ভার্জিনিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

ভার্জিনিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য।ভার্জিনিয়া (শিকাগো / আফগানিস্তান /, যুক্তরাজ্য / আয়ারল্যান্ড), আনুষ্ঠানিকভাবে ভার্জিনিয়া কমনওয়েলথটি মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টিক উপকূলের উপর অবস্থিত একটি রাষ্ট্র। রাষ্ট্র দক্ষিণ আমেরিকার উভয় অংশ, এবং মধ্য-আটলান্টিক উভয়ের অংশ।ভার্জিনিয়া "পুরাতন ডোমিনিনিন" নামকরণ করা হয় যা মূলত ব্রিটিশ আমলে প্রথম ঔপনিবেশিক আধিপত্য হিসেবে প্রতিষ্ঠিত হয়, এবং "মাদার অফ প্রিসিডেন্টস" কারণ আট মার্কিন রাষ্ট্রপতি সেখানে জন্মগ্রহণ করেন, অন্য যেকোনো রাষ্ট্রের চেয়েও বেশি। কমনওয়েলথের ভূগোল ও জলবায়ুটি নীল রেজ পর্বতমালা এবং চেসপেকেক বায়ু দ্বারা গঠিত, যা এর বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর জন্য আবাসস্থল প্রদান করে। কমনওয়েলথের রাজধানী রিচমন্ড; ভার্জিনিয়া বিচ সবচেয়ে জনবহুল শহর, এবং ফেয়ারফ্যাক্স কাউন্টি সবচেয়ে জনবহুল রাজনৈতিক উপবিভাগ। ২014 সালের মতো কমনওয়েলথের আনুমানিক জনসংখ্যা 8.3 মিলিয়নেরও বেশি।

এলাকাটি ইতিহাসের বেশ কিছু আদিবাসী গোষ্ঠীর সাথে শুরু হয়, যার মধ্যে রয়েছে Powhatan সহ। 1607 সালে লন্ডন কোম্পানি প্রথম স্থায়ী নিউ ওয়ার্ল্ড ইংরেজি উপনিবেশ হিসাবে ভার্জিনিয়া কলোনী প্রতিষ্ঠিত। ক্রীতদাস শ্রম এবং বিচ্ছিন্ন নেটিভ আমেরিকান উপজাতিদের কাছ থেকে অর্জিত ভূখণ্ড প্রতিটি উপনিবেশের প্রাথমিক রাজনীতি এবং উদ্ভিদ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভার্জিনিয়া আমেরিকার বিপ্লবের 13 টি কলোনীগুলির মধ্যে একটি এবং আমেরিকান সিভিল ওয়ারের কনফেডারেসিতে যোগদান করে, যার সময় রিচমন্ডকে কনফেডারেট রাজধানী বানানো হয়েছিল এবং পশ্চিম ভার্জিনিয়া রাজ্য গঠনের জন্য ভার্জিনিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলগুলি বিভক্ত হয়েছিল। কমনওয়েলথ পুনর্নির্মাণের পর প্রায় এক শতকের জন্য একদল শাসনের অধীনে হলেও, প্রধান জাতীয় দলগুলি আধুনিক ভার্জিনিয়ায় প্রতিযোগিতামূলক। ভার্জিনিয়া জেনারেল অ্যাসেম্বলিটি হল নিউইয়র্কের প্রাচীনতম আইনশৃঙ্খলা বাহিনী। [12] ২005 ও ২008 সালের মধ্যে রাজ্যগুলির পউ সেন্টারের মাধ্যমে রাষ্ট্রীয় সরকার সবচেয়ে কার্যকর ছিল।

এটি নগর এবং কাউন্টিকে একইভাবে সমানভাবে পরিচালনা করে, স্থানীয় রাস্তাগুলি পরিচালনা করে এবং এর গভর্নরকে ধারাবাহিক শর্তাবলী পালন করতে নিষেধ করে। ভার্জিনিয়া এর অর্থনীতি অনেক সেক্টর আছে: Shenandoah উপত্যকা কৃষি; মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিরক্ষা বিভাগ এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) এর সদর দফতর সহ উত্তর ভার্জিনিয়ায় অবস্থিত ফেডারেল এজেন্সি; এবং হ্যাম্পটন সড়কগুলির সামরিক সুবিধা, অঞ্চলের প্রধান বন্দর সাইট। ভার্জিনিয়া অর্থনীতি 1960 এবং 1970-এর দশকে প্রধানত কৃষি থেকে শিল্পে পরিবর্তিত হয়েছিল, এবং ২00২ সালে কম্পিউটার চিপ আর্থিক মূল্যের মাধ্যমে রাষ্ট্রের প্রধান রপ্তানী হয়ে ওঠে।

ভূগোল[সম্পাদনা]

টেমপ্লেট:মূল নিবন্ধ: ভার্জিনিয়া পরিবেশ ভার্জিনিয়া এর Terrain মানচিত্র পাঁচ অঞ্চলে লাইন দিয়ে বিভক্ত। দূরবর্তী বামে প্রথম অঞ্চলটি ছোট এবং শুধুমাত্র রাষ্ট্রীয় প্যানহ্যাণ্ডলে। পরবর্তী বৃহত্তর এবং রাজ্যের পশ্চিম অংশ অধিকাংশ জুড়েছে। পরেরটি একটি পাতলা ফালা যা কেবল পাহাড়কে আবৃত করে। পরবর্তীটি রাজ্যের মাঝখানে একটি বিস্তৃত এলাকা। বামপন্থী অধিকাংশ নদীগুলি পূর্ববর্তী অঞ্চলে বিভক্ত। ভৌগোলিকভাবে এবং ভূতাত্ত্বিকভাবে, ভার্জিনিয়াটি পূর্ব থেকে পশ্চিমে পাঁচটি অঞ্চলে বিভক্ত: টিডওয়াটার, পিইডমন্ট, ব্লু রিজ পর্বতমালা, রিজ ও ভ্যালি এবং ক্যুবারল্যান্ড প্লেটও। ভার্জিনিয়া মোট এলাকা 42,774.2 বর্গ মাইল (110,784.7 কিমি 2), 3,180.13 বর্গ মাইল (8,236.5 কিমি 2) জল সহ, এটি এলাকা দ্বারা এটি 35 তম বৃহত্তম রাষ্ট্র। ভার্জিনিয়া মেরিল্যান্ড এবং ওয়াশিংটন সীমান্তে অবস্থিত, D.C. উত্তর এবং পূর্ব; আটলান্টিক মহাসাগরের পূর্বদিকে; দক্ষিণে উত্তর ক্যারোলিনা দ্বারা; দক্ষিণে টেনেসি দ্বারা; পশ্চিমে কেনটাকি দ্বারা; এবং উত্তর ও পশ্চিম পশ্চিম ভার্জিনিয়া দ্বারা মেরিল্যান্ড এবং ওয়াশিংটন ভার্জিনিয়া এর সীমা, ডি.সি. পটোম্যাক নদীর দক্ষিণ তীরে নিচের পানির চিহ্ন পর্যন্ত বিস্তৃত। দক্ষিণ সীমানা 36 ° সমান্তরাল উত্তর হিসাবে সংজ্ঞায়িত করা হয়, যদিও সার্ভার ত্রুটি তিনটি arcminutes যতটা বিচ্যুতি নেতৃত্বে। টেনেসি সীমান্তে 1893 সাল পর্যন্ত বসতি স্থাপন করা হয়নি, যখন তাদের বিরোধ যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে আনা হয়।

ভূতত্ত্ব এবং ভূখণ্ড[সম্পাদনা]

চেসপেক বে ভার্জিনিয়ার পূর্বাঞ্চলীয় শোরের দুটি কাউন্টি উপদ্বীপ থেকে কমনওয়েলথের সংখ্যাগরিষ্ঠ অংশকে পৃথক করে। উপসাগরটি সসকহাঞ্চা নদী এবং জেমস নদী নদীর ডুবে নদীর উপত্যকা থেকে গঠিত হয়। ভার্জিনিয়া নদীগুলির অনেকগুলি চেসপেক বেতে প্রবাহিত হয়, যার মধ্যে রয়েছে পোটোম্যাক, র্যাপহানকোক, ইয়র্ক এবং জেমস, যা উপসাগরে তিনটি peninsulas তৈরি করে। সূর্যাস্তের সূর্যের পর্বতমালার উপর ছড়িয়ে ছিটিয়ে আছে যেগুলি দিগন্তের দিকে অগ্রসর হওয়ার কারণে সবুজ থেকে বেগুনি ও নীল রঙের দিকে চলে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]