আলাপ:সিন্ধুঘোটক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সিন্ধুঘোটক might mean Sea horse as well en:Hippocampus (genus) --Dr.saptarshi

আমি জীববিশারদ নই, তবে সপ্তর্ষিদা যে লিঙ্কটা পাঠিয়েছেন সেটাকেই বাংলাতে সিন্ধুঘোটক বলে জানি। কিন্তু এটাকে বাংলায় কি বলে? --অর্ণব দত্ত ০২:২০, ২৭ জুন ২০০৯ (UTC)

ওয়ালরাসকেই তো সিন্ধুঘোটক বলে! আর সী হর্সকে (সপ্তর্ষিদা যে লিংকটা দিয়েছেন) সম্ভবত ঘোড়ামাছ বলে। অয়ন ০৭:১১, ২৭ জুন ২০০৯ (UTC)

সপ্তর্ষিদা, সংসদ বাংলা অভিধান অনুসারে -- "সিন্ধু (p. 1012) [ sindhu ] n an ocean, a sea; the Indus (also সিন্ধুনদ); a province of Pakistan (usu সিন্ধুপ্রদেশ); an Indian musical mode. ̃ঘোটক n. the walrus." । আর অয়ন ঠিকই বলেছে, ঐ প্রাণীটাকে সম্ভবত ঘোড়ামাছ বলা হয়। --রাগিব (আলাপ | অবদান) ০৭:২৩, ২৭ জুন ২০০৯ (UTC)

অবহিত করার জন্য ধন্যবাদ। হয়ত ভুল জানতাম। --অর্ণব দত্ত ০৮:০৮, ২৭ জুন ২০০৯ (UTC)

সিন্ধুঘোটক = Walrus অনেক জায়গায় ব্যবহার হয় এতে ভুল আছে বলছি না। খুব ছোট বেলায় মিসা নামের একটা রাশিয়ান ম্যাগাজিনে ওয়াল্রাসের কার্টুন পড়ে সংসদ অভিধানে দেখেছিলাম এর বাংলা সিন্ধুঘোটক। কিন্তু সিন্ধুঘোটক= Sea horse এটাও ব্যবহার পরে দেখে একটু বিভ্রান্ত হয়েছিলাম। কোথায় দেখেছি খুব স্পষ্ট মনে নেই, মনে হচ্ছে কিশোর জ্ঞান বিজ্ঞানে দেখেছিলাম। সংসদেই আছে ঘোটক (p. 0338) [ ghōṭaka ] n the male horse, the stallion; the horse. fem. ঘোটকী the mare. ঘোটকারূঢ় a. mounted or seated on a horse. ঘোটক ভাবতে আমরা পেট্মোটা ঘোড়া ভাবতে অভ্যস্ত। কিন্তু "সিন্ধু (p. 1012) [ sindhu ] n an ocean, a sea আর ঘোটক (p. 0338) [ ghōṭaka ] n the male horse জুড়ে নিলে তো Sea horse en:Hippocampus (genus) ই হবে তাই না। তবে ঘোড়া মাছ শুনে ভালই লাগছে। কারণ ওটা তো আসলে মাছই, ঘোড়ার মত স্তন্যপায়ী নয়। তবে সিল্ভার ফিস যেমন মাছ নয় (হুগলী জেলার ভাষায় বই কাটা "চুলচুলি পোকা") তেমনি সি হর্স ঘোড়া নয়। হিপো মানে ঘোড়া পটেম মানে নদি। তাই হিপোপটেমাস শব্দটির আসল মানে জলঘোড়া। কিন্তু বাংলায় আমরা একে বলি জলহস্তী। সিন্ধুঘোটক আবার শরদিন্দু বন্দ্যোপাধ্যাইয়ের সদাশিব উপন্যাসের এক ঘোড়ার ডাকনাম যে অনায়াসে নদী সাঁতড়ে পাড় হয়। এটাকে দ্ববর্য্্থতা নিরসন করে এই নিবন্ধটিকে ওয়াল্রাস নামে সরিয়ে নেওয়া যেতে পারে। আবার হিপোক্যাম্পাস নামে মস্ততিষ্কের একটি অংশও আছে। সেটাও দ্ব্য্ররথতা নিরসন হবে--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৯:১১, ৩০ জুন ২০০৯ (UTC)