ক্রিস্তিয়ান পাবোন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্রিস্তিয়ান পাবোন
NIG-ARG (13).jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ক্রিস্তিয়ান দাবিদ পাবোন[১]
জন্ম (1996-01-21) ২১ জানুয়ারি ১৯৯৬ (বয়স ২৫)
জন্ম স্থান কর্দোবা, আর্জেন্টিনা
উচ্চতা ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বোকা জুনিয়র্স
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৪–২০১৩ তায়েরেস দে কর্দোবা
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৪ তায়েরেস দে কর্দোবা ১৯ (৪)
২০১৪– বোকা জুনিয়র্স ৮০ (২১)
২০১৪কোলোন (ধার) ২০ (৫)
২০১৯–২০২০এলএ গ্যালাক্সি (ধার) ৩৫ (১৪)
জাতীয় দল
২০১৩ আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ (০)
২০১৫ আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ (০)
২০১৬ আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ (০)
২০১৭ – আর্জেন্টিনা ১১ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১০:৩২, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৩২, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ক্রিস্তিয়ান দাবিদ পাবোন (স্পেনীয় উচ্চারণ: [ˈkɾis.tjan daˈβið paˈβon], স্পেনীয়: Cristian Pavón; জন্ম: ২১ জানুয়ারি ১৯৯৬; ক্রিস্তিয়ান পাবোন নামে সুপরিচিত) হলেন একজন আর্জেন্টিনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আর্জেন্টিনার পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর আর্জেন্টিনীয় প্রথম বিভাগের ক্লাব বোকা জুনিয়র্স এবং আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৪–০৫ মৌসুমে, আর্জেন্টিনীয় ফুটবল ক্লাব তায়েরেস দে কর্দোবার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে পাবোন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৩–১৪ মৌসুমে, আর্জেন্টিনীয় ক্লাব তায়েরেস দে কর্দোবার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন; তায়েরেস দে কর্দোবার হয়ে তিনি ১৯ ম্যাচে ৪টি গোল করেছেন। অতঃপর ২০১৪–১৫ মৌসুমে তিনি ১.৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে বোকা জুনিয়র্সে যোগদান করেছেন, তবে বোকা জুনিয়র্সের একটি ম্যাচও না খেলে তিনি ধারে কোলোনে যোগদান করেছেন। কোলোন হতে ফিরে এসে বোকা জুনিয়র্সে ৫ মৌসুম অতিবাহিত করার পর ধারে মার্কিন ক্লাব এলএ গ্যালাক্সির সাথে চুক্তি স্বাক্ষর করেছেন,[৩] যেখানে তিনি ৩৫ ম্যাচে ১৪টি গোল করেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি এলএ গ্যালাক্সিতে ধারে খেলা সম্পন্ন করে পুনরায় বোকা জুনিয়র্সে ফিরে আসেন।

২০১৩ সালে, পাবোন আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দলের হয়ে আর্জেন্টিনার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৭ সালে আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; আর্জেন্টিনার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১০-এর অধিক ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি আর্জেন্টিনার হয়ে এপর্যন্ত ১টি ফিফা বিশ্বকাপে (২০১৮) অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, পাবোন এপর্যন্ত ৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো তিনি বোকা জুনিয়র্সের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ক্রিস্তিয়ান দাবিদ পাবোন ১৯৯৬ সালের ২১শে জানুয়ারি আর্জেন্টিনার কর্দোবায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

পাবোন আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭, আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ এবং আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে আর্জেন্টিনার প্রতিনিধিত্ব করেছেন। ২০১৩ সালের ১৯শে অক্টোবর তারিখে তিনি ২০১৩ ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের গ্রুপ পর্বে ইরান অনূর্ধ্ব-১৭ দলের বিরুদ্ধে ম্যাচে আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের হয়ে তিনি ২০১৫ ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন, তবে তার দল উক্ত প্রতিযোগিতায় শুধুমাত্র গ্রুপ পর্ব পর্যন্ত অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল; উক্ত প্রতিযোগিতায় তিনি ২ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। ২০১৬ সালে তিনি আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশগ্রহণ করেছেন, যেখানে আর্জেন্টিনা গ্রুপ পর্ব হতে উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছিল। আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৪ বছরে ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৭ সালের ১১ই নভেম্বর তারিখে, মাত্র ২১ বছর ৯ মাস ২১ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী পাবোন রাশিয়ার বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৭৮তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় এদুয়ার্দো সালভিয়োর বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন; ম্যাচে তিনি ২৬ নম্বর জার্সি পরিধান করে খেলেছেন। ম্যাচটি আর্জেন্টিনা ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। আর্জেন্টিনার হয়ে অভিষেকের বছরে পাবোন সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পাবোন রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ ফিফা বিশ্বকাপের জন্য হোর্হে সাম্পাওলির অধীনে ঘোষিত আর্জেন্টিনা দলে স্থান পাওয়ার মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করার সুযোগ পান।[৪][৫] ২০১৮ সালের ১৬ই জুন তারিখে, তিনি আইসল্যান্ডের বিরুদ্ধে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে ফিফা বিশ্বকাপে অভিষেক করেছেন। উক্ত বিশ্বকাপে তিনি ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন। পাবোন তার খেলোয়াড়ি জীবনে এপর্যন্ত ১টি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৬ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
আর্জেন্টিনা ২০১৭
২০১৮
সর্বমোট ১১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2018 FIFA World Cup Russia: List of players: Argentina" (PDF)। FIFA। ১০ জুন ২০১৮। পৃষ্ঠা 1। ১৯ জুন ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জুন ২০১৮ 
  2. "Cristian Pavón | LA Galaxy" 
  3. "LA Galaxy acquire forward Cristian Pavón"lagalaxy.com। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৯ 
  4. "Icardi named in Argentina's 35-man World Cup squad"goal.com। ১৩ মে ২০১৮। সংগ্রহের তারিখ ১৪ মে ২০১৮ 
  5. "Icardi cut from Argentina's 23-man World Cup squad"GoalPerform Group। ২১ মে ২০১৮। সংগ্রহের তারিখ ২১ মে ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]