মসজিদ ফাউন্ডেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মসজিদ ফাউন্ডেশন
upright=১.২
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
যাজকীয় বা
সাংগঠনিক অবস্থা
অলাভজনক ইসলামীক সংগঠন
নেতৃত্বImam(s):
Jamal Said
অবস্থান
অবস্থান7360 W. 93rd St., Bridgeview, ইলিনয়, মার্কিন যুক্তরাষ্ট্র
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীModern
প্রতিষ্ঠার তারিখ১৯৫৪
বিনির্দেশ
ধারণক্ষমতা১০,০০০+
গম্বুজসমূহ
মিনার
ওয়েবসাইট
Official Website

মসজিদ ফাউন্ডেশন শিকাগো মেট্রোপলিটন এলাকার ব্রিজভিউ ইলিনয় অবস্থিত একটি মসজিদ।

ইতিহাস[সম্পাদনা]

১৯৫৪ সালে শিকাগোর বিখ্যাত সাউথসাইডের বেইটুনিয়া ইমিগ্রিস থেকে মুষ্টিমেয় ফিলিস্তিনিরা তাদের ক্রমবর্ধমান তরুণ পরিবারের ধর্মীয় ও সাংস্কৃতিক কার্যক্রমের জন্য একদিন একটি কাঠামো নির্মাণের স্বপ্ন নিয়ে শিকাগোর মসজিদ ফাউন্ডেশন গঠন করে। মসজিদের অন্যতম উল্লেখযোগ্য প্রতিষ্ঠাতা হলেন সুরায়া শালাবি। ফাউন্ডেশনের প্রথম প্রার্থনা নেতা খলিল জায়িদ ছিলেন একজন দরিদ্র বিক্রেতা যিনি ইংরেজিতে পড়তে বা লিখতে পারতেন না , কিন্তু তিনি তাঁর ধর্ম পালনের জন্য একটি জায়গার প্রয়োজনীয়তা স্বীকার করেছিলেন। গাড়ি চালাতে না পেরে জায়েদ তার মেয়ে মিরিয়ামকে মসজিদ নির্মাণের জন্য অর্থ চাইতে তাকে ঘরে ঘরে নিয়ে যেতে বলেন। প্রাথমিক ফাউন্ডেশনের প্রত্যেকে তহবিল সংগ্রহের প্রচেষ্টায় বেক বিক্রয় করা ফাউন্ডেশনের মহিলারা সহ তহবিল সংগ্রহের জন্য সহায়তা করেছিল।[১] আজ সেই স্বপ্ন আমেরিকার ব্যস্ততম মসজিদগুলির মধ্যে একটি হয়ে উঠেছে ৫০,০০০ এরও বেশি মুসলমানের একটি সম্প্রদায়ের সেবা করছে।

১৯৭০ সালে এর দশকে জায়েদ এবং অন্যান্য ফিলিস্তিনি অভিবাসীদের সামর্থ্য ছিল রেলপথ এবং একটি ট্রেলার পার্কের মধ্যে অবস্থিত ব্রিজভিউতে একটি খালি লট। কিন্তু ১৯৭০ সালে এর দশক রাজনৈতিক এবং শিক্ষিত উভয় অভিবাসীদের একটি নতুন তরঙ্গের সূচনা করেছিল। সৌদি আরবে তাদের ধনী দাতব্য সংস্থাগুলোকে এই ভিত্তিতে আবেদন করে যে তাদের সন্তানরা একটি ইসলামবিরোধী সমাজের কাছে হারিয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে , ব্রিজভিউতে নবাগতরা $২২ লক্ষ সংগ্রহ করতে সক্ষম হয়েছিল।[১] ১৯৮১ সালে ব্রিজভিউ এর বেশিরভাগ পরিত্যক্ত তৃণভূমির মাঝখানে কয়েক একর জলাভূমিতে নির্মিত নতুন মসজিদটি ৩০০ জন উপাসকের ধারণক্ষমতা সহ একটি প্রার্থনা হল নিয়ে গঠিত হয়েছিল। কেউই অনুমান করতে পারেনি যে , মসজিদটির স্থাপনাটি মসজিদের চারপাশে শত শত সুন্দর নতুন বাড়ির একটি মুসলিম পাড়াকে অনুপ্রাণিত করবে এর প্রান্তে দুটি পূর্ণ - সময়ের ইসলামী বিদ্যালয় রাস্তার নিচে একটি কমিউনিটি সেন্টার এবং কয়েক ডজন সমৃদ্ধ ব্যবসা।

নতুন মসজিদ নেতারা জায়েদকে তার পদ থেকে সরিয়ে দেন এবং তার স্থলাভিষিক্ত হন রক্ষণশীল ইসলামী পণ্ডিত এবং মুসলিম ব্রাদারহুডের সদস্য মাসুদ আলী মাসউদকে । সমাজে পরিবর্তন আনা হয়েছিল যার মাধ্যমে মহিলাদের চুল ঢেকে রাখতে এবং পুরুষদের থেকে আলাদা করতে বলা হয়েছিল।[১] ১৯৮১ সালের নভেম্বরে ব্রাদারহুডের সঙ্গে যুক্ত হওয়ার বিষয়ে এবং মসজিদের দলিল নর্থ আমেরিকান আটলান্টিক ট্রাস্টের কাছে হস্তান্তর করার বিষয়ে ফাউন্ডেশনের সিদ্ধান্তের বিরোধিতা করা মসজিদের সদস্যদের মধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অবশেষে ১৯৮৩ সালে শিকাগোর শুনানিতে একজন বিচারক এই বিরোধ নিষ্পত্তি করেন , যিনি মনে করেন যে কেউ বেআইনি কাজ করেননি।[১] এই সম্প্রদায়টি বহু ভাষা ও অভিজ্ঞতার মুসলমানদের অন্তর্ভুক্ত করার জন্য ক্রমাগত বৈচিত্র্যময় হয়ে উঠেছে সকলেই তাদের সন্তানদের সাথে পাশাপাশি প্রার্থনা করছে একটি ভরাট মসজিদে যা তাদের ধরে রাখতে পারে না।

১৯৮৫ সালে মুসলিম ব্রাদারহুডের দ্বারা অনুপ্রাণিত হয়ে শেখ জামাল সাইদ ফাউন্ডেশনের ধর্মীয় নেতা হন যেখানে তিনি এখন রয়েছেন। তাঁর অগ্নিগর্ভ ধর্মোপদেশ এবং নিপীড়িত মুসলমানদের সাহায্য করার প্রচেষ্টার জন্য পরিচিত জামাল একজন সম্মানিত ইমাম এবং সম্প্রদায়ের সদস্য। জামালের নেতৃত্বে এবং সৌদি আরব আংশিকভাবে তার বেতনের অর্থায়ন করে মসজিদটি ইসলামের একটি রাজনৈতিক রক্ষণশীল সংস্করণ প্রদান করে , যদিও মধ্যপন্থী মুসলমানদেরও মসজিদে প্রার্থনা করার অনুমতি দেওয়া হয়। বেশ কয়েকজন প্রাক্তন নেতা দাবি করেছেন যে , মসজিদের রক্ষণশীল শিক্ষাগুলি ব্রাদারহুডের সদস্যদের বিস্তার থেকে এসেছে।[১] বর্তমানে ফাউন্ডেশনের ইমামরা কাউন্সেলিং , শিক্ষা , আধ্যাত্মিক নির্দেশনা এবং সালিশের কাজে সক্রিয়। সম্প্রদায়ের সদস্যরা স্থানীয় এবং জাতীয় ইসলামী আন্তঃধর্মীয় এবং নাগরিক সংস্থাগুলির সাথে অসংখ্য উদ্যোগে কাজ করে। এর মধ্যে রয়েছে মার্কিন নাগরিক স্বাধীনতা রক্ষা করা স্থানীয় ও জাতীয়ভাবে মুসলমানদের ক্ষমতায়ন করা আমেরিকা জুড়ে শহুরে জীবনের মান উন্নত করা এবং ন্যায়বিচার ও শান্তির পক্ষে সওয়াল করে দরিদ্র অভিবাসী ও নিপীড়িতদের সহায়তা করা।

সময়সূচি[সম্পাদনা]

১৯৫৪: আনুষ্ঠানিক নিবন্ধন

১৯৬৩: অন্তর্বর্তী অবস্থান ক্রয়

১৯৭৬: কর - ছাড়ের মর্যাদা অনুমোদিত

১৯৭৭: মসজিদ স্থাপত্য পরিকল্পনা সম্পন্ন

১৯৭৮: নির্মাণ শুরু

১৯৮১: মসজিদ উদ্বোধন

১৯৮৬: মসজিদে মেয়েদের জন্য আকসা স্কুল খোলা হয়েছে

১৯৯৬: যুবকেন্দ্র খোলা হয়েছে

১৯৯৮: অন্তর্বর্তী সম্প্রসারণ সম্পন্ন

২০০২: অতিরিক্ত পার্কিং - এর জন্য লট ক্রয় এবং উন্নয়ন

২০০৪: বড় আকারের সংস্কারের পর যুব কেন্দ্র পুনরায় খোলা হয়েছে

২০০৫: মুসলিম সম্প্রদায় শিকাগো শহরে লেকশোর শিকাগো গার্ডেন দান করেছে

২০০৫: খোলা হল খাবারের দোকান

২০০৬: যুব কেন্দ্রকে কমিউনিটি সেন্টারে সম্প্রসারিত করা হয়েছে

২০০৭: শুরু মসজিদ ফাউন্ডেশন কমিউনিটি পালস নিউজলেটার

২০০৭: নতুন ওয়েবসাইট চালু

২০০৮: দ্বিতীয় বড় সম্প্রসারণ সম্পন্ন

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্ৰ[সম্পাদনা]

  1. "Hard-liners won battle for Bridgeview mosque"