তাই পর্বত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাই পর্বত
তাই পর্বতের এক ঢালে অবস্থিত মন্দির
সর্বোচ্চ বিন্দু
উচ্চতা১,৫৩২.৭ মিটার (৫,০২৯ ফুট)
সুপ্রত্যক্ষতা১,৫০৫ মি (৪,৯৩৮ ফু) উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
স্থানাঙ্ক৩৬°১৫′ উত্তর ১১৭°০৬′ পূর্ব / ৩৬.২৫০° উত্তর ১১৭.১০০° পূর্ব / 36.250; 117.100
ভূগোল
অবস্থানশানতুং, চীন
ভূতত্ত্ব
শিলার বয়সCambrian
পর্বতের ধরনmetamorphic, sedimentary
আরোহণ
সহজ পথক্যাবল কার
তাইশান পর্বত
ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান
Sunset at Mount Tai
মানদণ্ডমিশ্র: i, ii, iii, iv, v, vi, vii
সূত্র৪৩৭
তালিকাভুক্তকরণ১৯৮৭ (১১ তম সভা)

তাই পর্বত চীনের শ্যাংডং প্রদেশের তাই'আন শহরের উত্তরে অবস্থিত ঐতিহাসিক এবং সংস্কৃতিক তাৎপর্যপূর্ণ একটি পর্বত। পর্বতটির সর্বোচ্চ শৃঙ্ঘ হল সম্রাট জাদে শৃঙ্ঘ, সাধারণত যার উচ্চতা ধরা হয় ১৫৪৫ মিটার (৫০৬৯ ফুট)[১], কিন্তু চীনা সরকারী হিসেবে এর উচ্চতা ১৫৩২.৭ মিটার (৫০২৮.৫ ফুট)।[২]

তাই পর্বত "পাচঁটি পবিত্র পর্বত" এর অন্যতম একটি। এটি সূর্যদয়, জন্ম এবং পুনরারম্ভের সাথে সংগতিপূর্ত এবং পাচঁটি পাহাড়ের মধ্যে প্রধান বলে মনে হয়। তাই পর্বত অন্তত ৩,০০০ বছর ধরে ইশ্বরের আরাধোনার স্থান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এবং পূর্ব চীনের[৩] এ সময়ের বেশির ভাগ সময়েই প্রধান প্রধান ধর্মীয় অনুষ্ঠানের আয়োজনস্থল ছিলো এই তাই পর্বত।

অবস্থান[সম্পাদনা]

তাই পর্বত তাই'আন শহরের উত্তরে অবস্থিত এবং প্রাদেশিক রাজধানী জিনানের দক্ষিণে অবস্থিত। এটি সমুদ্র পৃষ্ঠের ১৫০ থেকে ১৫৪৫ মিটার উচু পর্যন্ত বিস্তৃত এবং এটি ৪২৬ বর্গকিলোমিটার এলাকা জুড়ে রয়েছে। জাদে সম্রাট শৃঙ্ঘের উচ্চতা সমুদ্র পৃষ্ঠ থেকে ১৫৩২.৭ মিটার এবং এর অবস্থান 36° 16′N এবং 117° 6′E।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Xing-Zhong, Yuan; Hong, Liu (২০০০)। "Studies on the diversity of soil animals in Taishan Mountain"Journal of Forestry Research11 (2): 109–113। ডিওআই:10.1007/BF02856685। সেপ্টেম্বর ৩০, ২০০৭ তারিখে মূল ([অকার্যকর সংযোগ]Scholar search) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৬-০৪ 
  2. China Announced Elevation of 19 Well-known Mountains ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ জানুয়ারি ২০১৪ তারিখে, China Institute of Geo-Environment Monitoring, 19 May 2007. Accessed 4 June 2007.
  3. "Mount Tai." Encyclopædia Britannica. 2010. Encyclopædia Britannica Online. 04 Aug. 2010

বহিঃসংযোগ[সম্পাদনা]