কারৌলি-ঢোলপুর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কারৌলি-ঢোলপুর লোকসভা কেন্দ্র
রাজস্থান রাজ্যের লোকসভা কেন্দ্রগুলির মানচিত্র
অস্তিত্ব২০০৯-বর্তমান
সংরক্ষণতফসিলী জাতি
বর্তমান সাংসদমনোজ রাজোরিয়া
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যরাজস্থান

কারৌলি-ঢোলপুর লোকসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের ২৫ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ২০০৯ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত এবং মোট ৮ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল হিন্দি

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

এই লোকসভা কেন্দ্রের সকল বিধানসভা কেন্দ্রগুলি কারৌলি জেলা এবং ঢোলপুর জেলার অংশ নিয়ে গঠিত।

ইতিহাস[সম্পাদনা]

এই লোকসভা কেন্দ্রে ২০০৯ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্রগুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের ২০০ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৮ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য রাজস্থান বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৮ টি বিধানসভা কেন্দ্র সর্বশেষ ২০১৮ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

হিন্দাউন বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৮১ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

টোডাভীম বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৮২ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

কারাউলি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৮৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

সাপুত্রা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৮৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

বাসেরি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৭৭ নং বিধানসভা কেন্দ্রের। এই তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

বারি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৭৮ নং বিধানসভা কেন্দ্রের। এই তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ঢোলপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৭৯ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

রাজখেরা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৮০ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন ভারতীয় জনতা পার্টি'র মনোজ রাজোরিয়া।[১][২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All Members of Lok Sabha (Since 1952)"New Delhi: Lok Sabha Secretariat। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৫ 
  2. "List of Contesting Candidates (Phase-II) (PC)" (পিডিএফ)ceoorissa.nic.in। Office of the Chief Electoral Officer, Odisha। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৯ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]