অনন্তকাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গিয়ার বাঁক অন্তহীন পুনর্জীবন লুপ

অনন্তকাল, সাধারণ ভাষায়, সময়ের অসীম পরিমাণ যা কখনো শেষ হয় না বা চিরস্থায়ী বা চিরন্তন হওয়ার গুণ, অবস্থা বা সত্য।[১] যদিও শাস্ত্রীয় দর্শন শাশ্বতকে সংজ্ঞায়িত করে যা নিরবধি বা সময়ের বাইরে বিদ্যমান, যেখানে অনন্তকাল অসীম সময়কালের সাথে মিলে যায়।

দর্শন[সম্পাদনা]

শাস্ত্রীয় দর্শন অনন্তকালকে সংজ্ঞায়িত করে সময়ের বাইরে যা বিদ্যমান, যেমন নিরবধি অলৌকিক সত্তা ও শক্তির বর্ণনায়, অসীম সময়ের সাথে মিলিত অনন্তকাল থেকে আলাদা, যেমন মৃতদের জন্য সমবেত প্রার্থনা করা প্রার্থনায় বর্ণনা করা হয়েছে।[কোনটি?] কিছু চিন্তাবিদ, যেমন এরিস্টটল, অতীত এবং ভবিষ্যত উভয় শাশ্বত সময়কালের ক্ষেত্রে প্রাকৃতিক মহাজগতের অনন্তকালের পরামর্শ দেন। বোয়েথিয়াস অনন্তকালকে "একই সাথে পূর্ণ এবং অন্তহীন জীবনের নিখুঁত অধিকার" হিসাবে সংজ্ঞায়িত করেছেন।[২][টীকা ১] টমাস আকুইনাস বিশ্বাস করতেন যে ঈশ্বরের অনন্ততা থেমে যায় না, কারণ এটির কোনো শুরু বা শেষ নেই; অনন্তকালের ধারণাটি ঐশ্বরিক সরলতার, এইভাবে মানবজাতির দ্বারা সংজ্ঞায়িত বা সম্পূর্ণরূপে বোঝার অক্ষম।[৩]

টমাস হব্‌স এবং আরও অনেকে আলোকিত যুগ এ শাস্ত্রীয় পার্থক্যের দিকে আঁকেন যা অধিভৌতিক অনুমান যেমন "অনন্তকাল স্থায়ী এখন" হিসাবে সামনে রেখেছিলেন।[৪]

সমসাময়িক দর্শন ও পদার্থবিদ্যা[সম্পাদনা]

আজ বিশ্বতত্ত্ববিদ, দার্শনিক এবং অন্যান্যরা বিভিন্ন সংস্কৃতি ও ইতিহাস থেকে ধারণার বিশ্লেষণের দিকে তাকিয়ে থাকে। তারা বিতর্ক করে, অন্যান্য বিষয়ের মধ্যে, পদার্থবিজ্ঞানের মৌলিক আইনের জন্য অনন্তকালের পরম ধারণার বাস্তব প্রয়োগ আছে কিনা; সমস্যাটিকে সময়ের তীর হিসাবে এনট্রপি হিসাবে তুলনা করুন।

ধর্ম[সম্পাদনা]

অনন্তকাল অসীম সময়কাল হিসাবে অনেক জীবন ও ধর্মে গুরুত্বপূর্ণ ধারণা। ঈশ্বর বা দেবতাদের প্রায়শই বলা হয় যে তারা অনন্তকাল ধরে থাকবে বা সর্বকালের জন্য, চিরকালের জন্য, শুরু বা শেষ ছাড়াই আছে। পরকালের ধর্মীয় দৃষ্টিভঙ্গি এটিকে অনন্তকাল বা শাশ্বত জীবনের পরিপ্রেক্ষিতে বলতে পারে।[টীকা ২] খ্রিস্টান ধর্মতাত্ত্বিকরা শাশ্বত প্লেটোনীয় রূপের মতো অপরিবর্তনীয়তাকে অনন্তকালের জন্য অপরিহার্য বলে মনে করতে পারেন।[৫][টীকা ৩]

প্রতীকতা[সম্পাদনা]

অনন্তকাল প্রায়শই অন্তহীন সাপ দ্বারা প্রতীকী হয়, তার নিজের লেজ গিলে খায়, ওরোবোরোস। বৃত্ত, ব্যান্ড বা রিংও সাধারণত অনন্তকালের প্রতীক হিসেবে ব্যবহৃত হয়, যেমন গাণিতিক অনন্তের প্রতীক। প্রতীকীভাবে এগুলি অনুস্মারক যে অনন্তকালের কোন শুরু বা শেষ নেই।

টীকা[সম্পাদনা]

  1. Boethius (523), book 5, prose §. 6, quote: "Aeternitas igitur est interminabilis vitae tota simul et perfecta possessio."
  2. For examples: Bassali (2008), পৃ. 138, quote: "In the next life, there will be two places only - heaven and hell. ... In heaven, you will spend an eternity of bliss, light, and glory with God. In hell, you will spend an eternity of woe, darkness and torment apart from God. Which of these two places would you prefer to spend your eternity?"
  3. Deng (2018), quote: "Augustine connects God's timeless eternity to God's being the cause of all times and God's immutability."
  4. She holds up an hourglass, her elbow above a human skull and in her lower hand two flowers in maturity, one of which is a dandelion blowball or clock (seed head), reminders of transience. An Ouroboros, snake swallowing its own tail, floats above her head as a halo - symbols of eternity.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "eternity"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।  (Sসাবস্ক্রিপশন বা পার্টিশিপেটিং ইনস্টিটিউট মেম্বারশিপ প্রয়োজনীয়.)
  2. Boedder (1902), book 2, ch. 2, "The Eternity of God".
  3. Helm (2010), §. 6, "Medieval thinkers".
  4. Hobbes (1662), p. 50.
  5. Deng (2018), §. 3.1, "The Loci Classici".

উৎস[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]