ডেবিয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Debian

ডেবিয়ান পৃথিবী জুড়ে স্বেচ্ছাসেবকদের যৌথ প্রয়াস এর মধ্য দিয়ে একটি মুক্ত, সম্পূর্ণ অপারেটিং সিস্টেম তৈরির প্রকল্প। ডেবিয়ান লিনাক্স ১৯৯৩ সনে পারদিউ বিশ্ববিদ্যালয়ের ছাত্র আয়ান মারডক কর্তৃক প্রতিষ্ঠিত হয় যিনি ডেবিয়ান মেনিফেস্টোর প্রবর্তক। এ মেনিফেস্টোর মূল ভাবধারা ছিল এটি হবে এমন একটি অপারেটিং সিস্টেম যা উম্মুক্ত পদ্ধতির ব্যবস্থাপনায় পরিচালিত হবে যেটি মূলত লিনাক্স এবং জিএনইউ এরই মূল স্পিরিট। তিনি নামটি প্রবর্তন করে তার মেয়েবন্ধু ডেবরা(পরবর্তীকালে স্ত্রী) এর নাম এবং তার নামের প্রথম অংশের সমন্বয়ে যার উচ্চারন হল ডেব-ই-এন।

ডেবিয়ান প্রকল্পটি প্রথমদিকে খুব ধীরগতিতে অগ্রসর হতে থাকে এবং সর্বপ্রথম ভার্সন ০.৯এক্স ভার্সন বের হয় ১৯৯৪ এবং ১৯৯৫ সালের দিকে। অন্য আর্কিটেকচারের জন্য রিলিজ দেয়া শুরু হয় ১৯৯৫ সালেই এবং ১৯৯৬ সালে ১.এক্স ভার্সন রিলিজ পায়। ১৯৯৬ সালে ব্রুস পেরেনস আয়ান মারডকের স্থালাভিষিক্ত হন প্রোজেক্ট লিডার হিসেবে। সহযোগী ইয়ান শুয়েজলার এর পরামর্শক্রমে তিনি ডেবিয়ান এর সামাজিক চুক্তির রূপরেখা এবং ডেবিয়ান উম্মুক্ত সফটওয়্যার নির্দেশনা প্রনয়নে বিশেষ ভূমিকা রাখেন যা ডিস্ট্রিবিউশনটির উন্নয়নে নতুন এক মৌলিক অঙ্গীকার হিসেবে স্বীকৃত হয়। তিনি এর সহযোগী সদস্য প্রতিষ্ঠান সৃষ্টির ব্যাপারে ও সচেতনতা বাড়াতে সাহায্য করেন।

ব্রুস পেরেনস ১৯৯৮ সালে glibc নির্ভর ডেবিয়ান-২.০ রিলিজের পূর্বেই এ প্রকল্প হতে অব্যাহতি নেন। এ সময়ে প্রকল্পের নতুন নেতৃত্ব নির্বাচনের জন্য উদ্যেগ নেয়া হয় এবং আরো দুটি ২.এক্স রিলিজ বের হয় যেখানে আরো বেশী প্যাকেজ এবং আরো বেশী আর্কিটেকচার সাপোর্ট অন্তর্ভুক্ত হয়। এ সময়েই APT কে প্রয়োগ করা হয় এবং ডেবিয়ান জিএনইউ/হার্ড, যেটি প্রথম নন-লিনাক্স কার্নেলে অর্ন্তভূক্ত হয়, তার ও ভালোভাবে অগ্রযাত্রা শুরু হয়। ১৯৯৯ সালে ডেবিয়ান লিনাক্স এর উপর ভিত্তি করে প্রথম ডিস্ট্রিবিউশন কোরেল লিনাক্স এবং স্টরমিক্স এর স্টর্ম লিনাক্স বের হয়। যদি ও এখন আর উন্নয়ন করা হয় না কিন্তু এ ডিস্ট্রিবিউশন দু’টিই ডেবিয়ান এর উপর ভিত্তি করে তৈরি প্রথম ডিস্ট্রিবিউশন হিসেবে স্বীকৃত।

২০০০ সালের শেষের দিকে এ প্রকল্পের আর্কাইভ এবং রিলিজ ব্যবস্থাপনায় বড়সড় পরিবর্তন নিয়ে আসা হয় যা সফটওয়্যার আর্কাইভ প্রসেসকে নতুন প্যাকেজ টুলসের আওতায় নিয়ে আসে। এরই ফলে টেস্টিং ডিস্ট্রোএর একটি ধারা গড়ে ওঠে যা পরবর্তী স্ট্যাবল রিলিজের জন্য একটি ভিত হিসেবে কাজ করতে থাকে। ২০০১ সালে ডেভেলপারগন একটি বার্ষিক কনফারেন্স এর আয়োজন শুরু করেন যা ‌‍'ডেবকনফ নামে' পরিচিত হয়। এটি ডেভেলপার এবং টেকনিক্যাল ব্যবহারকারীদের মধ্যে একটি সেতুবন্ধন রূপে কাজ করতে থাকে। ডেবিয়ান রিলিজসমূহ ডেবিয়ান এর রিলিজসমূহের মজার দিকটি হচ্ছে এর রিলিজের নামগুলি পিক্সার কর্তৃক তৈরীকৃত মুভি টয় স্টোরি এর চরিত্রসমূহ হতে নেয়া হয়েছে। কিছুটা ছোট বাচ্চাদের পছন্দ মত হয়ে গেছে তাই না? আসুন দেখে নেয়া যাক এর রিলিজগুলি এক নজরেঃ

রিলিজ রিলিজের তারিখ কোড নাম
Debian 5.0.7 (Latest Stable) 27 November 2010 Lenny
Debian 4.0 8 April 2007 Etch
Debian 3.1 6 June 2005 Sarge
Debian 3.0 19 July 2002 Woody
Debian 2.2 15 August 2000 Potato
Debian 2.1 March 9th, 1999 Slink
Debian 2.0 July 24th, 1998 Hamm
Debian 1.3 June 5th, 1997 Bo
Debian 1.2 December 12th, 1996 Rex
Debian 1.1 June 17th, 1996 Buzz
Debian 1.0 Never released
Debian 0.93R6 November 1995
Debian 0.93R5 March 1995
Debian 0.91 January 1994
Debian 0.01 through 0.90 August-December 1993

বহিঃসংযোগ[সম্পাদনা]