রাজস্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
राजस्थान
—  state  —


তে राजस्थान এর অবস্থান
স্থানাঙ্ক ২৬°৫৪′ উত্তর ৭৫°৪৮′ পূর্ব / ২৬.৯০° উত্তর ৭৫.৮০° পূর্ব / 26.90; 75.80স্থানাঙ্ক: ২৬°৫৪′ উত্তর ৭৫°৪৮′ পূর্ব / ২৬.৯০° উত্তর ৭৫.৮০° পূর্ব / 26.90; 75.80
দেশ ভারত
State রাজস্থান
জেলাসমূহ ৩৩
Established ১ নভেম্বর, ১৯৫৬
রাজধানী জয়পুর
বৃহত্তম নগরী জয়পুর
রাজস্থান শৈলেন্দ্রকুমার সিংহ
মুখ্যমন্ত্রী অশোক গেহলট
আইন - সভা (আসন) এককক্ষীয় (২০০)
জনসংখ্যা

ঘনত্ব

৫,৬৪,৭৩,১২২ (৮ম)

১৬৫ /কিমি (৪২৭ /বর্গমাইল)

অফিসিয়াল ভাষাসমূহ রাজস্থানী, হিন্দি
সময় অঞ্চল আইএসটি (ইউটিসি+৫:৩০)
আয়তন ৩,৪২,২৬৯ বর্গকিলোমিটার (১,৩২,১৫১ মা) (১ম)
আইএসও ৩১৬৬-২ IN-RJ
ওয়েবসাইট www.rajasthan.gov.in
Seal of राजस्थान

রাজস্থান (রাজস্থানীহিন্দি: राजस्थान, উচ্চারিত [raːdʒəsˈtʰaːn] ( শুনুন)) আয়তনের বিচারে ভারতীয় প্রজাতন্ত্রের বৃহত্তম রাজ্যশতদ্রু-সিন্ধু নদী উপত্যকা তথা ভারত-পাকিস্তান সীমান্ত বরাবর প্রসারিত থর মরুভূমি এই রাজ্যের অধিকাংশ অংশ জুড়ে রয়েছে। রাজ্যের পশ্চিম সীমায় পাকিস্তান রাষ্ট্র, দক্ষিণ-পশ্চিমে গুজরাট রাজ্য, দক্ষিণ-পূর্বে মধ্যপ্রদেশ, উত্তর-পূর্বে উত্তরপ্রদেশহরিয়ানা এবং উত্তরে পাঞ্জাব রাজ্য অবস্থিত।

রাজস্থান রাজ্যের রাজধানী জয়পুর। রাজ্যের গুরুত্বপূর্ণ ভৌগোলিক বৈশিষ্ট্য হল উত্তর-পশ্চিমের থর মরুভূমি এবং প্রাচীন নগরী কালিবঙ্গানের নিকট ঘগ্গর নদীর বিলীনস্থল।

রাজস্থান ভারতের একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। একাধিক ঐতিহাসিক স্থাপনার রাজ্য রাজস্থানের পর্যটন উষ্ণ আতিথেয়তা ও বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত হোটেল ও রিসর্টের জন্য বিখ্যাত। রাজস্থানের প্রধান প্রধান পর্যটন গন্তব্য হল জয়পুর, উদয়পুর, যোধপুরজৈসলমের। এই শহরগুলি রেল, সড়ক ও বিমানপথে ভারত ও বহির্ভারতের অন্যান্য শহরের সঙ্গে সুসংযুক্ত।

বিশ্বের প্রাচীনতম পর্বতমালাগুলির অন্যতম আরাবল্লী পর্বতশ্রেণী এই রাজ্যে অবস্থিত। আরাবল্লীর মাউন্ট আবু রাজস্থানের একমাত্র শৈলশহর। মাউন্ট আবুতেই প্রসিদ্ধ জৈন তীর্থক্ষেত্র দিলওয়াড়া মন্দির অবস্থিত। পূর্ব রাজস্থানে দুটি জাতীয় ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্প রয়েছে। এগুলি হল রণথাম্বোর জাতীয় উদ্যানসারিস্কা। এছাড়াও ভরতপুরের কাছে রয়েছে কেওলাদেও জাতীয় উদ্যান, যা অতীতে পক্ষীপর্যটনের জন্য বিখ্যাত ছিল।

স্বাধীনতার পর রাজপুতানা নামে পরিচিত রাজপুত শাসিত দেশীয় রাজ্যগুলি ভারতে যোগ দেয়। এই রাজ্যগুলিকে একত্রিত করে ১৯৪৯ সালের ৩০ মার্চ রাজস্থান রাজ্যটি গঠিত হয়। পূর্বতন রাজপুতানা ও বর্তমান রাজস্থান রাজ্যের মধ্যে একমাত্র পার্থক্য হল এই রাজ্যে ব্রিটিশ ভারতীয় আজমেঢ়-মারওয়াড় প্রদেশটিও সংযুক্ত হয়। ভৌগোলিকভাবে রাজপুতানার বাইরে অবস্থিত মধ্যপ্রদেশের সুমেল-তাপ্পা অঞ্চলটিও রাজস্থানের অন্তর্ভুক্ত করা হয়।

চিত্রকক্ষ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Rajasthan টেমপ্লেট:India