আলাপ:ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
P vip.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প জীবনীর অংশ, যা উইকিপিডিয়ায় জীবনী সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
Symbol question.svg প্রভাল  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী প্রভাল-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
 সর্বোচ্চ  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী সর্বোচ্চ-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।

বিদ্যাসাগর উপাধি[সম্পাদনা]

আমার যতদূর মনে পড়ে তাতে তখনকতর দিনে বিদ্যাসাগর বা তর্কলংকার আজকের ডিগ্রীর মতো কোনো ব্যাপার ছিল। কেউ কি খোজ নেবেন? ‌‌‌ মুনির

Yes. তর্করত্ন, তর্কবাচস্পতি, তর্কালঙ্কার, বিদ্যারত্ন, বিদ্যাসাগর these are all different honorary titles (উপাধি) given in those days due to various achievements. I have already mentioned in the article that it was a "উপাধি".. He probably received this "উপাধি" after he finished Hindu Law examination in 1839. See the entry on him in calcutta web: http://www.calcuttaweb.com/people/vidyasagar.shtml --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৪:৫৪, ১ জুলাই ২০০৬ (UTC)

ঃ:বাংলাপিডিয়া ও বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রকাশনা অনুসারে এই মনিষীর নাম ঈশ্বরচন্দ্র, ঈশ্বর চন্দ্র নয়। নিবন্ধটির নাম এডিট করে যদি "ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর" করা যায় তবে তা সঠিক হবে। --Sam jhang ১৮:১৪, ১৭ অক্টোবর ২০০৭ (UTC)

এমন ভুল উইকিপিডিয়ায় থাকা উচিৎ নয়[সম্পাদনা]

এই ব্যাপারে সম্ভবত আগেও একবার জানিয়েছিলাম। যিনি আমাদের বাংলা শেখালেন, তাঁর নামের বাংলা বানানটিতে এরকম ভুল কি থাকা উচিৎ? বাংলাদেশের বাংলাপিডিয়া ও পশ্চিমবঙ্গের সকল প্রকাশনে বিদ্যাসাগর মহাশয়ের নামের বানান ঈশ্বরচন্দ্র - ঈশ্বর চন্দ্র নয়। এরকম ভুল উইকিতে থাকা অনুচিৎ। মূল এন্ট্রিটি ঈশ্বরচন্দ্র বানানেই করা হোক। এছাড়াও অনেকের বানানে নামের সঙ্গে মধ্যনাম ইংরেজি কেতা অনুযায়ী করা হয়েছে। আমার মনে হয়, সেগুলি বাংলা নিয়ম মেনেই রাখা উচিৎ। --অর্ণব দত্ত ১০:৫৬, ৪ নভেম্বর ২০০৮ (UTC)

তথ্যসূত্র[সম্পাদনা]

অর্ণব তথ্যসূত্রটা খুব ভালো হয়েছে। কিন্তু বিষয়টাকে তথ্যসূত্র পরিচ্ছদে না রেখে আরও পাঠ্য বা অবশ্যপাঠ্য (ইংরেজি ইউকিতে যা সাধারনত Further reading পরিচ্ছদে থাকে)নামক পরিচ্ছদে দিলে ভালো হয় না? কারন তথ্যসূত্র পরিচ্ছদটা আমরা সাধারনত <references/> বা {{reflist}} দিতে ব্যাবহার করি। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:১৮, ৩০ ডিসেম্বর ২০০৮ (UTC)

হ্যাঁ, তাও করা যেতে পারে। আসলে আমি কোনও পাদটীকার ব্যবহার রাখিনি এই নিবন্ধে। বরং যেসব বই থেকে তথ্য সংগ্রহ করেছি বা যেসব বই এই ব্যাপারে পাঠ্য বলে মনে করেছি, তার একটা তালিকা দিয়ে দিয়েছি। ফলে এটা তথ্যসূত্র এবং অবশ্যপাঠ্য দুইয়ের কাজই করবে। তথ্যসূত্র নামটা প্রবন্ধে আগে থেকেই ছিল বলে আর পালটাইনি। এবার এটাকে যেভাবে দেখলে ভাল লাগে সেভাবেই রাখা যায়। --অর্ণব দত্ত ০৯:১৬, ৩০ ডিসেম্বর ২০০৮ (UTC)
এটাকে গ্রন্থপঞ্জি (bibliography) শিরোনামে রাখছি। --অর্ণব দত্ত ০৯:১৯, ৩০ ডিসেম্বর ২০০৮ (UTC)
হুঃ এই পরিভাষাটাও চলতে পারে। খুব ভালো কাজ হয়েছে। আপাতত আমি এটাকে প্রভাল মূল্যায়ন করেছি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:৪৬, ৩০ ডিসেম্বর ২০০৮ (UTC)
প্রস্তাবিত ভাল নিবন্ধ মনোনীত করার জন্য অনেক ধন্যবাদ। লাল লিঙ্কগুলোতে তথ্য ভরলে এটা সর্বাঙ্গসুন্দর হবে। সেক্ষেত্রে হয়ত নির্বাচিত প্রবন্ধ হিসেবেও এর নাম প্রস্তাব করা যেতে পারে। --অর্ণব দত্ত ১০:৫৩, ৩০ ডিসেম্বর ২০০৮ (UTC)

বিদ্যাসাগর মহাশয়ের ধর্মমত[সম্পাদনা]

বিদ্যাসাগর মহাশয়ের ধর্মমত সে বিষয়ে বিতর্ক আছে। তিনি ধর্ম নিয়ে বাড়াবাড়ি করেননি বটে, কিন্তু সারাজীবনই সাধারণ হিন্দু নিয়মনীতি মেনে চলতেন। চিঠিপত্রের শিরোনামে “শ্রীশ্রীদুর্গাশরণম্” লিখতেন; পিতামাতার মৃত্যুর পর যথাবিহিত হিন্দুমতে তাঁদের শ্রাদ্ধানুষ্ঠান করেন। আবার অনেকে জল্পনা করেন তিনি নাস্তিক ছিলেন; কারণ সংস্কৃত পণ্ডিত হয়েও তিনি সাংখ্যদর্শনে সংশয়াচ্ছন্ন ছিলেন। বিহারীলাল সরকারের বিদ্যাসাগর জীবনী (পৃষ্ঠা ৪৮৬) গ্রন্থে দেখা যায়, তিনি এক ব্রাহ্মণকে বলছেন, “আমার মত কাহাকে কখনও বলি নাই, তবে এই কথা বলি, গঙ্গাজলে যদি আপনার দেহ পবিত্র মনে করেন, শিবপুজায় যদি হৃদয়ের পবিত্রতা লাভ করেন তাহা হইলে তাহাই আপনার ধর্ম।” নিজের মত যেহেতু বিদ্যাসাগর মহাশয় কোথাও ব্যক্ত করেননি, তাই তিনি হিন্দু না ধর্মনিরপেক্ষ সেই নিয়ে বিতর্ক থেকেই যাবে। তাই আমার মতে সেই বিতর্কে না গিয়ে উইকিপিডিয়ায় কেবলমাত্র তাঁর জন্মসূত্রে হিন্দু পরিচয়টিকেই রেখে দেওয়া উচিত। --অর্ণব দত্ত ০৫:৪৫, ২ জুন ২০০৯ (UTC)

বিদ্যাসাগর উপাধি লাভ[সম্পাদনা]

আমি ১ম বারের মত কোনো অনুচ্ছেদ সম্পাদন করেছি। আশা করি কোনো ভুল হলে বলবেন। আমার সম্পাদনা (বিদ্যাসাগর উপাধি লাভ) এই শিরোনামের ১ম বাক্য। এখানে কি কোনো সংযোজন করতে হবে?? ধ্যন্যবাদ। Tameem Mahmud 007 (আলাপ) ০৬:৩৮, ২৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

আপনি সম্পাদনা করুন আগে - ভুল হলে কেউ ঠিক করে দেবে অবশ্যই। - Ashiq Shawon (আলাপ) ০৮:১৯, ২৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)