বিষয়বস্তুতে চলুন

ইয়োসিপ শুতালো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়োসিপ শুতালো
২০২৪ সালে আয়াক্সের হয়ে শুতালো
ব্যক্তিগত তথ্য
জন্ম (2000-02-28) ২৮ ফেব্রুয়ারি ২০০০ (বয়স ২৪)
জন্ম স্থান চাপ্লিয়িনা, ক্রোয়েশিয়া
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আয়াক্স
জার্সি নম্বর ৩৭
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:৪৩, ২৪ মে ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ইয়োসিপ শুতালো (ক্রোয়েশীয়: Josip Šutalo; জন্ম: ২৮ ফেব্রুয়ারি ২০০০) হলেন একজন ক্রোয়েশীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ওলন্দাজ ক্লাব আয়াক্স এবং ক্রোয়েশিয়া জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৫ সালে, শুতালো ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-১৫ দলের হয়ে ক্রোয়েশিয়ার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় পাঁচ বছর যাবত ক্রোয়েশিয়ার বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২২ সালে ক্রোয়েশিয়ার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ক্রোয়েশিয়ার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইয়োসিপ শুতালো ২০০০ সালের ২৮শে ফেব্রুয়ারি তারিখে ক্রোয়েশিয়ার চাপ্লিয়িনায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

শুতালো ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-১৫, ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-১৬, ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-১৭, ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-১৮, ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-১৯, ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-২০ এবং ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ক্রোয়েশিয়ার প্রতিনিধিত্ব করেছেন। ২০১৫ সালের ২৫শে এপ্রিল তারিখে তিনি স্লোভেনিয়া অনূর্ধ্ব-১৫ দলের বিরুদ্ধে ম্যাচে ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-১৫ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] ক্রোয়েশিয়ার বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৫ বছরে ৪২ ম্যাচে অংশগ্রহণ করে ৩টি গোল করেছেন।

২০২২ সালের ১০ই জুন তারিখে, ২২ বছর, ৩ মাস ও ১৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী শুতালো ডেনমার্কের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২–২৩ উয়েফা নেশনস লিগের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ক্রোয়েশিয়ার হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৩] ম্যাচে তিনি ৬ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৪] ম্যাচটি ক্রোয়েশিয়া ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] ক্রোয়েশিয়ার হয়ে অভিষেকের বছরে শুতালো সর্বমোট ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ মে ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ক্রোয়েশিয়া ২০২২
২০২৪
সর্বমোট ১৩

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]