আব্দুল কালাম দ্বীপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
আব্দুল কালাম দ্বীপ
ভূগোল
অবস্থান অব্দুল কালাম দ্বীপ,ওড়িশা ,ভারত
স্থানাঙ্ক ২০°৪৫′ উত্তর ৮৭°০৫′ পূর্ব / ২০.৭৫° উত্তর ৮৭.০৮° পূর্ব / 20.75; 87.08স্থানাঙ্ক: ২০°৪৫′ উত্তর ৮৭°০৫′ পূর্ব / ২০.৭৫° উত্তর ৮৭.০৮° পূর্ব / 20.75; 87.08
দৈর্ঘ্য ২ কিমি (১.২ মাইল)
প্রশাসন

অব্দুল কালাম দ্বীপটি উড়িষ্যা রাজ্যের সমুদ্র উপকূল থেকে ১০ কিলোমিটার দূরে বঙ্গপোসাগরে অবস্থিত।[১] এই দ্বীপের পূর্ব নাম ছিল "হুইলার দ্বীপ"। এটি ঊড়িশার রাজধানী ভুবনেশ্বর থেকে ৯৩ কিলোমিটার ও কলকাতা থেকে ২৬০ নটিকাল মাইল দূরে অবস্থিত। এই দ্বীপ থেকেই ভারতের সমস্ত ক্ষেপণাস্ত্র পরিক্ষা করা হয়।

নামকরণ[সম্পাদনা]

আব্দুল কালাম দ্বীপের পূর্বের নাম ছিল হুইলার দ্বীপ। এই দ্বীপেই ভারত সরকার ভারতের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র গড়ে তলে। এই দ্বীপ থেকেই বিজ্ঞানি আব্দুল কালাম আজাদের নেতৃত্রে ভারতের প্রথম ক্ষেপণাস্ত্র অগ্নির উৎক্ষেপণ করা হয়। এই বিজ্ঞানি ভারতের বিভিন্ন মিসাইল নির্মাণ ও শিক্ষা প্রসারে ভূমিকা রেখেছেন। তিনি এক সময় ভারতের রাষ্টপতি হিসাবে নির্বাচিত হন। তার এই প্রভূত অবদানের জন্য হুইলার দ্বীপকে তার মৃত্যুর পড় তার নামে নামকরণ করা হয়। [২][৩]

ক্ষেপণাস্ত্র পরিক্ষা[সম্পাদনা]

এই দ্বীপেই আব্দুল কালামের পরিচালনায় ভারতের প্রথম ক্ষেপণাস্ত্র অগ্নি উৎক্ষেপণ করা হয়। এরপর এই দ্বীপ থেকে আকাশ ,ব্রহ্মস, পৃথি প্রভৃতি উৎক্ষেপণ করা হয়।

আরও[সম্পাদনা]

গ্যালারী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wheeler Island renamed after Missile Man"The Times of India। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০১৫ 
  2. "In tribute to India's 'Missile Man' APJ Abdul Kalam, Wheeler Island named after him"। Zee News। 
  3. "Kalam Island inspires youth in india. All India youth were proud to be a person lived in this generation for only india"TNP। Hyderabad, India। ৫ সেপ্টেম্বর ২০১৫।