আর্ভাইনের ইসলামি কেন্দ্র

স্থানাঙ্ক: ৩৩°৪১′৪৭″ উত্তর ১১৭°৪৫′৫৬″ পশ্চিম / ৩৩.৬৯৬৫২৬° উত্তর ১১৭.৭৬৫৫১৩° পশ্চিম / 33.696526; -117.765513
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ইসলামিক সেন্টার,ইরেভেনা থেকে পুনর্নির্দেশিত)

আরভাইনের ইসলামি কেন্দ্র বা ইসলামিক সেন্টার অব আরভাইন (আইসিওআই) ২৮ আগস্ট, ২০০৪ এ ক্যালিফোর্নিয়ার আরভাইন শহরে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের দ্বারা প্রতিষ্ঠিত একটি মসজিদ। এই ইসলামি সম্প্রদায় কেন্দ্রে আনুমানিক ৫,০০০ মুসল্লি নামাজ পড়তে ও ক্যালিফোর্নিয়ার অন্যতম বৃহত্তম মুসলিম জামাত সাপ্তাহিক প্রোগ্রামে অংশ নেওয়া এবং যুব কর্মসূচী থেকে শুরু করে (বাচ্চাদের জন্য একটি বার্ষিক গ্রীষ্মের শিবির সহ) সিনিয়র ওয়ার্কশপ এবং ইন্টারফেইথ স্পোর্টস ক্রিয়াকলাপ পর্যন্ত বিভিন্ন পরিষেবা সরবরাহ করে। ইরভিন শহরের আদর্শ স্থানে অবস্থানের কারণে এটি অরেঞ্জ কাউন্টির সবচেয়ে ব্যয়বহুল ভবনগুলির একটি। ইসলামিক সেন্টার অফ ইরভিন পার্শ্ববর্তী গার্ডেন গ্রোভের ইসলামিক সোসাইটি অফ অরেঞ্জ কাউন্টি, মিশন ভিজোতে অরেঞ্জ কাউন্টি ইসলামিক ফাউন্ডেশন এবং আনাহিমের অরেঞ্জ কাউন্টির ইসলামিক ইনস্টিটিউটের সাথে একত্রে কাজ করে।

ইসলামি কেন্দ্র
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানআরভাইন
আর্ভাইনের ইসলামি কেন্দ্র ক্যালিফোর্নিয়া-এ অবস্থিত
আর্ভাইনের ইসলামি কেন্দ্র
ক্যালিফোর্নিয়ায় অবস্থান
স্থানাঙ্ক৩৩°৪১′৪৭″ উত্তর ১১৭°৪৫′৫৬″ পশ্চিম / ৩৩.৬৯৬৫২৬° উত্তর ১১৭.৭৬৫৫১৩° পশ্চিম / 33.696526; -117.765513
স্থাপত্য
ধরনমসজিদ
প্রতিষ্ঠার তারিখ২০০৪
বিনির্দেশ
গম্বুজসমূহ
মিনার
ওয়েবসাইট
Official Website

অভিযোগ[সম্পাদনা]

দোষী সাব্যস্ত মানুষ, টুস্টিনের ক্রেগ মন্টেইলহ এফবিআইকে ২০০০ সালে সালের জুলাই থেকে অক্টোবর ২০০৭ পর্যন্ত কেন্দ্রে বেতনভোগী তথ্য প্রদানকারী হিসাবে চালানোর জন্য অভিযোগ করেছিলেন এবং তার সাথে চুক্তি পুনর্নবীকরণ করেছিলেন। তাকে প্রতিদিন কমপক্ষে তিনবার নামাজে অংশ নিতে এবং জুমার জুমুআ নামাজে অংশ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল। তাঁর এই কর্মকাণ্ড মুসলিম সম্প্রদায়ের সদস্যদের খুব অস্বস্তি বোধ করেছিল। [১][২] পরে তার বিরুদ্ধে একটি নিয়ন্ত্রণমূলক আদেশ আনা হয়েছিল।[৩][৪]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১৪-০৮-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১০-২৬ 
  2. Watanabe, Teresa; Esquivel, Paloma (১ মার্চ ২০০৯)। "L.A. area Muslims say FBI surveillance has a chilling effect on their free speech and religious practices" – LA Times-এর মাধ্যমে। 
  3. http://www.investigativeproject.org/documents/case_docs/778.pdf
  4. Heller, Matthew (ফেব্রুয়ারি ২০১২)। "Mr. Inconspicuous"Orange Coast 

বহিঃসংযোগ[সম্পাদনা]