চিউচাইকৌ উপত্যকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিউচাইকৌ উপত্যকার মনোরম ও ঐতিহ্যবাহী এলাকা
মানচিত্র চিউচাইকৌ উপত্যকার মনোরম ও ঐতিহ্যবাহী এলাকার অবস্থান দেখাচ্ছে
মানচিত্র চিউচাইকৌ উপত্যকার মনোরম ও ঐতিহ্যবাহী এলাকার অবস্থান দেখাচ্ছে
অবস্থানচিউচাইকৌ উপত্যকা, সিছুয়ান
নিকটবর্তী শহরসানপান
আয়তন৭২০ বর্গকিলোমিটার (২৮০ বর্গমাইল)
স্থাপিত১৯৭৮
দর্শনার্থী১১,৯০,০০০ (২০০২ সালে)
কর্তৃপক্ষসিছুয়ান প্রাদেশিক নির্মাণ কমিশন
মানদণ্ডপ্রাকৃতিক: (৭ম)
সূত্র৬৩৭
তালিকাভুক্তকরণ১৯৯২ (১৬তম সভা)
আয়তন৭২,০০০ হেক্টর (২৮০ মা)
চিউচাইকৌ উপত্যকা
সরলীকৃত চীনা (উপরে), ঐতিহ্যবাহী চীনা (মধ্যে), এবং তিব্বতি (নিচে) অক্ষরে লেখা "নয়টি সুরক্ষিত গ্রামের উপত্যকা ('চিউচাইকৌ')"
চীনা নাম
সরলীকৃত চীনা 九寨沟
ঐতিহ্যবাহী চীনা 九寨溝
আক্ষরিক অর্থ"নয়টি সুরক্ষিত গ্রামের উপত্যকা"
তিব্বতি নাম
তিব্বতি གཟི་རྩ་སྡེ་དགུ།

চিউচাইকৌ উপত্যকা বা জিউঝাইগোও (শুনুন; চীনা: 九寨沟; ফিনিন: Jiǔzhàigōu) দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চীনের সিছুয়ান প্রদেশের উত্তরে অবস্থিত একটি প্রাকৃতিক সংরক্ষণাগার এবং জাতীয় উদ্যান। এটি উত্তর থেকে দক্ষিণে প্রবাহিত একটি দীর্ঘ উপত্যকা। চিউচাইকৌ উপত্যকা ইউনেস্কো দ্বারা ১৯৯২ সালে একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এবং ১৯৯৭ সালে একটি ওয়ার্ল্ড বায়োস্ফিয়ার রিজার্ভ হিসেবে ঘোষিত হয়। এটি সংরক্ষিত এলাকা শ্রেণীকরণের IUCN সিস্টেমে V (সুরক্ষিত ল্যান্ডস্কেপ) এর শ্রেণিভুক্ত।

পাঁচ রঙের পুকুর, চিউচাইকৌ উপত্যকার একটি বিখ্যাত পর্যটন আকর্ষণ

চিউচাইকৌ উপত্যকা তিব্বত মালভূমির প্রান্তে অবস্থিত মিন পর্বতমালার অংশ এবং এটি ৭২,০০০ হেক্টর (১৮০,০০০ একর) জুড়ে বিস্তৃত। এটি বহুস্তরের জলপ্রপাত, রঙিন হ্রদ এবং তুষার ঢাকা শৃঙ্গের জন্য পরিচিত। এর উচ্চতা ২,০০০ থেকে ৪,৫০০ মিটার (৬,৬০০ থেকে ১৪,৮০০ ফুট) পর্যন্ত।

ইতিহাস[সম্পাদনা]

চিউচাইকৌ উপত্যকা (আক্ষরিক অর্থ "নয়টি বসতির উপত্যকা") এর দৈর্ঘ্য বরাবর নয়টি তিব্বতি জনবসতি থেকে এর নাম নেওয়া হয়েছে। এই প্রত্যন্ত অঞ্চলে বহু শতাব্দী ধরে বিভিন্ন তিব্বতি ও কিয়াং জনগোষ্ঠীর বসবাস ছিল। ১৯৭৫ সাল পর্যন্ত এই দুর্গম এলাকা খুব কমই পরিচিত ছিল। ১৯৭৯ সালে চীনা সরকার এখানে সকল ধরনের কার্যকলাপ নিষিদ্ধ করেছিল এবং ১৯৮২ সালে এলাকাটিকে একটি জাতীয় উদ্যানে পরিণত করেছিল। ১৯৮৪ সালে একটি প্রশাসনিক ব্যুরো প্রতিষ্ঠিত হয়েছিল এবং পর্যটনের জন্য আনুষ্ঠানিকভাবে খোলা হয়েছিল। সাইটটি ইউনেস্কো দ্বারা ১৯৯২ সালে একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এবং ১৯৯৭ সালে একটি ‘ওয়ার্ল্ড বায়োস্ফিয়ার রিজার্ভ’ হিসাবে ঘোষিত হয়েছিল। চীনের জাতীয় পর্যটন প্রশাসন দ্বারা এই পর্যটন এলাকাটিকে AAAAA মনোরম এলাকা হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। চালুর পর থেকে, পর্যটন কার্যকলাপ প্রতি বছর বৃদ্ধি পেয়েছে: ১৯৮৪ সালে ৫ হাজার, ১৯৯১ সালে ১ লক্ষ ৭০ হাজার, ১৯৯৫ সালে ১ লক্ষ ৬০ হাজার ও প্রায় ৩ হাজার বিদেশি পর্যটক, ১৯৯৭ সালে ২ লক্ষের অধিক পর্যটক জিউঝাইগো উপত্যকা ভ্রমণ করেছিল যা ২০০২ সালে ১ কোটি ১৯ লক্ষতে পৌঁছেছিল। ২০০৪ সালের হিসাবে, সাইটটি গড়ে দৈনিক ৭ হাজর ভ্রমণ করে। উপত্যকার প্রস্থানে ঝাংঝা শহর এবং নিকটবর্তী সোংপান কাউন্টিতে শেরাটনের মতো বিলাসবহুল পাঁচ-তারকা হোটেলসহ ক্রমবর্ধমান সংখ্যক হোটেল রয়েছে। এই অঞ্চলে গণপর্যটন সম্পর্কিত উন্নয়নগুলো উপত্যকার চারপাশের পরিবেশের উপর প্রভাব নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে।

জনসংখ্যাতত্ত্ব[সম্পাদনা]

মোট ৯টি তিব্বতি গ্রামের মধ্যে ৭টি গ্রাম আজও জনবহুল। পর্যটকদের জন্য সহজে যাতায়াতের প্রধান পথগুলো হলো হেই, শুচেং এবং চেচাওয়া। ছোট চারু উপত্যকায় রেক্সিও রয়েছে এবং হেই গ্রামের পিছনে রয়েছে শিয়ানপান, পানিয়া এবং ইয়ানা গ্রাম। গুওদু এবং হেশিয়াও গ্রাম জনবসতিপূর্ণ নয়। পেনবু, পানশিং এবং ইয়ংচু গ্রামগুলো উপত্যকার বাইরে চিউচাইকৌ শহরের মধ্য দিয়ে যাওয়া রাস্তার পাশে অবস্থিত। ২০০৩ সালে, উপত্যকার স্থায়ী জনসংখ্যা ছিল প্রায় ১,০০০ জন ও ১১২টি পরিবার ছিল। পার্কের সুরক্ষিত প্রকৃতির কারণে, কৃষিকাজের উপর আরোপিত নিষেধাজ্ঞার কারণে স্থানীয়রা এখন জীবিকা নির্বাহের জন্য পর্যটন এবং স্থানীয় সরকারের ভর্তুকির উপর নির্ভর করে।

উপত্যকার জনবসতিপূর্ণ তিব্বতি গ্রাম শুচেং

ভূগোল ও জলবায়ু[সম্পাদনা]

পাঁচ ফুলের হ্রদ
চিউচাইকৌ উপত্যকার মানচিত্র

চিউচাইকৌ উপত্যকা মিনশান পর্বতমালার দক্ষিণ প্রান্তে অবস্থিত, প্রাদেশিক রাজধানী চেংদু থেকে ৩৩০ কিমি (২০৫ মাইল) উত্তরে। এটি গানসু সীমান্তের কাছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় সিছুয়ান প্রদেশের আবা তিব্বত কিয়াং স্বায়ত্তশাসিত প্রিফেকচারের চিউচাইকৌ কাউন্টির (পূর্বে নানপিং কাউন্টি) অংশ। উপত্যকাটি ৭২০ বর্গ কিলোমিটার (২৭৮ বর্গ মাইল) জুড়ে রয়েছে, বাফার জোনগুলি অতিরিক্ত ৬০০ বর্গ কিলোমিটার (২৩২ বর্গ মাইল) জুড়ে রয়েছে। বিবেচিত এলাকার উপর নির্ভর করে এর উচ্চতা ১,৯৯৮ থেকে ২,১৪০ মিটার (শুচেং গলির মুখে) থেকে ৪,৫৫৮-৪,৭৬৪ মিটার (চেচাওয়া গলির শীর্ষে মাউন্ট কাঞ্চিকংকাইতে)। জলবায়ুটি উপক্রান্তীয় থেকে নাতিশীতোষ্ণ বর্ষার গড় বার্ষিক তাপমাত্রা ৭.৮ ডিগ্রি সেলসিয়াস, জানুয়ারিতে −৩.৭ ডিগ্রি সেলসিয়াস এবং জুলাই মাসে ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। মোট বার্ষিক বৃষ্টিপাত ৭৬১ মি.মি. কিন্তু মেঘের বনে এটি কমপক্ষে ১,০০০ মি.মি.। মে থেকে অক্টোবরের মধ্যে ৮০% বৃষ্টিপাত হয়।

বাস্তুসংস্থান[সম্পাদনা]

গন্ডার হ্রদ, নুওরিলাং হ্রদের একটি এবং উপত্যকার দ্বিতীয় বৃহত্তম হ্রদ

চিউচাইকৌ উপত্যকার বাস্তুতন্ত্রকে নাতিশীতোষ্ণ বিস্তৃতপাতার বন এবং বনভূমি হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এর নৈসর্গিক এলাকার প্রায় ৩০০ বর্গ কি.মি. (১১৬ বর্গ মাইল) কুমারী মিশ্রবন দ্বারা আচ্ছাদিত। এই বনগুলি শরৎকালে আকর্ষণীয় (স্পন্দনশীল) হলুদ, কমলা এবং লাল বর্ণ ধারণ করে, যা সেই ঋতুটিকে দর্শকদের কাছে জনপ্রিয় করে তোলে। এগুলি বেশ কয়েকটি আগ্রহের উদ্ভিদ প্রজাতির আবাসস্থল, যেমন রডোডেনড্রন এবং বাঁশের স্থানীয় জাতের। স্থানীয় প্রাণিকুলের মধ্যে রয়েছে বিপন্ন দৈত্য পান্ডা এবং সোনালী চ্যাপ্টা নাকওয়ালা বানর। উভয় জনসংখ্যা খুবই ছোট (পান্ডাদের জন্য ২০ জনের কম ব্যক্তি) এবং বিচ্ছিন্ন। ক্রমবর্ধমান পর্যটন সাপেক্ষে উপত্যকায় তাদের বেঁচে থাকা প্রশ্নবিদ্ধ। এটি হুমকিপ্রাপ্ত ডিউক অফ বেডফোর্ডের ভোলের জন্য শুধুমাত্র তিনটি পরিচিত অবস্থানের মধ্যে একটি। চিউচাইকৌ উপত্যকা প্রায় ১৪০ প্রজাতির পাখির আবাসস্থল।

ভূতত্ত্ব ও জলবিদ্যা[সম্পাদনা]

চিউচাইকৌ উপত্যকার ভূদৃশ্য হিমবাহ, হাইড্রোলজিক্যাল টেকটোনিক দ্বারা গঠিত। এটি কিংহাই-তিব্বত প্লেট এবং ইয়াংছি প্লেটের মধ্যে বিচ্যুত বেল্টের উপর অবস্থিত। শিলা স্তরগুলোর বেশিরভাগ কার্বনেট শিলা যেমন ডলোমাইট এবং তুফা, সেইসাথে কিছু বেলেপাথর এবং শেল রয়েছে। উপত্যকায় তিনটি গলির ক্যাচমেন্ট এলাকা অন্তর্ভুক্ত রয়েছে (যা তাদের বড় আকারের কারণে প্রায়শই উপত্যকা বলা হয়), এবং এটি বালং নদীর মাধ্যমে চিয়ালিং নদীর অন্যতম উৎস, যা ইয়াংজি নদী ব্যবস্থার অংশ। চিউচাইকৌর সবচেয়ে পরিচিত বৈশিষ্ট্য হলো এর কয়েক ডজন নীল, সবুজ এবং ফিরোজা রঙের হ্রদ। স্থানীয় জনগণ তাদেরকে চীনা ভাষায় হাইচি বলে, যার অর্থ "সাগরপুত্র"। হিমবাহের ক্রিয়াকলাপে উদ্ভূত, তারা শিলাপ্রপাত এবং অন্যান্য প্রাকৃতিক ঘটনা দ্বারা বাঁধাগ্রস্ত হয়েছিল, তারপরে কার্বনেট জমার প্রক্রিয়া দ্বারা দৃঢ় হয়। কিছু হ্রদে ক্যালসিয়াম কার্বনেটের উচ্চ ঘনত্ব রয়েছে এবং তাদের জল খুব পরিষ্কার যাতে নীচে প্রায়শই এমনকি উচ্চ গভীরতায়ও দৃশ্যমান হয়। হ্রদগুলি তাদের গভীরতা, অবশিষ্টাংশ এবং পারিপার্শ্বিকতা অনুসারে রঙ এবং দৃষ্টিভঙ্গিতে পরিবর্তিত হয়।

শীতকালীন সময়ের ছবি

কিছু কম স্থিতিশীল বাঁধ এবং গঠন কৃত্রিমভাবে শক্তিশালী করা হয়েছে, এবং হ্রদ বা অন্যান্য বৈশিষ্ট্যের সাথে সরাসরি যোগাযোগ পর্যটকদের জন্য নিষিদ্ধ।

উল্লেখযোগ্য বৈশিষ্ট্য[সম্পাদনা]

পাঁচ রঙের পুকুর, জেচাওয়া উপত্যকায় অবস্থিত, শুষ্ক স্পেলের সময় পানির স্তর অস্বাভাবিকভাবে কম থাকে

চিউচাইকৌ একটি ইংরেজি Y আকারে সাজানো তিনটি উপত্যকা নিয়ে গঠিত। রিছে এবং চেচাওয়া উপত্যকা দক্ষিণ দিক থেকে প্রবাহিত হয় এবং সাইটের কেন্দ্রে মিলিত হয় যেখানে তারা শুঝেং উপত্যকা তৈরি করে, উপত্যকার মুখে উত্তরে প্রবাহিত হয়। এই গলির পাহাড়ি জলাশয়গুলি শাটল বাসের জন্য ৫৫ কি.মি. (৩৪ মাইল) রাস্তার পাশাপাশি কাঠের বোর্ডওয়াক এবং ছোট প্যাভিলিয়নগুলির সাথে সারিবদ্ধ। বোর্ডওয়াকগুলি সাধারণত রাস্তা থেকে হ্রদের বিপরীত দিকে অবস্থিত, যা তাদের বাসগুলি অতিক্রম করার মাধ্যমে ঝামেলা থেকে রক্ষা করে। বেশিরভাগ দর্শনার্থী প্রথমে শাটল বাসে করে রাইজ এবং/অথবা শুচেং গলির শেষ প্রান্তে যায়, তারপরে বোর্ডওয়াকগুলিতে পায়ে হেঁটে নিচের দিকে ফিরে যায়, পরবর্তী সাইটটি খুব দূরে হলে বাসটি নিয়ে যায়। এখানে প্রতিটি গলিতে পাওয়া সাইটগুলির একটি সারাংশ রয়েছে:

রিছে উপত্যকা[সম্পাদনা]

পার্ল শোল জলপ্রপাত হলো ৩১০ মিটার চওড়া পানির পর্দা

১৮-কিলোমিটার-দীর্ঘ (১১ মাইল) রিছে ভ্যালি (চীনা: 日则沟, ফিনিন: Rìzé Gōu) হলো চিউচাইকৌর দক্ষিণ-পশ্চিম শাখা। এটিতে সর্বাধিক বিভিন্ন ধরনের সাইট রয়েছে এবং সাধারণত প্রথমে পরিদর্শন করা হয়। এর সর্বোচ্চ বিন্দু থেকে নিচের দিকে যেতে, একজন নিম্নলিখিত সাইটগুলি অতিক্রম করে:

  • প্রাইমভাল ফরেস্ট (原始森林 Yuánshǐ Sēnlín): একটি সংরক্ষিত প্রাচীন বনভূমি। এটি ৫০০-মিটার উচ্চ, ব্লেড আকৃতির সোর্ড রকসহ (剑岩 চিয়ান ইয়ান) আশেপাশের পর্বত এবং ক্লিফের দৃশ্য দ্বারা সম্মুখভাগে রয়েছে।
  • রাজহাঁস হ্রদ (天鹅海, Tiān'é Hǎi): এটি একটি ২২৫০-মিটার দীর্ঘ, ১২৫-মিটার প্রশস্ত হ্রদ, এরর পরিদর্শনকারী রাজহাঁস এবং হাঁসের জন্য নামকরণ করা হয়েছে।
  • গ্রাস লেক (草海, Cǎo Hǎi): এটি একটি অগভীর হ্রদ যা জটিল গাছপালার নিদর্শনে আচ্ছাদিত।
  • বাঁশের হ্রদ (箭竹海, Jiànzhú Hǎi): এটি ১৭০,০০০ বর্গ মিটার এলাকা জুড়ে অবস্থিত একটি অগভীর হ্রদ যার গভীরতা ৬ মিটার। এটি ২,৬১৮ মিটার উচ্চতায় অবস্থিত এবং এটি ২০০২ চীনা চলচ্চিত্র হিরো-এর জন্য একটি প্রধান বৈশিষ্ট্যযুক্ত সাইট ছিল।
  • পান্ডা লেক (熊猫海, Xióngmāo Hǎi): নীল এবং সবুজ রঙের অদ্ভুত রঙের নিদর্শনগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে। দৈত্যাকার পান্ডারা এই হ্রদে পান করতে এসেছিল বলে কথিত আছে, যদিও বহু বছর ধরে এখানে কোনো দেখা যায়নি। হ্রদটি মাল্টিস্ট্রীম, মাল্টিলেভেল পান্ডা জলপ্রপাতের মধ্যে খালি হয়ে যায়, তিনটি ধাপে ৭৮ মিটার নেমে যায়।
  • ফাইভ ফ্লাওয়ার লেক (五花海, Wǔhuā Hǎi): এটি একটি অগভীর বহু রঙের হ্রদ যার তলদেশ প্রাচীন পতিত গাছের গুঁড়ি দ্বারা ক্রস-ক্রস করা হয়েছে।
  • পার্ল শোল (珍珠滩, Zhēnzhū Tān): এটি প্রবাহিত পানির পাতলা চাদরে আবৃত সক্রিয় চুনযুক্ত তুফা জমার একটি প্রশস্ত, আলতোভাবে ঢালু এলাকা। এটি বিখ্যাত পার্ল জলপ্রপাতের মধ্যে খালি হয়ে যায়, যেখানে ৩১০-মিটার প্রশস্ত চওড়া পানির পর্দায় ২৮ মিটার শোল নেমে যায়। জার্নি টু দ্য ওয়েস্ট-এর টেলিভিশন অভিযোজনের একটি দৃশ্য সেখানে চিত্রায়িত হয়েছিল।
  • মিরর লেক (镜海, Jìng Hǎi): এটি আরেকটি শান্ত হ্রদ যেখানে পানি শান্ত হলে চারপাশের সুন্দর প্রতিচ্ছবি দেখা যায়।

গ্যালারি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]