি গ্রাম আছে। ছানা গজা খাওয়ার সেরা জায়গাগুলির মধ্যে একটি হল এই পাহালা।[২] তবে, ছানা গজা সারা ওড়িশা জুড়ে সমান জনপ্রিয় এবং সর্বত্রই পাওয়া যায়।

প্রস্তুতি

[সম্পাদনা]

ছানা গজা তৈরি করার জন্য পনিরের মতো ছানার মিশ্রণ থেকে জল চেপে বার নেওয়া হয়। এতে কিছুটা সুজি মেশানো হয়। তারপর তাতে ময়দা মিশিয়ে ভালো করে মেখে মণ্ড তৈরি করে নেওয়া হয়। যতক্ষণ না পর্যন্ত সঠিক ঘনত্ব পাওয়া যাচ্ছে ততক্ষণ পর্যন্ত ময়দা মিশিয়ে অল্প করে শুকোনো হয়। তারপর তাকে হাতের তালুর মাপে আয়ত ঘনকের আকার (গজা) দেওয়া হয়। এরপর গজাগুলিকে ডুবো তেলে লাল করে ভাজা হয়। শেষে সেগুলিকে ঘন চিনির রসে সেদ্ধ করা হয়। কখনও কখনও, গজাগুলিকে বেশ কিছুটা শুকিয়ে নেওয়া হয়। এই ক্ষেত্রে চিনি মাঝে মাঝে গজার পৃষ্ঠতলে জমে গিয়ে স্ফটিকাকার নিতে পারে।

আরও দেখুন

[সম্পাদনা]
পাহালা, ওড়িশা থেকে ছানাগজা

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Sahu, Deepika (২০১২)। "Discover Odisha's 'sweet' magic"The Times of India। ১ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০১২The other famous sweet dishes of Orissa are, chenna gaja (deep fried cheese soaked in sugar syrup) 
  2. "The Sweet Bypass On NH5"UpperCrust 

বহিঃসংযোগ

[সম্পাদনা]