বিষয়বস্তুতে চলুন

আরকোস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরকোস
পাললিক শিলা শিলা
পাললিক শিলা, কে-ফেল্ডস্পার এবং স্ফটিক (ধূসর)
মিশ্রণ
>২৫% ফেল্ডস্পার

আরকোস বা আর্কোসিক বেলেপাথর  হল ফেল্ডস্পার ও স্ফটিক সমৃদ্ধ একটি  ক্ষতিকর পাললিক শিলা, বিশেষত এক ধরনের বেলেপাথর যাতে অন্তত ২৫% ফেল্ডস্পার থাকে।

উপাদান

[সম্পাদনা]

কোয়ার্টজ সাধারণত প্রভাবশালী খনিজ উপাদান, এবং কিছু মাইকা প্রায়ই উপস্থিত থাকে। খনিজ উপাদান ছাড়াও, শিলা খণ্ডগুলিও একটি উল্লেখযোগ্য উপাদান হতে পারে। আরকোসে সাধারণত অল্প পরিমাণে ক্যালসাইট সিমেন্ট থাকে, যা এটিকে পাতলা হাইড্রোক্লোরিক অ্যাসিডে সামান্য পরিমাণে ফুসতে পারে; কখনও কখনও সিমেন্টে আয়রন অক্সাইডও থাকে।

রং এবং জীবাশ্মের উপস্থিতি

[সম্পাদনা]

আরকোস সাধারণত ধূসর থেকে লালচে রঙের হয়। আর্কোস তৈরি করা বালির দানাগুলি সূক্ষ্ম থেকে খুব মোটা পর্যন্ত হতে পারে, তবে স্কেলের মোটা প্রান্তের দিকে ঝোঁক। আর্কোসে জীবাশ্ম বিরল, এটি গঠনকারী জমা প্রক্রিয়ার কারণে।

গঠন প্রক্রিয়া

[সম্পাদনা]

আরকোস সাধারণত ফেল্ডস্পার-সমৃদ্ধ আগ্নেয় বা রূপান্তরিত, সাধারণত গ্র্যানিটিক, শিলাগুলির আবহাওয়া থেকে গঠিত হয়, যা প্রাথমিকভাবে কোয়ার্টজ এবং ফেল্ডস্পার (যাকে বালি হিসাবে ' গ্রাস ' বলা হয়) দ্বারা গঠিত। এই পললগুলি অবশ্যই দ্রুত এবং/অথবা ঠান্ডা বা শুষ্ক পরিবেশে জমা হতে হবে যাতে ফেল্ডস্পার উল্লেখযোগ্য রাসায়নিক আবহাওয়া এবং পচন না হয়; তাই আরকোসকে একটি টেক্সচারালভাবে অপরিপক্ক পাললিক শিলা মনোনীত করা হয়। আরকোস প্রায়ই গ্রানাইট ভূখণ্ড থেকে প্রাপ্ত সমষ্টিগত আমানতের সাথে যুক্ত থাকে এবং প্রায়শই গ্রানাইট ভূখণ্ডের আশেপাশে অসামঞ্জস্যতার উপরে পাওয়া যায়।

উলুরু

[সম্পাদনা]

সেন্ট্রাল অস্ট্রেলিয়ান ইনসেলবার্গ উলুরু (আয়ার্স রক) দেরী নিওপ্রোটেরোজয়িক/ক্যামব্রিয়ান আর্কোস দ্বারা গঠিত, যা অ্যামাডেউস অববাহিকায় জমা হয়েছে।[]

এছাড়াও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Sweet, I. P.; Crick, I. H. (১৯৯১)। Uluṟu & Kata Tjuṯa: A Geological HistoryAustralian Geological Survey Organizationআইএসবিএন 0-644-25681-8