হিপোক্যাম্পাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
The human hippocampus and fornix compared with a seahorse (preparation by László Seress in 1980)

হিপোক্যাম্পাস (seahorse বা সামুদ্রিক ঘোড়া নামের অনুকরণে, যেটি এসেছে গ্রীকশব্দἱππόκαμπος থেকে, ππος মানে hippos, "horse" বা ঘোড়াএবং κάμπος মানে kampos, "sea monster"বা সামুদ্রিক দৈত্য) হল মানুষ এবং অন্যান্য মেরুদন্ডী(vertebrates) প্রানীদের মস্তিষ্কের একটি প্রধান উপাদান।মানুষসহ অন্যান্য স্তন্যপায়ী(mammals) প্রানীদের মস্তিষ্কের দু'পাশে দুটি হিপোক্যাম্পাস বর্তমান। এটি স্বল্প-স্থায়ী স্মৃতির (short-term memory) তথ্যসমূহকে একত্র করে দীর্ঘ-স্থায়ী স্মৃতিতে (long-term memory) পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেরিব্রাল কর্টেক্সের (cerebral cortex) নীচে এটি পাওয়া যায়[১]; প্রাইমেটদের ক্ষেত্রে মধ্য টেম্পোরাল লোবের (medial temporal lobe) নীচে এটির অবস্থান।ইহা দুটি পারস্পরিকভাবে আবদ্ধ (interlocking) অংশ দ্বারা গঠিত: আমনের হর্ন (Ammon's horn)[২] এবং ডেনটেট জাইরাস (dentate gyrus) ।

  • আলজাইমার রোগে (Alzheimer's disease) , মস্তিষ্কের মধ্যে হিপোক্যাম্পাসই প্রথম ক্ষতিগ্রস্ত হয়; স্মৃতিভ্রংশ এবং অভিমুখ নির্দেশের অক্ষমতা এর প্রধান লক্ষণ।হাইপক্সিয়া, এনসেফ্যালাইটিস বা মধ্য টেম্পোরাল লোব এপিলেপ্সি রোগ (medial temporal lobe epilepsy) থেকে হিপোক্যাম্পাস ক্ষতিগ্রস্ত হতে পারে।

দ্বিপার্শ্বীয় (bilateral) হিপোক্যাম্পাসের প্রচন্ড ক্ষতি থেকে অমনেশিয়া (anterograde amnesia) রোগ হবার সম্ভাবনা দেয় - যাতে নতুন স্মৃতি ধরে রাখার ক্ষমতা হারিয়ে যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wright, Anthony. Chapter 5: Limbic System: Hippocampus. Department of Neurobiology and Anatomy, The UT Medical School at Houston
  2. Pearce, 2001