উইকিপিডিয়া আলোচনা:অনলাইন এডিটাথন/২০২০/বিশেষ এডিটাথন/নিবন্ধ তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

তালিকায় সম্পূর্ণ নিবন্ধ বিষয়ে[সম্পাদনা]

@RockyMasum, ANKAN, এবং Wikitanvir: আমি শর্তে দেখলাম তালিকার নিবন্ধগুলো সম্পূর্ণ করে জমা দিতে হবে। আর শব্দ সংখ্যা ১,০০০ করতে হবে। কিন্তু অনেক নিবন্ধ আছে যেগুলি ১,০০০ শব্দের শর্ত নাও মানতে পারে। তাহলে সেগুলোর কি হবে? (বাংলাপিডিয়া)। এই দুইটি কথার সম্পর্ক হচ্ছে যদি নিবন্ধ সম্পূর্ণ হয় কিন্তু ১,০০০ শব্দের শর্ত না মানে সেক্ষেত্রে কি করব? আবার অনেক ক্ষেত্রে দেখা যাবে নিবন্ধ এত বড় যে ৩,০০০ শব্দ হয়ে গেল কিন্তু সম্পূর্ণ হলো না। এই ক্ষেত্রেই কি করব? ইফতেখার নাইম (আলাপ) ০৯:০৩, ১ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম: যদি কোন নিবন্ধে শব্দ সংখ্যা ১,০০০ করার মত যথেস্ট শব্দ না পাওয়া যায় তবে নূন্যতম যতটুকু সম্ভব ততটুকু সম্প্রসারণ করতে হবে। আর যদি শব্দ সংখ্যা ১,০০০ এর বেশি যদি হয়ে থাকে তাহলে নূন্যতম ১,০০০ শব্দ লিখতে হবে। তবে একজন কেউ চাইলে আরও বেশি শব্দও যোগ করতে পারেন, এতে কোন সমস্যা নেই। আশা করি উত্তরটি পেয়েছেন।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৯:১১, ১ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@RockyMasum: ধন্যবাদ। শর্তে পরিবর্তন আনা প্রয়োজন। তাছাড়া ভুল বোঝার সম্ভাবনা আছে। ইফতেখার নাইম (আলাপ) ০৯:১৫, ১ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@ইফতেখার নাইম: প্রশ্নটি করার জন্য ধন্যবাদ। ঐ শর্তটায় ভুল ছিলো যা ঠিক করা হয়েছে। বর্তমানে শর্তটি হচ্ছে, “তালিকা থেকে নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে আপনি যদি অনুবাদ করেন, এবং মূল নিবন্ধ সুলিখিত হলে তা পুরোটা অনুবাদের চেষ্টা করুন। যেহেতু মান উন্নয়ন এই এডিটাথনের একটি অন্যতম উদ্দেশ্য তাই পাঠক যাতে বিষয়বস্তু সম্পর্কে সুন্দর ধারণা পান সেটি নিশ্চিত করার চেষ্টা করুন। এ বিষয়ে আগাম কোনো জিজ্ঞাসায় আলাপ পাতায় বার্তা রাখতে পারেন বা পরবর্তীতে পর্যালোচকের নির্দেশনা অনুসরণ করুন।”। খুব বেশি বড় নিবন্ধের ক্ষেত্রে পুরোটা অনুবাদের চেষ্টা করলে ভালো, কিন্তু নিদেপক্ষে ১০০০ শব্দ ও যেনো সুলিখিত হয় (অর্থাৎ গুরুত্বপূর্ণ অনুচ্ছেদগুলো যা পাঠককে মূল বিষয়টি জানতে ও বুঝতে সহায়তা করবে সেগুলো লিখলে ভালো হয়)। যে সকল নিবন্ধে যথেষ্ট পরিমাণ লেখার মতো তথ্য একেবারেই পাওয়া যাবে না, সেগুলো যতোটা সম্ভব বৃদ্ধির চেষ্টা করতে হবে, এজন্য গুগল অনুসন্ধানের সহায়তা নিতে পারেন। শেষে জমাদানের পর পরবর্তীতে পর্যালোচনার সময় পর্যালোচকের নির্দেশনা অনুসরণ করুন। — Wikitanvir (আলাপঅবদান) ০৯:১৬, ১ এপ্রিল ২০২০‎ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

এটাকে কি উল্লেখযোগ্য সম্পাদনা ধরা যাবে?[সম্পাদনা]

@Wikitanvir: গত তিন দিনে অহীন্দ্র চৌধুরী নিবন্ধে নাফিউর ভাই তেমন সম্পাদনা করেন নাই। যা করেছে সেটা চলবে নাকি সেটা অন্যের জন্য উন্মুক্ত করা হবে? ......ইফতেখার নাইমআলাপ ০৪:০৩, ৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম এবং Wikitanvir: নিবন্ধ ইতিহাস বলছে যে উনি চেষ্টা করছেন। তাই চলুক। উনাকে আলাপ পাতায় বার্তা দিয়ে জিজ্ঞেস করতে পারেন যে উনার কোনো সাহায্য প্রয়োজন কী না। — তানভির • ১০:১৭, ৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@ইফতেখার নাইম এবং Wikitanvir: প্রায় ২০০০ বাইট হতে পাতার আকার এখন প্রায় ২১,০০০ বাইট। এর পরেও কি উল্লেখোগ্যভাবে সম্পাদনা করা হয় নি? অদ্ভুত! যা করার তা তো শেষ করেছি। এরপরও যদি গৃহীত না হয় user:ইফতেখার নাইম করে দিয়েন! 😃 একজন মহাপুরুষ (আলাপ) ১১:০৪, ৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

দিবর দিঘি ও কৈবর্ত স্তম্ভ[সম্পাদনা]

দিবর দিঘি একং কৈবর্ত স্তম্ভ এর নামে আগে থেকেই আলাদা আলাদা বাংলা পাতা আছে। দিবরের দীঘি এবং দিবর স্তম্ভ নামের পাতা দুটি আলাদা ভাবে বেশ সমৃদ্ধ। --NahidHossain (আলাপ) ১২:২৭, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

দাখিল দরওয়াজা এর ভুক্তি[সম্পাদনা]

গৌড়ের ঐতিহাসিক প্রবেশদ্বার নামের এই ছবিটি বর্তমানে কমন্স এ ব্যবহৃত হচ্ছে, এটা মালদায় অবস্থিত এবং লুকাচুরি গেট নামেও পরিচিতি আছে এর

অনেক আগে আমার শুরু করা একটি নিবন্ধের সাথে এই তালিকায় থাকা দাখিল দরওয়াজা এর বর্ননা কিছুটা মিল পাওয়া যায়। আমাদের এলাকার ছোট সোনা মসজিদ এবং মালদা এলাকার বড় সোনা মসজিদ এর মাঝখানে বাংলাদেশ ভারত সীমান্তে এই কোতয়ালী দরজা নামক প্রায় বিলুপ্ত এই স্থাপনাটি অবস্থিত। আমরা উইকি লাভস মনুমেন্টস এর ছবি তুলতে গিয়ে এটা বিশেষ অনুমতি নিয়ে দূর থেকেই দেখে আসছিলাম, বর্ননা করার মতো তেমন কোন স্থাপনা বেঁচে নাই আর এখন। বাংলাপিডিয়ায় ছোট সোনা মসজিদ এবং বড় সোনা মসজিদ এর উল্লেখ ছাড়া আর কোন অবস্থানগত তথ্য দেয়নি তাই ঠিক মতো বোঝা যাচ্ছে না।

আবার এখানে একটা ব্লগ এ কিছু পুরাতন আঁকা ছবি সংরক্ষন করা আছে যেখানে দাখিল দরওয়াজা, দাখিল দরজা ওরফে দাখিল গেট নামে এবং গৌড়ের কোতোয়ালি দরজা, কতোয়ালি দরজা শিরোনামে আলাদা কিছু ছবিও আছে।ব্লগ পোস্ট ১, ব্লগ পোস্ট ২, ব্লগ পোস্ট ৩ এবং ব্লগ পোস্ট ৪. ছবিগুলো বেশ পুরাতন, এগুলা কি কমন্স এ কোনভাবে আপলোড করে নিয়ে আসা সম্ভব হবে? যদি সম্ভব হয় তাহলে @Moheen ভাই এবং @RockyMasum ভাইকে অনুরোধ করছি বিষয়টা সম্পর্কে পদক্ষেপ নেওয়ার জন্য। --NahidHossain (আলাপ) ১২:৩৭, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@NahidHossain: ছবিগুলো ঐ ব্লগপোস্ট থেকে কমন্সে আপলোড না করে সরাসরি ব্রিটিশ লাইব্রেরির লিংক থেকে উচ্চ রেজোলিউশন সমৃদ্ধ ছবিটি কমন্সে আপলোড করলে ভালো হবে। যেমন ব্লগ পোস্টের প্রথম ছবিটি পাওয়া যাবে এখানে। একই সাথে ছবিগুলো আপলোডের সময় c:Template:PD-old-70-expired টেমপ্লেটটি ব্যবহার করুন। — তানভির • ২৩:৪৮, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
আমিও খেয়াল করলাম। এগুলোও সম্ভবত ব্রিটিশ লাইব্রেরী এর সাইট থেকেই নেওয়া। এই টেমপ্লেট থেকে আমি চেষ্টা করবো, না পারলে আপনাকে জানাবো। ধন্যবাদ। NahidHossain (আলাপ) ০১:০৫, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@Wikitanvir: কিছু ছবি যোগ করেছি। এগুলা থেকে বেশ কিছু নতুন নিবন্ধ তৈরি করা হয়েছে, ওখানকার জন্য এসব ছবি বেশ সহায়ক হবে। বিশেষ করে মুঘল আমলে গৌড় জনপদের বিশেষ কিছু স্থাপনা কোতয়ালী দরওয়াজা, লুকোচুরি দরওয়াজা, দাখিল দরওয়াজা সমূহের অবস্থা এতটাই নাজুক যে সাধারনভাবে দেখতে প্রায় একই রকম মনে হয়, প্রায় ধ্বংসপ্রাপ্ত। --NahidHossain (আলাপ) ১০:২২, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)

নিবন্ধ পুনরায় জমাদানের অনুরোধ[সম্পাদনা]

@T. Galib: সুধী, আপনার তৈরি উষ্ণ প্রস্রবণ নিবন্ধটি পুনরায় জমাদানের অনুরোধ জানাচ্ছি। এডিটাথনের পাতাটিতে আইপি থেকে সাম্প্রতিক একটি পরিবর্তন বাতিল করতে গিয়ে আপনার সর্বশেষ সম্পাদনাটিও বাতিল হয়ে গেছে। তাই অনুগ্রহ করে পুনরায় জমা দিন। উল্লেখ্য, আমার ব্রাউজারের লোডিং জনিত সমস্যার কারণে আমি সম্পাদনাটি যোগ করে দিতে পারছি না। —আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৭:৫৯, ২৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Al Riaz Uddin Ripon: ধন‌্যবাদ। আ‌মি নিবন্ধ‌টি পুনরায় জমাদান ক‌রে‌ছি। আ‌মি গত কিছু দিন যাবৎ আই‌পি থে‌কে সম্পাদনার মাধ‌্যমে ধ্বংস প্রবণতার বিষয়‌টি লক্ষ ক‌রে‌ছি। এই ব‌্যাপার‌টি বি‌শেষ ক‌রে এই পাতা‌টিকে লক্ষ ক‌রে সংঘ‌টিত হ‌চ্ছে। তাই, আ‌মি এই পাতা‌টি‌তে আই‌পি থে‌কে সম্পাদনায় বাধাদা‌নের অনু‌রোধ জানা‌চ্ছি।— T. Galib (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
@T. Galib: আপনার মতামতের জন্য ধন্যবাদ। সুধী, আজকেই (২৫ এপ্রিল) এডিটাথনটির মেয়াদ শেষ হতে যাচ্ছে। তাই একদিনের জন্য সুরক্ষা যোগের প্রয়োজন নেই। —আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:১৯, ২৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

নিবন্ধ দ্বন্দ্ব[সম্পাদনা]

{{সাহায্য করুন}} @Wikitanvir: নতুন নিবন্ধের তালিকায় থাকা ইংরেজি Bibi Pari নিবন্ধের সাথে পরিবিবির মাজার নিবন্ধের সংযোগ আছে। বাংলাপিডিয়া নিবন্ধ: বিবি পরী। এক্ষেত্রে কি আলাদা করে তালিকায় থাকা বিবি পরী নিবন্ধটি তৈরি করব? (দ্রুত উত্তর প্রয়োজন। তাই সাহায্য করুন যুক্ত করেছি) ____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ১৯:০৫, ২৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Md. Sadman Sakib Bd: আলাদা করে বিবি পরী তৈরি করুন। পরিবিবির মাজার হল একটি স্থাপনা নিয়ে নিবন্ধ। আফতাবুজ্জামান (আলাপ) ২০:২২, ২৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: Face-wink.svg ধন্যবাদ____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ২২:১৯, ২৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Wikitanvir: লালবাগের কেল্লা নিবন্ধে পরিবিবির মাজার সংক্রান্ত বিস্তারিত বিবরণ রয়েছে। তাছাড়া এই সম্পর্কে একটি স্বতন্ত্র নিবন্ধও রয়েছে। এই প্রতিযোগিতার ক্ষেত্রে কি বাংলাপিডিয়ার বিবি পরী নিবন্ধের মত পরিবিবি নিবন্ধে পরিবিবির মাজার সংক্রান্ত বিস্তারিত বিবরণ দিতে হবে? নাকি সংক্ষেপে দিলেই চলবে? ____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ২১:২৭, ২৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

কাজ প্রয়োজন ট্যাগের জন্য আলোচনা[সম্পাদনা]

একটা নিবন্ধ পর্যালোচনার পরে সেটা গ্রহনযোগ্য হলে ধন্যবাদ দেয়ার জন্য একটা মেসেজ দিতে দেখছি। কিন্তু কাজ প্রয়োজন ট্যাগ লাগানোর জন্য মেসেজ বা আলোচনার শুরু করা বেশি প্রয়োজন। সেক্ষেত্রে একজন পর্যালোচনা কাজে অংশগ্রহনকারী কোন ব্যাবহারকারী যদি জমাদানকারী ব্যাবহারকারী এর আলাপ পাতায় এ ব্যাপারে একটা আলাপ এর শুরু করেন এবং সংক্ষিপ্ত আকারে পর্যালোচনার সারাংশ তুলে ধরেন তাহলে বেশি ভালো হয়। এ ব্যাপারে @Wikitanvir: ভাই এর দৃষ্টি আকর্ষন করছি।

আমার জমা দেওয়া একটি নিবন্ধ দারিয়া মসজিদ পাতাটি পর্যালোচনা করেছেন Foysalur Rahman Shuvo নামের একজন ব্যবহারকারী। কিন্তু কাজ প্রয়োজন উল্লেখ করেছেন কিন্তু উনার কোন মন্তব্য প্রকাশ করেননি। কোন ধরনের কাজ প্রয়োজন বলে উনি মনে করছেন সে ব্যাপারটা জানতে পারলে ভালো হতো আর উনি যেহেতু পর্যালোচনা করেছেন তাই ধরে নেওয়া যায় যে উনি নিবন্ধটি ভালোমতো পড়েছেন এবং তথ্যসূত্র সমূহ যাঁচাই করেছেন, আর এ কারনে উনার মন্তব্য করাটা সহজ হতো এবং সে অনুসারে আরো কাজ করার থাকলে সেটা করা যেত। --NahidHossain (আলাপ) ০৪:৫৪, ২৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

প্রিয় ব্যবহারকারী:NahidHossain ভাই, প্রথমেই পবিত্র রমজান মাসের শুভেচ্ছা জানাচ্ছি, এখানে আমাকে উল্লেখ করে বার্তা দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আমি আপনার তৈরিকৃত দারিয়া মসজিদ এর আলাপ পাতায়, কাজ প্রয়োজন উল্লেখ করে বার্তা প্রেরণ করেছি, চাইলে একবার ঘুরে আসতে পারেন। আপনার সম্পাদনা শুভ হোক।এফ আর শুভ (আলাপ) ০৬:৫৭, ২৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ শুভ ভাই, আপনার বার্তার উত্তর দিয়েছি ওখানে। --NahidHossain (আলাপ) ০৮:০১, ২৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)