টমাস ম্যালথাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টমাস ম্যালথাস

টমাস রবার্ট ম্যালথাস, এফআরএস (FRS) (জন্ম ফেব্রুয়ারি ১৭৬৬ - মৃত্যু ডিসেম্বর ২৩, ১৮৩৪) একজন ইংরেজ অর্থনীতিবিদ ও জনমিতিবিদ। তিনি অর্থনীতি ও জনসংখ্যা বিষয়ক ম্যালথাসের তত্ত্ব প্রদানের জন্য বিখ্যাত।

জীবনী[সম্পাদনা]

Essay on the principle of population, 1826

টমাস রবার্ট ম্যালথাসের জন্ম এক ধনাঢ্য পরিবারে। তাঁর পিতা ড্যানিয়েল ম্যালথাস ছিলেন দার্শনিক ডেভিড হিউম এবং জাঁ জাক রুসোর বন্ধু। ম্যালথাস তাঁর শৈশবে বাড়িতেই লেখাপড়া করেছিলেন। তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের জেসাস কলেজে ১৭৮৪ খ্রিস্টাব্দে ভর্তি হন। সেখানে তিনি বিভিন্ন বিষয়ে পড়াশোনা করেন, এবং ইংরেজি বক্ত্‌তা, লাতিন ভাষা, এবং গ্রিক ভাষায় পুরস্কার পান। তবে তাঁর প্রিয় বিষয় ছিল গণিত। তিনি ১৭৯১ সালে মাস্টার্স ডিগ্রি লাভ করেন, এবং দুই বছর পর জেসাস কলেজের ফেলো নির্বাচিত হন। ১৭৯৭ খ্রিস্টাব্দে তিনি অ্যাংলিকান পুরোহিত হিসাবে দীক্ষা নেন।

১৮০৪ সালে ম্যালথাস বিয়ে করেন। পরবর্তীতে তাঁদের তিনটি সন্তানের জন্ম হয়। ১৮০৫ সালে তিনি ব্রিটেনের প্রথম রাজনৈতিক অর্থনীতি বিষয়ক অধ্যাপক হিসাবে হার্টফোর্ড এলাকার ইস্ট ইন্ডিয়া কলেজে যোগ দেন। তাঁর ছাত্ররা তাঁকে শ্রদ্ধাবশত পপ (Pop) বা পপুলেশন (Population, জনসংখ্যা) ম্যালথাস বলে ডাকতো। ১৮১৮ সালে তিনি রয়াল সোসাইটির ফেলো নির্বাচিত হন।

নিজের ঠোঁটের কাটা দাগ নিয়ে লজ্জা থাকায় ১৮৩৩ সাল পর্যন্ত ম্যালথাস নিজের কোনো প্রতিকৃতি আঁকতে দেন নাই। শল্যচিকিৎসার মাধ্যমে এটি নিরাময় করার পরে তাঁর চেহারার উন্নতি হয়। ম্যালথাসের অন্যান্য শারিরীক বিকলাঙ্গতার মধ্যে ছিল দ্বিখন্ডিত তালু (cleft palate), যার ফলে তাঁর কথায় জড়তা ছিল। এসব শারীরিক ত্রুটি তাঁর পরিবারের অনেকের মধ্যেই ছিল।

১৮৩৪ সালের ২৩ ডিসেম্বর ম্যালথাসের মৃত্যু হয়। তাঁর কবর ইংল্যান্ডের বাথ মঠে অবস্থিত।