মেলাঘর

স্থানাঙ্ক: ২৩°২৯′ উত্তর ৯১°২০′ পূর্ব / ২৩.৪৯° উত্তর ৯১.৩৩° পূর্ব / 23.49; 91.33
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেলাঘর
পৌরসভা
মেলাঘর পৌরসভা
মেলাঘর পৌরসভা
মেলাঘর ত্রিপুরা-এ অবস্থিত
মেলাঘর
মেলাঘর
মেলাঘর ভারত-এ অবস্থিত
মেলাঘর
মেলাঘর
ত্রিপুরায় মেলাঘর-এর অবস্থান
স্থানাঙ্ক: ২৩°২৯′ উত্তর ৯১°২০′ পূর্ব / ২৩.৪৯° উত্তর ৯১.৩৩° পূর্ব / 23.49; 91.33
দেশ ভারত
অঞ্চলউত্তর-পূর্ব ভারত
রাজ্যত্রিপুরা
জেলাসিপাহীজলা
মহকুমাসোনামুড়া
উচ্চতা১১ মিটার (৩৬ ফুট)
জনসংখ্যা (২০১৭)
 • মোট২০,৩০০
ভাষা
 • আঞ্চলিক ভাষাবাংলা, ইংরেজি, ককবরক
সময় অঞ্চলভারতীয় সময় (ইউটিসি+০৫:৩০)
পিন৭৯৯১১৫

মেলাঘর (ইংরেজি: Melaghar) হচ্ছে ভারতবর্ষের উত্তর-পূর্বাঞ্চলীয় ত্রিপুরা রাজ্যের সিপাহিজলা জেলার অন্তর্গত একটি ছোট্ট শহর ও পৌর এলাকা। এটি রাজ্যের রাজধানী আগরতলা থেকে প্রায় ৫০ কিলোমিটার (প্রায় ৩০ মাইল) দূরে অবস্থিত। এটি সোনামুড়া শহর-এর প্রতিবেশী এবং বাংলাদেশ আন্তর্জাতিক সীমানা থেকে মাত্র ১০ কিলোমিটার (৬ মাইল) দূরে অবস্থিত । এই অঞ্চলে একটি মহকুমা হাসপাতাল, থানা, কয়েকটি বড় উচ্চ মাধ্যমিক (ইংরেজি, বাংলা) এবং প্রাথমিক বিদ্যালয়, মোটরস্ট্যান্ড, খেলার মাঠ, পেট্রোল-পাম্প, এবং একটি টাউন হল রয়েছে। রাজা বীরবিক্রম মানিক বাহাদুর এর স্মৃতি বিজড়িত বিখ্যাত প্রাসাদ নীরমহল এই অঞ্চলের রুদ্রসাগর হ্রদ এর মাঝখানে অবস্থিত [১]

ভূগোল এবং জলবায়ু[সম্পাদনা]

মেলাঘর ১১ মিটার (৩৬ ফু) সমুদ্রপৃষ্ঠ থেকে কম উচ্চতায় অবস্থিত। মেলাঘরে বেশিরভাগ বছরই একটি শান্ত জলবায়ু থাকে। তবে গ্রীষ্মকালীন সময় অতিরিক্ত গরম, শুকনো, আর্দ্র এবং বৃষ্টিপাত এবং বজ্রঝড়ের সাথে ছেদ করতে পারে। শীতকাল সাধারণত নভেম্বরের শেষের দিকে শুরু হয় এবং ফেব্রুয়ারি পর্যন্ত স্থায়ী হয়, যেখানে তাপমাত্রা খুব নিম্ন অবস্থাতে পৌঁছতে পারে। মেলাঘরের বর্ষা মরসুম এপ্রিল মাসে শুরু হয়, বৈশাখ মাসে। বর্ষা মৌসুমে, স্থানীয় নদীগুলির দ্বারা অতিরিক্ত বৃষ্টিপাত এবং বন্যার কারণে মেলাঘর ঘন ঘন জলে নিমজ্জিত হয়, ১৯৯৩ এবং ২০০৭ সালের ত্রিপুরার বন্যা বিশেষভাবে স্মরণীয়।

মেলাঘর-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °সে (°ফা) ৩১
(৮৮)
৩৬
(৯৭)
৩১
(৮৮)
৪৪
(১১১)
৪৩
(১০৯)
৪২
(১০৮)
৩৮
(১০০)
৩৭
(৯৯)
৩৭
(৯৯)
৩৬
(৯৭)
৩৪
(৯৩)
২৯
(৮৪)
৪৪
(১১১)
সর্বোচ্চ গড় °সে (°ফা) ২৪
(৭৫)
২৮
(৮২)
৩৩
(৯১)
৩৫
(৯৫)
৩৪
(৯৩)
৩২
(৯০)
৩০
(৮৬)
৩০
(৮৬)
৩০
(৮৬)
৩০
(৮৬)
২৭
(৮১)
২৫
(৭৭)
৩০
(৮৬)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ১১
(৫২)
১৩
(৫৫)
১৮
(৬৪)
২৩
(৭৩)
২৬
(৭৯)
২৬
(৭৯)
২৬
(৭৯)
২৬
(৭৯)
২৫
(৭৭)
২২
(৭২)
১৮
(৬৪)
১৪
(৫৭)
২১
(৭০)
সর্বনিম্ন রেকর্ড °সে (°ফা)
(৩৯)

(৪৩)
১০
(৫০)
১৫
(৫৯)
১৯
(৬৬)
২৪
(৭৫)
২৪
(৭৫)
২৩
(৭৩)
১৯
(৬৬)
১৫
(৫৯)

(৪৮)

(৩৬)

(৩৬)
অধঃক্ষেপণের গড় সেমি (ইঞ্চি) ০.৩
(০.১)
০.৮
(০.৩)
২.৮
(১.১)
৯.৩
(৩.৭)
২১.৭
(৮.৫)
৩৮.৭
(১৫.২)
৪৪.০
(১৭.৩)
৩৮.৪
(১৫.১)
২৬.৭
(১০.৫)
১৩.৩
(৫.২)
২.৭
(১.১)
০.৩
(০.১)
১৯৯
(৭৮)
উৎস: foreca.com[২]

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

২০১৭ এর এপ্রিল পর্যন্ত মেলাঘরের মোট জনসংখ্যা ২০,৩০০। .[৩] পুরুষ ৫১% এবং মহিলা ৪৯%।

এখানে গড় সাক্ষরতার হার ৯১%, যা ভারতের গড় সাক্ষরতার হারের (৭৪.০৪%) চেয়ে বেশি। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৯৩%, এবং নারীদের মধ্যে এই হার ৮৮%।

লিঙ্গ অনুপাত ১০০০ পুরুষের মধ্যে ৯৮৪ জন মহিলা ।[৪] এই অঞ্চলের মোট লোকসংখ্যার ১১% এর বয়স ৬-এর নিচে। সিংহভাগ লোকই বাংলায় বলে, তার মধ্যে বাইরের অনেক জাতিও আছে যারা হিন্দিভোজপুরী ভাষায় কথা বলে।

অবস্থান[সম্পাদনা]

মেলাঘর সোনামুড়া মহকুমার অন্তরগত নলছর এবং মোহনভোগ ব্লকের মধ্যে গোমতী নদীর তীরে অবস্থিত। স্থানাঙ্ক হচ্ছে ২৩.৪৯° উত্তর এবং ৯১.৩৩° পূর্ব ।

রাজনীতি[সম্পাদনা]

২২ নং সোনামুড়া বিধানসভা কেন্দ্রের অন্তর্গত মেলাঘর নগরটি ত্রিপুরা পশ্চিম (লোকসভা কেন্দ্র) এর একটি অংশ। [৫]

শিক্ষা[সম্পাদনা]

উচ্চ বিদ্যালয়[সম্পাদনা]

  • হিউম্যান জেডিও ইংলিশ মিডিয়াম হাই স্কুল
  • মেলাঘর দ্বাদশ শ্রেণী বিদ্যালয়
  • মেলাঘর দ্বাদশ শ্রেণী বালিকা বিদ্যালয়
  • মেলাঘর ইংলিশ মিডিয়াম উচ্চ বিদ্যালয়
  • মেলাঘর ঠাকুরপাড়া উচ্চ বিদ্যালয়
  • রামকৃষ্ণ শিশু তীর্থ উচ্চ বিদ্যালয়
  • রাঙ্গমুড়া উচ্চ বিদ্যালয়

কলেজ[সম্পাদনা]

খেলাধুলা[সম্পাদনা]

ক্রিকেট হচ্ছে মেলাঘরের সর্বাধিক জনপ্রিয় খেলা। এখানে অনেকগুলি ছোট ছোট মাঠ রয়েছে, তবে মেলাঘর দ্বাদশ স্কুলের পিছনে অবস্থিত একমাত্র বড় মাঠ যা স্থানীয়ভাবে 'কাজল ময়দান' নামে পরিচিত। ঘরোয়া ম্যাচ অনেকবার সেখানে খেলা হয়েছে। এইভাবে মাঠটিকে স্টেডিয়াম হিসাবে পুনর্নির্মাণ করা হচ্ছে।

পরিবহন[সম্পাদনা]

মেলাঘরটির প্রধান পরিবহন ব্যবস্থা হল আইআরএন রোড ট্রান্সপোর্ট সিস্টেম। জাতীয় সড়ক ৮ এর একটি অংশ (রাজ্য সড়ক ৬) এই নগরীর উপর দিয়ে গেছে। আর একটি অংশ বিশালগড় থেকে শুরু হয়ে সোনামুড়া মোটর স্ট্যান্ডে এসে শেষ হয়েছে। এটি মেলাঘরের মূল সড়ক, এটি 'মেলাঘর-সোনামুড়া' প্রধান সড়ক (এসএইচ-6) নামেও পরিচিত। এখানে একটি ছোট্ট মোটরস্ট্যান্ড আছে এবং এটি ধীরে ধীরে বিকশিত হচ্ছে । এখান থেকে দৈনন্দিন কয়েকশ লোক অন্যত্র জায়গায় জাতায়াত করে। মেলাঘর রাজধানী আগরতলার সাথে ভালভাবে সংযুক্ত ( নলছর , বিশ্রামগঞ্জ এবং বিশালগড় এর মাধ্যমে) এবং প্রধান শহরগুলির মধ্যে একটি উদয়পুর এর সাথে ( কাকড়াবন এবং পালাটানা এর মাধ্যমে)। নতুন বাস সার্ভিস সোনামুড়া - আগরতলা এবং সোনামুড়া - উদয়পুর পাওয়া যাচ্ছে। কাছাকাছি কোথাও যাবার জন্য স্থানীয় অটোরিক্সা পাওয়া যায়। নিকটতম বিমানবন্দর হচ্ছে আগরতলা বিমানবন্দর, এটি প্রায় ৬০কিমি দুরত্বে অবস্থিত। নিকটতম ট্রেন স্টেশন হচ্ছে বিশ্রামগঞ্জ স্টেশন, প্রায় ১৬ কিমি দুরে।

উৎসব[সম্পাদনা]

দুর্গাপূজা উৎসব[সম্পাদনা]

মেলাঘর দেখার জন্য অন্যতম সেরা সময়টি হল বিখ্যাত দুর্গা পূজা এর সময়, যখন রাস্তাগুলি প্রাণবন্ত হয় এবং পুরো গ্রামের লোকেরা আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা দেবী দুর্গা এর বহু মূর্তি দেখার জন্য গ্রামের কেন্দ্রে ভিড় করে। দুর্গাপূজা একটি বার্ষিক হিন্দু উৎসব যা হিন্দু দেবী দুর্গা উপাসনা উদ্‌যাপন করে। এটি মহালয়া, ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী এবং বিজোয়া দশমী হিসাবে ছয় দিন হিসাবে পালিত হয়েছে।

সমস্ত রাজ্যে প্যান্ডেল পরিচালনায় মেলাঘর খুব একটা পিছিয়ে নেই।

কালী পূজা উৎসব[সম্পাদনা]

প্রধান উৎসবগুলির মধ্যে একটি হল কালী পূজা, যা অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে ঘটে এবং সেখানে শিশু থেকে প্রবীণরা সবাই উপস্থিত থাকেন। মেলাঘর এই পূজার সময়ে উজ্জ্বল আলোকসজ্জার জন্য পরিচিত, যেখানে পুরো গ্রাম আলোকিত হয়।

রথযাত্রা[সম্পাদনা]

মেলাঘরের রথযাত্রা ত্রিপুরা এর অন্যতম প্রাচীন ও বৃহত্তম মেলা। প্রতি বছর জুন-জুলাই(বাংলা: আষাঢ় ) মাসে, এটি জগন্নাথ বাড়ি মাঠে অনুষ্ঠিত হয়। হাজার হাজার মানুষের ভিড় এই মেলার জনপ্রিয়তা কয়েকগুন বাড়িয়ে তোলে।

  • মহেশ রথের (পশ্চিমবঙ্গ) পরে মেলাঘর রথ ভারতের দ্বিতীয় উচ্চতম।

দোকান এবং বাজার[সম্পাদনা]

  • 'আনন্দবাজার' হচ্ছে মেলাঘরের মুদি এবং শপিং মার্কেট। যা প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার দ্বারা ২০১৪ সালে আবার উদ্বোধন হয়েছিল। এখানে প্রায় সব ধরনের দোকান রয়েছে।
  • আরও দুটি শপিং মার্কেটের নির্মাণ কাজ সম্প্রতি সম্পন্ন হয়েছে; একটি 'মোটোরস্ট্যান্ড' 'এর নিকটে, এবং দ্বিতীয়টি' 'পাল ম্যানশন' 'নেতাজি চৌমুহুনি' 'এর নিকটে নতুন শপিংমল।

পর্যটন স্পট এবং অন্যান্য আকর্ষণ[সম্পাদনা]

নীরমহল[সম্পাদনা]

নীরমহল হচ্ছে মেলাঘরের প্রধান পর্যটন স্থান।[৬] রাজস্থান এর জলমহল এর পরে এবং পূর্ব ভারত এর মধ্যে একমাত্র প্রাকৃতিক জল প্রাসাদ এটি। রাজবাড়িটি মহারাজা বীর বিক্রম কিশোর দেববর্মণ-এর দ্বারা নির্মিত হয়েছিল (১৯২৬-১৯৩০)। এটি রুদ্রসাগর হ্রদ এর মাঝখানে একটি প্রাসাদ। এটি মূল এলাকা থেকে প্রায় ২কিমি দুরে অবস্থিত। রাজঘাট ফেরিঘাট থেকে মূল প্রাসাদে ভ্রমণের জন্য নৌকা চালানোর ব্যবস্থা রয়েছে। 'সাগরমহল' হচ্ছে পর্যটকদের জন্য একটি লজ হোটেল, যারা সেখানে একটি রাত কাটাতে চান। প্রতি বছর শত শত মানুষ শীতের সময়ে পিকনিক করতে আসেন। এছাড়াও শীতের মৌসুমে অনেকগুলি বিদেশী পাখি এই হ্রদে আসে।

নীরমহলের দৃশ্য পিছন থেকে.

অন্যান্য আকর্ষণ[সম্পাদনা]

  • ভিরাম্মা কালী মন্দির।
  • মেলাঘর কালী মন্দির
  • পাগলি মাসির মন্দির, কালীবাড়িতে। প্রতি বাংলা বছরে, চৈত্র মাসের দ্বিতীয় দিনে হাজার হাজার লোকের উপস্থিতিতে সেখানে একটি স্থানীয় মেলা বসে।
  • অন্যান্য আকর্ষণগুলি হল 'জয়রামঠাকুর আশ্রম' ',' 'জগন্নাথবাড়ি' '।
  • সংস্কারকৃত নতুন টাউন হলটিও অন্যতম আকর্ষণ; অনেক ধরনের অনুষ্ঠান সেখানে অনুষ্ঠিত হয়।
  • টাউন হলের পাশে অবস্থিত একটি সুইমিং পুল এবং একটি পার্কও আগ্রহের বিষয়।

ব্যাঙ্ক এবং এটিএম[সম্পাদনা]

সংবাদপত্র[সম্পাদনা]

আগরতলা এবং কলকাতা থেকে প্রকাশিত প্রতিদিনের সংবাদপত্রগুলি প্রতিদিন সকালে এই অঞ্চলে পৌঁছায়। প্রতিদিনের জনপ্রিয় কাগজপত্রগুলি হল দৈনিক সংবাদ, স্যন্দন পত্রিকা, প্রতিবাদী কলম, দেইলি দেশের কথা 'ইত্যাদি) উপরে ছাড়াও জাতীয় টেলিগ্রাফ (কলকাতা , আনন্দবাজার পত্রিকা , বর্তমান , টাইমস অব ইন্ডিয়া বা দ্য স্টেটসম্যানও উপলব্ধ।

টেলিযোগাযোগ[সম্পাদনা]

গুরুত্বপূর্ণ মোবাইল ফোনের নেটওয়ার্কগুলি যেমন এয়ারটেল, বিএসএনএল, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং কেবলমাত্র বিএসএনএল ব্রডব্যান্ড পরিষেবা এখানে উপলব্ধ রয়েছে।

নেটওয়ার্ক ২জি ৩জি ৪জি ৫জি
জিও হ্যাঁ এখনো না
বিএসএনএল হ্যাঁ হ্যাঁ এখনো না[৭]
ভোডাফোন আইডিয়া হ্যাঁ হ্যাঁ না
এয়ারটেল হ্যাঁ সক্রিয় নয়[৮] হ্যাঁ হ্যাঁ

নিকটবর্তী শহরগুলি[সম্পাদনা]

মেলাঘর থেকে কিছু কাছাকাছি শহরের দূরত্ব।

ক্রমিক. শহর দুরত্ব (কিমি)
১. সোনামুড়া
২. কাকরাবন ১৩
৩. বিশ্রামগঞ্জ ১৫
৪. উদয়পুর ২২
৫. বিশালগড় ২৮
৬. আগরতলা ৪৭
৭. বেলোনিয়া ৫৪
৮. তেলিয়ামুড়া ৭১
৯. খোয়াই ১০০
১০. ধর্মনগর ২০০
  • [বিঃদ্রঃ- দুরত্বগুলি সড়কের মাধ্যমে পরিমাপ করা।]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Water Palace is an Architectural Marvel in Tripura"India.com। জানুয়ারি ২৯, ২০১৯। সংগ্রহের তারিখ নভেম্বর ২৮, ২০২১ 
  2. "Historical Weather for India"। Foreca Weather Data। ১২ এপ্রিল ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০১৭ 
  3. "The largest circulated Bengali daily in Northeast India"। Dainik Sambad। ২০১৭-০৪-০৭। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-০৭ 
  4. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। Archived from the original on ১২ জুলাই ২০১৮। সংগ্রহের তারিখ ১২ আগস্ট ২০১৯ 
  5. "Assembly Constituencies - Corresponding Districts and Parliamentary Constituencies" (পিডিএফ)Tripura। Election Commission of India। ৮ নভেম্বর ২০০৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১০-০৮ 
  6. {{A gorgeous red-and-white water palace, Neermahal lies empty but shimmering on its own boggy island in the lake of Rudra Sagar. Like its counterpart in Rajasthan’s Udaipur, this was a princely exercise in aesthetics, in which the finest craftsmen built a summer palace of luxury in a blend of Hindu and Islamic architectural styles. The pavilion was inaugurated and christened by the Bengali Nobel laureate Rabindranath Tagore in 1930. The delightful waterborne approach is the most enjoyable part of visiting.|URL|https://www.lonelyplanet.com/india/neermahal-melaghar/attractions/neermahal/a/poi-sig/1293976/1329464%7Cdate=December 2017}}
  7. "BSNL 4G Expected Launch Delayed"Telecomtalk.info (ইংরেজি ভাষায়)। Tanay Singh Thakur। ১৯ নভেম্বর ২০২১। 
  8. Airtel looking to switch off 3G network across India by March 2020, Business Standard, সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০১৯