উইকিপিডিয়া:টিউটোরিয়াল (সম্পাদনা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভূমিকা   সম্পাদনা   রূপসম্পাদনা   উইকিপিডিয়া সংযোগ   উৎস নির্দেশ   আলাপ পাতা   মনে রাখবেন   নিবন্ধন   উপসংহার ও আরও তথ্য    
নিবন্ধে কোন পরিবর্তন করতে "সম্পাদনা করুন" তে টিপ দিন
নিবন্ধে কোন পরিবর্তন করতে "সম্পাদনা করুন" তে টিপ দিন

ব্যবহারকারীকে সম্পাদনা করার ক্ষমতা প্রদান যেকোন উইকির একেবারেই প্রাথমিক একটি বৈশিষ্ট্য। অল্প কিছু সুরক্ষিত পৃষ্ঠা ছাড়া যে কোনো উইকি পৃষ্ঠাতেই একটি সংযোগ (link) থাকবে যার নাম "সম্পাদনা করুন"। সংযোগটিতে টিপ দিলে আপনি যে পৃষ্ঠায় আছেন, সেই পৃষ্ঠাটি সম্পাদনা করতে পারবেন। "যে কেউ যে কোন কিছু সম্পাদনা করতে পারবেন" - এই বৈশিষ্ট্যটি যেসমস্ত সাইটের রয়েছে, তাদেরকেই সাধারণভাবে উইকি বলা হয়।

আসুন, এখনি খেলাঘরে গিয়ে পরখ করে দেখুন "সম্পাদনা করুন" ট্যাবটিতে টিপ দিলে কী হয়। টিপ দিলেই আপনি ওই পৃষ্ঠাটির উইকিলিপিগুলো একটি সম্পাদনা জানালার ভেতরে দেখতে পাবেন। এখন পছন্দের কোনো লেখা যোগ করে পৃষ্ঠাটি সংরক্ষণ করুন, আর দেখুন আপনি কী করে ফেলেছেন! সম্পাদনা সম্পর্কে আরও বিস্তারিত দেখুন কীভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন নিবন্ধে।

প্রাকদর্শন

উইকিপিডিয়ার একটি অন্যতম বৈশিষ্ট্য হল "প্রাকদর্শন"। খেলাঘরে গিয়ে কিছু সম্পাদনা করুন, তারপর "সংরক্ষণ"-এর বদলে "প্রাকদর্শন" বোতামটিতে টিপ দিন। এর ফলে আপনার সম্পাদনার পরে পৃষ্ঠাটি কেমন দেখাবে, তা প্রকাশিত হবার আগেই আপনি দেখতে পাবেন। আমরা সবাই সম্পাদনার সময় কিছু ভুলত্রুটি করে থাকি; "প্রাকদর্শন" আমাদেরকে সেগুলো সাথে সাথে শুধরে ফেলার সুযোগ করে দেয়। এছাড়াও কোন পৃষ্ঠার ইতিহাস যেন ব্যবহারকারীদের ছোটোখাটো ভুলত্রুটির সংকলনে পরিণত না হয়, "প্রাকদর্শন" হাতিয়ারটির ব্যবহার সেটা নিশ্চিত করে।

সম্পাদনা সারাংশ

প্রাকপ্রদর্শন বাটনটি সংরক্ষণ বাটনের পাশেই (ডানদিকে) অবস্থিত এবং সম্পাদনা সারাংশ বক্সের নিচেই অবস্থিত

"সংরক্ষণ"-এ টিপ দেয়ার আগে সম্পাদনা জানালার ঠিক নীচে অবস্থিত "সারাংশ" ক্ষেত্রটিতে আপনার সদ্যকৃত সম্পাদনার একটি ছোট্ট সারাংশ লিখে দেয়ার অভ্যাস করুন। বেশি কিছু লেখার দরকার নেই, এক বাক্যের, এমনকি এক শব্দের সারাংশও লিখতে পারেন (যেমন, আপনি সারাংশ ঘরে শুধু "বানান" শব্দটি লিখলেই সবাই বুঝে যাবে আপনি কোন ছোটখাটো বানান ভুল ঠিক করেছেন; তবে এরকম বানান ভুল-জাতীয় সম্পাদনা যাতে খুব বেশি করতে না হয, সেজন্য "প্রাকদর্শন" অবশ্যই যত পারেন ব্যবহার করবেন)।



এখন চাইলে খেলাঘরে গিয়ে আরও অনুশীলন করুন।