রাজস্থানের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতের রাজস্থান রাজ্যের হাজার হাজার বছরের ইতিহাস রয়েছে। এটি সিন্ধু সভ্যতার স্থান ছিল

মধ্যযুগের প্রথম দিকে বহু রাজপুত রাজ্য যেমন আজমিরের চৌহান, গুহিলোট এবং মেওয়ারের সিসোদিয়া, মারওয়ারের রাঠোরসের রাজত্ব বৃদ্ধি পেয়েছিল। পরে অঞ্চলটি মুঘল সাম্রাজ্যের আধিপত্যের অধীনে আসে। মুঘলরা রাজপুত শাসকদেরকে উচ্চপদ দান করেছিল যারা তাদের সাথে জোট করেছিল। তবে কিছু রাজপুত রাজ্য মুঘল অভিজাতকে মেনে নেয়নি এবং তাদের সাথে নিয়মিত যুদ্ধে লিপ্ত ছিল।রাজস্থানে ১৯ শতাব্দীতে মুঘল শাসন কার্যকরভাবে শেষ হয়েছিল এবং মারাঠা সম্রাজ্য এ অঞ্চল বৃদ্ধি পেয়েছিল।

ব্রিটিশরা রাজস্থানের শাসকদের সাথে একাধিক চুক্তি করেছিল এবং স্থানীয় শাসকদের বাইরে থেকে মিত্রদেরও তৈরি করেছিল, যাদেরকে তাদের রাজপরিবারে শাসনের অনুমতি দেওয়া হয়ে ছিল। এই সময়কাল দুর্ভিক্ষ এবং অর্থনৈতিক শোষণ দ্বারা চিহ্নিত করা হয়েছিল। তবে ব্রিটিশ আমলেও এই অঞ্চলে রেলপথ, টেলিগ্রাফ এবং আধুনিক শিল্পের বিকাশ ঘটেছিল। ১৯৪৭ in সালে ভারতীয় স্বাধীনতার পরে, রাজস্থানের বিভিন্ন রাজ্যগুলি ভারতে সংহত হয়েছিল

পুরাণ[সম্পাদনা]

রাজস্থানের লিখিত ইতিহাস বেদে পাওয়া যায়। এটি পূর্বে মৎস্য জনপদ নামে পরিচিত ছিল কারণ মৎস্য অবতার হলেন জয়পুরের নিকটে বিরাট নগরে ভগবান বিষ্ণুর প্রথম অবতার। মৎস্য অবতারের গল্পটি নোহের (নূহ; দ্বিতীয় নবী) গল্পের মতো। এর পরে রামায়ণে শাবরির চরিত্রটি বিরাট নগরের অন্তর্গত, কারণ তিনি বিরাট নগরের রাজার সাথে বিবাহ করেছিলেন, তিনি এতই সুন্দর ছিলেন যে, রাজা সর্বদা তাকে হারাতে পারে ভেবে উদ্বিগ্ন ছিলেন এবং এইভাবে তিনি তাকে বাড়ির বাইরে যেতে অস্বীকার করেছিলেন। একবার প্রয়াগের একটি কুম্ভ উৎসবে (এলাহাবাদ ইউপি) তিনি সেখানে যাওয়ার জন্য দাবি করেছেন অন্যথায় তিনি আত্মহত্যার চেষ্টা করবেন, অবশেষে রাজা প্রস্তুত হলেন, তবে এই শর্ত দিলেন যে তাকে সূর্য ওঠার আগে খুব ভোরে যেতে হবে। " তিনি প্রস্তুত ছিলেন কারণ কুম্ভ স্নান (স্নান) - প্রয়াগে উৎসবটি ১২ বছরের মধ্যে একবার হয়। অন্য কোনও ব্যক্তি যেন তার সাথে যোগাযোগ করতে না পারে তা নিশ্চিত করার জন্য রাজাও তাঁর সাথে গিয়েছিলেন। তিনি যখন গঙ্গা নদীতে ডুবিয়েছিলেন তখন তিনি খারাপভাবে কাঁদছিলেন গঙ্গাদেবী গঙ্গা নদীতে এসে জিজ্ঞাসা করলেন কেন তিনি কাঁদছিলেন। তিনি জবাব দিয়েছিলেন, '' তাঁর স্বামী তাকে প্রাসাদের বাহিরে অন্য কোথাও যাওয়ার অনুমতি দেন না এমনি কি যখন তিনি মন্দিরে যেতে চান তখনো। তিনি শুধুমাত্র নিরবে ঈম্বরের উপাসনা করতে চান। ” তখন দেবী গঙ্গা জিজ্ঞাসা করলেন, ”আমি কী করতে পারি ? ” তিনি গঙ্গী দেবীকে অনুরোধ করেছিলেন যেন তাকে লোমে র‌ূপান্তরিত করা হয় এবং দেখতে অসুন্দর করে তোলা হয়, যাতে তাকে ঈশ্বরের প্রার্থনা করতে কেউ বিরক্ত করতে পারে না। দেবী গঙ্গা বলেছিলেন, "तथाস্তু" (তাই হবে) (আমিন)। এবং তিনি একটি লোমে এবং অপ্রিয়রূপে রূপান্তরিত হয়েছিলেন; অবশেষে খুশি হয়ে উঠলেন এবং রামাবতারের লর্ড রামা এসে স্ট্রবেরি খেয়েছিলেন (ইতিমধ্যে স্বাদযুক্ত)। রাজস্থান সম্পর্কে আর একটি আলোচনা হ'ল মহাভারতের যুদ্ধে পাণ্ডবদের এখানে তাদের গোপনে থাকতে হয়েছিল।

আরও একটি আলোচনা চলে আসে মৌর্য চন্দ্রগুপ্ত সময়ে, মৌর্য মৎস রাজ্যকে পরাজিত করে । মৎস রাজ্যের অনুসারীরা এখনও পূর্ব রাজস্থানে মিনা নামে বাস করে (সংস্কৃত মৎস শব্দের অর্থ ফিশ, স্থানীয় ভাষায় মিনা অর্থও মাছ)।

অঞ্চলগুলির বৌদ্ধ অতীতের স্মরণ করিয়ে দেওয়া খুব বর্ধিত বৌদ্ধ স্তূপের অবশেষ।

পুরাতন মাত্য রাজ্যের উত্তরসূরি বনে গেছে, উপজাতি-ফৌজদারি আইন অনুসারে তারা পুনর্বাসনে বাধ্য হয় এবং এখন তারা উপজাতির স্থিতি অনুসারে বসবাস করে।

ইতিহাস[সম্পাদনা]

বিখ্যাত মৌর্য রাজা অশোক বিরাট নগরে একটি স্তূপ তৈরি করেছিলেন। যা ভেঙে ফেলা হয়েছিল কিন্তু এখনও অবধি সেখানে রয়েছে। মৌর্যদের পরে অঞ্চলটি শাকা ও কুশন রাজ্যের অধীনে আসে।

পশ্চিম ভারতের রাজস্থান রাজ্যে মানব বসতির ইতিহাস প্রায় ৫,০০০ বছর পূর্বে। এই অঞ্চলটিতে তুষার যুগের পরেও দুর্দান্ত বন্যার সময় বাস করেছিল। এই অঞ্চলটি মুসলিম আমলের গোড়ার দিকে গুরজত্রা নামে পরিচিত ছিল। [১]

প্রাচীন ইতিহাস[সম্পাদনা]

রাজ্যের বুন্দি এবং ভিলওয়ারা জেলায় ৫০০০ থেকে ২,০০,০০০ বছর পর্যন্ত প্রস্তর যুগের সরঞ্জামগুলি পাওয়া গেছে।

রাজস্থানের প্রাচীন সভ্য ইতিহাস ৫০,০০,০০০ বছর পূর্বে ফিরে আসে যখন আজকের ঝুনঝুনু এবং সিকার জেলা এবং দক্ষিণ হরিয়ানের সীমান্তবর্তী জয়পুর জেলার অন্যান্য অঞ্চলগুলিতে মহেন্দ্রগড় এবং রেওয়ারী জেলাগুলির সাথে ব্রহ্মবর্ষের বৈদিক রাজ্যের অংশ গঠিত হয়েছিল। হরিয়ানায়, বৈদিক শ্রীরা বৈদিক ধর্মগ্রন্থ রচনা শুরু করেছিলেন, যা বর্তমান হিন্দু ধর্মের ভিত্তি সানাতন ধর্মের অংশ। শ্রদ্ধেয় সরস্বতী এবং দ্রাদ্বতী নদী তৎকালীন ব্রহ্মবর্ষ রাজ্য গঠন করেছিল। দ্রাদ্বতী নদীটি ভার্গব দ্বারা বৈদিক দ্রাদ্বতী হিসাবে চিহ্নিত। [২] রাজস্থানের কিছু অংশ সিন্ধু সভ্যতার (হরপ্পা) দখলে থাকতে পারে। ১৯৯৯ সালের দিকে উত্তর রাজস্থানের কালীবাঙ্গায় খননের মাধ্যমে হরপ্পা কালের মানুষের বসতিগুলির অস্তিত্ব প্রকাশ পেয়েছিল যে পরে শুকিয়ে গেছে, যা কিছু লোক সরস্বতী বলে বিশ্বাস করে, প্রত্নতাত্ত্বিকরা আশা করেন যে সরস্বতীর অতীতের রহস্য উদ্‌ঘাটন করবে। ভারতে রাজস্থানের ভৌগোলিক অবস্থান বিভিন্ন সাম্রাজ্যের সম্প্রসারণবাদী প্রচেষ্টা দ্বারা এটি প্রভাবিত করা হয়েছে। এটি খ্রিস্টপূর্ব 321-184 খ্রিস্টাব্দের দিকে মৌর্য সাম্রাজ্যের একটি অংশ ছিল।

মধ্যযুগীয় সময়কাল[সম্পাদনা]

বরোলি মন্দির কমপ্লেক্সে ঘেটেশ্বর মহাদেব মন্দির। গুরজারা-প্রতিহার রাজবংশ দ্বারা খ্রিস্টীয় দশম থেকে একাদশ শতাব্দীর মধ্যে মন্দিরগুলি নির্মিত হয়েছিল।

গুর্জার প্রতিহার সাম্রাজ্য অষ্টম থেকে একাদশ শতাব্দী পর্যন্ত আরব হানাদারদের জন্য বাঁধা হিসাবে কাজ করেছিল। গুজারা-প্রতিহার সাম্রাজ্যের প্রধান সাফল্য পশ্চিম থেকে বিদেশী আক্রমণগুলির সফল প্রতিরোধের মধ্যে রয়েছে, জুনাইদের দিন থেকে শুরু হয়েছিল। ঐতিহাসিক আরসি মজুমদার বলেছেন যে আরব লেখকরা এটি প্রকাশ্যেই স্বীকার করেছিলেন। তিনি আরও উল্লেখ করেছেন যে বিশ্বের ইতিহাসে তাদের দ্রুত অগ্রগতির তুলনায় ভারতের ঐতিহাসিকরা ভারতে মুসলিম হানাদারদের ধীর অগ্রগতি দেখে অবাক হয়েছেন। এখন সন্দেহ নেই যে গুজারা প্রতিরক্ষা সেনাবাহিনীর শক্তিই সিন্ধু সীমান্ত পেরিয়ে আরবদের অগ্রগতি কার্যকরভাবে প্রতিবন্ধক করেছিল, যা প্রায় ৩০০ বছর ধরে তাদের একমাত্র বিজয়। [৩]

চিতোরগড় দুর্গ, মধ্যযুগীয় সময়ে নির্মিত [৪]

১১৯১সালে পৃথ্বীরাজ চৌহান তারাইনের প্রথম যুদ্ধে আক্রমণকারী মুহাম্মদ ঘোরিকে পরাজিত করেছিলেন। ১১৯২ খ্রিস্টাব্দে, মুহাম্মদ ঘোরি তারাইনের দ্বিতীয় যুদ্ধে পৃথ্বীরাজকে নির্বিচারে পরাজিত করেছিলেন। ১৯৯২ খ্রিস্টাব্দে চৌহানের পরাজয়ের পরে রাজস্থানের একটি অংশ মুসলিম শাসকদের অধীনে আসে। তাদের শক্তির প্রধান কেন্দ্রগুলি ছিল নাগৌড় এবং আজমির। রণথম্ভোরও তাদের অভিযানের মধ্যে ছিল। ত্রয়োদশ শতাব্দীর শুরুতে, রাজস্থানের সর্বাধিক বিশিষ্ট এবং শক্তিশালী রাজ্য ছিল মেওয়ার। রাজপুতরা ভারতে মুসলমানদের আক্রমণকে প্রতিহত করেছিল, যদিও বেশিরভাগ রাজপুত রাজ্যগুলি শেষ পর্যন্ত দিল্লি সুলতানির অধীন হয়েছিল।

রাজপুতরা বহু শতাব্দী ধরে তাদের যুদ্ধ ও শত্রুতা সহ ইসলামী আক্রমণগুলিতে প্রতিরোধ গড়ে তুলেছিল। মেওয়ারের রানা বাইরের শাসনের বিরুদ্ধে প্রতিরোধে অন্যান্য রাজ্যের নেতৃত্ব দিয়েছিল। রানা হামির সিং তুঘলক রাজবংশকে পরাজিত করে রাজস্থানের একটি বিশাল অংশ পুনরুদ্ধার করেছিলেন। অদম্য রানা কুম্ভ মালওয়া ও গুজরাটের সুলতানদের পরাজিত করেছিলেন এবং মেওয়ারকে ভারতের সবচেয়ে শক্তিশালী রাজপুত রাজ্যে পরিণত করেছিলেন। উচ্চাভিলাষী রানা সাঙ্গা বিভিন্ন রাজপুত গোত্রকে একত্রিত করে ভারতে বিদেশী শক্তির বিরুদ্ধে লড়াই করেছিল। রানা সাঙ্গা দিল্লির আফগান লোদি সাম্রাজ্যকে পরাস্ত করে মালওয়া ও গুজরাটের তুর্কি সুলতানীদেরকে দর্পচূর্ণ করেছিল। রানা সাঙ্গা তখন একটি ভারতীয় সাম্রাজ্য তৈরি করার চেষ্টা করেছিল তবে খানুয়ায় প্রথম মুঘল সম্রাট বাবুর কাছে পরাজিত হন। পরাজয় রায়সেনের তোমার রাজা সিলহাদি বিশ্বাসঘাতকতার কারণে হয়েছিল। রানা সাঙ্গাসের মৃত্যুর পরে মুঘল সাম্রাজ্যের দ্রুত বিস্তারকে পরীক্ষা করতে পারেন এমন কেউ ছিলেন না। [৫]

শুরুর আধুনিক সময়কাল (১৫২৬-১৮৫৮ খ্রিষ্টাব্দ)[সম্পাদনা]

মোগল বিজয়[সম্পাদনা]

আকবর কাণ্ড রাজপুত সেনাপতি জাইমাল একটি ব্যবহার অপ্রচলিত বন্ধুকবিশেষ সময় চিতোর অবরোধের (১৫৬৭-১৫৬৮) ।

মুঘল সম্রাট আকবর সাম্রাজ্যকে রাজপুতনায় সপ্তদশ শতাব্দীতে প্রসারিত করেছিলেন। তিনি চিতোরের বিরুদ্ধে অবরোধ করেছিলেন এবং ১৫৬৮ সালে মেওয়ার রাজ্যকে পরাজিত করেন। তিনিও রণঠম্বরে অবরোধ করেছিলেন এবং একই বছরে সুরজন হাদার বাহিনীকে পরাজিত করেছিলেন।

রাজপুত শাসক মহারাণ প্রতাপমোগল সম্রাট আকবর তাঁর বিরুদ্ধে অনেক অভিযান প্রেরণ করেছিলেন। যাইহোক, তিনি বেঁচে এবং পরিণামে সব এলাকায় নিয়ন্ত্রণ অর্জন মেওয়ার দুর্গে ব্যতীত চিতোর ।

আকবর রাজপুত শাসকদের আস্থা অর্জনের জন্য বৈবাহিক জোটের ব্যবস্থাও করেছিলেন। তিনি নিজেই রাজপুত রাজকন্যা যোধা বাইকে বিয়ে করেছিলেন। তিনি বিপুল সংখ্যক রাজপুত রাজকুমারকে উচ্চপদ দান করেছিলেন এবং তাদের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেছিলেন, যেমন মনরা সিং নামে একজন নররত্নদের মধ্যে অন্যতম । তবে কিছু রাজপুত শাসক আকবরের আধিপত্য মেনে নিতে প্রস্তুত ছিলেন না এবং স্বতন্ত্র থাকতে পছন্দ করেন। এরকম দুটি শাসক ছিলেন মেওয়ারের উদাই সিংহ এবং মেরওয়ারের চন্দ্রসেন রাঠোর । তারা আকবরের আধিপত্যকে মেনে নেয়নি এবং তাঁর সাথে অবিরাম যুদ্ধে লিপ্ত ছিল। এই সংগ্রাম উদয় সিংহের উত্তরসূরি রানা প্রতাপ চালিয়েছিলেন। তাঁর সেনাবাহিনী হলদিঘাটির যুদ্ধে আকবরের সেনাদের সাথে সাক্ষাত হয় যেখানে তিনি পরাজিত হয়ে আহত হন। তার পর থেকে তিনি বারো বছর ধরে ঐক্যবদ্ধ ছিলেন এবং সময়ে সময়ে মুঘলদের আক্রমণ করেছিলেন।

রাজপুত শাসকরা যখন মধ্যযুগীয় সময়ে আক্রমণকারীদের কাছে হেরে যায়, তখন মহিলারা তাদের পবিত্রতা ও আত্ম-সম্মান রক্ষার ইঙ্গিত হিসাবে জওহর নামে এক রীতিমতো আত্মহত্যা করে রীতিমতো আত্মহত্যা করত।[তথ্যসূত্র প্রয়োজন]

মারাঠা সাম্রাজ্য[সম্পাদনা]

গোড়ার দিকে ১৭০০ সাল থেকে, মারাঠা সাম্রাজ্য উত্তরে বিস্তৃত হয়, নেতৃত্বে শুরু হয় পুনের পেশোয়া বাজি রাওদের দ্বারা । এই সম্প্রসারণটি শেষ পর্যন্ত রাজপুতদের সংস্পর্শে নতুন প্রতিষ্ঠিত মারাঠা সাম্রাজ্য নিয়ে আসে। রাজস্থান হোলকার এবং সিন্ধিয়ার সামরিক নেতৃত্বে মারাঠাদের দ্বারা বহু আক্রমণ করেছিল। [৬]

ব্রিটিশ ঐপনিবেশিক সময়কাল (১৮৫৮-১৯৪৭ খ্রিষ্টাব্দ)[সম্পাদনা]

জয়পুর, প্রিন্সিপাল স্ট্রিট, খ্রিষ্টাব্দ। ১৮৭৫

এই অঞ্চলে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আগমনের ফলে কিছু কিছু ভৌগোলিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও ঐতিহাসিকভাবে বিভিন্ন অঞ্চলকে প্রশাসনিক উপাধি দেওয়া হয়েছিল, যা কখনও রাজপুতানা এজেন্সি নামে একটি সাধারণ রাজনৈতিক পরিচয় ভাগ করে নিতে পারেনি। এটি একটি উল্লেখযোগ্য শনাক্তকারণ ছিল, পরে রাজপুতানা প্রদেশে সংশোধন করা হয়েছিল এবং ১৯৪৯ সালে রাজস্থানের নাম পরিবর্তনের আগ পর্যন্ত স্থায়ী হয়েছিল। সংস্থাগুলি আনুষ্ঠানিকভাবে বিভিন্ন সত্তাকে স্বীকৃতি দিয়েছে, যদিও সূত্রের বিবরণগুলির সাথে দ্বিমত পোষণ করে, এবং এর মধ্যে রয়েছে কেবল ব্রিটিশদের নিয়ন্ত্রণাধীন একমাত্র অঞ্চল আজমির-মেরওয়ারা। এই বিভিন্ন অঞ্চলগুলির মধ্যে, বিংশ শতাব্দীর গোড়ার দিকে মারোয়ার এবং জয়পুর সর্বাধিক তাৎপর্যপূর্ণ ছিল, যদিও এটি মেওয়ায়ারই ছিলেন রাজপুতানার প্রতি অনুরাগী কোম্পানির কর্মচারী জেমস টডের কাছ থেকে বিশেষ মনোযোগ অর্জন করেছিলেন এবং লোকদের মধ্যে প্রায়শই অসাধারণভাবে লেখালেখি করেছিলেন, ইতিহাস এবং সামগ্রিকভাবে ভূগোল।

স্থানীয় স্বায়ত্তশাসন এবং মারাঠা এবং পিন্ডারি অবনতির হাত থেকে রক্ষার বিনিময়ে ব্রিটিশ সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়ে ১৯ শতকের গোড়ার দিকে এই সংস্থা ও এই বিভিন্ন রাজপুত্র ও প্রধানত সত্তার মধ্যে জোটবদ্ধতা তৈরি হয়েছিল। মুঘল ঐতিহ্য অনুসরণ করে এবং আরও গুরুত্বপূর্ণভাবে এর কৌশলগত অবস্থানের কারণে আজমির ব্রিটিশ ভারতের একটি প্রদেশে পরিণত হয়, যখন স্বায়ত্তশাসিত রাজপুত রাজ্যগুলি, টঙ্ক রাজ্যগুলির, এবং ভারতপুর, ধোলপুরের জাট রাজ্যগুলিকে রাজপুতানা এজেন্সিতে সংগঠিত করা হয়েছিল। ১৮১৭-১৮ সালে ব্রিটিশ সরকার প্রায় সমস্ত রাজ্য রাজপুতানার সাথে জোটের চুক্তি সম্পাদন করে। এভাবেই রাজস্থানের উপরে ব্রিটিশ শাসন শুরু হয়, যার নাম রাজপুতানা।

স্বাধীনতা-উত্তর (১৯৪৭ খ্রিষ্টাব্দ - বর্তমান)[সম্পাদনা]

১৯৪৮ সালের ১২এপ্রিল উদয়পুরে অনুষ্ঠিত অনুষ্ঠানে রাজস্থান ইউনিয়ন পুনর্গঠন, যা উদয়পুরের মহারাণা নতুন রাজপ্রমুখ হয়ে ওঠে, জওহরলাল নেহেরু ইউনিয়নের প্রিমিয়ার মানিক লাল ভার্মার কাছে আনুগত্যের শপথ গ্রহণ করেছিলেন।

রাজস্থানের নাম সম্ভবত টড জনপ্রিয় করেছিলেন এবং তাঁর জীবদ্দশায় কিছু লোক বিশ্বাস করেছিলেন যে তিনি এটি তৈরি করেছিলেন। [৭] যদিও তিনি দাবি করেছিলেন যে এটি এই অঞ্চলের শাস্ত্রীয় নাম, তবে এই শব্দটি প্রথমে ১৭৫৭সাল থেকে প্রাপ্ত একটি শিলালিপিতে লিপিবদ্ধ হয়েছিল এবং তাঁর সময়ে এটি জনপ্রিয় হয়ে উঠেছে। [৮]

আজকের সময়ে নির্ধারিত হতে রাজস্থান গঠনে এটি সাতটি পর্যায় নিয়েছিল। ‘১৯৪৮ সালের মার্চ মাসে আলওয়ার, ভরতপুর, ধৌলপুর এবং করৌলির সমন্বয়ে মাতস ইউনিয়ন গঠিত হয়েছিল। এছাড়াও, 1948 সালের মার্চ মাসে বাঁশওয়ারা, বুন্দি, ডুঙ্গারপুর, জালাওয়ার, কিশানগড়, কোটা, প্রতাপগড়, শাহপুরা এবং টঙ্ক ভারতীয় ইউনিয়নে যোগদান করে এবং রাজস্থানের একটি অংশ গঠন করে। 1948 সালের এপ্রিল মাসে উদয়পুর রাজ্যে যোগদান করে এবং উদয়পুরের মহারাণাকে রাজপ্রমুখ করা হয় । সুতরাং, 1১৯৪৮ সালে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যের সংহতি প্রায় সম্পূর্ণ হয়েছিল। তবুও ভারত থেকে তাদের স্বাধীনতা বজায় রাখা ছিল জয়পুর রাজ্য এবং বিকারের, যোধপুর এবং জয়সালমারের মরুভূমি। সুরক্ষা দৃষ্টিকোণ থেকে দাবি করা হয়েছিল যে মরুভূমির রাজ্যগুলি নতুন জাতির সাথে সংহত হয়েছে তা নিশ্চিত করা নতুন ভারতীয় ইউনিয়নের পক্ষে অত্যাবশ্যক। রাজকুমারা অবশেষে প্রবেশের উপকরণে স্বাক্ষর করতে সম্মত হন এবং 1949 সালের মার্চ মাসে বিকেনার, যোধপুর, জয়সালমির এবং জয়পুরের রাজ্যগুলি অনুমোদিত হয়। এবার, জয়পুরের মহারাজা দ্বিতীয় মন সিংহকে রাজ্যের রাজপ্রমুখ করা হয়েছিল এবং জয়পুর এর রাজধানীতে পরিণত হয়েছিল। পরবর্তীতে ১৯৪৯ সালে, ভরতপুর, আলওয়ার, করুলী এবং ধোলপুরের পূর্ববর্তী রাজ্যগুলির সমন্বয়ে যুক্তমৎস রাজ্যকে অন্তর্ভুক্ত করা হয়। ২ জানুয়ারী, ১৯৫০, সংযুক্ত রাজস্থানের ১৮ টি রাজ্য সিরোহির সাথে একীভূত হয়ে আবু ও দিলওয়ারা ছেড়ে বৃহত্তর বোম্বে এবং এখন গুজরাটের অংশ হয়ে যায়।

গুরুমুখ নিহাল সিং রাজস্থানের প্রথম রাজ্যপাল হিসাবে নিযুক্ত হন। ১৯৪৭ সালের ৭ এপ্রিল হিরালাল শাস্ত্রী রাজ্যের প্রথম মনোনীত মুখ্যমন্ত্রী ছিলেন । ১৯৫১ সালের ৩ মার্চ টিকা রাম পালিওয়াল প্রথম নির্বাচিত মুখ্যমন্ত্রী হওয়ার আগে তিনি পদে আরও দুজন মনোনীত ধারক দ্বারা পদস্থ হন।

১৯৫৬ সালের নভেম্বরে স্টেটস রি-অর্গানাইজেশন অ্যাক্টের বিধান অনুসারে আজমির রাজ্যর পূর্ব অংশ 'সি' রাজ্য, আবু রোড তালুক, সিরোহি রাজপরিবারের পূর্ব অংশ (যা পূর্ব বোম্বেতে মিশে গিয়েছিল), রাজ্য ও সুনেল-ত্প্পা অঞ্চল প্রাক্তন মধ্যভারতের রাজস্থানের সাথে একীভূত হয়েছিল এবং জালাওয়ারের সিরোহি উপজেলা মধ্য প্রদেশে স্থানান্তরিত হয়েছিল। এভাবে বিদ্যমান সীমানা দেওয়া রাজস্থান। উত্তরপ্রদেশ, মধ্য প্রদেশ এবং বিহার রাজ্যগুলির আরও পুনর্গঠনের সাথে আজ রাজস্থান ভারতীয় প্রজাতন্ত্রের বৃহত্তম রাষ্ট্র হয়ে উঠেছে।

পূর্বের রাজ্যের রাজকুমারগণকে তাদের আর্থিক বাধ্যবাধকতা পালনে সহায়তা করার জন্য প্রাইভেট পার্স এবং সুযোগ সুবিধার আকারে সাংবিধানিকভাবে সুদর্শন পারিশ্রমিক দেওয়া হয়েছিল। ১৯৭০ সালে, ইন্দিরা গান্ধী, যিনি তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন, ১৯৭১ সালে বিলুপ্ত হওয়া প্রাইভেট পার্সগুলি বন্ধ করার জন্য স্বল্প ব্যয় শুরু করেছিলেন। প্রাক্তন রাজকুমারীদের মধ্যে অনেকে এখনও মহারাজের উপাধি ব্যবহার করে চলেছেন, তবে পদবি চিহ্ন হিসাবে স্থিতি চিহ্ন ছাড়া অন্য কিছু শক্তি রয়েছে । অনেক মহারাজগন এখনও তাদের প্রাসাদগুলি ধরে রেখে লাভজনক হোটেলগুলিতে রূপান্তর করেছেন, আবার কেউ কেউ রাজনীতিতে ভাল করেছেন। গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার মুখ্যমন্ত্রীকে তার কার্যনির্বাহী প্রধান হিসাবে এবং রাজ্যপালকে রাজ্য প্রধান হিসাবে পরিচালনা করে। প্রতাপগড়ের নতুন জেলা সহ বর্তমানে ৩৩ টি জেলা, ১০৫ টি মহকুমা, ৩, ৮৯৯ টি গ্রাম, ২৪১ টি তহসিল এবং রাজস্থানের ২২২ টি শহর রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Majumdar, R.C. (১৯৯৪)। Ancient India। Motilal Banarsidass। পৃষ্ঠা 263। আইএসবিএন 978-81-208-0436-4 
  2. Sudhir Bhargava, "Location of Brahmavarta and Drishadwati river is important to find earliest alignment of Saraswati river" Seminar, Saraswati river-a perspective, Nov. 20-22, 2009, Kurukshetra University, Kurukshetra, organised by: Saraswati Nadi Shodh Sansthan, Haryana, Seminar Report: pages 114-117
  3. Radhey Shyam Chaurasia (২০০২)। History of Ancient India: Earliest Times to 1000 A. D.। Atlantic Publishers & Distributors। পৃষ্ঠা 207–208। আইএসবিএন 978-81-269-0027-5 
  4. Centre, UNESCO World Heritage। "Hill Forts of Rajasthan"UNESCO World Heritage Centre (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০২-১৬ 
  5. (Elliot's History of India, Vol. V)
  6. Naravane, M. S.। The Rajputs of Rajputana: A Glimpse of Medieval Rajasthan। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০১৪ 
  7. Freitag, Jason (২০০৯)। Serving empire, serving nation: James Tod and the Rajputs of Rajasthan। Brill। পৃষ্ঠা 36। আইএসবিএন 978-90-04-17594-5 
  8. Gupta & Bakshi (2008).

Gupta, R. K.; Bakshi, S. R. (2008), Studies In Indian History: Rajasthan Through The Ages: The Heritage Of Rajputs, 1, Sarup & Sons, ISBN 9788176258418

প্রাথমিক উৎস[সম্পাদনা]

  • পদ্মনাভা,।, ও ভাটনগর, ভিএস (১৯৯১)। কানহাদে প্রবন্ধ : মধ্যযুগীয় সময়ের সবচেয়ে বড় দেশপ্রেমিক কাহিনী : পদ্মানাভার কানহাডে মহাকাব্য। নয়াদিল্লি: ভয়েস অফ ইন্ডিয়া।

আরও পড়ুন[সম্পাদনা]

  • শর্মা, জিএন, ভাটনগর, ভিএস, এবং রাজস্থান বিশ্ববিদ্যালয়। (1992)। ইতিহাসবিদ এবং রাজস্থানের ইতিহাসের উৎস sources জয়পুর: রাজস্থান বিশ্ববিদ্যালয়, সেন্টার ফর রাজস্থান।