লিনাক্স মিন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিনাক্স মিন্ট
Linux Mint 20.3 "Una" (Cinnamon Edition)
ডেভলপারক্লিমেন্ট লেফেভ্রে, জেমি বু বির্স, কেন্ডাল ওয়েভার, এবং লিনাক্স মিন্ট সম্প্রদায়[১]
ওএস পরিবারইউনিক্স-সদৃশ
কাজের অবস্থাসক্রিয়
সোর্স মডেলওপেন সোর্স
প্রাথমিক মুক্তি৩১ জুলাই ২০০৬; ১৭ বছর আগে (2006-07-31)
সর্বশেষ মুক্তিলিনাক্স মিন্ট ২১.০ "ভেনেসা"[২][৩] / ২ আগস্ট ২০২২; ১৯ মাস আগে (2022-08-02)
সর্বশেষ প্রাকদর্শনলিনাক্স মিন্ট ২১.০ "ভেনেসা"[৪] / ২ আগস্ট ২০২২; ১৯ মাস আগে (2022-08-02)
ভাষাসমূহবহুভাষিক[৫]
হালনাগাদের পদ্ধতিএপিটি (+ মিন্ট আপডেট, সিনেপ্টিক)
প্যাকেজ ম্যানেজারডিপিকেজি
প্ল্যাটফর্মআইএ-৩২, এক্স৮৬-৬৪
কার্নেলের ধরনমনোলিথিক (লিনাক্স)
ইউজারল্যান্ডগনু
ব্যবহারকারী ইন্টারফেস
লাইসেন্সপ্রধানত জিপিএল এবং অন্যান্য ফ্রি সফটওয়্যার লাইসেন্স, এবং অল্প কিছু মালিকানাধীন সফটওয়্যার
ওয়েবসাইটwww.linuxmint.com

লিনাক্স মিন্ট (ইংরেজি: Linux Mint) ডেবিয়ানউবুন্টু-ভিত্তিক লিনাক্স সম্প্রদায়-চালিত একটি গ্নু/লিনাক্স ডিস্ট্রিবিউশন, যার উদ্দেশ্য হলো ‘তূলনামূলক আরও আরামদায়ক, আকর্ষণীয় ও আধুনিক এবং শক্তিশালী ও সহজে ব্যবহারযোগ্য’ হওয়া। [৭] লিনাক্স মিন্ট আউট-অব-দ্য-বক্স পূর্ণ মাল্টিমিডিয়া সহায়তা প্রদান করে, যেখানে কিছু মালিকানাধীন ও ফ্রি-ওপেন সোর্স সফটওয়্যার অন্তর্ভুক্ত থাকে।[৮][৯] প্রকল্পটির প্রবক্তা ক্লেমেন্ট লেফেভ্রে এবং বর্তমানে লিনাক্স মিন্ট টিম ও লিনাক্স মিন্ট সম্প্রদায় কর্তৃক সক্রিয়ভাবে ডেভেলপ হচ্ছে।[১০]

বৈশিষ্ট্যসমূহ[সম্পাদনা]

ইনস্টলেশন[সম্পাদনা]

লিনাক্স মিন্টের ইন্সটলেশন সাধারণভাবে লাইভ সিডি দিয়ে করা যায় । লিনাক্স মিন্ট অপারেটিং সিস্টেম সরাসরি সিডি দিয়ে চালানো যায় (তবে উল্লেখযোগ্য পরিমাণ কর্মক্ষমতা হ্রাস পেতে পারে), একজন ব্যবহারকারীকে হার্ডওয়্যার কম্পাবিলিটি এবং ড্রাইভার সাপোর্ট – এর জন্য পরীক্ষামূলকভাবে চালানোর অনুমতি দেয়। সিডিটিতে Ubiquity installer থাকে যা ব্যবহারকারীকে স্থায়ী ইন্সটলেশন প্রক্রিয়ার জন্য নির্দেশনা দিতে পারে। লিনাক্স মিন্টের প্রধান সংস্করণ ৩২ বিট (32 bit ) এবং ৬৪ বিট (64 bit )এ পাওয়া যায়। ইন্সটলেশন সিডি ইমেজ (.iso file)খুব সহজেই লিনাক্স মিন্টের অফিসিয়াল ওয়েবসাইট (http://www.linuxmint.com) থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়, অথবা ইন্সটলেশন সিডি 3rd party vendor থেকে কিনতে পারেন। লিনাক্স মিন্ট ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ( USB Flash Drive) থেকে বুট এবং রান করা যেতে পারে, সঙ্গে ফ্ল্যাশ ড্রাইভের সেটিংস সংরক্ষণের সুবিধা থাকে। ইউএসবি ড্রাইভ(USB Drive) থেকে বুটিং এর মাধ্যমে এই পারসিস্টেন্ট থাম্ব ড্রাইভ সংস্করণ (Persistent Thumb Drive Version) যেকোনো কম্পিউটারে পোর্টেবল ইন্সটলেশন রান করতে পারেন। ইউএসবি ড্রাইভে লিনাক্স মিন্ট (উবুন্টু , LMDE না ) ইন্সটল করার জন্য ইউএসবি ক্রিয়েটর (USB Creator) পাওয়া যায়। বুকমার্ক , ডেক্সটপ ব্যাকগ্রাউন্ড (ওয়ালপেপার ), এবং বিভিন্ন সেটিংস আপনার উইন্ডোজ থেকে নতুন লিনাক্স মিন্টে আনার জন্য মাইক্রোসফট উইন্ডোজ মাইগ্রেশন অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করতে পারেন। লাইভ সিডিতে উইন্ডোজ ইন্সটলার “ Mint4Win” সংযুক্ত করা আছে এবং মাইক্রোসফট উইন্ডোজ থেকে লিনাক্স মিন্ট ইন্সটল করতে পারেন, ঠিক উবুন্টুর Wubi এর মতন । অপারেটিং সিস্টেমটি উইন্ডোজ কন্ট্রোল প্যানেল দ্বারা রিমুভ করতে পারেন । এই জন্য হার্ডওয়্যারের পার্টিশনের প্রয়োজন হয় না। ইন্সটলেশন LVM বা ডিস্ক এনক্রিপশন (Disk Encryption) সমর্থন করে না। UTF-8 হল ডিফল্ট ক্যারেক্টার এনকোডিং (Default Character Encoding) এবং বিভিন্ন ধরনের নন-রোমান স্ক্রিপ্ট (Non-Roman Script) সমর্থন করে।

প্যাকেজের শ্রেণিবিন্যাস এবং সহায়তা[সম্পাদনা]

বিভিন্ন সংস্করণ[সম্পাদনা]

লিনাক্স মিন্ট এর প্রতিটি সংস্ককরণ এর নামকরণ এ এক একজন নারীর নাম ব্যবহৃত হয়েছে। এ ক্ষেত্রে প্রতিটি নাম এর শেষে এ "A" থাকতো, তবে এ ধারার প্রথম ব্যতিক্রম হয় ১৮.এক্স শ্রেণীতে, যেখানে ভার্সন ১৮ এর নাম সারাহ (Sarah)। প্রাথমিক ভাবে প্রতি বৎসর ২টি সংক্ষরণ মুক্তি দেওয়া হতো , ২০০৮ এ ৫ম সংক্ষরণ হতে প্রতিটি ৪র্থ সংক্ষরণকে long-term support (LTS) সংক্ষরণ হিসেবে মুক্তি দেওয়া হচ্ছে, যেটা দীর্ঘমেয়াদী ৫ বৎসর সমর্থন পাবে।

ডেভলপমেন্ট[সম্পাদনা]

ডেভলপার দল[সম্পাদনা]

লিনাক্স মিন্টের তৈরী সফটওয়্যার[সম্পাদনা]

জনপ্রিয়তা[সম্পাদনা]

মে ২০১৩ সালে, টেক রিডার এর ডেভিড হ্যাওয়ার্ড ডেস্কটপ ব্যবহারকারীদের উপর দৃষ্টি নিবদ্ধ করার জন্য লিনাক্স মিন্টের প্রশংসা করেন। লাইফহ্যাকারের একটি অনলাইন জরিপে লিনাক্স মিন্ট প্রায় ১৬% ভোট পেয়ে উবুন্টুর পরে দ্বিতীয় সেরা লিনাক্স নির্বাচিত হয়। অক্টোবরে ২০১২ (ইস্যু ১৬২), "লিনাক্স ফর্ম্যাট" ম্যাগাজিন লিনাক্স মিন্টকে ২০১২ সালের এর জন্য সেরা ডিস্ট্রো হিসাবে নির্বাচিত করে। জুলাই ২০১৩ (১২৮ সংখ্যা) মাসিক "লিনাক্স ইউসার এবং ডেভেলপার" লিনাক্স মিন্ট ১৫ "অলিভিয়াকে" ৫/৫ স্কোর দেয় এবং উল্লেখ করে "আমরা ডিসট্রোতে একটিও সমস্যা পাইনি, এটা মসৃণ ও ব্যবহারকারী বান্ধব।

এটি একটি আধুনিক লিনাক্স ডিস্ট্রো,,,সুন্দর ও ব্যবহার বান্ধব‌‍. তাছাড়া লিনাক্স মিন্ট উইন্ডোজ এর মত সহজ ইন্টারফেস প্রদান করে. অন্য দিকে উবুন্টুর ইউনিটি খুব বেশি সুবিধার নয়,,এবং এর নতুন আপডেটগুলোর সাইজ ও বিশাল.তবু উবুন্টু এর কমিউনিটির জন্য বিখ্যাত.

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "লিনাক্স মিন্ট টিম - লিনাক্স মিন্ট" 
  2. লিনাক্স মিন্ট ২১.০ "ভেনেসা" সিনামন মুক্তি পেলো! – দ্য লিনাক্স মিন্ট ব্লগ
  3. লিনাক্স মিন্ট ২১ রিলিজ নোট -লিনাক্স মিন্ট
  4. লিনাক্স মিন্ট ২১ সিনামন বৈশিষ্ট্য - লিনাক্স মিন্ট
  5. "লিনাক্স মিন্ট - দাপ্তরিক ডকুমেন্টেশন"। সংগ্রহের তারিখ জুলাই ৩১, ২০১৮ 
  6. "ডাউনলোড - লিনাক্স মিন্ট"। লিনাক্স মিন্ট। সংগ্রহের তারিখ জুলাই ৩১, ২০১৮ 
  7. "সম্পর্কে"। লিনাক্স মিন্ট। সংগ্রহের তারিখ আগস্ট ১, ২০১৮ 
  8. "বারবার জিজ্ঞাসিত প্রশ্ন"। লিনাক্স মিন্ট। সংগ্রহের তারিখ আগস্ট ১, ২০১৮ 
  9. খামলিছি, এম.এল.। "প্রশ্ন ও উত্তর: ক্লেমেন্ট লিফেভ্রে: লিনাক্স মিন্টের পেছনে যিনি"। ইউনিক্সম্যান। সংগ্রহের তারিখ আগস্ট ১, ২০১৮ 
  10. ভন ইজেন, ক্রিস্টোফার। "লিনাক্স মিন্টের ইতিহাস ও উন্নয়ন"। নেটওয়ার্ক ওয়ার্ল্ড। সংগ্রহের তারিখ আগস্ট ১, ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]