বিষয়বস্তুতে চলুন

উন্নয়ন শিক্ষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উন্নয়ন শিক্ষা হলো সামাজিক বিজ্ঞান এর একটি আন্তঃবিভাগীয় শাখা। ডেভেলপমেন্ট স্টাডিজ বিশ্বের বেশ কয়েকটি নামী বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত স্নাতকোত্তর ডিগ্রি হিসাবে দেওয়া হয়। এটি 1990-এর দশকের গোড়ার দিকে অধ্যয়নের বিষয় হিসাবে জনপ্রিয়তা লাভ করেছে, এবং উন্নয়নশীল দেশ এবং ঔপনিবেশিক ইতিহাস সহ দেশগুলিতে এটি ব্যাপকভাবে শেখানো ও গবেষণা করা হয়েছে, যেমন যুক্তরাজ্য, যেখানে ডিসিপ্লিনের উৎপত্তি হয়েছিল।[১] উন্নয়ন অধ্যয়নের শিক্ষার্থীরা প্রায়শই আন্তর্জাতিক সংস্থা যেমন জাতিসংঘ, বিশ্বব্যাংক, এনজিও, অনলাইন সংবাদপত্র এবং অনলাইন মার্কেটপ্লেস, বেসরকারি খাতের উন্নয়ন পরামর্শদাতা সংস্থা, কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা(সিএসআর) সংস্থা এবং গবেষণায় ক্যারিয়ার বেছে নেয়।

পেশাদার সংস্থা[সম্পাদনা]

সারা বিশ্বে, উন্নয়ন শিক্ষা জন্য বেশ কয়েকটি পেশাদার সংস্থা প্রতিষ্ঠিত হয়েছে:[২]

  • ইউরোপ: ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন অফ ডেভেলপমেন্ট রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট (EADI)
  • লাতিন আমেরিকা: Consejo Latinoamericano de Ciencias Sociales (CLACSO)
  • এশিয়া: এশিয়ান পলিটিক্যাল অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যাসোসিয়েশন (এপিআইএসএ)
  • আফ্রিকা: আফ্রিকার সামাজিক বিজ্ঞান গবেষণার উন্নয়ন কাউন্সিল (CODESRIA) এবং পূর্ব ও দক্ষিণ আফ্রিকায় সামাজিক বিজ্ঞান গবেষণা সংস্থা (OSSREA)
  • আরবি বিশ্ব: আরব ইনস্টিটিউট এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন গবেষণা কেন্দ্র (AICARDES)

এই অ্যাসোসিয়েশনগুলির সাধারণ ছাতা সংগঠন হল আন্তঃ-আঞ্চলিক সমন্বয় কমিটি অফ ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ICCDA)। যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড, ডেভেলপমেন্ট স্টাডিজ অ্যাসোসিয়েশন হল উন্নয়ন শিক্ষা উপর গবেষণা এবং অধ্যয়নের জন্য তথ্যের একটি প্রধান উৎস। এর লক্ষ্য হল উন্নয়ন গবেষণায় যারা কাজ করছে তাদের সাথে সংযোগ স্থাপন এবং প্রচার করা।

উন্নয়ন অধ্যয়নের শাখা[সম্পাদনা]

উন্নয়ন সমস্যা অন্তর্ভুক্ত:

  1. কোথারি, ইউ. (ed), এ র‌যাডিক্যাল হিস্ট্রি অফ ডেভেলপমেন্ট স্টাডিজ: ইন্ডিভিজুয়ালস, ইনস্টিটিউশনস অ্যান্ড আইডিওলজিস - তবে দ্য জার্নাল অফ পিজেন্ট স্টাডিজ দেখুন 34 একটি বিকল্প দৃষ্টিভঙ্গির জন্য /1 (2007)।
  2. "About ICCDA"। ২০২৪-০৩-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৪-০৪-১৬