আলাপ:থমাস মুলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

টমাস না থমাস?[সম্পাদনা]

আমার মনে হয় এই নিবন্ধের নাম টমাস মুলারই ঠিক ছিল। কারণ জার্মান আইপিএ দেখে তাই মনে হচ্ছে, যেহেতু এই নামটি ইরেজি নয় সেহেতু জার্মান আইপিএ অনুসরণ করা উচিৎ। তাছাড়া বাংলা পত্রপত্রিকায়ও এটি ব্যপকভাবে পরিচিতঃ প্রথম আলো, বিবিসি বাংলা, বিডিনিউজ, আনন্দবাজার। আর ভবিষ্যতে এরকম স্পর্শকাতর নামে স্থানান্তরের পূর্বে আলাপ পাতায় আলোচনা প্রত্যাশা করি এতে সকলে মত দিতে পারবে।-- তাওহীদ ব্যবহারকারী Tauhid16-এর স্বাক্ষর.gif ০৮:০২, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)

মি: তাওহীদ এটি কোন স্পর্শকাতর নাম নয়। খেলার সময়ে খুব সহজেই ধারাভাষ্য শুনলেই বোঝা যায় যে নামটি টমাস নাকি থমাস। ইংরেজী Tho এর মানে কিন্তু নয় বরং থ'। এছাড়া জার্মানী শব্দ ˈtʰoː.mas ˈmʏ.lɐ নামটি অনুস্বরণ করলে আর কোন সন্দেহ থাকেনা। এছাড়া বহুল ব্যবহৃতের অতিরিক্ত প্রমাণ হিসেবে বিভিন্ন মিডিয়া ইন্ডিপেন্ডেন্ট টিভি, নয়া দিগন্ত, The Bangladesh Today, যুগান্তর, ইত্তেফাক, বাংলাদেশ প্রতিদিন, যায় যায় দিন, প্রথম আলো, সমকাল, জি নিউজ (ভারত), মানবজমিন, জনকন্ঠ, Dailymotion তুলে ধরা হল।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৮:৫৬, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
যাইহোক আপনি মনে হয় আমার কথা বুঝতে পাড়েন নায়। আমি এখানে স্পর্শকাতর বলেছি কারণ বাংলায় অনেক জায়গায় এই নাম লেখা হয়েছে (গুগলে বাংলায় টমাস মুলার সার্চ দিয়ে দেখুন)। যাইহোক ইংরেজি বানান মানলেও কিন্তু Thomas-কে টমাস-ই লেখা হয়। উইকিপিডিয়ার এই নিবন্ধগুলি দেখুন: টমাস ম্যালথাস, টমাস হব্‌স, টমাস জেফারসন, টমাস আলভা এডিসন (আরও দেখুন)। আমি পশ্চিমবঙ্গের কথা বলতে পারব না কিন্তু বাংলাদেশে এখন পর্যন্ত থমাস কোনো পাঠ্য পুস্তকে পাইনি। আর আমার মনে হয় উইকিপিডিয়ায় নতুন নিয়ম তৈরি না করে আগে যে নিয়ম অনুসরণ করা হত তাই বজায় রাখা উচিৎ। তাছাড়া এই ক্ষেত্রে শব্দটি জার্মানীয়; সুতরাং জার্মানীয় উচ্চারণ করা উচিৎ। উচ্চারণের জন্য এই সংযোগটা দেখতে পারেন। আরেকটি কথা আশা করি মাসুম ভাই মতামত ব্যক্ত করায় কিছু মনে করেন নায়। আমি কারো সাথে দ্বন্দ্বে জড়াতে চাই না।-- তাওহীদ ব্যবহারকারী Tauhid16-এর স্বাক্ষর.gif ১৩:৪৯, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
এখানে টমাস নামটি পূর্ব থেকে ব্যবহার হয়ে আসছে বলে এখন সঠিক নাম থমাস ব্যবহার করা যাবেনা এই কথাটি ভিত্তিহীন। আসলে প্রকৃতপক্ষে সঠিক নামটাই ব্যবহার করা উচিৎ। আর টমাস মুলার নামটি সঠিক নয় বরং থমাস মুলার নামটিই সঠিক এবং বহুল প্রচলিত; যা উপরে চোখ বুলালে বোঝা যাচ্ছে। আশা করছি যে বিষয়টি আপনার বোধগম্য হয়েছে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৫:৫৬, ১৮ জুলাই ২০১৪ (ইউটিসি)
উইকিপিডিয়া:বাংলা ভাষায় জার্মান শব্দের প্রতিবর্ণীকরণ পাতাটিতে বাংলা উইকিপিডিয়াতে জার্মান শব্দের প্রতিবর্ণিকরণের জন্য স্পষ্ট নির্দেশিকা রয়েছে। সেখানে t, tt, th, dt এর জন্য আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালায় উচ্চারণ এবং ধ্বনিগত বাংলা করা হয়েছে । এবার এই নির্দেশিকা অনুসরণ করে যুক্তিসঙ্গত ভাবেই এই নিবন্ধে আইপিএতে জার্মান উচ্চারণ ˈtʰoː.mas ˈmʏ.lɐ এর ক্ষেত্রে বানান টমাস হবে বলেই মত দিচ্ছি। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:১১, ১৮ জুলাই ২০১৪ (ইউটিসি)