উবুন্টু ওয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উবুন্টু ওয়ান
উবুন্টু ওয়ান লোগো
উন্নয়নকারীক্যানোনিকাল লিমিটেড
প্রাথমিক সংস্করণমে ২০০৯
অপারেটিং সিস্টেমউবুন্টু ৯.০৪ অথবা নতুনতর
উপলব্ধইংরেজি
ধরনঅনলাইন ব্যাকআপ সার্ভিস
লাইসেন্সসার্ভার অংশে: মালিকানাধীন[১]
ব্যবহারকারী অংশে: GPLv3[২]
ওয়েবসাইটone.ubuntu.com

উবুন্টু ওয়ান ক্যানোনিকাল লিমিটেড পরিচালিত একটি স্টোরেজ সেবা এবং অ্যাপলিকেশন। এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা কম্পিউটার থেকে অনলাইনে ফাইল সংরক্ষণ এবং সমন্বয় করতে পারে।

বৈশিষ্টসমূহ[সম্পাদনা]

উবুন্টু ওয়ান সেবাটি ব্যবহার করার জন্য একটি অ্যাপলিকেশন রয়েছে যা উবুন্টু ৯.০৪ অথবা এর পরবর্তী সংস্করণে ব্যবহার করা যায়। মাইক্রোসফট উইন্ডোজ থেকে পরীক্ষা করার জন্য একটি বেটা সংস্করণ রয়েছে[৩], তবে ম্যাক অপারেটিই সিস্টেমে ব্যবহার করার জন্য এখন পর্যন্ত কোনো ক্লায়েন্ট অ্যাপলিকেশন নেই। উবুন্টু ওয়ানের ফ্রি অ্যাকাউন্ট থেকে বিনামূল্যে ২গিগাবাইট জায়গা ব্যবহার করা যায়। তবে ব্যবহারকারীরা প্রতিমাসে ২.৯৯ ডলারের বিনিময়ে অতিরিক্ত আরও ২০ গিগাবাইট জায়গা ব্যবহার করতে পারবে। এই প্যাকেজটি "20-packs" নামে পরিচিত।

উবুন্টু ওয়ান মোবাইলের মাধ্যমে আইফোন এবং অ্যান্ড্রোয়েড ফোনে মিউজিক স্ট্রিমিং এর সুবিধা পাওয়া যায়। প্রতি মাসে ৩.৯৯ ডলারের বিনিময়ে এই সেবা ব্যবহার করা যাবে।

উবুন্টু ওয়ান ড্রপবক্স, Box.net, Mozy, Wuala, Humyo, iDisk and Live Mesh এর মত একই ধরনের সেবা প্রদান করে। ক্লায়েন্ট অংশটি তৈরী করা হয়েছে পাইথন প্রোগ্রামিং ভাষায়ে। লো-লেভেল নেটওয়ার্কিং এর জন্য টুইস্টেড এবং প্রোটোকল সংক্রান্ত বর্ণনার জন্য Protocol Buffers ব্যবহার করা হয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ubuntu One Servers in Launchpad"। সংগ্রহের তারিখ ২০১০-১০-২২Other/Proprietary 
  2. "One license notice example"। সংগ্রহের তারিখ ২০১০-১০-২২under the terms of the GNU General Public License version 3, as published by the Free Software Foundation. 
  3. "Ubuntu One"। ২০১১-০৭-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-১১-০৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]