ক্লদ ফ্লোকেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্লদ ফ্লোকেট
ক্লদ ফ্লোকেট.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামক্লদ ইউজিন ফ্লোকেট
জন্ম(১৮৮৪-১১-০৩)৩ নভেম্বর ১৮৮৪
আলিওয়াল নর্থ, কেপ উপনিবেশ
মৃত্যু২২ নভেম্বর ১৯৬৩(1963-11-22) (বয়স ৭৯)
পোর্ট এলিজাবেথ, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাবোলার
সম্পর্কবারট্রাম ফ্লোকেট (ভ্রাতা)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৬৯)
২৬ ফেব্রুয়ারি ১৯১০ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা ১২ ১০৪
ব্যাটিং গড় ১২.০০ ২৬.০০
১০০/৫০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ১১* ২৯
বল করেছে ৪৮ ৩৪৮
উইকেট
বোলিং গড় - ৪৩.৭৫
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং - ২/৫০
ক্যাচ/স্ট্যাম্পিং ০/০ ২/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৯ এপ্রিল ২০২০

ক্লদ ইউজিন ফ্লোকেট (ইংরেজি: Claude Floquet; জন্ম: ৩ নভেম্বর, ১৮৮৪ - মৃত্যু: ২২ নভেম্বর, ১৯৬৩) কেপ উপনিবেশের আলিওয়াল নর্থ এলাকায় জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯১০ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১]

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ট্রান্সভাল দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন ক্লদ ফ্লোকেট

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯০৪-০৫ মৌসুম থেকে ১৯১০-১১ মৌসুম পর্যন্ত ক্লদ ফ্লোকেটের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ক্লদ ফ্লোকেট মূলতঃ উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে খেলতেন।

১৯০৪-০৫ থেকে ১৯১০-১১ মৌসুম পর্যন্ত ছয় বছরের অধিক সময়ে মাত্র ছয়টি প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় অংশ নিয়েছিলেন ক্লদ ফ্লোকেট। মাঝারিসারি থেকে নিচেরসারিতে ডানহাতে ব্যাটিংয়ে নামতেন ও মাঝেমধ্যে মিডিয়াম পেস বোলিং করতেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন ক্লদ ফ্লোকেট। ২৬ ফেব্রুয়ারি, ১৯১০ তারিখে জোহেন্সবার্গে সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

১৯১০-১১ মৌসুমে দক্ষিণ আফ্রিকা দলের সাথে অস্ট্রেলিয়া গমন করেন। তবে, কোন টেস্টে অংশগ্রহণের সুযোগ ঘটেনি ক্লদ ফ্লোকেটের। ১৯০৯-১০ মৌসুমে ইংল্যান্ড দল দক্ষিণ আফ্রিকা গমনে আসে। জোহেন্সবার্গের ওল্ড ওয়ান্ডারার্স গ্রাউন্ডে সিরিজের তৃতীয় টেস্টে তিনি অংশ নেন। খেলায় তিনি ১ ও অপরাজিত ১১ রান তুলেন। এছাড়াও, বল হাতে নিয়ে ০/২৪ বোলিং পরিসংখ্যান গড়েন।

উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশগ্রহণ করলেও অনিবার্য কারণবশতঃ একমাত্র টেস্টটিতে ৮ নম্বর অবস্থানে ব্যাট হাতে মাঠে নেমেছিলেন। এ খেলার মাধ্যমে ক্লদ ফ্লোকেটের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবনের সমাপ্তি ঘটে।

দেহাবসান[সম্পাদনা]

২২ নভেম্বর, ১৯৬৩ তারিখে ৭৯ বছর বয়সে পোর্ট এলিজাবেথ এলাকায় ক্লদ ফ্লোকেটের দেহাবসান ঘটে। ঐ একই দিনে মার্কিন রাষ্ট্রপতি জন এফ. কেনেডি নিহত হয়েছিলেন। তার জ্যেষ্ঠ ভ্রাতা বার্ট্রাম ফ্লোকেট ট্রান্সভালের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশ নিয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Claude Floquet"Cricinfo। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৭ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]