গনু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গনু
Logo
ওএস পরিবার ইউনিক্স-লাইক
কার্যকর অবস্থা ডেভলপমেন্ট চলছে, স্টেবল সংস্করণ নেই
উপলব্ধ ভাষাসমূহ বহুভাষিক
সমর্থিত প্ল্যাটফর্ম

x86

x64
কার্নেল ধরণ মাইক্রোকার্নেল
ডিফল্ট ব্যবহারকারী মাধ্যম জিনোম
লাইসেন্স GNU General Public License and other free software licenses
ওয়েবসাইট http://www.gnu.org/

গনু(ইংরেজি উচ্চারণ: /ˈɡnuː/ (অসমর্থিত টেমপ্লেট)[১]) হল একটি ইউনিক্স-লাইক অপারেটিং সিস্টেমগনু প্রকল্পের মাধ্যমে এটি ডেভলপ করা হয়েছে। ইউনিক্সের সমমানের একটি সফটওয়্যার সিস্টেম যা সম্পূর্ণরূপে ফ্রি সফটওয়্যারের উপর ভিত্তি করেই ব্যবাহর করা যাবে, এমন লক্ষ্য থেকেই এটি তৈরীর কাজ শুরু করা হয়েছিল। রিচার্ড স্টলম্যান ১৯৮৩ সালে এই প্রকল্প চালু করেন, এবং ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশনের মূল লক্ষ্যও ছিল এটি। যদিও ডিসেম্বর ২০১০ পর্যন্ত এটির কোনো স্টেবল সংস্করণ প্রকাশিত হয়নি।[২][৩][৪] সর্বশেষ আলফা সংস্করণ গনু সিস্টেম ২.০ প্রকাশিত হয়েছিল ২০০৪ সালে, যেখানে সিস্টেমের কার্নেল হিসাবে গনু হার্ড সংযোজন করা হয়েছিল। যদিও অন্যান্য কার্নেলসমূহ (গনু নয় এমন) গনু সিস্টেমের সাথে ব্যবহার করা যায়। ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন এটি মেনে চলার চেষ্টা করে যে যখন লিনাক্স, গনু টুল এবং ইউটিলিটিস এর সাথে ব্যবহার করা হবে তখন সেটিকে গনু এর একটি ভেরিয়েন্ট বলা হবে এবং গনু/লিনাক্স নামে প্রকাশ করতে হবে। (এর থেকেই গনু/ লিনাক্স নামকরণ দ্বন্দের সৃষ্টি হয়)।

"GNU's Not Unix!" (গনু ইউনিক্স নয়) এই কথাটি গনু প্রকল্পের সাথে ব্যবহার করা হয়। এই কথাটি বলার কারণ হল গনু এর ডিজাইন ইউনিক্সের মত, কিন্তু ইউনিক্সের সাথে পার্থক্য হল এটি একটি ফ্রি সফটওয়্যার এবং এখানে ইউনিক্সের কোনো কোড ব্যবহার করা হয়নি।[৫] গনু প্রকল্পের উদ্দেশ্যে এবং এখানে ব্যবহার উপযোগী প্রোগ্রামগুলি গনু প্যাকেজ বা গনু প্রোগ্রাম বলা হয়। এই সিস্টেমের মূল অংশগুলির মধ্যে রয়েছে গনু কম্পাইলার কালেকশন (জিসিসি), গনু বাইনারী ইউনিটিলিটিস (binutils) , ব্যাশ শেল, গনু সি লাইব্রেরী (glibc), এবং গনু কোর ইউটিলিটিস (coreutils)। গনু ডেভলপাররা গনু অ্যাপলিকেশন এবং ইউটিলিটিসসমূহ লিনাক্সে পোর্ট করার উপযোগী করেছেন। এই অ্যাপলিকেশন সমূহ এখব বিএসডি, সোলারিস এবং ম্যাক ওএস এক্সে ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে।

গনু জেনারেল পাবলিক লাইসেন্স (জিপিএল), গনু লেজার পাবলিক লাইসেন্স (এলজিপিএল) এবং গনু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স (জিএফডিএল) লাইসেন্সসমূহ লেখা হয়েছিল গনু এর জন্য, কিন্তু বর্তমানে গনুর সাথে সম্পর্কিত নয় এমন অনেক প্রকল্পে এগুলি ব্যবহার করা হচ্ছে।

রিচার্ড স্টলম্যান বলেছেন, "the GNU system is a technical means to a social end."[৬]

ইতিহাস[সম্পাদনা]

রিচার্ড স্টলম্যান গনু অপারেটিং সিস্টেমের এই পরিকল্পনার কথা net.unix-wizards এবং net.usoft নিউজগ্রুপে জানিয়ে ছিলেন ২৭ সেপ্টেম্বর ১৯৮৩ তারিখে।[৭] সফটওয়্যার ডেভলপমেন্টের কাজ শুরু হয় ৫ জানুয়ারী ১৯৮৪ তারিখে। এর আগে তিনি ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি এর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাব থেকে অবসর গ্রহন করেন। কারণ এই প্রতিষ্ঠানের সাথে যুক্ত থাকার ফলে গনু সফটওয়্যার সমূহের ডেভলপমেন্ট বা বিনামূল্যে বিতরণের ক্ষেত্রে সমস্যা হতে পারে অথবা প্রতিষ্ঠানের পক্ষ থেকে এর মালিকানার দাবি তোলা হতে পারে। রিচার্ড স্টলম্যান গনু নামটি নির্বাচন করেছেন বিভিন্ন শব্দের খেলা এবং The Gnu নামের গান থেকে।[৮]


এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল সম্পূর্ণরূপে ফ্রি সফটওয়্যারের সমন্বয়ে একটি অপারেটিং সিস্টেম তৈরী করা। স্টলম্যান চেয়েছিলেন কম্পিউটার ব্যবহারকারীরা যেন "স্বাধীন" থাকতে পারেন, যেমন ছিলেন ১৯৬০ এবং ১৯৭০ এর দশকে। সে সময় সফটওয়্যার ব্যবহারকারীরা তাদের ব্যবহৃত সফটওয়্যারের সোর্স কোড নিয়ে পড়াশুনা করা, অন্য যে কারও সাথে শেয়ার করা, সফটওয়্যারে যে কোনো ধরনের পরিবর্তন করার স্বাধীনতা পেতেন। এমনকি পরিবর্তীত সফটওয়্যারসমূহ পুনরায় প্রকাশ করার ব্যাপারেও কোনো বাধা ছিল না ব্যবহারকারীদের। GNU Manifesto তে মার্চ ১৯৮৫ সালে এই দর্শনটি প্রকাশ করা হয়েছিল।

রিচার্ড স্টলম্যানের Incompatible Timesharing System (ITS) এ কাজ করার অভিজ্ঞতা ছিল এবং এটিই তাকে একটি পোর্টেবল অপারেটইং সিস্টেম তৈরীতে উদ্বুদ্ধ করেছিল।[৯] Incompatible Timesharing System (ITS) ছিল অ্যাসেমব্লি প্রোগ্রামিং ভাষায় লেখা একটি অপারেটিং সিস্টেম, যা PDP-10 কম্পিউটার আর্কিটেকচারের উদ্দেশ্যে তৈরী করা হয়েছিল, তবে এই ডিভাইসটির ডেভলপমেন্ট বন্ধ হয়ে যাওয়ায় অপারেটিং সিস্টেমটির ব্যবহারও কমে আসছিল। সিদ্ধান্ত নেয়া হয় গনু ইউনিক্সের সমপর্যায়ের একটি অপারেটিং সিস্টেম হিসবে তৈরী করা হবে। সে সময় ইউনিক্স একটি জনপ্রিয় মালিকানাধিন অপারেটিং সিস্টেম ছিল। ইউনিক্সের ডিজাইন প্রমাণ করেছে যে এটি কার্যকর, একই সাথে এটি মডিউলার ছিল, ফলে এর অংশগুলি বিভিন্ন সংযোজন করার সুযোগ ছিল।

প্রয়োজনীয় প্রায় সকল সফটওয়্যারই একেবারে নতুন করে লিখতে হয়েছিল যদিও সহজলভ্য বিভিন্ন ফ্রি সফটওয়্যার কম্পোনেন্ট যেমন TeX টাইপসেট সিস্টেম এবং এক্স উইন্ডো সিস্টেম। গনুর অধিকাংশ অংশ তৈরী করেছেন স্বেচ্ছাসেবকরা; অনেকে তাদের অবসর সময়ে কাজ করেছেন, বিভিন্ন কোম্পানি, শিক্ষাপ্রতিষ্ঠান এবং অলাভজনক প্রতিষ্ঠন থেকে পাওয়া পারিশ্রমিকের বিনিময়েও কাজ করেছেন অনেকে। ১৯৮৫ সালের অক্টোবরে স্টলম্যন ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন (FSF) প্রতিষ্ঠা করেন। ১৯৮০ এর শেষে এবং ১৯৯০ সময়ের মধ্যে এফএসএফ গনু এর জন্য প্রয়োজনীয় সফটওয়্যার তৈরীর জন্য ডেভলপার নিয়োগ দেয়া।

ধিরে ধিরে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গনুর ডেভলপমেন্ট, বিক্রয়, বিতরণ এবং কারিগরি সহায়তার ব্যপারে সাহায্য করতে শুরু করে। এই সকল প্রতিষ্ঠানসমূহের মধ্যে Cygnus Solutions অন্যতম যা বর্তমানে রেড হ্যাট এর একটি অংশ।

ডিজাইন এবং প্রোয়োগ[সম্পাদনা]

কপিরাইট এবং লাইসেন্স[সম্পাদনা]

গনু সফটওয়্যার[সম্পাদনা]

গনু সিস্টেমের উল্লেখযোগ্য অংশসমূহের মধ্যে রয়েছে গনু কম্পাইলার কালেকশন (GCC), গনু সি লাইব্রেরী (glibc), গনু ইম্যাক্স টেক্সট এডিটর, এবং জিনোম ডেক্সটপ পরিবেশ.

অনেক গনু প্রোগ্রাম বিভিন্ন অপারেটিং সিস্টেমে ব্যবহৃত হচ্ছে, এর মধ্যে অনেক মালিকানধিন অপারেটিং সিস্টেমও রয়েছে যেমন মাইক্রোসফট উইন্ডোজ এবং ম্যাক ওএস এক্স। প্রায় সময়ই এটি মালিকানাধিন ইউনিক্স সিস্টেমের ইনস্টল করা অবস্থায় থাকে অন্য কোনো মালিকানাধিন সফটওয়্যারের বিকল্প হিসাবে। যদিও গনু প্রকল্পের উদ্দেশ্য ছিল সম্পূর্ণ ইউনিক্স সিস্টেমের একটি বিকল্প তৈরী করা, কোনো সিস্টেম ব্যবহারে সহযোগী হওয়া নয়। অনেক গনু সফটওয়্যার বিকল্প ইউনিক্স সফটওয়্যারের সাথে পরীক্ষা করে দেখা গেছে যে, গনু সফটওয়্যারসমূহ অধিক কার্যকরী।[১০]

২০১১ সালের জানুয়ারী মাসের হিসাব অনুযায়ী গনু প্রকল্পের অফিসিয়াল ডেভলপমেন্ট সাইটে সর্বমোট ৩৩১৯টি গনু প্রকল্প হোস্ট করা আছে।[১১]

গনু ভ্যারিয়েন্ট[সম্পাদনা]

লিনাক্স কার্নেল এবং গনু সফটওয়্যারের সমন্বয়ে বিভিন্ন জনপ্রিয় ডিস্ট্রিবিউশন রয়েছে, যদিও লিনাক্স কার্নেল গনু প্রকল্পের অংশ নয়।

অন্যান্য কিছু গনু ভ্যারিয়েন্টে রয়েছে যেগুলি কার্নেল হিসাবে হার্ড ব্যবহার করে না, যেমন Nexenta OS (গনু এবং ওপেন সোলারিস এর কার্নেল) এবং GNU-Darwin। Debian GNU/kFreeBSD এবং Debian GNU/NetBSD নামের দুটি ডিস্ট্রিবিউশন ডেবিয়ান থেকে প্রকাশিত হত। এগুলি মূলত গনু এবং বিএসডি কার্নেলের সমন্বয়ে তৈরী। গনু ডেবিয়ান প্রকল্পের অংশ হিসাবে Debian GNU/Hurd নামে প্রকাশিত হয়।

গনু লোগো[সম্পাদনা]

গনুর লোগো হিসাবে একটি গনুর মাথার ছবি ব্যবহার করা হয়। সকলের পরিচিত এই লোগোটির ছবিটি অংকণ করেছেন Etienne Suvasa। গনু সফটওয়্যারসমূহ এবং গনু প্রকল্প থেকে প্রকাশিত সকল ডকুমেন্টপশনে এটি ব্যবহার করা হয়। এমনকি ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন তাদের বিভিন্ন কার্যক্রমেও এটি ব্যবহার করে।[১২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "What is GNU?"The GNU Operating SystemFree Software Foundation। September 4, 2009। সংগৃহীত October 9, 2009। "The name "GNU" is a recursive acronym for "GNU's Not Unix!"; it is pronounced g-noo, as one syllable with no vowel sound between the g and the n." 
  2. Vaughan-Nichols, Steven J. "Opinion: The top 10 operating system stinkers" in Computerworld, April 9, 2009: "But after more than 25 years in development, GNU remains incomplete: Its kernel, Hurd, has never really made it out of the starting blocks. ... Almost no one has actually been able to use the OS; it's really more a set of ideas than an operating system."
  3. >Hillesley, Richard. "GNU HURD: Altered visions and lost promise", June 30, 2010. See especially page 3: "Nearly twenty years later the HURD has still to reach maturity, and has never achieved production quality." ... "Some of us are still wishing and hoping for the real deal, a GNU operating system with a GNU kernel."
  4. Lessig, Lawrence. The Future of Ideas: The Fate of the Commons in a Connected World, p. 54. Random House, Inc., 2001. ISBN 978-0-375-50578-2. Referring to Stallman, Lessig wrote, "He had mixed all of the ingredients needed for an operating system to function, but he was missing the core."
  5. "The GNU Operating system"। সংগৃহীত 2008-08-18 
  6. Richard Stallman's speech in Stockholm, Sweden in 1986 www.gnu.org
  7. Stallman, Richard (27 September 1983). "new UNIX implementation". net.usoft. (ওয়েব সংযোগ). সংগৃহীত হয়েছে: 2008-08-18.
  8. "Stallman explaining why the name "NUG" was chosen"। FSFE। সংগৃহীত 2007-02-20 
  9. "Stallman describing why a Unix-like design was chosen"। FSFE। সংগৃহীত 2007-02-20 
  10. Fuzz Revisited: A Re-examination of the Reliability of UNIX Utilities and Services - October 1995 - Computer Sciences Department,University of Wisconsin
  11. Statistics [Savannah]
  12. A GNU Head - Free Software Foundation (FSF)

বহিঃসংযোগ[সম্পাদনা]