অ্যারিজোনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আরিজোনা থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অ্যারিজোনা হল যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একটি রাজ্য। এছাড়া এটি পশ্চিমা এবং পর্বত রাজ্যেরও একটি অংশ। এটি ৫০ টি রাজ্যের মধ্যে ৬ষ্ঠ বৃহত্তম এবং জনসংখ্যার ভিত্তিতে ১৪তম। এর রাজধানী ও বৃহত্তম শহরটি হল ফিনিক্স। অ্যারিজোনা উটাহ, কলোরাডো এবং নিউ মেক্সিকোর সাথে ফোর কর্নার অঞ্চল ভাগ করে নিয়েছে; এর অন্যান্য প্রতিবেশী রাজ্যগুলি হল পশ্চিমে নেভাডাক্যালিফোর্নিয়া এবং দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে রয়েছে মেক্সিকোর সোনোরা এবং বাজা ক্যালিফোর্নিয়া রাজ্য

অ্যারিজোনা ৪৮তম রাজ্য এবং ইউনিয়নে স্বীকৃত রাজ্যের মধ্যে সর্বশেষতম রাজ্য, ১৪ ই ফেব্রুয়ারি ১৯১২ সালে রাজ্যত্ব অর্জন করে। ঐতিহাসিকভাবে অঞ্চলটি নিউ স্পেনের আল্টা ক্যালিফোর্নিয়ার অংশ, এটি ১৮২১ সালে স্বাধীন মেক্সিকোর একটি অংশে পরিণত হয়। মেক্সিকো-আমেরিকান যুদ্ধে পরাজিত হওয়ার পরে মেক্সিকো এই অঞ্চলটির বেশিরভাগ অংশ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রদান করে। রাজ্যের দক্ষিণতম অংশটি ১৮৫৩ সালে গ্যাডসডেন ক্রয়ের মাধ্যমে অধিগ্রহণ করা হয়।

অর্থনীতি[সম্পাদনা]

২০১১ সালে রাজ্যের মোট উৎপাদন ছিল $২৫৯ বিলিয়ন। এই পরিসংখ্যানটি অ্যারিজোনাকে আয়ারল্যান্ড, ফিনল্যান্ড এবং নিউজিল্যান্ডের মতো দেশগুলির চেয়ে বৃহত্তর অর্থনীতি হিসাবে তুলে ধরে। রাজ্যের অর্থনীতির সংমিশ্রণটি বৈচিত্র্যময়; যদিও স্বাস্থ্যসেবা, পরিবহন ও সরকার সবচেয়ে বড় ক্ষেত্র হিসাবে রয়ে গেছে।

রাজ্যের মাথাপিছু আয় $৪০,৮২৮ ডলার, যা মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৯তম স্থানে রয়েছে। রাজ্যের মধ্যবিত্ত পরিবারগুলির গড় আয় $৫০,৪৪৮, যা দেশের মধ্যে ২২তম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় গড়ের ঠিক নীচে অবস্থান করছে। ইতিহাসের প্রথমদিকে অ্যারিজোনার অর্থনীতি পাঁচটি সি-এর উপর নির্ভরশীল ছিল, এগুলি হল তামা (অ্যারিজোনায় তামা খনন দেখুন), তুলা, গবাদি পশু, সাইট্রাস (লেবুজাতীয় ফল) এবং জলবায়ু (পর্যটন)। তামা এখনও বহু বিস্তৃত খোলামুখ খনি ও ভূগর্ভস্থ খনি থেকে ব্যাপকভাবে খনন করা হয়, যা দেশের মোট উৎপাদনের দুই-তৃতীয়াংশ হয়ে থাকে।

শিক্ষা[সম্পাদনা]

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা[সম্পাদনা]

অ্যারিজোনায় সরকারি বিদ্যালয়গুলি প্রায় ২২০ স্থানীয় স্কুল জেলায় বিভক্ত, যেগুলি স্বতন্ত্রভাবে পরিচালিত। তবে বেশিরভাগ ক্ষেত্রে নির্বাচিত কাউন্টি স্কুল সুপারিন্টেন্ডেন্টদের দ্বারা পরিচালিত হয়; এগুলি অ্যারিজোনা রাজ্য শিক্ষা বোর্ড এবং অ্যারিজোনা শিক্ষা বিভাগ দ্বারা তদারকি করা হয়। একজন রাজ্য সরকারি সুপারিন্টেন্ডেন্ট (চার বছরের মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচন না হলে প্রতি সমান সংখ্যক বছরের জন্য দলীয় নির্বাচনে নির্বাচিত হন)। ২০০৫ সালে এই জেলাগুলির বেশিরভাগ সংহত ও একীকরণের লক্ষ্য নিয়ে একটি স্কুল জেলা পুনর্নির্মাণ কমিশন প্রতিষ্ঠিত হয়।

উচ্চ শিক্ষা[সম্পাদনা]

অ্যারিজোনা তিনটি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে; এগুলি হল অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়, অ্যারিজোনা রাজ্য বিশ্ববিদ্যালয় এবং উত্তর অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়। এই বিদ্যালয়গুলি অ্যারিজোনা বোর্ড অব রিজেন্ট দ্বারা পরিচালিত হয়।

অ্যারিজোনায় বেসরকারি উচ্চশিক্ষায় প্রচুর পরিমাণে লাভজনক ও "শৃঙ্খল" (বহু-প্রাঙ্গণ) বিশ্ববিদ্যালয়গুলি প্রাধান্য পেয়েছে। [[১০৪]

এমব্রি–রিডল অ্যারোনটিকাল বিশ্ববিদ্যালয় এবং প্রেসকোট কলেজ অ্যারিজোনার একমাত্র অলাভজনক চার বছরের পঠন-পাঠন বিশিষ্ট বেসরকারি কলেজ [[১০৫]

অ্যারিজোনায় দুই বছরের ভোকেশনাল বিদ্যালয় এবং কমিউনিটি কলেজগুলির বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে। এই কলেজগুলি ঐতিহাসিকভাবে পৃথক পৃথক রাজ্য পরিচালনা পর্ষদ দ্বারা পরিচালিত হত, কিন্তু ২০০২ সালে রাজ্য আইনসভা প্রায় সমস্ত তদারকি কর্তৃপক্ষকে পৃথক কমিউনিটি কলেজ জেলায় স্থানান্তরিত করে। [১০ 10] মেরিকোপা কাউন্টি কমিউনিটি কলেজ জেলাতে মেরিকোপা কাউন্টির ১১ টি কমিউনিটি কলেজ অন্তর্ভুক্ত এবং এটি দেশের অন্যতম বৃহৎ কলেজ জেলাগুলির একটি।