আলাপ:বঙ্গ

    উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
    উইকিপ্রকল্প বাংলাদেশ (মূল্যায়ন - মান B, গুরুত্ব Top)
    Flag of Bangladesh.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প বাংলাদেশের অংশ, যা উইকিপিডিয়ায় বাংলাদেশ সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
    B-Class article ২য়  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী B-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
     সর্বোচ্চ  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী Top-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
     

    টেমপ্লেট:WikiProject Bengal The article needs a cleanup ASAP. --রাগিব (আলাপ | অবদান) ১৪:০৪, ১৩ এপ্রিল ২০০৭ (UTC)

    নিবন্ধটির ভাষার অবস্থা ভয়াবহ খারাপ। এটি বাংলা উইকির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নিবন্ধ, তাই এটার ভাষার উন্নয়ন জরুরী ভিত্তিতে করা দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১১, ৯ মার্চ ২০০৯ (UTC)

    ত্রিপুরা বরাবর একটি স্বাধীন রাজ্য ছিল (ব্রিটিশ আমলেও) এবং কোনদিনই তা বঙ্গের অংশ ছিল না। -Trinanjon (আলাপ) ১৬:৪৩, ২৯ জুলাই ২০১০ (UTC)

    • ত্রিপুরা বঙ্গের অংশ ছিল না, বলা যাবেনা । এটি ত্রৈপুরীদের পূর্বে সিলেটের অন্তর্ভুক্ত ছিল । সম্ভবত খ্রিস্টীয় চতুর্থ শতকের পরে কিরাদিয়া হইতে কিরাত হতে ত্রিপুরা নামের পরিচিত হয় । এই ব্যাপারে R.C Mojumdar "Ancient India" OR "Essaye on the north-east গ্রন্থ গুলো দেখে নিলে তথ্য বের হয়ে আসবে ।
    • ইতিহাস অনুচ্ছেদে "ইন্দো-আর্যদের আসার পর অঙ্গ, বঙ্গ এবং মগধ রাজ্য গঠিত হয় খ্রীষ্টপূর্ব দশম শতকে" কথাটি কি সঠিক হল ? মহাভারত গ্রন্থে আছে "Duryodhana established Karna as the ruler of Angas" ! এই তথ্য মতে 'অঙ্গ' বঙ্গের প্রায় দুই হাজার বছরের পুর্বের । Mdyusufmiah (আলাপ) ২২:৩৭, ৬ জুন ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]