ইয়োসিপ স্তানিশিচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়োসিপ স্তানিশিচ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ইয়োসিপ স্তানিশিচ
জন্ম (2000-04-02) ২ এপ্রিল ২০০০ (বয়স ২২)
জন্ম স্থান মিউনিখ, জার্মানি
উচ্চতা ১.৮৬ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
বায়ার্ন মিউনিখ
জার্সি নম্বর ৪৪
যুব পর্যায়
0000–২০১৫ ১৮৬০ মিউনিখ
২০১৫–২০১৭ ফুরস্টেনফেল্ডব্রুক
২০১৭–২০১৯ বায়ার্ন মিউনিখ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৯–২০২১ বায়ার্ন মিউনিখ ২ ৪২ (০)
২০২১– বায়ার্ন মিউনিখ (০)
জাতীয় দল
২০১৮ জার্মানি অনূর্ধ্ব-১৯ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:৩৮, ১০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:৩৮, ১০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ইয়োসিপ স্তানিশিচ (ক্রোয়েশীয়: Josip Stanišić, ক্রোয়েশীয় উচ্চারণ: [jǒsip stǎniʃitɕ]; জন্ম: ২ এপ্রিল ২০০০; ইয়োসিপ স্তানিশিচ নামে সুপরিচিত) হলেন একজন জার্মান-ক্রোয়েশীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

জার্মান ফুটবল ক্লাব ১৮৬০ মিউনিখের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে স্তানিশিচ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে ফুরস্টেনফেল্ডব্রুক এবং বায়ার্ন মিউনিখের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৯–২০ মৌসুমে, প্রথমে বায়ার্ন মিউনিখ ২ এবং অতঃপর বায়ার্ন মিউনিখের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

২০১৮ সালে, স্তানিশিচ জার্মানি অনূর্ধ্ব-১৯ দলের হয়ে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। দলগতভাবে, স্তানিশিচ এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি বায়ার্ন মিউনিখের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইয়োসিপ স্তানিশিচ ২০০০ সালের ২রা এপ্রিল তারিখে জার্মানির মিউনিখে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। তার বাবার নাম দামির স্তানিশিচ এবং তার মায়ের নাম সান্দ্রা স্তানিশিচ। তার বাবা-মা স্লাভনস্কি ব্রডের ক্রোয়েশীয় বংশোদ্ভূত।[১]

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

স্তানিশিচ জার্মানি অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন। ২০১৮ সালের ১৭ই নভেম্বর তারিখে তিনি প্রীতি ম্যাচে নেদারল্যান্ডস অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে ম্যাচে জার্মানি অনূর্ধ্ব-১৯ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে তিনি ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Antolić, Dražen (২৩ জুলাই ২০১৮)। "NIKO SVIJETU OTKRIO POTENCIJALNOG VATRENOG Josip diše hrvatski, roditelji su mu iz Slavonskog Broda, ali HNS mora brzo reagirati ili ga uzima Njemačka"Sportske novosti (ক্রোয়েশীয় ভাষায়)। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]