আলাপ:মিউনিখ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আলাপ:মিউনিখ কারিগরি বিশ্ববিদ্যালয় থেকে পুনর্নির্দেশিত)
সাম্প্রতিক মন্তব্য: DeloarAkram কর্তৃক ৭ মাস আগে "পাতার নাম সম্পর্কে" অনুচ্ছেদে

পাতার নাম সম্পর্কে[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



যেহেতু বিশ্ববিদ্যালয়টি জার্মানির এর জার্মান ভাষায় "Technische" শব্দের অর্থ প্রকৌশল অথবা প্রযুক্তিকে বোঝানো হয়েছে সুতরাং @Mehediabedin বাংলাতে এটি কারিগরি না বলে প্রকৌশল অথবা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বলা উচিত । Stud.asif (আলাপ) ১৪:২৪, ১৪ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)উত্তর দিন

@Stud.asif বাংলা ভাষায় Technical University কে প্রযুক্তি বা প্রকৌশল বিশ্ববিদ্যালয় না বলে কারিগরি বিশ্ববিদ্যালয় বলে। এটাও মনে রাখতে হবে যে জার্মান শব্দ "Technische" কে ইংরেজিতে Technical অনুবাদ করা হয়েছে। ব্যাপারটা কি এমন যে মিউনিখে শুধু প্রকৌশল বা প্রযুক্তি সম্পর্কেই শেখানো হয়? উত্তর না হলে এটা কারিগরি রাখাই উচিত হবে। এছাড়া মিউনিখ কারিগরি বিশ্ববিদ্যালয় লিখলে গুগলে নলেজ গ্রাফ সহ বিশ্ববিদ্যালয় সম্পর্কিত ফলাফল চলে আসছে। অন্যদিকে প্রকৌশল লিখলে কিন্তু সেভাবে আসছেনা। এছাড়া বিশ্ববিদ্যালয় সম্পর্কিত এই সূত্রটি দেখুন: মিউনিখে কারিগরি বিশ্ববিদ্যালয় কীভাবে প্রবেশ করবেন?। অন্যদিকে প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে ইংরেজিতে লেখা হয় ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি। তাই মিউনিখ প্রকৌশল বিশ্ববিদ্যালয় লেখাটা বিভ্রান্তিকর হবে। মেহেদী আবেদীন ১৪:৪৩, ১৪ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)উত্তর দিন
@Mehediabedin ভাই! গুগল নলেজ প্যানেল বাংলা উইকিপিডিয়াকে ফলো করে। এটাকে প্রমাণ হিসেবে উপস্থাপন করার অর্থ নেই। দ্বিতীয়ত ইংরেজিতে কী অনুবাদ করা হল, সেটাও মুখ্য নয়। তৃতীয়ত আপনার দেয়া প্রমাণটি গুগল ট্রান্সলেটের স্বয়ংক্রিয় অনুবাদ করা।
আমার প্রস্তাবনা: হয়ত মিউনিখ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রাখা। যেমনটা সমকাল[১] একুশে টিভি[২] ও ডয়েচে ভেলে[৩] ব্যবহার করেছে।
দ্বিতীয়ত মিউনিখ প্রকৌশল বিশ্ববিদ্যালয় রাখা, কারণ এটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ই। বিশ্বের সেরা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একটি এটি।
তৃতীয়ত টেকনিশে ইউনিভার্সিতাত মিউনিখ রাখা, যেভাবে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি প্রভৃতিতে মূল নাম রাখা হয়েছে।

তথ্যসূত্র:

‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৫:৩৮, ১৭ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)উত্তর দিন
@খাত্তাব হাসান তাহলে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রাখার পক্ষে মত দিলাম। মেহেদী আবেদীন ১৬:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)উত্তর দিন
মিউনিখ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামের পক্ষে  সমর্থন জানাচ্ছি। -- Ifteebd10 (আলাপ) ১১:৫৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)উত্তর দিন

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।