উলিংয়ুয়ান

স্থানাঙ্ক: ২৯°২০′ উত্তর ১১০°৩০′ পূর্ব / ২৯.৩৩৩° উত্তর ১১০.৫০০° পূর্ব / 29.333; 110.500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উলিংয়ুয়ান
ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান
Zhangjiajie-Hunan.jpg
উলিংয়ুয়ানের বেলেপাথরের স্তম্ভগুলি উপত্যকার পৃষ্ট থেকে কয়েকশ মিটার উচ্চতায় প্রসারিত
প্রাতিষ্ঠানিক নামউলিংয়ুয়ান প্রাকৃতিক এবং ঐতিহাসিক আগ্রহের ক্ষেত্র
অবস্থানউলিংয়ুয়ান জেলা, ঝাংজিয়াজিয়ে, হুনান, চীন
মানদণ্ডপ্রাকৃতিক: (vii)
সূত্র640
তালিকাভুক্তকরণ1992 (১৬তম সভা)
আয়তন২৬,৪০০ হেক্টর (১০২ মা)
স্থানাঙ্ক২৯°২০′ উত্তর ১১০°৩০′ পূর্ব / ২৯.৩৩৩° উত্তর ১১০.৫০০° পূর্ব / 29.333; 110.500
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 480 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/China Hunan" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র China Hunan" দুটির একটিও বিদ্যমান নয়।
উলিংয়ুয়ান
Wulingyuan (Chinese characters).svg
চীনা লিপিতে "উলিংয়ুয়ান"
চীনা 武陵源

উলিংয়ুয়ান ([ù.lǐŋ.ɥǎn]; চীনা: 武陵源) হচ্ছে দক্ষিণ-মধ্য চীনের হুনান প্রদেশের উলিংয়ুয়ান জেলার একটি প্রাকৃতিক এবং ঐতিহাসিক স্থান। ১৯৯২ সালে এটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে লিপিবদ্ধ হয়।[১] এটি প্রায় ৩,০০০-এরও বেশি কোয়ার্টজাইট বেলেপাথরের স্তম্ভ এবং চূড়াসমূহের জন্য উল্লেখযোগ্য, যার অনেক গুলোই প্রায় উচ্চতায় ২০০ মিটার (৬৬০ ফু), যেখানে আকর্ষণীয় সব জলধারা, পুকুর, হ্রদ, নদী এবং জলপ্রপাত সহ অনেক নালা এবং জলাবদ্ধ স্থান রয়েছে।[১] এখানে ৪০টি গুহা রয়েছে যার মধ্যে অনেকগুলিতে বিপুল পরিমাণ ক্যালসাইট জমে রয়েছে, এবং থিয়ানচিয়াশাংকং (আকাশ গঙ্গায় সেতু) নামে একটি প্রাকৃতিক সেতু রয়েছে[১], যা বিশ্বের একটি উচ্চতম প্রাকৃতিক সেতু।

এলাকাটি ঝাংজিয়াজিয়ে শহরে অবস্থিত, যা হুনান প্রদেশের রাজধানী চাংশা থেকে উত্তর-পশ্চিম দিকে প্রায় ২৭০ কিলোমিটার (১৭০ মা) দূরে। উদ্যানটির আয়তন ৬৯০ বর্গ কিলোমিটার (২৬৬ বর্গমাইল) এলাকাজুড়ে বিস্তৃত।[২] উলিংয়ুয়ান উলিং পর্বতমালার একাংশ গঠন করেছে। এই পর্যটনকেন্দ্র চারটি জাতীয় উদ্যান নিয়ে গঠিত, যার মধ্যে রয়েছে- ঝাংজিয়াজিয়ে জাতীয় বন উদ্যান, সৌশি ভ্যালি প্রাকৃতিক রিজার্ভ, থিয়ানজি মাউন্টেন প্রাকৃতিক রিজার্ভ এবং সদ্য যুক্ত হওয়া ইয়াংজিয়াজিয়ে প্রাকৃতিক অঞ্চল। সামগ্রিকভাবে এখানে দেখার মতো ৫৬০টিরও বেশি আকর্ষণীয় স্থান রয়েছে।[২]

ভূগোল[সম্পাদনা]

পার্কের সর্বোচ্চ স্থানটি হচ্ছে হুয়াং শি ঝাই (黃石寨)। এটি ৩,৪৫০ ফুট (১,০৫০ মি) উচ্চতা পর্যন্ত বিস্তৃত, যেখানে কেবল কার বা সিঁড়ি বেয়ে উঠা যায়।

গ্যালারী[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wulingyuan Scenic and Historic Interest Area"Unesco World Heritage Centre। United Nations Educational, Scientific, and Cultural Organization। সংগ্রহের তারিখ ১৬ ডিসেম্বর ২০১৩ 
  2. "Wulingyuan Scenic and Historic Area"Travel China Guide