গ্রেস রোড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গ্রেস রোড
Grace Road Pavilion.jpg
গ্রেস রোডের প্যাভিলিয়ন
স্টেডিয়ামের তথ্যাবলী
অবস্থানলেইসেস্টার, ইংল্যান্ড
প্রতিষ্ঠাকাল১৮৭৮
ধারন ক্ষমতা১২,০০০
প্রান্ত
প্যাভিলিয়ন এন্ড
বেনেট এন্ড
আন্তর্জাতিক তথ্যাবলী
প্রথম ওডিআই১১ জুন ১৯৮৩: ভারত বনাম জিম্বাবুয়ে
শেষ ওডিআই২৭ মে ১৯৯৯: স্কটল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ
ঘরোয়া দলের তথ্য
লিচেস্টারশায়ার (১৮৯৪ – বর্তমান)
৮ সেপ্টেম্বর ২০০৮ অনুযায়ী
উৎস: ক্রিকেটআর্কাইভ

গ্রেস রোড (ইংরেজি: Grace Road) ইংল্যান্ডের লিচেস্টারে অবস্থিত ক্রিকেট মাঠ। সম্প্রচারস্বত্ত্বের কারণে বর্তমানে এ স্টেডিয়ামটি ফিশার কাউন্টি গ্রাউন্ড, গ্রেস রোড নামে পরিচিতি পাচ্ছে।[১] লিচেস্টারশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের প্রধান অনুশীলনী মাঠ এটি ও এর প্রশাসনিক কর্মকাণ্ডও এখানে সম্পাদিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

রাটল্যান্ডের ডিউকের কাছ থেকে ১৮৭৭ সালে লিচেস্টারশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব কর্তৃপক্ষ জমি ক্রয় করে। এ জমিতেই গ্রেস রোড নির্মাণ করা হয়েছিল। এরপর £৪০,০০০ পাউন্ডের ন্যায় বিরাট অঙ্কের অর্থ বিনিয়োগ করে ক্রিকেট ক্লাব, অ্যাথলেটিক ট্র্যাক ও হোটেল নির্মাণে ব্যয় করা হয়।[২] তিন মাস পর এ মাঠে প্রথম খেলা অনুষ্ঠিত হয়। এতে সফরকারী অস্ট্রেলিয়া দলকে লিচেস্টারশায়ার পরাজিত করে। ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে, এ রোডের নাম স্থানীয় এক ভূমি মালিকের নামানুসারে হয়েছে; বিখ্যাত ক্রিকেট তারকা ডব্লিউ. জি. গ্রেসের নামানুসারে নয়।

১৯০১ সালে গ্রেস রোডের স্থান পরিবর্তন করে লিচেস্টারশায়ার কর্তৃপক্ষ। এর প্রধান কারণ ছিল সরকারি পরিবহনের দুষ্প্রাপ্যতায় স্বল্প দর্শক সমাগম। তারা আয়ালস্টোন রোডের কাছাকাছি স্থানান্তরিত হয়।[৩] ফলে, এটি শহরের কেন্দ্রস্থলের বেশ কাছাকাছি এলাকায় অবস্থান নেয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৬ সালে তারা পুণরায় গ্রেস রোডে চলে যায়।[৪] এরপর থেকেই তারা সেখানে অবস্থান করছে ও ১৯৬৬ সালে জমি ক্রয় করে।

১৯৪৮ সালে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে খেলা দেখতে রেকর্ডসংখ্যক ১৬,০০০ দর্শকের সমাগম ঘটে। ১, ৩ ও ৪ মে অনুষ্ঠিত ঐ খেলায় লিচেস্টারশায়ার (১৩০ ও ১৪৭) ‘অপরাজেয়’ নামে খ্যাত ডন ব্র্যাডম্যানের অস্ট্রেলিয়া (৪৪৮) দলের কাছে ইনিংস ও ১৭১ রানে পরাজিত হয়।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

এ পর্যন্ত তিনটি একদিনের আন্তর্জাতিক অনুষ্ঠিত হলেও কোনটিতেই ইংল্যান্ড দলের সম্পৃক্ততা ছিল না। ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপের বি গ্রুপের খেলায় ভারত-জিম্বাবুয়ের মধ্যে অনুষ্ঠিত হয়। এতে ভারত ৫ উইকেটে বিজয়ী হয়েছিল। ১৯৯৯ সালের ক্রিকেট বিশ্বকাপের দুইটি খেলা এখানে অনুষ্ঠিত হয়েছিল। ১৯ মে, ১৯৯৯ তারিখে একই দল দ্বিতীয়বারের মতো মুখোমুখি হয়। তবে, গ্র্যান্ট ফ্লাওয়ারের দূর্দান্ত ক্রীড়ানৈপুণ্যে জিম্বাবুয়ে ৩ উইকেটে বিজয়ী হয়েছিল। এরপর ২৭ মে, ১৯৯৯ তারিখে স্কটল্যান্ডকে ৮ উইকেটে পরাজিত করে ওয়েস্ট ইন্ডিজ। খেলায় কোর্টনি ওয়ালশ ৩/৭ লাভ করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.leicestershireccc.co.uk/news/2016/january/landmark-deal-sees-ground-become-the-fischer-county-ground-grace-road.html
  2. Grounds - Grace Road, Leicester
  3. History of Leicestershire
  4. "Main Developments at Grace Road 1878-2007"। ১১ অক্টোবর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ মে ২০১৭ 

আরও দেখুন[সম্পাদনা]

স্থানাঙ্ক: ৫২°৩৬′২৮.১৩″ উত্তর ১°০৮′৩৩.৬৭″ পশ্চিম / ৫২.৬০৭৮১৩৯° উত্তর ১.১৪২৬৮৬১° পশ্চিম / 52.6078139; -1.1426861