ব্যবহারকারী:NusJaS/sandbox/2

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সব মানুষের কাছ থেকে বিপদ আছে . একটি মুক্ত সরকারের একমাত্র সর্বোত্তম ক্ষমতা থাকা উচিত জনসাধারণের স্বাধীনতাকে বিপন্ন করার জন্য ক্ষমতা নিয়ে বসবাসকারী কোনো ব্যক্তিকে বিশ্বাস করা ।

জন অ্যাডামস (৩০ অক্টোবর ১৭৩৫ - ৪ জুলাই ১৮২৬) ছিলেন একজন আমেরিকান আইনজীবী, লেখক, রাজনীতিবিদ এবং কূটনীতিক। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় রাষ্ট্রপতি (১৭৯৭-১৮০১), প্রথম উপরাষ্ট্রপতি (১৭৮৯-১৭৯৭) এবং প্রতিষ্ঠাতা পিতা হিসেবে গ্রেট ব্রিটেন থেকে আমেরিকার স্বাধীনতার নেতা ছিলেন। অ্যাডামস আলোকিতকরণের যুগে একজন রাজনৈতিক তাত্ত্বিক ছিলেন যিনি প্রজাতন্ত্রবাদ এবং একটি শক্তিশালী কেন্দ্রীয় সরকারকে প্রচার করেছিলেন। তাঁর উদ্ভাবনী ধারণাগুলি প্রায়ই প্রকাশিত হত। তিনি একজন নিবেদিত দিনলিপি লেখক এবং সংবাদদাতাও ছিলেন, বিশেষত তাঁর স্ত্রী এবং প্রধান উপদেষ্টা অ্যাবিগাইলের সাথে। তিনি জন কুইন্সি অ্যাডামসের পিতা ছিলেন।

উক্তি[সম্পাদনা]

অধিবিদ এবং রাজনীতিবিদরা চিরকাল বিতর্ক করতে পারেন, তবে তারা গভর্নর এবং শাসিতদের সম্মতি ব্যতীত অন্য কোনও নৈতিক নীতি বা শাসন বা আনুগত্যের ভিত্তি খুঁজে পাবেন না।
ভয় অধিকাংশ সরকারের ভিত্তি; কিন্তু এটা খুবই জঘন্য এবং নৃশংস একটি আবেগ, এবং এটি এমন পুরুষদের রেন্ডার করে যাদের স্তনে এটি প্রাধান্য পায় এত বোকা এবং কৃপণ।
ঘটনা একগুঁয়ে জিনিস; এবং আমাদের ইচ্ছা, আমাদের প্রবণতা, বা আমাদের আবেগের নির্দেশ যাই হোক না কেন, তারা তথ্য ও প্রমাণের অবস্থা পরিবর্তন করতে পারে না।
আমি পরিশ্রম এবং রক্ত এবং ধন সম্পর্কে ভালভাবে সচেতন যে, এই ঘোষণাটি বজায় রাখতে এবং এই রাষ্ট্রগুলিকে সমর্থন ও রক্ষা করতে আমাদের খরচ হবে...
সবচেয়ে আশ্চর্যজনক মাত্রার বস্তু, পরিমাপ যেখানে লক্ষ লক্ষ মানুষের জীবন এবং স্বাধীনতা, জন্ম ও অনাগতভাবে সবচেয়ে বেশি আগ্রহী, এখন আমাদের সামনে। আমরা একটি বিপ্লবের মধ্যে রয়েছি, যা জাতির ইতিহাসে সবচেয়ে সম্পূর্ণ, অপ্রত্যাশিত এবং উল্লেখযোগ্য।
তবুও সমস্ত বিষণ্ণতার মধ্য দিয়ে আমি উজ্জ্বল আলো এবং গৌরবের রশ্মি দেখতে পাচ্ছি।
মানুষের স্তনে একটি সামাজিক স্নেহ আছে, যা আমাদের সমগ্র প্রজাতির মধ্যে বিস্তৃত।
একজন সেক্রেটারি অফ স্টেটের যোগ্যতা কি কি? তাকে আইন, সরকার, ইতিহাসের সর্বজনীন পাঠের একজন মানুষ হওয়া উচিত। আমাদের সমগ্র পার্থিব মহাবিশ্ব তার মনের মধ্যে সংক্ষিপ্তভাবে বোঝা উচিত।
যদিও অন্যান্য সমস্ত বিজ্ঞান অগ্রসর হয়েছে, সরকার যেটি দাঁড়িয়েছে; একটু ভাল বোঝা; তিন বা চার হাজার বছর আগের তুলনায় এখন একটু ভালো অনুশীলন।
আমাকে অবশ্যই রাজনীতি এবং যুদ্ধ অধ্যয়ন করতে হবে, যাতে আমাদের ছেলেরা গণিত এবং দর্শন পড়ার স্বাধীনতা পায়।
আমি স্বর্গ প্রার্থনা করি যে এই বাড়িটি এবং এর পরের সমস্ত কিছুর জন্য সর্বোত্তম আশীর্বাদ দান করুন। এই ছাদের নিচে সৎ ও জ্ঞানী ব্যক্তিরা ছাড়া আর কেউ যেন শাসন না করেন।
আমি জোর দিয়ে বলব যে হিব্রুরা অন্য যে কোনও জাতির চেয়ে মানুষকে সভ্য করার জন্য বেশি কাজ করেছে।
আমি যদি নাস্তিক হতাম, এবং অন্ধ চিরন্তন ভাগ্যে বিশ্বাস করতাম, তবে আমার এখনও বিশ্বাস করা উচিত যে ভাগ্য ইহুদিদের জাতিদের সভ্যতার জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপকরণ হিসাবে নির্ধারণ করেছিল।
আমরা একে অপরের কাছে নিজেদের ব্যাখ্যা করার আগে আপনার এবং আমার মারা যাওয়া উচিত নয়।
স্বাধীনতার ঘোষণাপত্রকে আমি বরাবরই একটি নাট্য অনুষ্ঠান হিসেবে বিবেচনা করেছি। জেফারসন এর সমস্ত মঞ্চ প্রভাব নিয়ে পালিয়ে গেলেন; অর্থাৎ এর সমস্ত মহিমা।
আমেরিকান বিপ্লব বলতে আমরা কি বুঝি? আমরা কি আমেরিকান যুদ্ধ মানে? যুদ্ধ শুরু হওয়ার আগেই বিপ্লব কার্যকর হয়েছিল। বিপ্লব ছিল মানুষের মনে ও হৃদয়ে; তাদের কর্তব্য এবং বাধ্যবাধকতার তাদের ধর্মীয় অনুভূতিতে পরিবর্তন।
বার্ষিক নির্বাচন শেষ হলে দাসপ্রথা শুরু হয়।
গ্রেট ব্রিটেন আমাদের বিরুদ্ধে মিত্রশক্তি অর্জনের জন্য পৃথিবী ও নরকে নড়াচড়া করছে, তবুও আমাদের পক্ষে জোটের প্রস্তাব করা অনুচিত! গ্রেট ব্রিটেন আমাদের হত্যা করার জন্য ইউরোপের সমস্ত অতিরিক্ত সম্পদ ধার করেছে, ইতালি, জার্মানি, হল্যান্ড, সুইজারল্যান্ড এবং কিছু ফ্রান্সে, তবুও টাকা ধার করার প্রস্তাব করা আমাদের কাছে অসম্মানজনক! স্বর্গের দ্বারা, আমি সমস্ত ইউরোপের সাথে একটি দর কষাকষি করব, যদি এটি আমার সাথে থাকে।
আমি প্রতিটি পৃষ্ঠায় দেখি, খ্রিস্টধর্মকে এর বিশুদ্ধতায় সুপারিশ করার জন্য কিছু এবং এর দুর্নীতিকে অসম্মান করার জন্য কিছু আছে।
মানুষের মন শিথিল হোক। এটা আলগা হতে হবে. এটা আলগা হবে. কুসংস্কার ও গোঁড়ামি একে আবদ্ধ করতে পারে না।
খ্রিস্টধর্মের পদার্থ এবং সারমর্ম, যেমন আমি এটি বুঝি, শাশ্বত এবং অপরিবর্তনীয়, এবং এটি চিরকাল পরীক্ষা বহন করবে, তবে এটি বহিরাগত উপাদানগুলির সাথে মিশ্রিত করা হয়েছে, যা আমি মনে করি পরীক্ষা সহ্য করবে না এবং তাদের আলাদা করা উচিত।
পুরানো মন পুরানো ঘোড়ার মত; আপনি যদি সেগুলিকে কাজের ক্রমে রাখতে চান তবে আপনাকে অবশ্যই তাদের অনুশীলন করতে হবে।
ইউরোপীয়রা সকলেই ধর্মীয় এবং সাময়িক উভয় প্রকার কুসংস্কারের দ্বারা গভীরভাবে কলঙ্কিত, যা তারা কখনই পরিত্রাণ পেতে পারে না... তারা সকলেই সেই মহান নীতিতে বিশ্বাস করে যা এই সীমাহীন মহাবিশ্ব সৃষ্টি করেছে... ইহুদিদের দ্বারা থুতু হতে হবে। যতক্ষণ না এই ভয়ঙ্কর ব্লাসফেমি থেকে পরিত্রাণ না হয়, ততক্ষণ পৃথিবীতে কোনো উদার বিজ্ঞান থাকবে না।
যে মুহুর্তে এই ধারণাটি সমাজে প্রবেশ করানো হয়, সেই সম্পত্তি ঈশ্বরের আইনের মতো পবিত্র নয় এবং এটিকে রক্ষা করার জন্য আইন ও জনবিচারের কোনো শক্তি নেই, নৈরাজ্য ও অত্যাচার শুরু হয়।
আমরা সেই জাতিগুলির বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তাদের ভান করার জন্য কিছু অনুসন্ধান করার স্বাধীনতা নিয়েছিলাম যারা তাদের কোনও ক্ষতি করেনি, এবং লক্ষ্য করেছি যে আমরা সমস্ত মানবজাতিকে আমাদের বন্ধু হিসাবে বিবেচনা করেছি যারা আমাদের কোনও অন্যায় করেনি বা আমাদের কোনও উসকানি দেয়নি। .. রাষ্ট্রদূত আমাদের উত্তর দিয়েছিলেন যে এটি তাদের নবীর আইনের ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়েছিল; এটা তাদের কোরানে লেখা ছিল; যে সমস্ত জাতির তাদের কর্তৃত্ব স্বীকার করা উচিত ছিল না তারা পাপী; যে যেখানেই পাওয়া যায় তাদের বিরুদ্ধে যুদ্ধ করা এবং তাদের যতটুকু সম্ভব দাস বানানো তাদের অধিকার ও কর্তব্য।
দাসত্ব প্রচণ্ড মাত্রার একটি মন্দ এবং আমি দাসত্ব স্বীকারের সম্পূর্ণ বিরুদ্ধ।
বিচক্ষণতার প্রতিটি পরিমাপ, তাই, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দাসত্বের চূড়ান্ত সম্পূর্ণ উচ্ছেদের জন্য অনুমান করা উচিত।
আমি আমার সারা জীবন দাসত্বের অনুশীলনকে এমন ঘৃণার সাথে ধরে রেখেছি যে, আমি কখনও নিগ্রো বা অন্য কোন ক্রীতদাসের মালিক হইনি, যদিও আমি বহু বছর ধরে বেঁচে আছি, যখন প্রথাটি অসম্মানজনক ছিল না, যখন সেরা পুরুষদের আমার আশেপাশে ভেবেছিলাম এটি তাদের চরিত্রের সাথে অসঙ্গতিপূর্ণ নয়, এবং যখন এটি আমাকে বিনামূল্যে পুরুষদের শ্রম ও জীবিকা নির্বাহের জন্য হাজার হাজার ডলার খরচ করেছে।
  • এই পৃথিবীতে খুব কম লোকই আছে যাদের সাথে আমি কথা বলতে পারি।
    • উইলিয়াম এ. ডিগ্রেগোরিও, পৃষ্ঠা ১৯ – ২০ দ্বারা উদ্ধৃত কমপ্লিট বুক অফ ইউএস প্রেসিডেন্টস (১৯৮৪)
  • আমি সকলের সাথে শালীনতা এবং সভ্যতার সাথে আচরণ করতে পারি এবং ব্যবসার পয়েন্টে যখন প্রয়োজন হয় তাদের সাথে কথা বলতে পারি। কিন্তু তাদের সঙ্গে আমি কখনই খুশি নই।
    • উইলিয়াম এ. ডিগ্রেগোরিও, পৃষ্ঠা ১৯ – ২০ দ্বারা উদ্ধৃত কমপ্লিট বুক অফ ইউএস প্রেসিডেন্টস (১৯৮৪)
  • আমাদের মধ্যে বিদ্যুতের শক্তি বা চুম্বকের মতো একটি দৈহিক গুণ ছিল, যার সাহায্যে একটি জোড়া ছুঁয়ে যাওয়া দূরত্বের মধ্যে এলে তারা মেরুতে সুচের মতো বা বৈদ্যুতিক পরীক্ষায় দুটি বস্তুর মতো একসাথে উড়ে যায়।
    • উইলিয়াম এ. ডিগ্রেগোরিও, পৃষ্ঠা ১৯ – ২০ দ্বারা উদ্ধৃত কমপ্লিট বুক অফ ইউএস প্রেসিডেন্টস (১৯৮৪)

এস[সম্পাদনা]

  • প্রকৃতির যে সমস্ত আবেগ, ক্ষুধা, স্নেহ যেখান থেকে তারা প্রবাহিত হয় সেগুলি মনোযোগ সহকারে বিবেচনা না করে মানুষের ক্রিয়াকলাপের সত্যিকারের উদ্দেশ্য এবং গুণাবলী বা তাদের শাসন করার জন্য প্রণীত নিয়মগুলির যথার্থতা সম্পর্কে খুব নির্ভুলতার সাথে বিচার করা অসম্ভব। সুতরাং বুদ্ধিবৃত্তিক ও নৈতিক জগতের অন্তরঙ্গ জ্ঞানই একমাত্র ভিত্তি যার উপর জ্ঞানের একটি স্থিতিশীল কাঠামো দাঁড় করানো যেতে পারে।
    • - জোনাথন সেওয়ালকে চিঠি (অক্টোবর ১৭৫৯)
  • প্রাচীন ও আধুনিক যুগের কবি ও বক্তাদের দ্বারা নিযুক্ত তাদের উপাদান এবং প্রথম নীতি, সংখ্যার শক্তি এবং সামঞ্জস্য পরীক্ষা না করে এবং কল্পনার প্রাকৃতিক শক্তি বিবেচনা না করে আমাদের নিজেদেরকে বাগ্মীতার প্রকৃত শক্তিগুলি অর্জন করা অসম্ভব।, এবং রূপক এবং চিত্রের প্রতি মানবজাতির স্বভাব, যার জন্য ব্যাকরণ, এবং অলঙ্কারশাস্ত্র এবং সেরা ধ্রুপদী লেখকদের প্রকৃত নীতিগুলির জ্ঞান প্রয়োজন।
    এখন এই সমস্ত জ্ঞানের অধিকারী হওয়া, ভালভাবে পরিপাক করা এবং আদেশে প্রস্তুত হওয়া, দুর্বল ও বন্ধুহীনদের সাহায্য করার, উদ্ধত ও অনাচারকে বর্জন করা, প্রতিকার সংগ্রহ করার চেয়ে কোন উচ্চতর বস্তুর কাছে, কোন মহান চরিত্রের দিকে কোন মরণশীল আকাঙ্ক্ষা করতে পারে? ভুলের, অধিকারের অগ্রগতি, স্বাধীনতা এবং সদগুণ জাহির করা এবং বজায় রাখা, অত্যাচার এবং ভাইসকে নিরুৎসাহিত করা এবং বাতিল করা?
    • জোনাথন সেওয়ালের চিঠি (অক্টোবর ১৭৫৯)

ডায়েরি (১৭৫০-১৭৯০)[সম্পাদনা]

সুসমাচারের মধ্যে আমরা কোথায় একটি অনুশাসন পাই যা গির্জার ধর্মসভার প্রয়োজন? সমাবর্তন? কাউন্সিল? ডিক্রি? ধর্মবিশ্বাস? স্বীকারোক্তি? শপথ? সাবস্ক্রিপশন? আর আজকাল ধর্মের বোঝা যে সব ট্রাম্পেরির বোঝা আমরা দেখতে পাই?
একজন গুণী ও জ্ঞানী লোকের উপর অত্যাচার খুব কমই চালানো যায়।
  • আজ সন্ধ্যায় মেজর গ্রীন যীশু খ্রীষ্টের দেবত্ব এবং সন্তুষ্টি সম্পর্কে আমার সাথে কিছু কথোপকথনে পড়েছিলেন। তিনি যে সমস্ত যুক্তি দেখিয়েছিলেন তা হল, "একটি নিছক প্রাণী বা সসীম সত্তা কোনো অপরাধের জন্য অসীম ন্যায়বিচারে সন্তুষ্ট করতে পারে না," এবং "এই জিনিসগুলি অত্যন্ত রহস্যময়।"
    এইভাবে রহস্যকে অযৌক্তিকতার জন্য একটি সুবিধাজনক আবরণ তৈরি করা হয়।
    • ১৩ ফেব্রুয়ারী ১৭৫৬-এর এন্ট্রি চার্লস ফ্রান্সিস অ্যাডামস, দ্য ওয়ার্কস অফ দ্য ওয়ার্কস অফ জন অ্যাডামস, মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় রাষ্ট্রপতি: লেখকের জীবন সহ, নোটস এবং ইলাস্ট্রেশনস ভলিউম। ২ (বোস্টন: চার্লস সি. লিটল এবং জেমস ব্রাউন, ১৮৫০) ৪, গুগল বুকস, ১৩ ডিসেম্বর ২০১০, ওয়েব [১]
  • "১৭. বুধবার। একটি সুন্দর সকাল। ব্রেনট্রির দিকে যাত্রা শুরু করলাম। ডেদামের মিঃ হ্যাভেনকে দেখতে থামলাম, যিনি আমাকে বলেছিলেন, খুব সভ্যভাবে, তিনি মনে করেন যে আমি ডাঃ মেহিউর কাছ থেকে আমার বিশ্বাস নিয়েছি, এবং যোগ করেছেন যে, তিনি যীশু খ্রীষ্টের সন্তুষ্টির মতবাদকে খ্রিস্টধর্মের জন্য অপরিহার্য বলে বিশ্বাস করতেন, এবং তিনি এই সন্তুষ্টিকে বিশ্বাস করবেন না যদি না তিনি খ্রিস্টের দেবত্ব বিশ্বাস করেন, এবং পর্যবেক্ষণ করেন, যদি তিনি করেন তবে তিনি একজন খ্রিস্টান হবেন না সুসমাচারের রহস্যগুলিকে বিশ্বাস করেন না যে তিনি একজন আর্মিনিয়ানের সাথে সহ্য করতে পারেন, কিন্তু যখন তারা খ্রীষ্টের দেবত্ব এবং সন্তুষ্টি অস্বীকার করেছিলেন, তখন তিনি ডাঃ মেহিউ এর দুটি বক্তৃতা করতে জানতেন সব কিছুর প্রত্যাশিতভাবে তারা তাকে একটি কার্ট সম্পর্কে ধারণা দেয় যার মধ্যে এটি একটি কর্কশ, রুক্ষভাবে গজগজ করে, কিন্তু এটি একটি বিভ্রান্তিকর মধ্যে ছিল; তিনি বিশ্বাস করেন যে ডাক্তার তাদের একটি মহান আতঙ্কের মধ্যে লিখেছিলেন যে আর্মিনিয়ানরা যতই কঠোরভাবে তাদের স্বাস্থ্য বজায় রাখে, সবসময়, তিনি খেয়াল করেন, যখন তারা মারা যান এবং ক্যালভিনিস্টদের মৃত্যু বেছে নেন। ব্রেইনট্রির উদ্দেশ্যে রওনা হও এবং সূর্যাস্তের সময় পৌঁছে যাই।"
    • চার্লস ফ্রান্সিস অ্যাডামস, দ্য ওয়ার্কস অফ জন অ্যাডামস ভলিউমে ১৭ ফেব্রুয়ারি ১৭৫৬-এর জন্য এন্ট্রি। ২, ১০-১
  • সন্ধ্যার শুরুতে মেজর গার্ডিনার্সে এক ঘন্টা কাটান, যেখানে মনে করা হয়েছিল যে খ্রিস্টধর্মের নকশাটি পুরুষদের ভাল ধাঁধা সমাধানকারী বা ভাল রহস্য-উদ্দীপক তৈরি করা নয়, বরং ভাল মানুষ, ভাল ম্যাজিস্ট্রেট এবং ভাল বিষয়, ভাল। স্বামী এবং ভাল স্ত্রী, ভাল পিতামাতা এবং ভাল সন্তান, ভাল প্রভু এবং ভাল চাকর. নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর কোনো না কোনো সময় পাওয়া যেতে পারে, যথা, — আমরা সুসমাচারে এমন একটি উপদেশ কোথায় পাই যার জন্য Ecclesiastical Synods প্রয়োজন? সমাবর্তন? কাউন্সিল? ডিক্রি? বিশ্বাস? স্বীকারোক্তি? শপথ? সদস্যতা? এবং অন্যান্য তুরুপের পুরো কার্ট-লোড যা আমরা এই দিনগুলিতে ধর্মকে জর্জরিত দেখতে পাই?
    • (১৮ ফেব্রুয়ারি ১৭৫৬)
  • এই জীবনে কোন মানুষই দুর্বলতা ও অপূর্ণতা থেকে সম্পূর্ণ মুক্ত নয়। সর্বাধিক উচ্চ প্রতিভা এবং সক্রিয় মনের পুরুষরা সাধারণত খ্যাতির প্রেমের সবচেয়ে নিখুঁত দাস। তারা কখনও কখনও সম্মান বা খ্যাতি অর্জনের জন্য খারাপ কৌশল এবং কারিগর হিসাবে অবতরণ করে যেমন কৃপণ স্বর্ণের সন্ধানে নেমে আসে।
    • (১৯ ফেব্রুয়ারি ১৭৫৬)
  • ধরুন কোনো দূরবর্তী অঞ্চলের কোনো জাতিকে তাদের একমাত্র আইনের বই হিসেবে বাইবেল গ্রহণ করা উচিত এবং প্রত্যেক সদস্যকে সেখানে প্রদর্শিত নির্দেশাবলী দ্বারা তার আচরণ নিয়ন্ত্রণ করা উচিত। . . . . কি একটি ইউটোপিয়া - কি একটি স্বর্গ এই অঞ্চল হবে!
    • (২২ ফেব্রুয়ারি ১৭৫৬)
  • একটি কলম অবশ্যই একজন মানুষের মনোযোগ স্থির করার এবং তার উচ্চাকাঙ্ক্ষাকে উদ্দীপ্ত করার জন্য একটি চমৎকার যন্ত্র।
    • (১৪ নভেম্বর ১৭৬০)
  • এটি সব থেকে চমৎকার আন্দোলন! দেশপ্রেমিকদের এই শেষ প্রয়াসের মধ্যে একটি মর্যাদা, একটি মহিমা, একটি মহত্ত্ব রয়েছে যা আমি অত্যন্ত প্রশংসা করি। মনে রাখার মতো কিছু না করে জনগণের কখনই জেগে ওঠা উচিত নয় - যা উল্লেখযোগ্য এবং আকর্ষণীয়। চায়ের এই ধ্বংস এত সাহসী, এত সাহসী, এত দৃঢ়, নির্ভীক এবং অনমনীয়, এবং এর অবশ্যই এত গুরুত্বপূর্ণ পরিণতি এবং এত দীর্ঘস্থায়ী যে আমি এটিকে ইতিহাসের একটি যুগ হিসাবে বিবেচনা না করে থাকতে পারি না!
    • বোস্টন টি পার্টিতে (১৭ ডিসেম্বর ১৭৭৩)
  • গুণ সবসময় বন্ধুত্বপূর্ণ হয় না। সততা কখনও কখনও কুসংস্কার এবং আবেগ দ্বারা ধ্বংস হয়.
    • (৯ ফেব্রুয়ারি ১৭৭৯)
  • আমার দৈহিক গঠনতন্ত্রে আমি একজন সাধারণ মানুষ... তবুও কিছু মহৎ ঘটনা, কিছু কাটছাঁট অভিব্যক্তি, কিছু অর্থ ভণ্ডামি, মাঝে মাঝে এই আলস্য, নিদ্রা এবং স্বল্পতার সমাবেশকে সিংহের মতো ক্রোধে ফেলে দিয়েছে।
    • (২৬ এপ্রিল ১৭৭৯)
  • খ্রিস্টান ধর্ম হল, প্রাচীন বা আধুনিক যুগে প্রচলিত বা বিদ্যমান ধর্মগুলির সর্বোপরি, জ্ঞান, সদগুণ, ন্যায়পরায়ণতা এবং মানবতার ধর্ম, ব্ল্যাকগার্ড পেইন যা ইচ্ছা বলুক; এটা ঈশ্বরের কাছে পদত্যাগ, এটা মানুষের জন্যই মঙ্গল।
    • (২৬ জুলাই ১৭৯৬)।
  • ট্যাসিটাস প্রজাতন্ত্র এবং সার্বজনীন সাম্রাজ্যের পুনরুজ্জীবনের জন্য পেট্রার্কের মতোই দুর্দান্ত উত্সাহী ছিলেন বলে মনে হয়। তিনি সম্রাটদের উপর ইতিহাসের প্রতিশোধ নিয়েছেন, কিন্তু তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র, এবং জনগণের অযোগ্য দুর্নীতি যা সম্ভবত তাদের সবচেয়ে নৃশংস নিষ্ঠুরতাকে উস্কে দিয়েছিল তা আবৃত করে রেখেছেন। গুণী ও জ্ঞানী মানুষের ওপর স্বৈরাচার খুব কমই চালানো যায়।
    • (৩১ জুলাই ১৭৯৬)
  • মন্দের প্রত্যাশা করা বোকামি, আর কাল্পনিক সৃষ্টি করা পাগলামি।
    • (৪ আগস্ট ১৭৯৬)
  • সর্বোত্তম ক্ষমতা, virtus. গুণী সব জিনিসের উপপত্নী। গুণ সব কিছুর কর্তা। তাই যে জাতি কখনো অন্যায় করবে না, তাকে অবশ্যই বিশ্ব শাসন করতে হবে। পুণ্যের শক্তি, গুণের শক্তি, খুব সাধারণ বিষয় নয়, যতটা হওয়া উচিত ততটা সাধারণ নয়।
    • (৬ আগস্ট ১৭৯৬)
  • তুমি যদি আমার চোখের জল হতে আমি তোমাকে হারানোর ঝুঁকি নিয়ে কাঁদতাম না।

(জুনিয়র জাকিও)২০ তম

১৭৬০s

ক্যানন এবং সামন্ত আইনের উপর একটি গবেষণাপত্র (১৭৬৫)[সম্পাদনা]

জ্ঞানের প্রতিটি স্লুইস খোলা হোক এবং একটি প্রবাহিত হোক।
মানুষের মধ্যে একটি সাধারণ জ্ঞান ছাড়া স্বাধীনতা রক্ষা করা যায় না, যাদের জ্ঞানের অধিকার [...] আছে, [...] সেই সবচেয়ে ভয়ঙ্কর এবং ঈর্ষান্বিত ধরণের জ্ঞানের উপর একটি অবিসংবাদিত, অপরিবর্তনীয়, অগ্রহণযোগ্য, ঐশ্বরিক অধিকার রয়েছে।, তাদের শাসকদের চরিত্র এবং আচরণের ।
ক্যানন এবং সামন্ত আইনের উপর একটি গবেষণাপত্র (১৭৬৫)
  • আমেরিকার একজন স্থানীয় যিনি পড়তে এবং লিখতে পারেন না একজন জ্যাকোবাইট বা রোমান ক্যাথলিকের মতো বিরল চেহারা, অর্থাৎ ধূমকেতু বা ভূমিকম্পের মতো বিরল।
  • সর্বনিম্ন পদমর্যাদার মধ্যে জ্ঞানের মাধ্যম সংরক্ষণ দেশের সমস্ত ধনী ব্যক্তিদের সমস্ত সম্পত্তির চেয়ে জনসাধারণের কাছে বেশি গুরুত্বপূর্ণ।
  • আমি সর্বদা শ্রদ্ধা এবং বিস্ময়ের সাথে আমেরিকার বন্দোবস্তকে বিবেচনা করি, প্রভিডেন্সে একটি দুর্দান্ত দৃশ্য এবং নকশার উদ্বোধন হিসাবে, অজ্ঞদের আলোকিত করার জন্য এবং সমগ্র পৃথিবীতে মানবজাতির দাসত্বের অংশের মুক্তির জন্য।
  • দরিদ্র মানুষ, এটা সত্য, মহানদের তুলনায় অনেক কম সফল হয়েছে. তারা খুব কমই একটি ইউনিয়ন গঠন করার এবং তাদের শক্তি প্রয়োগ করার অবকাশ বা সুযোগ খুঁজে পেয়েছে; তারা শিল্প ও অক্ষর সম্পর্কে অজ্ঞ, তারা খুব কমই একটি নিয়মিত বিরোধী দল গঠন করতে এবং সমর্থন করতে সক্ষম হয়েছে। এটি, তবে, মহান দ্বারা মানবজাতির মেজাজ হিসাবে পরিচিত হয়েছে; এবং তারা তদনুসারে, সমস্ত যুগে, জনগণের কাছ থেকে ছিনিয়ে নেওয়ার জন্য পরিশ্রম করেছে, যেমন তাদের অবজ্ঞার সাথে বলা হয়, তাদের অধিকার এবং অন্যায়ের জ্ঞান এবং আগেরটিকে জাহির করার বা পরেরটির প্রতিকার করার ক্ষমতা। আমি বলি অধিকার, এর জন্য তাদের রয়েছে, নিঃসন্দেহে, সমস্ত পার্থিব সরকারের পূর্ববর্তী, — অধিকার, যা মানব আইন দ্বারা বাতিল বা সংযত করা যায় না — অধিকার, মহাবিশ্বের মহান আইন প্রণেতা থেকে উদ্ভূত।
  • স্বাধীনতাকে সব বিপদেই সমর্থন করতে হবে। আমাদের এটির অধিকার রয়েছে, আমাদের নির্মাতার কাছ থেকে প্রাপ্ত। কিন্তু আমরা না থাকলে, আমাদের পিতারা তাদের স্বাচ্ছন্দ্য, তাদের সম্পত্তি, তাদের আনন্দ এবং তাদের রক্তের বিনিময়ে আমাদের জন্য এটি উপার্জন করেছেন এবং কিনেছেন।
  • মানুষের মধ্যে সাধারণ জ্ঞান ছাড়া স্বাধীনতা রক্ষা করা যায় না, যাদের অধিকার আছে, তাদের প্রকৃতির ফ্রেম থেকে, জ্ঞানের, তাদের মহান স্রষ্টা হিসাবে, যিনি নিরর্থক কিছু করেন না, তাদের উপলব্ধি এবং জানার ইচ্ছা দিয়েছেন; কিন্তু এর পাশাপাশি, তাদের একটি অধিকার রয়েছে, একটি অবিসংবাদিত, অনির্বাণ, অমার্জনীয়, সেই সবচেয়ে ভয়ঙ্কর এবং ঈর্ষান্বিত ধরণের জ্ঞানের ঐশ্বরিক অধিকার, আমি বলতে চাচ্ছি, তাদের শাসকদের চরিত্র এবং আচরণের। শাসকরা জনগণের আইনজীবী, এজেন্ট এবং বিশ্বস্ত ছাড়া আর কিছু নয়; এবং যদি কারণ, স্বার্থ, এবং বিশ্বাস, প্রতারণামূলকভাবে বিশ্বাসঘাতকতা করা হয়, বা ইচ্ছাকৃতভাবে তুচ্ছভাবে দূরে সরিয়ে দেওয়া হয়, তাহলে জনগণের অধিকার আছে তারা নিজেরাই যে কর্তৃত্ব প্রত্যাহার করেছে এবং অন্যান্য এবং আরও ভাল এজেন্ট, অ্যাটর্নি এবং ট্রাস্টি গঠন করার অধিকার রাখে৷
  • ক্ষমতার চোয়াল সর্বদা গ্রাস করার জন্য উন্মুক্ত, এবং তার বাহু সর্বদা প্রসারিত করা হয়, যদি সম্ভব হয়, চিন্তা, কথা এবং লেখার স্বাধীনতাকে ধ্বংস করার জন্য।
  • অতএব, ভয় পাবেন না, যে কোনো সন্ত্রাসের দ্বারা, সর্বোচ্চ স্বাধীনতার সাথে প্রকাশ করা থেকে, যা আপনার দেশের আইন দ্বারা নিশ্চিত করা যেতে পারে; বা ভদ্রতা, সূক্ষ্মতা, বা শালীনতার কোনো ভান করে নিজেদের স্বাধীনতা থেকে দূরে সরিয়ে নিতে ভুগবেন না। এগুলি, যেমনটি প্রায়শই ব্যবহৃত হয়, ভণ্ডামি, ছলনা এবং কাপুরুষতার তিনটি ভিন্ন নাম।
  • আমার দেশবাসী, রাজা, তাঁর মন্ত্রিত্ব এবং সংসদের এমন সমস্ত অযোগ্য ধারণা আমাদের মন থেকে চিরতরে বিতাড়িত হোক। আসুন আমরা অনুমান না করি যে সমস্তই বিলাসবহুল, নিরানন্দ এবং অযৌক্তিক হয়ে উঠেছে, অন্যদিকে জল, যেমন অনেক ডিজাইনিং ব্যক্তি ইঙ্গিত করবে। আসুন আমরা অনুমান করি, আসলে যা সত্য, স্বাধীনতার চেতনা জাতির দেহের মধ্যে বরাবরের মতোই প্রবল, যদিও কিছু ব্যক্তি কলুষিত হতে পারে।
  • আসুন আমরা কোমলভাবে এবং দয়া করে লালন করি, তাই, জ্ঞানের উপায়। আসুন আমরা পড়তে, ভাবতে, কথা বলতে এবং লিখতে সাহস করি। মানুষের মধ্যে প্রতিটি আদেশ এবং ডিগ্রি তাদের মনোযোগ জাগ্রত করুন এবং তাদের রেজোলিউশনকে সজীব করুন। তারা সকলেই সরকারী, ধর্মীয় ও নাগরিক নীতির ভিত্তিতে মনোযোগী হয়ে উঠুক। আসুন প্রকৃতির নিয়ম অধ্যয়ন করি; ব্রিটিশ সংবিধানের চেতনা অনুসন্ধান করুন; প্রাচীন যুগের ইতিহাস পড়ুন; গ্রীস এবং রোমের মহান উদাহরণ চিন্তা; আমাদের নিজেদের ব্রিটিশ পূর্বপুরুষদের আচরণ আমাদের সামনে তুলে ধরুন, যারা আমাদের জন্য মানবজাতির অন্তর্নিহিত অধিকারকে রক্ষা করেছেন বিদেশী ও দেশীয় অত্যাচারী ও দখলদারদের বিরুদ্ধে, স্বেচ্ছাচারী রাজা ও নিষ্ঠুর পুরোহিতদের বিরুদ্ধে, সংক্ষেপে, পৃথিবী ও নরকের দরজার বিরুদ্ধে।
  • মিম্বরটি ধর্মীয় স্বাধীনতার মতবাদ ও অনুভূতিতে ধ্বনিত হোক। আসুন আমরা আমাদের বিবেকের কাছে অজ্ঞতা, চরম দারিদ্র্য এবং পরনির্ভরশীলতা, সংক্ষেপে, নাগরিক ও রাজনৈতিক দাসত্ব থেকে শুনি। আসুন আমাদের সামনে মানুষের প্রকৃত মানচিত্র চিত্রিত দেখি। আসুন আমরা শুনি তার প্রকৃতির মর্যাদা, এবং ঈশ্বরের কাজের মধ্যে তিনি যে মহৎ পদে অধিষ্ঠিত, দাসত্বে সম্মতি দেওয়া বিশ্বাসের একটি পবিত্রতাপূর্ণ লঙ্ঘন, ঈশ্বরের দৃষ্টিতে যেমন আপত্তিকর তেমনি এটি আমাদের নিজের সম্মান বা স্বার্থের জন্য অবমাননাকর। সুখ, এবং যে সর্বশক্তিমান ঈশ্বর স্বর্গ থেকে উন্মুক্ত করেছেন, স্বাধীনতা, শান্তি, এবং শুভ-ইচ্ছা মানুষের জন্য!
  • বার ঘোষণা করুক, "আইন, অধিকার, ক্ষমতার উদার পরিকল্পনা" দূরবর্তী প্রাচীনত্ব থেকে দেওয়া, স্বাধীনতা রক্ষায় আমাদের পূর্বপুরুষদের দ্বারা করা শক্তিশালী সংগ্রাম এবং অগণিত ত্যাগের কথা বিশ্বকে জানান। এটা জানা যাক, ব্রিটিশ স্বাধীনতা রাজকুমার বা সংসদের অনুদান নয়, কিন্তু মূল অধিকার, মূল চুক্তির শর্তাবলী, বিশেষাধিকারের সাথে সমতুল্য এবং সরকারের সাথে সমন্বিত; যে আমাদের অনেক অধিকার অন্তর্নিহিত এবং অপরিহার্য, সর্বোচ্চ হিসাবে সম্মত, এবং প্রাথমিক হিসাবে প্রতিষ্ঠিত, এমনকি সংসদের অস্তিত্বের আগেও। বুদ্ধিবৃত্তিক ও নৈতিক জগতের সংবিধানে মানব প্রকৃতির ফ্রেমে ব্রিটিশ আইন ও সরকারের ভিত্তি খুঁজতে দিন তারা। সেখানে আমরা দেখি যে সত্য, স্বাধীনতা, ন্যায়বিচার এবং পরোপকারীতা, এর চিরস্থায়ী ভিত্তি; এবং যদি এইগুলি অপসারণ করা যায় তবে অবশ্যই উপরিকাঠামোটি উচ্ছেদ করা হবে।
  • প্রতিটি ঘোষণা স্বাধীনতাসদগুণের সৌন্দর্য, এবং বিকৃতি, অশ্লীলতা এবং কুৎসিততা, দাসত্ব ও অশুভতার দিকে ফিরে আসুক। পাবলিক বিরোধগুলি গ্রাউন্ড এবং প্রকৃতি এবং সরকারের শেষ, এবং ভাল সংরক্ষণ এবং মন্দ ধ্বংসের উপায়ে গবেষণা হয়ে উঠুক। সংলাপগুলি এবং সমস্ত অনুশীলনগুলি কোমল মনকে প্রভাবিত করার এবং ধার্মিকতার ধারণা এবং স্বাধীনতার সংবেদনগুলিকে ছড়িয়ে দেওয়ার এবং ছড়িয়ে দেওয়ার উপকরণ হয়ে উঠুক।
    এক কথায়, জ্ঞানের প্রতিটি স্লুইস খোলা হোক এবং একটি প্রবাহিত হোক।
  • প্রথম জেমস এবং প্রথম চার্লসের শাসনামলে স্বাধীনতার উপর সীমালঙ্ঘন, সরকারে বিদ্বান ব্যক্তিদের সাধারণ দৃষ্টি আকর্ষণ করে, বলা হয়ে থাকে যে তারা সর্বাধিক সংখ্যক পরিপূর্ণ রাষ্ট্রনায়ক তৈরি করেছে যা কোন যুগ বা জাতিতে দেখা গেছে।
  • সমস্ত আমেরিকাকে দাসত্ব করার জন্য পায়ে একটি সরাসরি এবং আনুষ্ঠানিক নকশা বলে মনে হচ্ছে। তবে এটি অবশ্যই ডিগ্রি দ্বারা করা উচিত। প্রথম পদক্ষেপ যা উদ্দেশ্য করা হয়েছে, আমেরিকাতে ক্যানন এবং সামন্ততান্ত্রিক আইন প্রবর্তনের মাধ্যমে আমাদের পূর্বপুরুষদের পুরো ব্যবস্থার সম্পূর্ণ বিপর্যয় বলে মনে হচ্ছে। ক্যানন এবং সামন্ততান্ত্রিক ব্যবস্থা, যদিও ইংল্যান্ডে ব্যাপকভাবে বিকৃত হয়েছে, এখনও ধ্বংস হয়নি। মন্দির ও প্রাসাদের মতো যেখানে তাদের মহান অনুসারীরা একসময় উপাসনা করতেন এবং বসবাস করতেন, সেগুলি ধ্বংসস্তূপে বিদ্যমান; এবং তাদের মধ্যে আধিপত্যের আত্মা এখনও রয়ে গেছে। একটি নির্দিষ্ট সমাজের নকশা এবং শ্রম, আমেরিকাতে তাদের পূর্ববর্তীদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য, মহান ক্ষমতার একজন লেখক দ্বারা জনসাধারণের কাছে ভালভাবে উন্মোচিত হয়েছে; এবং একই উদ্দেশ্যে আরও প্রচেষ্টা, যা সেই সমাজ, বা মন্ত্রণালয় বা সংসদ দ্বারা করা যেতে পারে, আমি চিন্তাশীলদের অনুমানের উপর ছেড়ে দিচ্ছি।
  • এগুলি বিষণ্ণ মনের বাষ্প নয়, ঈর্ষা, হতাশ উচ্চাকাঙ্ক্ষা বা সরকারের বিরোধিতার মনোভাব নয়, বরং একটি হৃদয়ের উদ্দীপনা যা তার দেশের কল্যাণে জ্বলে ওঠে। এই এককালের সুখী দেশে জন্মগ্রহণকারী এবং শিক্ষিত কোনো অনুভূতির মধ্যে কেউই আমাদের নিজেদের জন্য, আমাদের সন্তানদের জন্য, আমাদের প্রতিবেশীদের জন্য ধ্যান করতে থাকা অসংখ্য দুর্দশা, স্থূল অসম্মান, বর্বর অজ্ঞতা, উদ্ধত অধিগ্রহণ, যা আমাদের ভয় পাওয়ার কারণ আছে তা বিবেচনা করতে পারে না। সংক্ষেপে, আমাদের সমস্ত দেশবাসী এবং তাদের সমস্ত উত্তরসূরিদের জন্য, হৃদয়ের চরম যন্ত্রণা এবং অনেক অশ্রু ছাড়াই।

১৭৭০ এর দশক[সম্পাদনা]

  • ... সম্প্রদায়ের কাছে এটা বেশি গুরুত্বপূর্ণ, যে নিরপরাধকে রক্ষা করা হবে, তার চেয়ে বেশি, অপরাধের শাস্তি হওয়া উচিত; কারণ অপরাধ এবং অপরাধ পৃথিবীতে এত ঘন ঘন হয় যে তাদের সবাইকে শাস্তি দেওয়া যায় না ; এবং অনেক সময় সেগুলি এমনভাবে ঘটে যে, তাদের শাস্তি হোক বা না হোক তা জনসাধারণের জন্য খুব বেশি পরিণতি পায় না। কিন্তু যখন নির্দোষতা নিজেই বারে আনা হয় এবং নিন্দা করা হয়, বিশেষত মারা যাওয়ার জন্য, বিষয়টি চিৎকার করে বলবে, আমি ভাল বা অসুস্থ আচরণ করি কিনা তা আমার কাছে গুরুত্বপূর্ণ নয়, কারণ পুণ্য নিজেই কোনও নিরাপত্তা নয়। এবং যদি এই ধরনের একটি অনুভূতি বিষয়ের মনে সঞ্চালিত হওয়া উচিত, তবে সমস্ত নিরাপত্তার অবসান ঘটবে।
  • সব মানুষের কাছ থেকে বিপদ আছে . একটি মুক্ত সরকারের একমাত্র সর্বোত্তম ক্ষমতা থাকা উচিত জনসাধারণের স্বাধীনতাকে বিপন্ন করার জন্য ক্ষমতা নিয়ে বসবাসকারী কোনো ব্যক্তিকে বিশ্বাস করা ।
    • ব্রেনট্রিতে একটি বক্তৃতার জন্য নোট (স্প্রিং ১৭৭২)
  • কিন্তু সরকারের সংবিধান একবার স্বাধীনতা থেকে পরিবর্তিত হলে তা আর পুনরুদ্ধার করা যায় না। স্বাধীনতা একবার হারিয়ে গেলে চিরতরে হারিয়ে যায়।
  • কিন্তু আমেরিকা একটি মহান, অবাধ্য শরীর। এর অগ্রগতি ধীর হতে হবে। এটি কনভয়ের অধীনে একটি বড় নৌবহরের মতো। দ্রুততম নাবিকদের অপেক্ষা করতে হবে নিস্তেজ এবং ধীর গতির জন্য। একজন প্রশিক্ষক এবং ছয়জনের মতো- দ্রুততম ঘোড়াগুলিকে অবশ্যই শিথিল করতে হবে এবং সবচেয়ে ধীর গতিতে করতে হবে, যাতে সবাই সমান গতি বজায় রাখতে পারে।
    • অ্যাবিগেল অ্যাডামসের চিঠি (১৭ জুলাই ১৭৭৫); এলএইচ বাটারফিল্ডে, এড. , অ্যাডামস ফ্যামিলি করেসপন্ডেন্স (১৯৬৩), ভলিউম। ১, পৃ. ২১৬
  • এই বইটি ঈশ্বর, ফেরেশতাদের এবং মহোমেতের একটি দীর্ঘ সম্মেলন, যা সেই মিথ্যা নবী খুব স্থূলভাবে আবিষ্কার করেছিলেন; কখনও কখনও তিনি ঈশ্বরকে পরিচয় করিয়ে দেন, যিনি তাঁর সাথে কথা বলেন, এবং তাঁকে তাঁর আইন শেখান, তারপর একজন ফেরেশতা, নবীদের মধ্যে, এবং প্রায়শই ঈশ্বরকে বহুবচনে কথা বলতে বাধ্য করেন। … আপনি আশ্চর্য হবেন যে এই ধরনের অযৌক্তিকতা বিশ্বের সর্বোত্তম অংশকে সংক্রামিত করেছে, এবং প্রমাণ করবে যে, এই বইটিতে যা রয়েছে তার জ্ঞান সেই আইনটিকে অবমাননাকর করে তুলবে …
    • জন অ্যাডামস: জন অ্যাডামস লাইব্রেরি (বোস্টন পাবলিক লাইব্রেরি) বিআরএল; ডু রায়ার, আন্দ্রে, সিএ ১৫৮০-সিএ। - অ্যাডামস, জন, ১৭৩৫–১৮২৬, প্রাক্তন মালিক, "কোরান: সাধারণত মহম্মদের আলকোরান নামে পরিচিত (১৮০৬)," স্প্রিংফিল্ড। : হেনরি ব্রিউয়ার দ্বারা মুদ্রিত, যিশাইয় থমাসের জন্য, জুন।
  • মানব প্রকৃতি তার সমস্ত দুর্বলতা এবং অবক্ষয় সহ এখনও মহান জিনিস করতে সক্ষম। এটি প্রজ্ঞা এবং মঙ্গলের ডিগ্রি অর্জন করতে সক্ষম, যা আমাদের বিশ্বাস করার কারণ আছে, উচ্চতর বুদ্ধিমত্তার অনুমানে সম্মানজনক হিসাবে প্রদর্শিত হয়। শিক্ষা মানুষ এবং মানুষের মধ্যে বৃহত্তর পার্থক্য করে, প্রকৃতি মানুষ এবং পাশবিক মধ্যে তৈরি করেছে। প্রাথমিক শিক্ষা এবং ধ্রুব শৃঙ্খলার দ্বারা পুরুষদের যে গুণাবলী এবং ক্ষমতাগুলি প্রশিক্ষিত করা যেতে পারে, তা সত্যিই মহৎ এবং আশ্চর্যজনক। নিউটন এবং লক গভীর বিচক্ষণতার উদাহরণ যা চিন্তা ও অধ্যয়নের দীর্ঘ অভ্যাস দ্বারা অর্জিত হতে পারে।
    • লেটার টু অ্যাবিগেল অ্যাডামস (২৯ অক্টোবর ১৭৭৫), জন অ্যাডামসের চিঠি, তাঁর স্ত্রীকে সম্বোধন করে প্রকাশিত, ভলিউম। ১ (১৮৪১), সংস্করণ। চার্লস ফ্রান্সিস অ্যাডামস, পি. ৭২
  • মানুষের স্তনে একটি সামাজিক স্নেহ আছে, যা আমাদের সমগ্র প্রজাতির মধ্যে বিস্তৃত।
  • আমি আপনার সাথে একমত যে রাজনীতিতে মধ্যপন্থা কোনটাই নয়।
    • হোরাটিও গেটসের কাছে চিঠি (২৩ মার্চ ১৭৭৬)
  • তারা ধর্ম, নৈতিকতা এবং স্বাধীনতা ছাড়া আর কিছুকে সম্মান না করুক।
    • অ্যাবিগেল অ্যাডামসকে চিঠি (১৫ এপ্রিল ১৭৭৬) [২]
  • দুটি বন্ধুত্বপূর্ণ আত্মার একসাথে কথা বলার কি কোন উপায় নেই, যদিও দেহগুলি ৪০০ মাইল দূরে? হ্যাঁ, চিঠির মাধ্যমে। কিন্তু আমি একটি ভাল যোগাযোগ চাই. আমি আপনার চিন্তা শুনতে চাই, বা আপনার চিন্তা দেখতে চাই.
    তোমার চিঠির উপসংহার আমার হৃদয়কে কামানের চেয়ে বেশি কম্পিত করে তোলে। তুমি আমাকে তোমার চিঠিগুলো পুড়িয়ে দাও। কিন্তু আগে তোমাকে ভুলে যেতে হবে।
    • অ্যাবিগেল অ্যাডামসের চিঠি (২৮ এপ্রিল ১৭৭৬)
  • এক হাজার লিগ বন্ধ সরকারে খুব অস্বাভাবিক এবং ঘৃণ্য কিছু আছে। আমাদের নিজস্ব পছন্দের একটি সম্পূর্ণ সরকার, যাকে আমরা ভালোবাসি, শ্রদ্ধা করি এবং আস্থা রাখতে পারি এমন ব্যক্তিদের দ্বারা পরিচালিত, এর মধ্যে এমন আকর্ষণ রয়েছে যার জন্য পুরুষরা লড়াই করবে।
    • অ্যাবিগেল অ্যাডামসের চিঠি (১৭ মে ১৭৭৬)
  • সবচেয়ে আশ্চর্যজনক মাত্রার বস্তু, পরিমাপ যেখানে লক্ষ লক্ষ মানুষের জীবন এবং স্বাধীনতা, জন্ম ও অনাগতভাবে সবচেয়ে বেশি আগ্রহী, এখন আমাদের সামনে। আমরা একটি বিপ্লবের মধ্যে রয়েছি, যা জাতির ইতিহাসে সবচেয়ে সম্পূর্ণ, অপ্রত্যাশিত এবং উল্লেখযোগ্য . আমি ফিরে আসার আগে কয়েকটি বিষয় অবশ্যই প্রেরণ করতে হবে। প্রতিটি উপনিবেশকে অবশ্যই একটি নিখুঁত সরকার প্রতিষ্ঠা করতে প্ররোচিত করতে হবে। সমস্ত উপনিবেশকে অবশ্যই একত্রে সংঘবদ্ধ হতে হবে, কিছু গৌরবময় কমপ্যাক্টে। উপনিবেশগুলিকে অবশ্যই মুক্ত ও স্বাধীন রাষ্ট্র ঘোষণা করতে হবে এবং রাষ্ট্রদূতদের অবশ্যই বিদেশী আদালতে পাঠাতে হবে, সার্বভৌম রাষ্ট্র হিসাবে আমাদেরকে তাদের স্বীকৃতি দেওয়ার জন্য এবং তাদের সাথে গঠন করতে হবে, অন্তত তাদের মধ্যে কিছু বাণিজ্যিক বন্ধুত্ব এবং জোটের চুক্তি . যখন এই জিনিসগুলি একবার ভালভাবে শেষ হয়ে যাবে, বা এমনভাবে হওয়ার উপায়ে, আমি মনে করব যে আমি আমার সৃষ্টির শেষের উত্তর দিয়েছি, এবং আনন্দের সাথে আমার নাঙ্ক ডিমিটেস গান গাইব, অথবা যদি স্বর্গের ইচ্ছা হয় যে আমার উচিত একটু বেশি দিন বাঁচুন, আমার খামার এবং পরিবারে ফিরে আসুন, সার্কিট চালান, আইনের আবেদন করুন বা বিচার করুন, যেমন আপনি খুশি।
  • রাষ্ট্রনায়ক, আমার প্রিয় স্যার, স্বাধীনতার জন্য পরিকল্পনা এবং অনুমান করতে পারেন, কিন্তু এটি শুধুমাত্র ধর্ম এবং নৈতিকতা, যা সেই নীতিগুলি প্রতিষ্ঠা করতে পারে যার উপর স্বাধীনতা নিরাপদে দাঁড়াতে পারে। একটি মুক্ত সংবিধানের একমাত্র ভিত্তি হল বিশুদ্ধ গুণাবলী, এবং যদি এটি আমাদের জনগণের মধ্যে তাদের এখনকার চেয়ে বেশি পরিমাপে অনুপ্রাণিত করা না যায়, তবে তারা তাদের শাসক এবং সরকারের রূপ পরিবর্তন করতে পারে, কিন্তু তারা দীর্ঘস্থায়ী স্বাধীনতা পাবে না। তারা শুধুমাত্র অত্যাচারী এবং স্বৈরাচারী বিনিময় করবে।
    • জাবদিয়েল অ্যাডামসের চিঠি (২১ জুন ১৭৭৬)
  • গতকাল সর্বশ্রেষ্ঠ প্রশ্ন স্থির করা হয়েছিল যা নিয়ে আমেরিকায় বিতর্ক হয়েছিল; এবং বৃহত্তর হয়ত কখনও পুরুষদের মধ্যে সিদ্ধান্ত ছিল না, এবং হবে না. একটি ভিন্নমত উপনিবেশ ছাড়াই একটি রেজুলেশন পাস করা হয়েছিল, "এই ইউনাইটেড কলোনিগুলি স্বাধীন এবং স্বাধীন রাষ্ট্রগুলি, এবং অধিকার হওয়া উচিত।"
    • ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা ঘোষণা করার সিদ্ধান্তের বিষয়ে, যা ২ জুলাই ১৭৭৬ তারিখে করা হয়েছিল, অ্যাবিগেল অ্যাডামসকে একটি চিঠিতে (৩ জুলাই ১৭৭৬), দ্য অ্যাডামস পেপারস: অ্যাডামস ফ্যামিলি করেসপন্ডেন্স (২০০৭) মার্গারেট এ. হোগান সম্পাদিত।
  • আমি পরিশ্রম এবং রক্ত এবং ট্রেজার সম্পর্কে ভালভাবে সচেতন যে, এই ঘোষণাটি বজায় রাখতে এবং এই রাজ্যগুলিকে সমর্থন ও রক্ষা করতে আমাদের খরচ হবে। তবুও সমস্ত বিষণ্ণতার মধ্য দিয়ে আমি উজ্জ্বল আলো এবং গৌরবের রশ্মি দেখতে পাচ্ছি। আমি দেখতে পাচ্ছি যে শেষটি সমস্ত উপায়ের চেয়ে বেশি মূল্যবান। এবং সেই দিনের লেনদেনে সেই উত্তরোত্তর বিজয়ী হবে, যদিও আমরা এটিকে অনুতপ্ত করব, যা আমি ঈশ্বরের উপর বিশ্বাস করি আমরা তা করব না।
    • অ্যাবিগেল অ্যাডামসের চিঠি (৩ জুলাই ১৭৭৬), দ্য অ্যাডামস পেপারস: অ্যাডামস ফ্যামিলি করেসপন্ডেন্স (২০০৭) মার্গারেট এ. হোগান দ্বারা সম্পাদিত প্রকাশিত
  • আমি এই বিপ্লবের আকস্মিকতা এবং সেই সাথে এই বিপ্লবের মাহাত্ম্যে বিস্মিত... এটা স্বর্গের ইচ্ছা যে দুটি দেশ চিরতরে ডুবে থাকুক। এটা স্বর্গের ইচ্ছা হতে পারে যে আমেরিকা আরও বেশি ক্ষতির সম্মুখীন হবে, এবং দুর্দশা আরও ভয়ঙ্কর। এমনটা হলে অন্তত এই ভালো প্রভাব পড়বে। এটি আমাদেরকে এমন অনেক গুণাবলী দিয়ে অনুপ্রাণিত করবে যা আমাদের নেই, এবং অনেক ভুল, মূর্খতা এবং পাপ সংশোধন করবে যা আমাদের বিরক্ত, অসম্মান এবং ধ্বংস করার হুমকি দেয়। দুঃখের চুল্লি রাষ্ট্র এবং সেইসাথে ব্যক্তি পরিমার্জন তৈরি করে। এবং আমরা প্রতিটি অংশে যে নতুন সরকারগুলিকে অনুমান করছি তার জন্য আমাদের পাপ থেকে শুদ্ধিকরণ এবং আমাদের গুণাবলীর বৃদ্ধির প্রয়োজন হবে, নতুবা তারা কোন আশীর্বাদ হবে না। জনগণের সীমাহীন ক্ষমতা থাকবে, এবং জনগণ চরমভাবে দুর্নীতি ও দৌরাত্ম্যে আসক্ত, সেইসাথে মহান। কিন্তু আমাকে অবশ্যই আমার সমস্ত আশা এবং ভয়কে একটি অপ্রতিরোধ্য প্রভিডেন্সের কাছে জমা দিতে হবে, যেখানে বিশ্বাসের মতোই ফ্যাশনহীন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।
    • অ্যাবিগেল অ্যাডামসের চিঠি (৩ জুলাই ১৭৭৬)
  • ১৭৭৬ সালের জুলাইয়ের দ্বিতীয় দিনটি হবে আমেরিকার ইতিহাসে সবচেয়ে স্মরণীয় যুগ। আমি বিশ্বাস করতে উপযুক্ত যে এটি পরবর্তী প্রজন্মের দ্বারা মহান বার্ষিকী উৎসব হিসাবে উদযাপন করা হবে। এটাকে মুক্তির দিন হিসেবে স্মরণ করা উচিত, সর্বশক্তিমান ঈশ্বরের প্রতি গভীর ভক্তির মাধ্যমে। এই মহাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে, শো, খেলা, খেলাধুলা, বন্দুক, ঘণ্টা, বনফায়ার এবং আলোকসজ্জার সাথে এটিকে আড়ম্বরপূর্ণ করা উচিত, এই সময় থেকে চিরতরে।
  • আমি গ্রামীণ এবং ঘরোয়া দৃশ্যের জন্য আকাঙ্ক্ষা করি, পাখিদের যুদ্ধের জন্য এবং আমার বাচ্চাদের প্র্যাটলের জন্য। আপনি কি মনে করেন না যে আমি আজ সকালে কিছুটা কাব্যিক, আমার এক বছরের জন্য, এবং আমার কর্মসংস্থানের মাধ্যাকর্ষণ এবং অস্পষ্টতা বিবেচনা করে? — আমি যতটা ঋষি এবং বীরদের সাথে কথা বলি, তাদের কাছে আমার ভালবাসা বা প্রশংসা খুব কম। আমার উচিত পৃথিবীর আধিপত্যের চেয়ে একটি বাগানের আনন্দকে প্রাধান্য দেওয়া।
    • অ্যাবিগেল অ্যাডামসের চিঠি (১৬ মার্চ ১৭৭৭)
  • উত্তরোত্তর ! আপনি কখনই জানতে পারবেন না, আপনার স্বাধীনতা রক্ষা করতে বর্তমান প্রজন্মের কতটা খরচ হয়েছে! - আমি আশা করি আপনি এটি একটি ভাল ব্যবহার করতে হবে. - যদি আপনি না করেন, আমি স্বর্গে অনুতপ্ত হব, যে আমি এটি রক্ষা করার জন্য অর্ধেক ব্যথা নিয়েছি। -
    • চার্লস ফ্রান্সিস অ্যাডামস দ্বারা সম্পাদিত লেটারস অফ জন অ্যাডামস, অ্যাড্রেসড টু হিজ ওয়াইফ (১৮৪১) এ লেটার সিএক্সআই হিসাবে প্রকাশিত অ্যাবিগেল অ্যাডামসের চিঠি (২৭ এপ্রিল ১৭৭৭), পি. ২১৮

বোস্টন গণহত্যার বিচার (১৭৭০)[সম্পাদনা]

তুমি আমাকে তোমার চিঠিগুলো পুড়িয়ে দাও। কিন্তু আগে তোমাকে ভুলে যেতে হবে।
১৭৭০ সালে, অ্যাডামস ব্রিটিশ সৈন্যদের রক্ষা করেছিলেন যাদের বিরুদ্ধে বোস্টন গণহত্যার অভিযোগ আনা হয়েছিল।
  • আমরা খুঁজে পাই, সর্বশ্রেষ্ঠ ইংরেজ বিচারকদের দ্বারা নির্ধারিত নিয়মে, যারা মানবজাতির উজ্জ্বলতম; একজন নিরপরাধ ব্যক্তির কষ্টের চেয়ে অনেক দোষী ব্যক্তিকে শাস্তি না দিয়ে রেহাই পেতে আমরা এটিকে আরও উপকারী হিসাবে দেখতে চাই। কারণ হল, কারণ এটি সম্প্রদায়ের জন্য বেশি গুরুত্বপূর্ণ, যে অপরাধের শাস্তি হওয়া উচিত তার চেয়ে নির্দোষতা রক্ষা করা উচিত; কারণ অপরাধ এবং অপরাধ পৃথিবীতে এত ঘন ঘন হয় যে তাদের সবাইকে শাস্তি দেওয়া যায় না; এবং অনেক সময় সেগুলি এমনভাবে ঘটে যে, তাদের শাস্তি হোক বা না হোক তা জনসাধারণের জন্য খুব বেশি পরিণতি পায় না। কিন্তু যখন নির্দোষতা নিজেই, বারে আনা হয় এবং নিন্দা করা হয়, বিশেষত মারা যাওয়ার জন্য, বিষয়টি চিৎকার করে বলবে, এটি আমার কাছে গুরুত্বপূর্ণ নয়, আমি ভাল বা অসুস্থ আচরণ করি কিনা; পুণ্যের জন্যই, কোন নিরাপত্তা নেই। এবং যদি এই ধরনের একটি অনুভূতি, বিষয়ের মনে স্থান নেওয়া উচিত, তাহলে সব ধরনের নিরাপত্তার অবসান ঘটবে।
    • রেক্স বনাম ওয়েমসের ক্ষেত্রে অ্যাডামসের আর্গুমেন্ট ফর দ্য ডিফেন্স: সাফোক সুপিরিয়র কোর্ট, বোস্টন, ৩-৪ ডিসেম্বর, ১৭৭০; উৎস "দ্য অ্যাডামস পেপারস", http://rotunda.upress.virginia.edu/
  • এই ধরণের লোকেদের একটি ভিড় বলা এড়াতে আমাদের বিভিন্ন ধরণের বাক্যাংশ দিয়ে বিনোদন দেওয়া হয়েছে। কেউ তাদের শেভার বলে, কেউ তাদের জিনিয়াস বলে। সরল ইংরেজি হল, ভদ্রলোক, সম্ভবত সসি ছেলে, নিগ্রো এবং মুলাটো, আইরিশ টিগু এবং বহিরাগত জ্যাক টারদের একটি বিচিত্র রবল।
  • ঘটনা একগুঁয়ে জিনিস; এবং আমাদের ইচ্ছা, আমাদের প্রবণতা, বা আমাদের আবেগের নির্দেশ যাই হোক না কেন, তারা তথ্য এবং প্রমাণের অবস্থা পরিবর্তন করতে পারে না ...
  • আইন কোন আবেগ বিরক্ত করতে পারে না. এটি কামনা এবং ভয়, লালসা এবং ক্রোধের শূন্যতা। 'Tis mens sine impactu, লিখিত কারণ, ঐশ্বরিক পরিপূর্ণতা কিছু পরিমাপ বজায় রাখা. এটি এমন আদেশ দেয় না যা একজন দুর্বল, দুর্বল মানুষকে খুশি করে, তবে ব্যক্তিদের বিবেচনা না করে, যা ভাল তা নির্দেশ করে এবং ধনী বা দরিদ্র, উচ্চ বা নিচু সব ক্ষেত্রেই মন্দের শাস্তি দেয়। এটা বধির, অদম্য, অনমনীয়। একদিকে বন্দীদের আর্তনাদ ও বিলাপের কাছে তা অমার্জনীয়; অন্যদিকে এটি বধির, বধির হিসাবে জনগণের কোলাহলের একটি যোগকারী হিসাবে।

নোভাংলাস প্রবন্ধ (১৭৭৪ – ১৭৭৫)[সম্পাদনা]

নোভাংলাস; বা, আমেরিকার সাথে বিরোধের ইতিহাস, এর উত্স থেকে, ১৭৫৪ সালে, বর্তমান সময় পর্যন্ত। বোস্টন গেজেটে প্রথম প্রকাশিত
  • কুঁড়িতে স্বেচ্ছাচারী ক্ষমতার অঙ্কুরগুলিকে চুমুক দিন, এটিই একমাত্র ম্যাক্সিম যা সর্বদা যে কোনও মানুষের স্বাধীনতা রক্ষা করতে পারে।
  • আমাদের বলা হয়: "এটি একটি সার্বজনীন সত্য, যে বিদ্রোহকে উত্তেজিত করবে, সে হৃদয়ে ততটাই মহান অত্যাচারী, যতটা নিপীড়নের লোহার রড দিয়েছিল।" তাই হোক। আমরা উত্তেজনাপূর্ণ বিদ্রোহ নই। বিরোধিতা, নয়, উন্মুক্ত, অস্ত্র দ্বারা প্রতিরোধের প্রতিশ্রুতি, দখল এবং অনাচারের সহিংসতার বিরুদ্ধে, ঈশ্বর বা দেশের আইন দ্বারা বিদ্রোহ নয়। বৈধ কর্তৃত্বের প্রতিরোধ বিদ্রোহ করে। … মনে রাখবেন অকপট ভেটেরান স্বীকার করেছেন যে "বিদ্রোহী শব্দটি একটি রূপান্তরযোগ্য শব্দ।"
  • আইনের সরকার, পুরুষের নয়।
    • নং ৭ ; এটি ১৭৮০ সালে ম্যাসাচুসেটস সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছিল
  • মেটাফিজিশিয়ান এবং রাজনীতিবিদরা চিরকালের জন্য বিতর্ক করতে পারে, কিন্তু তারা গভর্নর এবং শাসিতদের সম্মতি ছাড়া অন্য কোন নৈতিক নীতি বা শাসন বা আনুগত্যের ভিত্তি খুঁজে পাবে না।
    • নং ৭

সরকারের চিন্তাধারা (১৭৭৬)[সম্পাদনা]

জর্জ ওয়াইথের কাছে চিঠি, এপ্রিল ১৭৭৬
  • কোনটি সর্বোত্তম ফর্ম তা নির্ধারণ করার আগে আমাদের বিবেচনা করা উচিত সরকারের শেষ কী? এই মুহুর্তে সমস্ত অনুমানমূলক রাজনীতিবিদ একমত হবেন যে, সমাজের সুখই সরকারের শেষ, কারণ সমস্ত দৈব এবং নৈতিক দার্শনিকরা একমত হবেন যে ব্যক্তির সুখই মানুষের শেষ। এই নীতি থেকে এটি অনুসরণ করা হবে যে, সরকারের যে রূপটি সহজ, স্বাচ্ছন্দ্য, নিরাপত্তা বা এক কথায়, সর্বাধিক সংখ্যক মানুষের কাছে এবং সর্বাধিক মাত্রায় সুখের যোগাযোগ করে, তা সর্বোত্তম।
  • ভয় অধিকাংশ সরকারের ভিত্তি; কিন্তু এটি এতই জঘন্য এবং নৃশংস একটি আবেগ, এবং যাদের স্তনে এটি প্রাধান্য পেয়েছে তাদের এত মূর্খ এবং কৃপণ করে তোলে যে আমেরিকানরা এটির উপর প্রতিষ্ঠিত কোনও রাজনৈতিক প্রতিষ্ঠানকে অনুমোদন করতে পারে না।
  • বার্ষিক নির্বাচন শেষ হলে দাসত্ব শুরু হয়।
  • যুবকদের উদার শিক্ষার জন্য আইন, বিশেষ করে নিম্ন শ্রেণীর মানুষের জন্য, এতই জ্ঞানী এবং দরকারী যে, একটি মানবিক এবং উদার মনের জন্য, এই উদ্দেশ্যে কোন ব্যয়কে অযৌক্তিক মনে করা হবে না।
  • বিচার বিভাগীয় ক্ষমতা আইন প্রণয়ন এবং নির্বাহী উভয়ের থেকে আলাদা এবং উভয়ের উপর স্বাধীন হওয়া উচিত, যাতে এটি উভয়ের উপর একটি চেক হতে পারে, যেমন উভয়ের উপরই চেক হওয়া উচিত।

১৭৮০ এর দশক[সম্পাদনা]

  • সরকারের বিজ্ঞান অধ্যয়ন করা আমার কর্তব্য, অন্য সমস্ত বিজ্ঞানের চেয়ে বেশি: আইন প্রণয়ন এবং প্রশাসন ও আলোচনার শিল্প, সংঘটিত হওয়া উচিত, প্রকৃতপক্ষে অন্য সমস্ত কলাকে এমনভাবে বাদ দেওয়া। আমাকে অবশ্যই পলিটিক্স এবং ওয়ার পড়তে হবে যাতে আমার ছেলেরা গণিত এবং দর্শন অধ্যয়ন করার স্বাধীনতা পেতে পারে। আমার ছেলেদের গণিত এবং দর্শন, ভূগোল, প্রাকৃতিক ইতিহাস, নৌ স্থাপত্য, নেভিগেশন, বাণিজ্য এবং কৃষি অধ্যয়ন করা উচিত, যাতে তাদের সন্তানদের চিত্রকলা, কবিতা, মিউজিক, স্থাপত্য, মূর্তি, ট্যাপেস্ট্রি এবং চীনামাটির বাসন অধ্যয়নের অধিকার দেওয়া যায়।
  • প্রজাতন্ত্রকে দুটি বড় দলে বিভক্ত করা, প্রতিটি তার নেতার অধীনে সাজানো এবং একে অপরের বিরুদ্ধে সমন্বিত ব্যবস্থা নেওয়ার মতো আমি ভয় পাই এমন কিছুই নেই। আমার বিনীত আশঙ্কায়, এটাকে আমাদের সংবিধানের অধীনে সবচেয়ে বড় রাজনৈতিক মন্দ হিসেবে আতঙ্কিত করা হবে।
  • জর্জিয়া এবং দক্ষিণ ক্যারোলিনা আক্রমণ প্রথম। কিন্তু কেন এই দুই রাষ্ট্রের আগ্রাসন তেরোটির কৃতিত্বকে প্রভাবিত করবে, অন্য কোনো দুটির আক্রমণের চেয়ে বেশি? ম্যাসাচুসেটস এবং রোড আইল্যান্ড অনেক বেশি শক্তিশালী সেনাবাহিনী দ্বারা আক্রমণ করা হয়েছে। নিউ ইয়র্ক, কানেকটিকাট, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ডেলাওয়্যার, মেরিল্যান্ড এবং ভার্জিনিয়া, সব আগে আক্রমণ করা হয়েছে। কিন্তু সমস্যা কি হয়েছে? জয় নয়, বশ্যতা নয়। বিপরীতে, সেই সমস্ত রাষ্ট্র যুদ্ধের শিল্প এবং সামরিক শৃঙ্খলার বশ্যতার অভ্যাস শিখেছে এবং এই আক্রমণগুলির দ্বারা নিজেদেরকে সুসজ্জিত, নয়, পোশাক পরা এবং প্রচুর অর্থ দিয়ে সজ্জিত করেছে। আর বাকিদের চেয়ে বেশি কী, তারা ভয় ও আতঙ্ককে কাটিয়ে উঠেছে যা সর্বদা প্রথম আক্রমণের কারণে হয় এবং তারা ইংরেজদের চেয়েও খারাপ শত্রু; তাছাড়া ইংরেজদের অত্যাচার ও নিষ্ঠুরতার অভিজ্ঞতা তাদের হয়েছে যা তাদেরকে ইংরেজ সরকারের বিরুদ্ধে আগের চেয়ে অনেক বেশি দৃঢ়প্রতিজ্ঞ করে তুলেছে। এখন, জর্জিয়া এবং ক্যারোলিনা আক্রমণের একই প্রভাব থাকা উচিত নয় কেন? এটা খুবই নিশ্চিত, আমেরিকানদের নিজের মতে, এটা হবে। এছাড়াও, কর্নওয়ালিসের নজিরবিহীন নিষ্ঠুরতা এমনকি নিগ্রোদের বিদ্রোহ করার জন্য যথেষ্ট ছিল ; এটি এমন হয়েছে যে ইংরেজী বস্তুগুলিকে অন্যান্য রাজ্যের তুলনায় সেখানে আরও ভয়ঙ্কর করে তুলবে।
  • গ্রেট ব্রিটেন আমাদের বিরুদ্ধে মিত্রশক্তি অর্জনের জন্য পৃথিবী ও নরকে নড়াচড়া করছে, তবুও আমাদের পক্ষে জোটের প্রস্তাব করা অনুচিত! গ্রেট ব্রিটেন আমাদের হত্যা করার জন্য ইউরোপের সমস্ত অপ্রয়োজনীয় সম্পদ ধার করেছে, ইতালি, জার্মানি, হল্যান্ড, সুইজারল্যান্ড এবং কিছু ফ্রান্সে, তবুও টাকা ধার করার প্রস্তাব দেওয়া আমাদের কাছে অসম্মানজনক! স্বর্গের দ্বারা, আমি সমস্ত ইউরোপের সাথে একটি দর কষাকষি করব, যদি এটি আমার সাথে থাকে। সমস্ত ইউরোপকে স্থির থাকতে দিন, ইংল্যান্ড বা আমেরিকাকে পুরুষদের বা অর্থ বা জাহাজকে ধার দেবেন না এবং তারা একা লড়াই করতে দিন। এমন দর কষাকষির জন্য আমি আমার ভাগের লাখ লাখ দেব। আমেরিকা ইউরোপ দ্বারা অন্যায্য এবং উদারভাবে আচরণ করে। কিন্তু এভাবেই, মানবজাতি অত্যাচারী প্রভুদের দাসত্ব করবে, এবং মূলত নিকৃষ্ট মূর্তির প্রতি নিবেদিত হবে।
  • আমেরিকার সমস্ত বিভ্রান্তি, বিভ্রান্তি এবং দুর্দশার উদ্ভব হয়, তাদের সংবিধান বা কনফেডারেশনের ত্রুটি থেকে নয়, সম্মান বা গুণের অভাব থেকে নয়, মুদ্রা, ঋণ এবং প্রচলনের প্রকৃতির সম্পূর্ণ অজ্ঞতা থেকে।
  • নতুন সরকারের সাফল্য এবং সমৃদ্ধির জন্য আমার শুভকামনা এবং সবচেয়ে আন্তরিক প্রার্থনা রয়েছে: তবে এটির জন্য প্রার্থনা করা ছাড়াও আমার আরও কিছু করার আছে কিনা তা নির্ভর করে ফ্রিম্যানদের ভবিষ্যতের ভোটাধিকারের উপর।
    • টমাস জেফারসনের চিঠি (২ জানুয়ারী ১৭৮৯), থমাস জেফারসনের কাগজপত্র

জন জে-এর কাছে চিঠি (১৭৮৬)[সম্পাদনা]

থমাস জেফারসনের সাথে লেখা জন জে-এর চিঠি (২৮ মার্চ ১৭৮৬),
  • আমরা সেই জাতিগুলির বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তাদের ভান করার জন্য কিছু অনুসন্ধান করার স্বাধীনতা নিয়েছিলাম যারা তাদের কোনও ক্ষতি করেনি, এবং লক্ষ্য করেছি যে আমরা সমস্ত মানবজাতিকে আমাদের বন্ধু হিসাবে বিবেচনা করেছি যারা আমাদের কোনও অন্যায় করেনি বা আমাদের কোনও উসকানি দেয়নি।
  • রাষ্ট্রদূত আমাদের উত্তর দিয়েছিলেন যে এটি তাদের নবীর আইনের উপর প্রতিষ্ঠিত; এটা তাদের কোরানে লেখা ছিল; যে সমস্ত জাতি তাদের কর্তৃত্ব স্বীকার করা উচিত ছিল না তারা পাপী ছিল; তাদের অধিকার ও কর্তব্য ছিল যেখানেই তাদের পাওয়া যাবে সেখানেই তাদের বিরুদ্ধে যুদ্ধ করা এবং তারা যাকে বন্দী করতে পারে তার দাস বানানো; আর যুদ্ধে নিহত প্রত্যেক মুসলমান জান্নাতে যাবে এটা নিশ্চিত। তিনি আরও বলেছিলেন যে, যে ব্যক্তি সর্বপ্রথম জাহাজে আরোহণ করেছিল তার অংশের উপরে একজন দাস ছিল এবং যখন তারা শত্রুর জাহাজের ডেকে উঠেছিল, তখন প্রত্যেক নাবিকের প্রতিটি হাতে একটি খঞ্জর এবং তার মুখে একটি খঞ্জর ছিল; যা সাধারণত শত্রুদের মধ্যে এমন আতঙ্ক সৃষ্টি করেছিল যে তারা তৎক্ষণাৎ চিৎকার করে উঠেছিল। এটা একটা নিয়ম যে, প্রথম যে শত্রুর ভেসেলে আরোহণ করবে তার একজন ক্রীতদাস থাকতে হবে।
    • ত্রিপোলির রাষ্ট্রদূত সিদি হাজী আবদুল রহমান আদজার সাথে লন্ডনে একটি সাক্ষাত্কার সম্পর্কে।

সরকারের সংবিধানের প্রতিরক্ষা (১৭৮৭)[সম্পাদনা]

চার্লস ফ্রান্সিস অ্যাডামস সম্পাদিত দ্য ওয়ার্কস অফ জন অ্যাডামস (১৮৫০ - ১৮৫৬) ১০ খণ্ডে পুনঃপ্রকাশিত মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের সংবিধানের প্রতিরক্ষা (৩ খণ্ড, ১৭৮৭)
  • ধনী, জন্মগ্রহণকারী এবং সক্ষম ব্যক্তিরা জনগণের মধ্যে এমন একটি প্রভাব অর্জন করে যা শীঘ্রই প্রতিনিধিদের বাড়িতে, সরল সততা এবং সরল বোধের জন্য খুব বেশি হবে। তাদের মধ্যে সবচেয়ে খ্যাতিমান ব্যক্তিদের অবশ্যই গণ থেকে আলাদা হতে হবে এবং নিজেদের দ্বারা একটি সিনেটে স্থাপন করতে হবে; এটি, সমস্ত সৎ এবং দরকারী অভিপ্রায়ের জন্য, একটি বর্বরতা।
    • ভলিউম আমি, ভূমিকা, পৃ. একাদশ
  • ইংরেজ জাতি, সরকার তত্ত্বে তাদের উন্নতির জন্য, আধুনিকদের মধ্যে অন্য যেকোন মানুষের চেয়ে অন্তত মানব জাতির কাছে বেশি যোগ্যতা অর্জন করেছে। ইউরোপের বিভিন্ন অংশে অনেক লেখকের শেষের দিকের সবচেয়ে সুন্দর এবং উদার অনুমানগুলি ইংরেজি উত্স থেকে উদ্ভূত। আমেরিকানদেরও, ইংরেজ লেখকদের প্রতি তাদের বাধ্যবাধকতাকে চিরকালের জন্য স্বীকার করা উচিত, অথবা তিনটি রাজ্যের বাসিন্দা হিসাবে তাদের স্মরণে গর্বিত হওয়ার অধিকার রয়েছে। আমাদের দেশের মূল বৃক্ষরোপণ উপলক্ষ্য ছিল, তার ক্রমাগত বৃদ্ধি প্রচারিত হয়েছে, এবং তার বর্তমান স্বাধীনতা এই উদার তত্ত্ব দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে।
    • সিএইচ. ১ মার্চমন্ট নেদাম : একটি কমনওয়েলথের সঠিক সংবিধান পরীক্ষা করা হয়েছে"
  • মিলিশিয়া এবং সার্বভৌমত্ব অবিচ্ছেদ্য। ইংরেজ সংবিধানে, পুরো জাতি যদি একটি মিলিশিয়া হয়, তাহলে মুকুট, লর্ড বা কমন্সের প্রতিরক্ষার জন্য একটি মিলিশিয়া থাকবে, যদি হয় আক্রমণ করা হয়। মুকুট, যদিও এটি তাদের আদেশ দেয়, তাদের অনুপযুক্তভাবে ব্যবহার করার কোন ক্ষমতা নেই, কারণ এটি প্রভু এবং কমন্সের সম্মতি ব্যতীত তাদের অর্থ প্রদান বা টিকিয়ে রাখতে পারে না; কিন্তু যদি মিলিশিয়া একটি একক সমাবেশে একটি সার্বভৌমত্বের আনুগত্য করতে হয়, তবে এটিকে নির্দেশ দেওয়া হয়, অর্থ প্রদান করা হয় এবং সমর্থন করা হয় এবং একটি স্থায়ী সেনাবাহিনীও সংখ্যাগরিষ্ঠের ভোটে উত্থাপিত, অর্থ প্রদান এবং সমর্থন করা যেতে পারে; তাহলে, মিলিশিয়াকে অবশ্যই সার্বভৌম সংখ্যাগরিষ্ঠের আনুগত্য করতে হবে, বা ভাগ করতে হবে, এবং অংশ সংখ্যাগরিষ্ঠকে অনুসরণ করতে হবে, এবং অংশ সংখ্যালঘুদের। এই শেষ মামলা গৃহযুদ্ধ; কিন্তু, যতক্ষণ না এটি আসে, সমগ্র মিলিশিয়া সংখ্যাগরিষ্ঠদের দ্বারা সংখ্যালঘুদের উপর যেকোনো মাত্রার অত্যাচার ও নিপীড়নে নিযুক্ত হতে পারে। সংবিধানে কোন সম্পদ বা প্রতিকার নেই; বিদ্রোহ এবং গৃহযুদ্ধ ছাড়া আর কিছুই স্বস্তির সুযোগ দেয় না। যদি এটি সংখ্যালঘুদের পক্ষে শেষ হয়, তবে তারা উচ্চাকাঙ্ক্ষা এবং লোভ ছাড়াও প্রতিশোধে উত্তেজিত হয়ে তাদের পালাক্রমে অত্যাচার করবে; সংখ্যাগরিষ্ঠরা জয়ী হলে, তাদের আধিপত্য আরও নিষ্ঠুর হয়ে ওঠে এবং শীঘ্রই এক স্বৈরাচারে শেষ হয়। এটি অবশ্যই একটি পবিত্র ম্যাক্সিম করা উচিত, যে মিলিশিয়ারা নির্বাহী ক্ষমতাকে মেনে চলে, যা আইন বাস্তবায়নে সমগ্র জনগণের প্রতিনিধিত্ব করে। নাগরিকদের হাতে অস্ত্র ধরা, ব্যক্তিগত আত্মরক্ষার জন্য, বা একটি রাজ্যের শহর, কাউন্টি বা জেলাগুলির আংশিক আদেশ ব্যতীত, ব্যক্তিগত বিবেচনার ভিত্তিতে ব্যবহার করা, প্রতিটি সংবিধানকে ভেঙে ফেলা এবং আইনগুলিকে সেজদা করা, যাতে কেউ স্বাধীনতা ভোগ করতে না পারে; এটা সরকারের বিলুপ্তি। মিলিশিয়ার মৌলিক আইন হল, এটি তৈরি করা হবে, নির্দেশিত হবে এবং আইন দ্বারা নির্দেশিত হবে এবং সর্বদা আইনের সমর্থনের জন্য।
    • সিএইচ. ৩ মার্চমন্ট নেদাম : সরকারের ত্রুটি এবং নীতির নিয়ম" ষষ্ঠ নিয়ম
  • শিশুদের স্বাধীনতার নীতিতে শিক্ষিত এবং নির্দেশিত করা উচিত।
    • সিএইচ. ৩ মার্চমন্ট নেদাম : সরকারের ত্রুটি এবং নীতির নিয়ম" সপ্তম নিয়ম
  • যে মুহুর্তে এই ধারণাটি সমাজে প্রবেশ করানো হয়, সেই সম্পত্তি ঈশ্বরের আইনের মতো পবিত্র নয় এবং এটিকে রক্ষা করার জন্য আইন ও জনবিচারের কোনো শক্তি নেই, নৈরাজ্য ও অত্যাচার শুরু হয়। যদি "তুমি লোভ করো না," এবং "তুমি চুরি করো না," স্বর্গের আদেশ না হয়, তবে সেগুলিকে অবশ্যই প্রতিটি সমাজে অলঙ্ঘনীয় নিয়ম তৈরি করতে হবে, এটি সভ্য বা স্বাধীন হওয়ার আগে।
একজন অত্যাচারীকে হত্যা করা কেবল আরও খারাপের পথ তৈরি করে, যদি না জনগণের মধ্যে বিবেক, চেতনা এবং সততা থাকে যা একটি সংবিধান প্রতিষ্ঠা এবং সমর্থন করতে পারে যা এক, অল্প এবং অনেকের অত্যাচারের বিরুদ্ধে সর্বক্ষেত্রে সুরক্ষিত থাকে।
  • প্রয়োজনে একজন অত্যাচারীকে হত্যা করার অধিকার একজন ডাকাতকে ফাঁসিতে ঝুলিয়ে বা মাছি মারার চেয়ে বেশি সন্দেহ করা যায় না। কিন্তু একজন অত্যাচারীকে হত্যা করা কেবল আরও খারাপের পথ তৈরি করে, যদি না জনগণের মধ্যে বিবেক, চেতনা এবং সততা না থাকে যে একটি সংবিধান প্রতিষ্ঠা এবং সমর্থন করার জন্য এক, অল্প এবং অনেকের অত্যাচারের বিরুদ্ধে সর্বক্ষেত্রে সুরক্ষিত। সুতারাং আইন প্রণেতা ও দার্শনিকদের অধ্যয়ন হোক, মানুষের বোধগম্যতাকে আলোকিত করা এবং তাদের নৈতিকতা উন্নত করা, ভালো ও সাধারণ শিক্ষার মাধ্যমে; তাদেরকে সরকারের পরিকল্পনা অনুধাবন করতে এবং তাদের স্বাধীনতা কোন বিষয়ের উপর নির্ভর করে তা জানতে সক্ষম করা; সেইসব অশ্লীল কুসংস্কার এবং জনপ্রিয় কুসংস্কার দূর করা যা নিজেদের ভালো সরকারের বিরোধিতা করে; এবং তাদের শেখান যে আইনের আনুগত্য তাদের মধ্যে প্রভু এবং রাজাদের মতোই অপরিহার্য।
  • একটি একক সমাবেশ কখনই আইনের অবিচল অভিভাবক হতে পারে না, যদি ম্যাকিয়াভেল সঠিক হয়, যখন তিনি বলেন, মানুষ কখনই ভাল নয় কিন্তু প্রয়োজনের মাধ্যমে: বিপরীতে, যখন ভাল এবং মন্দ তাদের পছন্দের উপর ছেড়ে দেওয়া হয়, তারা নিক্ষেপ করতে ব্যর্থ হবে না বিশৃঙ্খলা এবং বিভ্রান্তির মধ্যে সবকিছু. ক্ষুধা ও দারিদ্র্য মানুষকে পরিশ্রমী করে তুলতে পারে, কিন্তু আইন কেবল তাদের ভালো করতে পারে; কারণ, পুরুষরা যদি নিজেরাই এমন হতো, তাহলে আইনের কোনো সুযোগ থাকত না; কিন্তু, ঘটনাটি অন্যথায়, তারা একেবারে প্রয়োজনীয়।
  • জনগণই তাদের নিজেদের স্বাধীনতার সর্বোত্তম রক্ষক, এই প্রস্তাবটি সত্য নয়; তারা সবচেয়ে খারাপ অনুমেয়; তারা কোন রক্ষক নয়; তারা রাজনৈতিক সংস্থা হিসাবে বিচার, কাজ, চিন্তা বা ইচ্ছা করতে পারে না।
    • এটি হেনরি স্টিফেনস র্যান্ডাল, পি. ৫৮৭
  • এখনও এমন কোনও লোক ছিল না যাদের রাষ্ট্রের মর্যাদা, জনগণের মহিমাকে প্রতিনিধিত্ব করার মতো কেউ বা কিছু থাকতে হবে না, আপনি যা চান তা বলুন - একজন কুকুর, একজন অ্যাভোয়ার, একজন আর্চন, একজন রাষ্ট্রপতি, একজন কনসাল, একজন সিন্ডিক। ; এটি তৎক্ষণাৎ উচ্চাকাঙ্ক্ষা ও বিবাদের বস্তুতে পরিণত হয় এবং সময়ের সাথে সাথে বিভাজন, দলাদলি, রাষ্ট্রদ্রোহ এবং বিদ্রোহের বিষয় হয়ে ওঠে।

১৭৯০ এর দশক[সম্পাদনা]

  • The History of our Revolution will be one continued Lye from one end to the other. The essence of the whole will be that Dr. Franklins electrical Rod, smote the Earth and out sprung General Washington. That Franklin electrified him with his rod—and thence forward these two conducted all the Policy, Negotiations, Legislatures and War.
    • Letter to Benjamin Rush, ৪ April ১৭৯০. Alexander Biddle, Old Family Letters, Series A (Philadelphia: ১৮৯২), p. ৫৫
  • আমার দেশ তার প্রজ্ঞায় আমার জন্য সবচেয়ে নগণ্য অফিস তৈরি করেছে যা মানুষের উদ্ভাবন বা তার কল্পনা কল্পনা করেছে; এবং যেহেতু আমি ভাল বা মন্দ কিছুই করতে পারি না, তাই আমাকে অন্যদের দ্বারা দূরে বহন করতে হবে এবং সাধারণ ভাগ্য পূরণ করতে হবে।
  • আমি আমার চোখ পড়ি এবং অর্ধেক পড়তে পারি না। … একজন যত বেশি পড়বে তত বেশি আমাদের পড়তে হবে।
    • অ্যাবিগেল অ্যাডামসকে চিঠি (২৮ ডিসেম্বর ১৭৯৪), অ্যাডামস পেপারস, ম্যাসাচুসেটস হিস্টোরিক্যাল সোসাইটি
  • ধর্মীয় মতামত থেকে উদ্ভূত কোন অজুহাত কখনোই দুই দেশের মধ্যে বিদ্যমান সম্প্রীতিকে বাধাগ্রস্ত করবে না।
  • যদিও আমাদের দেশ সেই নীতি ও আচার-আচরণে অক্ষত রয়ে গেছে যা এখন বিশ্বের অনেক অংশে জনশূন্যতা তৈরি করছে; যখন তিনি আন্তরিকভাবে চালিয়ে যান, এবং প্রতারণামূলক এবং দুষ্ট নীতিতে অক্ষম, আমাদের কাছে প্রভিডেন্স দ্বারা নির্ধারিত স্থানীয় গন্তব্যে আনন্দ করার সবচেয়ে শক্তিশালী কারণ থাকবে। কিন্তু আমেরিকার জনগণ কি একবার একে অপরের প্রতি এবং বিদেশী জাতিগুলির প্রতি গভীর অনুকরণে সক্ষম হওয়া উচিত, যারা ন্যায়বিচার ও সংযমের ভাষা গ্রহণ করে, যখন এটি অন্যায় ও বাড়াবাড়ির অনুশীলন করে এবং সবচেয়ে চিত্তাকর্ষক পদ্ধতিতে মোহনীয় ছবিগুলি প্রদর্শন করে। অকপটতা, অকপটতা এবং আন্তরিকতা, যখন এটি র‍্যাপিন এবং ঔদ্ধত্যের দাঙ্গা, তখন এই দেশটি হবে বিশ্বের সবচেয়ে দুঃখজনক আবাসস্থল। কারণ আমাদের কোন সরকার নেই, ক্ষমতায় সজ্জিত, মানবিক আবেগের সাথে লড়াই করতে সক্ষম, নৈতিকতা এবং ধর্মের দ্বারা অবারিত। লোভ, উচ্চাকাঙ্ক্ষা, প্রতিশোধ এবং উদারতা আমাদের সংবিধানের শক্তিশালী দড়ি ভেঙ্গে ফেলবে, যেমন একটি তিমি জালের মধ্য দিয়ে যায়। আমাদের সংবিধান শুধুমাত্র নৈতিক ও ধার্মিক মানুষের জন্য তৈরি করা হয়েছে। এটি অন্য কোনো সরকারের জন্য সম্পূর্ণ অপ্রতুল। এই দেশে শপথ এখনও সর্বজনীনভাবে পবিত্র বাধ্যবাধকতা হিসাবে বিবেচিত হয়। আপনি যা গ্রহণ করেছেন, এবং সেই শ্রদ্ধার মাটিতে এত আন্তরিকতার সাথে পুনরাবৃত্তি করেছেন, তা আপনার দেশ এবং এর সরকারের প্রতি আপনার আন্তরিকতা এবং নিষ্ঠার যথেষ্ট অঙ্গীকার।
  • এটা [আত্মসমর্পণ] ব্যতীত আমরা যেকোনও পথ অনুসরণ করি তাতে অবশ্যই একটি ঝুঁকি রয়েছে, কিন্তু ইতিহাসের প্রতিটি পাঠ আমাদের বলে যে তুষ্টির মধ্যে সবচেয়ে বড় ঝুঁকি নিহিত, এবং এটি সেই ভূতের মুখোমুখি হওয়া যা আমাদের ভালো মানে উদারপন্থী বন্ধুরা অস্বীকার করে - যে তাদের নীতি বাসস্থান হল তুষ্টি, এবং এটি শান্তি এবং যুদ্ধের মধ্যে কোন বিকল্প দেয় না, শুধুমাত্র যুদ্ধ এবং আত্মসমর্পণের মধ্যে। আমরা যদি সামঞ্জস্য অব্যাহত রাখি, পিছু হটতে থাকি এবং পিছু হটতে থাকি, অবশেষে আমাদের চূড়ান্ত দাবির মুখোমুখি হতে হবে—আল্টিমেটাম। এবং তারপর কি? নিকিতা ক্রুশ্চেভ যখন তার জনগণকে বলেছেন তিনি জানেন আমাদের উত্তর কী হবে? তিনি তাদের বলেছেন যে আমরা স্নায়ুযুদ্ধের চাপে পিছু হটছি, এবং যখন চূড়ান্ত আল্টিমেটাম দেওয়ার সময় আসবে, তখন আমাদের আত্মসমর্পণ স্বেচ্ছায় হবে কারণ ততক্ষণে আমরা আধ্যাত্মিক, নৈতিক এবং অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে পড়ব। তিনি এটি বিশ্বাস করেন কারণ আমাদের দিক থেকে তিনি "যেকোনো মূল্যে শান্তি" বা "মৃতের চেয়ে ভাল লাল" বা "মৃতের চেয়ে ভাল লাল" বা একজন ভাষ্যকার যেমন বলেছেন, তিনি "নিজের পায়ে মরার চেয়ে হাঁটুতে ভর দিয়ে বাঁচতে চান।" এবং সেখানে যুদ্ধের রাস্তা রয়েছে, কারণ সেই কণ্ঠগুলি আমাদের বাকিদের জন্য কথা বলে না। আপনি এবং আমি জানি এবং বিশ্বাস করি না যে জীবন এত প্রিয় এবং শান্তি এত মধুর যে শৃঙ্খল এবং দাসত্বের দামে কেনা যায়। যদি জীবনের কিছুর জন্য মরার মূল্য না থাকে, তবে এটি কখন শুরু হয়েছিল - কেবল এই শত্রুর মুখে?

ডেভিলার উপর বক্তৃতা (১৭৯০)[সম্পাদনা]

Davila উপর বক্তৃতা : এ সিরিজ অফ পেপারস অন পলিটিক্যাল হিস্ট্রি প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের গেজেটে প্রকাশিত হয় (১৭৯০-১৭৯১) ; (১৮০৫ সংস্করণের ডাউনলোডযোগ্য PDF) ; দ্য ওয়ার্কস অফ জন অ্যাডামস, মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় রাষ্ট্রপতি ভলিউম-এ আধুনিক বানান সহ পুনঃপ্রকাশিত হয়েছে। VI (১৮৫১)
পৃথিবী আরও আলোকিত হয়। জ্ঞান আরও সমানভাবে বিস্তৃত।
  • তার সঙ্গীদের দ্বারা পর্যবেক্ষণ, বিবেচনা, সম্মানিত, প্রশংসিত, প্রিয় এবং প্রশংসিত হওয়ার আকাঙ্ক্ষা হল প্রাচীনতম, সেইসাথে মানুষের হৃদয়ে আবিষ্কৃত প্রখর স্বভাবগুলির মধ্যে একটি।
    • "ডিসকোর্সেস অন ডেভিলা: অ্যা সিরিজ অফ পেপারস অন পলিটিক্যাল হিস্ট্রি," মার্কিন যুক্তরাষ্ট্রের নং ৪ গেজেট (১৭৯০-১৭৯১)
  • পৃথিবী আরও আলোকিত হয়। জ্ঞান আরও সমানভাবে বিস্তৃত। সংবাদপত্র, ম্যাগাজিন এবং প্রচারিত লাইব্রেরি মানবজাতিকে আরও জ্ঞানী করেছে। শিরোনাম এবং পার্থক্য, পদমর্যাদা এবং আদেশ, প্যারেড এবং অনুষ্ঠান, সবই ফ্যাশনের বাইরে চলে যাচ্ছে।
    এটি রাস্তায় এবং কখনও কখনও উচ্চ পদমর্যাদার থিয়েটারগুলিতে প্রায়শই জোর দিয়ে বলা হয়। এর মধ্যে কিছু সত্য আছে; এবং যদি সুযোগটি সাময়িকভাবে উন্নত করা হয়, অপব্যবহারের সংস্কার, ত্রুটি সংশোধন এবং ক্ষতিকারক কুসংস্কার দূর করার জন্য, এটি একটি বড় সুবিধা হতে পারে। কিন্তু, অন্যদিকে, এটি থেকে মিথ্যা অনুমান করা যেতে পারে, যা মানবজাতিকে ড্রাগন, দৈত্য এবং পরীদের বয়সের জন্য আকাঙ্ক্ষা করতে পারে।
    • নং ১৩
  • ধন, সম্মান এবং সৌন্দর্য কি ফ্যাশনের বাইরে যাচ্ছে? উল্টো তাদের জন্য ক্রোধ কি জ্ঞানের উন্নতির চেয়ে দ্রুত বৃদ্ধি পায় না? যতক্ষণ এই দুটির কোনো একটি প্রচলিত আছে, অনুকরণ এবং প্রতিদ্বন্দ্বিতা হবে না? কোন মানুষের জ্ঞান বৃদ্ধি কি তার অনুকরণ বৃদ্ধি করে না; এবং পুরুষদের মধ্যে জ্ঞানের বিস্তার প্রতিদ্বন্দ্বিতা বহুগুণ? বিজ্ঞান, শিল্পকলা এবং অক্ষরের অগ্রগতি কি এখনও আবিষ্কার করেছে যে মানুষের প্রকৃতিতে কোন আবেগ নেই? কোন উচ্চাকাঙ্ক্ষা, লোভ বা খ্যাতির আকাঙ্ক্ষা? এই আবেগগুলি কি শীতল, হ্রাস বা নিভে গেছে? প্রশংসার জন্য ক্রোধ কি পুরুষ বা মহিলাদের মধ্যে কম প্রবল? এই প্রবণতাগুলি কি পূর্বের তুলনায় বিভাজন, বিতর্ক, রাষ্ট্রদ্রোহ, বিদ্রোহ এবং গৃহযুদ্ধের প্রবণতা কম করেছে? বিপরীতে, জ্ঞান যত বেশি ছড়িয়ে পড়ে, আবেগ ততই প্রসারিত হয় এবং আরও ক্ষিপ্ত হয়।
    • নং ১৩
  • সম্পত্তি সুরক্ষিত করতে হবে, নতুবা স্বাধীনতা থাকতে পারে না। কিন্তু যদি সম্পত্তি নিষ্পত্তির সীমাহীন বা ভারসাম্যহীন ক্ষমতা, যাদের হাতে কোন সম্পত্তি নেই, ফ্রান্স খুঁজে পাবে, যেমনটি আমরা পেয়েছি, নেকড়ের হেফাজতে প্রতিশ্রুতিবদ্ধ ভেড়ার বাচ্চা। সেক্ষেত্রে, সম্পত্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য জাতীয় পরিষদের সকল করুণ উপদেশ এবং ভাষণগুলি বনের গানবাজদের যুদ্ধের চেয়ে বেশি গণ্য হবে না। আইন প্রণয়নের মহান শিল্প হল আইনসভায় ধনীদের বিরুদ্ধে দরিদ্রদের ভারসাম্য বজায় রাখা, এবং আইনসভাকে নির্বাহী ক্ষমতার বিরুদ্ধে একটি নিখুঁত ভারসাম্য তৈরি করা, একই সময়ে কোন ব্যক্তি বা দল তার প্রতিদ্বন্দ্বী হতে পারে না। একটি মুক্ত সরকারের সারমর্ম হল প্রতিদ্বন্দ্বীদের কার্যকরী নিয়ন্ত্রণে। কার্যনির্বাহী এবং আইন প্রণয়ন ক্ষমতা প্রাকৃতিক প্রতিদ্বন্দ্বী; এবং যদি প্রত্যেকের অন্যের উপর কার্যকরী নিয়ন্ত্রণ না থাকে, তবে দুর্বল কখনও নেকড়ের থাবায় ভেড়ার বাচ্চা হবে। যে জাতি ক্ষমতার ভারসাম্য গ্রহণ করবে না তাকে অবশ্যই স্বৈরাচারীতা অবলম্বন করতে হবে। অন্য কোন বিকল্প নেই। প্রতিদ্বন্দ্বিতা নিয়ন্ত্রণ করতে হবে, নতুবা তারা সবকিছুকে বিভ্রান্তিতে ফেলবে; এবং স্বৈরাচার বা ক্ষমতার ভারসাম্য ছাড়া আর কিছুই নেই যা তাদের নিয়ন্ত্রণ করতে পারে।
    • নং ১৩

উদ্বোধনী ভাষণ (শনিবার, ৪ মার্চ, ১৭৯৭)[সম্পাদনা]

  • যখন এটি প্রথম অনুভূত হয়েছিল, প্রারম্ভিক সময়ে, আমেরিকার জন্য কোনও মধ্যম পথ বিদেশী আইনসভার কাছে সীমাহীন জমা দেওয়া এবং তার দাবির সম্পূর্ণ স্বাধীনতার মধ্যে রয়ে গেছে, তখন প্রতিফলিত ব্যক্তিরা নৌবহর এবং সেনাবাহিনীর ভয়ঙ্কর শক্তি থেকে বিপদ সম্পর্কে কম শঙ্কিত ছিলেন। এই বিস্তীর্ণ দেশের সমগ্র অংশে এবং বিভিন্ন অংশে সরকার গঠনের জন্য যে ধরনের প্রতিদ্বন্দ্বিতা এবং বিভেদ অবশ্যই উদ্ভূত হবে তার চেয়ে প্রতিরোধ করার সিদ্ধান্ত নিন।
  • অন্য কোন ধরনের সরকার, প্রকৃতপক্ষে, আমাদের সম্মান এবং ভালবাসার যোগ্য হতে পারে?
  • এবং সেই সত্তা যিনি সকলের উপরে সর্বোত্তম, আদেশের পৃষ্ঠপোষক, ন্যায়বিচারের ফোয়ারা এবং পুণ্যময় স্বাধীনতার জগতের সমস্ত যুগে রক্ষাকর্তা, এই জাতি এবং এর সরকারের উপর তাঁর আশীর্বাদ অব্যাহত রাখুন এবং এটিকে সম্ভাব্য সমস্ত সাফল্য এবং সময় দিন দিন। তাঁর প্রভিডেন্সের শেষের সাথে সামঞ্জস্যপূর্ণ।

১৮০০[সম্পাদনা]

  • আমি স্বর্গ প্রার্থনা করি যে এই বাড়িটি এবং এর পরের সমস্ত কিছুর জন্য সর্বোত্তম আশীর্বাদ দান করুন। এই ছাদের নিচে সৎ ও জ্ঞানী ব্যক্তিরা ছাড়া আর কেউ যেন শাসন না করেন।
  • আমি আমার বাবাকে বলতে শুনেছি যে তিনি কখনই জানেন না এক টুকরো জমি পালিয়ে যাবে বা ভাঙবে।
    • আত্মজীবনী (১৮০২-১৮০৭)
  • আমাদের দেশের প্রতি আমাদের বাধ্যবাধকতা কখনও শেষ হয় না কিন্তু আমাদের জীবন দিয়ে।
    • বেঞ্জামিন রাশকে চিঠি (১৮ এপ্রিল ১৮০৮)
  • আমি জোর দিয়ে বলব যে হিব্রুরা অন্য যে কোনও জাতির চেয়ে মানুষকে সভ্য করার জন্য বেশি কাজ করেছে। আমি যদি নাস্তিক হতাম, এবং অন্ধ চিরন্তন ভাগ্যে বিশ্বাস করতাম, তবে আমার এখনও বিশ্বাস করা উচিত যে ভাগ্য ইহুদিদের জাতিদের সভ্যতার জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপকরণ হিসাবে নির্ধারণ করেছিল। আমি যদি অন্য সম্প্রদায়ের নাস্তিক হতাম, যারা বিশ্বাস করে বা বিশ্বাস করার ভান করে যে সবকিছুই ঘটনাক্রমে আদেশ করা হয়, তবে আমার বিশ্বাস করা উচিত যে সুযোগ ইহুদিদের আদেশ দিয়েছিল সমস্ত মানবজাতিকে একটি সর্বোচ্চ, বুদ্ধিমান, জ্ঞানী, সর্বশক্তিমানের মতবাদ সংরক্ষণ এবং প্রচার করতে। মহাবিশ্বের সার্বভৌম, যা আমি বিশ্বাস করি সমস্ত নৈতিকতার মহান অপরিহার্য নীতি, এবং ফলস্বরূপ সমস্ত সভ্যতার।
    • François Adriaan van der Kemp- এর কাছে চিঠি (১৬ ফেব্রুয়ারি ১৮০৯)
  • ১৭৭০ সালের মে মাসে আমি যখন বোস্টনের টাউন মিটিং থেকে আমার পরিবারের কাছে বাড়ি যাই, যেটি আমি প্রথম যোগ দিয়েছিলাম এবং যেখানে আমাকে আমার অনুপস্থিতিতে নির্বাচিত করা হয়েছিল, কোন অনুরোধ ছাড়াই, তাদের একজন প্রতিনিধি, আমি বললাম আমার স্ত্রী, "আমি প্রতিনিধি পরিষদে একটি আসন গ্রহণ করেছি এবং এর ফলে আমার নিজের ধ্বংস, আপনার ধ্বংস এবং আমাদের সন্তানদের ধ্বংসের জন্য সম্মতি দিয়েছি। আমি আপনাকে এই সতর্কতা দিচ্ছি, যাতে আপনি আপনার মনকে আপনার জন্য প্রস্তুত করতে পারেন। ভাগ্য।" তিনি কান্নায় ফেটে পড়লেন, কিন্তু তাৎক্ষণিকভাবে উদারতার পরিবহণে চিৎকার করে বললেন, "ঠিক আছে, আমি এই কারণে আপনার সাথে সমস্ত ঝুঁকি নিতে ইচ্ছুক, এবং যদি আপনি ধ্বংস হয়ে যান তবে আপনার সাথে ধ্বংস হতে চাই।" আমার বন্ধু, বোস্টনে এই সময়গুলি ছিল, যা পুরুষদের পাশাপাশি মহিলাদের আত্মাকেও পরীক্ষা করেছিল।
    • বেঞ্জামিন রাশকে চিঠি (১২ এপ্রিল ১৮০৯)

জর্জ চার্চম্যান এবং জ্যাকব লিন্ডলির কাছে চিঠি (১৮০১)[সম্পাদনা]

জর্জ চার্চম্যান এবং জ্যাকব লিন্ডলিকে চিঠি (২৪ জানুয়ারী ১৮০১), ওয়াশিংটন, ডিসি
  • যদিও আমি কৃষ্ণাঙ্গদের দাসত্বের বিরুদ্ধে কোনো অ্যানিমেটেড বক্তৃতা বা জ্বালাময়ী প্রকাশনা দ্বারা জনপ্রিয়তা কামনা করিনি, তবুও এর বিরুদ্ধে আমার মতামত সর্বদাই জানা যায়, এবং আমার অনুশীলন আমার অনুভূতির সাথে এতটাই সঙ্গতিপূর্ণ ছিল যে আমি সর্বদা গৃহকর্মী এবং উভয় ক্ষেত্রেই স্বাধীনদের নিয়োগ করেছি। শ্রমজীবী, এবং আমার জীবনে আমি কখনও দাসের মালিক হইনি। দাসপ্রথার বিলুপ্তি অবশ্যই ধীরে ধীরে হতে হবে এবং অনেক সতর্কতা ও সতর্কতার সাথে সম্পন্ন করতে হবে। সহিংস উপায় এবং ব্যবস্থাগুলি অনুশীলন অব্যাহত রাখার চেয়ে ন্যায়বিচার এবং মানবতার আরও বেশি লঙ্ঘন ঘটাবে। . মিঃ মিফলিন বা আপনি কেউই, আমি অনুমান করি না, এমন পরিশ্রম করতে ইচ্ছুক হবেন যা সম্ভবত কৃষ্ণাঙ্গদের মধ্যে তাদের প্রভুদের বিরুদ্ধে উঠতে বিদ্রোহকে উত্তেজিত করবে এবং তাদের হাত নির্দোষ রক্তে রঞ্জিত করবে।
  • আমাদের দেশে আরও অনেক মন্দ আছে যা ক্রমবর্ধমান হচ্ছে, যেখানে ক্রীতদাস প্রথা দ্রুত হ্রাস পাচ্ছে, এবং কালোদের অত্যাচারের চেয়ে অবিলম্বে আমাদের দেশে শাস্তি আনার হুমকি দিচ্ছে। সত্যের যে পবিত্রতা সম্পর্কে আপনি এবং আমি শিক্ষিত ছিলাম, এবং যা অবশ্যই উচ্চ থেকে শেখানো এবং আদেশ করা হয়েছে, তা আমাদের মধ্য থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে। শিক্ষা এবং সরকারের একটি সাধারণ শিথিলতা, একটি সাধারণ অবাধ্যতা এবং সেইসাথে অপব্যবহার, এপিকিউরাসের মহামারী দার্শনিক নীতি দ্বারা উত্পাদিত, শো এবং নাট্য বিনোদনের চেয়ে অসীম বেশি; এগুলি আমার মতে, কালোদের দাসত্বের চেয়েও আরও গুরুতর এবং ভয়ঙ্কর মন্দ, যতটা ঘৃণ্য। আমি এমনকি যোগ করতে পারি যে আমাকে জানানো হয়েছে যে দক্ষিণের কিছু রাজ্যে, বিশেষ করে ভার্জিনিয়াতে সাধারণ ধরণের সাদা মানুষের অবস্থা নিগ্রোদের চেয়ে বেশি নিপীড়িত, অবনমিত এবং দুঃখজনক। এই দুষ্কর্ম এবং এই দুর্দশাগুলি বন্ধুদের গুরুতর এবং সহানুভূতিশীল বিবেচনার দাবিদার, সেইসাথে দাস ব্যবসা এবং কৃষ্ণাঙ্গদের অধঃপতিত অবস্থা। আমি আমাদের সহকর্মী প্রাণীদের দুর্দশা দূর করার জন্য আপনার উদার প্রচেষ্টায় সাফল্য কামনা করি, এবং যতদূর আমার উপায় এবং সুযোগগুলি যুক্তিসঙ্গতভাবে প্রসারিত হওয়ার আশা করা যায় ততদূর আপনার সাথে সহযোগিতা করতে প্রস্তুত থাকব।

১৮১০[সম্পাদনা]

  • ক্যালেন্ডার এবং স্যালি যতক্ষণ জেফারসন তার চরিত্রে ব্লটস হিসাবে স্মরণীয় হয়ে থাকবেন। পরের গল্পটি, মানব চরিত্রের [—] নিগ্রো দাসত্বের সেই নোংরা সংক্রমণের একটি স্বাভাবিক এবং প্রায় অনিবার্য পরিণতি।
  • আপনি মনে করেন যে কনভেনশনে গ্রেট ব্রিটেনের সাথে যুদ্ধ এবং কানাডা বিজয়ের চিন্তাভাবনা থাকতে পারে। এই বিন্দুতে আমি আপনার থেকে খুব ব্যাপকভাবে ভিন্ন. গ্রেট ব্রিটেনের আচরণ, এবং আমাদের রাজ্যগুলির আচরণও এমন ছিল যে দুটি শক্তির মধ্যে অত্যন্ত গুরুতর আশংকা বজায় ছিল। শান্তি চুক্তি উভয় পক্ষই পূর্ণ হয়নি।
  • মানবজীবনে দু'জন স্বৈরাচারী আছে যারা সমস্ত জাতিতে আধিপত্য বিস্তার করে, ভারতীয় এবং নিগ্রোদের মধ্যে, তাতার এবং আরবদের মধ্যে, হিন্দু এবং চীনাদের মধ্যে, গ্রীক এবং রোমানদের মধ্যে, ব্রিটিশদের এবং গলদের মধ্যে, সেইসাথে আমাদের সহজ, যৌবন এবং প্রিয় ইউনাইটেডে। আমেরিকার রাজ্যগুলি। এই দুই অত্যাচারী ফ্যাশন এবং পার্টি . তারা মাঝে মাঝে মতভেদ করে, এবং আমি জানি না যে তাদের পারস্পরিক শত্রুতা মানুষের সুখের একমাত্র নিরাপত্তা নয়। কিন্তু তারা চিরকাল একে অপরের সাথে জোটবদ্ধ হওয়ার জন্য সংগ্রাম করছে; এবং, যখন তারা একত্রিত হয়, তখন সত্য, যুক্তি, সম্মান, ন্যায়বিচার, কৃতজ্ঞতা এবং মানবতার সমন্বয়ে জোটের কোন মিল থাকে না। একটি দীর্ঘ অভিজ্ঞতার পরিপক্ক প্রতিফলনের উপর, আমি বিশ্বাস করতে অনেক বেশি ঝুঁকছি যে ফ্যাশন হল সমস্ত অত্যাচারীদের মধ্যে সবচেয়ে খারাপ, কারণ তিনিই মূল উত্স, কারণ, সংরক্ষণকারী এবং অন্য সকলের সমর্থক।
  • যে সাধারণ নীতিগুলির ভিত্তিতে পিতারা স্বাধীনতা অর্জন করেছিলেন, সেগুলি ছিল … খ্রিস্টধর্মের সাধারণ নীতিগুলি, যাতে সেই সমস্ত সম্প্রদায়গুলি একত্রিত হয়েছিল, এবং ইংরেজ ও আমেরিকান স্বাধীনতার সাধারণ নীতিগুলি, যাতে সেই সমস্ত যুবকরা একত্রিত হয়েছিল এবং যা সমস্ত দলকে একত্রিত করেছিল। আমেরিকায়, সংখ্যাগরিষ্ঠের মধ্যে তার স্বাধীনতা জাহির এবং বজায় রাখার জন্য যথেষ্ট। এখন আমি স্বীকার করব যে, আমি তখন বিশ্বাস করেছিলাম এবং এখন বিশ্বাস করি যে খ্রিস্টধর্মের সেই সাধারণ নীতিগুলি ঈশ্বরের অস্তিত্ব এবং গুণাবলীর মতোই চিরন্তন এবং অপরিবর্তনীয়; এবং সেই স্বাধীনতার নীতিগুলি মানুষের প্রকৃতি এবং আমাদের পার্থিব, জাগতিক ব্যবস্থার মতোই অপরিবর্তনীয়।
    • টমাস জেফারসনের কাছে চিঠি, ২৮ জুন ১৮১৩। প্রায়শই "সাধারণ নীতিগুলি যার ভিত্তিতে পিতারা স্বাধীনতা অর্জন করেছিলেন খ্রিস্টধর্মের সাধারণ নীতিগুলি" হিসাবে ভুল উদ্ধৃত করা হয়
  • যদিও অন্যান্য সমস্ত বিজ্ঞান অগ্রসর হয়েছে, সরকার যেটি দাঁড়িয়েছে; একটু ভাল বোঝা; তিন বা চার হাজার বছর আগের তুলনায় এখন একটু ভালো অনুশীলন।
  • আমরা একে অপরের কাছে নিজেদের ব্যাখ্যা করার আগে আপনার এবং আমার মারা যাওয়া উচিত নয়।
  • পাঁচ এবং চল্লিশ বছর আগে, যখন আমাদের স্বাধীনতার বিরুদ্ধে তাদের বৈরী পরিকল্পনার কোনো ভয়ানক সংবাদ ইংল্যান্ড থেকে আসে, যখন লোকেরা, ফাঁকা এবং তাকিয়ে, ফ্যাকাশে এবং কাঁপতে কাঁপতে আমাকে জিজ্ঞাসা করেছিল, "আমি সংবাদ সম্পর্কে কী ভেবেছিলাম," আমার অবিচ্ছিন্ন উত্তর ছিল, "যত খারাপ, তত ভাল।"
  • যদি খ্রিস্টান ধর্ম, যেমন আমি এটা বুঝি, বা আপনি যেমন বুঝেছেন, তার ভিত্তি বজায় রাখা উচিত, যেমন আমি বিশ্বাস করি, তবুও প্লেটোনিক, পিথাগরিক, হিন্দু এবং ক্যাবলিস্টিক খ্রিস্টান ধর্ম, যা ক্যাথলিক খ্রিস্টান, এবং যা ১,৫০০ বছর ধরে বিরাজ করছে।, একটি মরণশীল ক্ষত পেয়েছে, যার মধ্যে দৈত্যটিকে শেষ পর্যন্ত মারা যেতে হবে। তবুও তার সংবিধান এতটাই শক্তিশালী যে, সে মেয়াদ শেষ হওয়ার আগে শতাব্দী ধরে সহ্য করতে পারে।
  • যতদিন সম্পত্তি বিদ্যমান থাকবে, এটি ব্যক্তি এবং পরিবারে জমা হবে। যতদিন বিবাহ বিদ্যমান থাকবে, জ্ঞান, সম্পত্তি এবং প্রভাব পরিবারগুলিতে জমা হবে।
    • টমাস জেফারসনের কাছে চিঠি (১৬ জুলাই ১৮১৪)
  • নাস্তিকের মতামতের জন্য তার মাথায় একটা চুল ঘা দেওয়ার অধিকার সরকারের নেই। তাকে তার অনুশীলনের যত্ন নিতে দিন।
    • জন কুইন্সি অ্যাডামসের চিঠি (১৬ জুন ১৮১৬)। অ্যাডামস পেপারস (মাইক্রোফিল্ম), রিল ৪৩২, লাইব্রেরি অফ কংগ্রেস। জেমস এইচ. হুটসন (সম্পাদনা), ধর্মের প্রতিষ্ঠাতা: উদ্ধৃতিগুলির একটি বই। Princeton, NJ: Princeton University Press, ২০০৭, p. ২০
  • বিপ্লবের ইতিহাস সম্পর্কে, আমার ধারণাগুলি অদ্ভুত হতে পারে, সম্ভবত একক। আমরা বিপ্লব বলতে কি বুঝি? যুদ্ধ? এটা বিপ্লবের কোন অংশ ছিল না; এটা শুধুমাত্র একটি প্রভাব এবং ফলাফল ছিল. বিপ্লব জনগণের মনের মধ্যে ছিল, এবং এটি ১৭৬০-১৭৭৫ সাল থেকে কার্যকর হয়েছিল, পনের বছরের মধ্যে, লেক্সিংটনে এক ফোঁটা রক্তপাতের আগে।
  • আমার রাজনৈতিক বিশ্বাসের মৌলিক প্রবন্ধটি হল স্বৈরাচার, বা সীমাহীন সার্বভৌমত্ব, বা নিরঙ্কুশ ক্ষমতা, একটি জনপ্রিয় সমাবেশের সংখ্যাগরিষ্ঠ, একটি অভিজাত পরিষদ, একটি অলিগার্কিকাল জান্তো এবং একটি একক সম্রাটের মধ্যে একই। সমানভাবে স্বেচ্ছাচারী, নিষ্ঠুর, রক্তাক্ত এবং সর্বক্ষেত্রে শয়তানী।
    • টমাস জেফারসনের কাছে চিঠি (১৩ নভেম্বর ১৮১৫)
  • শক্তি সর্বদা আন্তরিকভাবে, বিবেকবানভাবে, de très bon foi, নিজেকে সঠিকভাবে বিশ্বাস করে। শক্তি সর্বদা মনে করে যে এটি একটি দুর্দান্ত আত্মা এবং বিশাল দৃষ্টিভঙ্গি রয়েছে, দুর্বলদের বোঝার বাইরে।
    • টমাস জেফারসনের কাছে চিঠি (২ ফেব্রুয়ারি ১৮১৬)
  • একজন নাস্তিককে তার মতামতের জন্য চুলে আঘাত করার অধিকার সরকারের নেই। তাকে তার অনুশীলনের যত্ন নিতে দিন।
    • জন কুইন্সি অ্যাডামসের চিঠি (১৬ জুন ১৮১৬)। অ্যাডামস পেপারস (মাইক্রোফিল্ম), রিল ৪৩২, লাইব্রেরি অফ কংগ্রেস। জেমস এইচ. হুটসন (সম্পাদনা), ধর্মের প্রতিষ্ঠাতা: উদ্ধৃতিগুলির একটি বই। প্রিন্সটন ইউনিভার্সিটি প্রেস, ২০০৭, পৃ. ২০
  • আমাদের কাছে এখন আছে, এটা মনে হচ্ছে একটি জাতীয় বাইবেল সোসাইটি, যা কিং জেমসের বাইবেলকে সকল জাতির মাধ্যমে প্রচার করবে। খ্রিস্টধর্মের কলুষতা থেকে খ্রিস্টধর্মকে শুদ্ধ করার জন্য এই ধার্মিক সাবস্ক্রিপশনগুলি প্রয়োগ করা কি ভাল হবে না; ইউরোপ এশিয়া, আফ্রিকা ও আমেরিকায় দুর্নীতির অপপ্রচারের চেয়ে! … এই সব থেকে উপসংহারে আসবেন না যে, আমি খ্রিস্টান ধর্ম ত্যাগ করেছি, বা আমি ডুপুইসের সাথে তার সমস্ত অনুভূতিতে একমত। এটা থেকে দূরে. আমি প্রতিটি পৃষ্ঠায় দেখি, খ্রিস্টধর্মকে এর বিশুদ্ধতায় সুপারিশ করার জন্য কিছু এবং এর দুর্নীতিকে অসম্মান করার জন্য কিছু আছে। … দশটি আদেশ এবং পর্বতের উপদেশে আমার ধর্ম রয়েছে।
  • মানুষের মন শিথিল হোক। এটা আলগা হতে হবে. এটা আলগা হবে. কুসংস্কার ও গোঁড়ামি একে আবদ্ধ করতে পারে না।
  • আমার দেরীতে পড়ার সময় বিশ বার আমি ভেঙে পড়েছি, " এটি সম্ভাব্য সমস্ত বিশ্বের সেরা হবে, যদি এতে কোনও ধর্ম না থাকত!!! " তবে এই বিস্ময়কর শব্দে আমি হতাম ব্রায়ান্ট বা চালাক হিসাবে ধর্মান্ধ. ধর্ম ছাড়া এই পৃথিবী এমন কিছু হবে যা ভদ্র সঙ্গে উল্লেখ করা যায় না, আমি বলতে চাচ্ছি নরক।
    • The Library of Congress Letter to Thomas Jefferson (১৯ এপ্রিল ১৮১৭) এর মূল পাণ্ডুলিপি । এই বিবৃতির মধ্যে তির্যক অংশটি প্রায়শই প্রসঙ্গের বাইরে উদ্ধৃত করা হয়েছে। এর আগে চিঠিতে অ্যাডামস ব্যাখ্যা করেছিলেন "লেমুয়েল ব্রায়ান্ট ছিলেন আমার প্যারিশ প্রিস্ট; এবং জোসেফ চতুরভাবে আমার ল্যাটিন স্কুলের মাস্টার। লেমুয়েল ছিলেন একজন হাসিখুশি এবং উদারপন্থী পণ্ডিত এবং ডিভাইন। জোসেফ একজন স্কলার এবং একজন ভদ্রলোক; কিন্তু একজন বিগগোটেড এপিস্কোপ্যালিয়ান... পার্সন এবং পেডাগগ অনেক একসাথে বাস করত, কিন্তু সরকার ও ধর্ম নিয়ে চিরকাল বিতর্ক করত"।
  • লোকেরা যখন লেখার, কথা বলার বা চিন্তা করার স্বাধীনতার কথা বলে তখন আমি হাসতে পারি না। এমন কোনো জিনিস কখনোই ছিল না। এখন এমন কিছু নেই; কিন্তু আমি আশা করি এটি বিদ্যমান থাকবে। কিন্তু এটা অবশ্যই শত শত বছর পরে আপনার এবং আমি লিখব এবং আর কথা বলব না।
    • টমাস জেফারসনের কাছে চিঠি (১৫ জুলাই ১৮১৭)
  • আমি সত্যিই যিহূদিয়ার ইহুদিদের আবার কামনা করি, একটি স্বাধীন জাতি, কারণ আমি বিশ্বাস করি, এর সবচেয়ে আলোকিত ব্যক্তিরা যুগের দর্শনের উন্নতিতে অংশ নিয়েছেন; একবার একটি স্বাধীন সরকারে পুনঃস্থাপিত হলে, এবং আর তাড়না করা হবে না, তারা শীঘ্রই তাদের চরিত্রের কিছু কলুষতা এবং বিশেষত্ব পরিধান করবে, সম্ভবত সময়ের সাথে সাথে উদার ইউনিটারিয়ান খ্রিস্টান হয়ে উঠবে, কারণ আপনার যিহোবা হলেন আমাদের যিহোবা, এবং আপনার অব্রাহাম, ইসহাক এবং যাকোবের ঈশ্বর হলেন আমাদের ঈশ্বর।
    • - মর্দকাই ম্যানুয়েল নোহকে চিঠি (১৮১৯), উদ্ধৃত হিসাবে ইহুদি, জুডিয়া এবং খ্রিস্টধর্ম: ইহুদিদের পুনরুদ্ধার সম্পর্কিত একটি বক্তৃতা (১৮৪৯) দ্বারা এম এম এম নোহ, পি।
  • শব্দের অপব্যবহার কুতর্ক ও ছলচাতুরী, দল, দলাদলি, সমাজ বিভাজনের বড় হাতিয়ার হয়েছে।
    • জেএইচ টিফানির কাছে চিঠি (৩১ মার্চ ১৮১৯)
  • উত্তর, মধ্য, দক্ষিণ বা পশ্চিম, রাজ্যগুলিতে আমার মতামত ক্রীতদাস হোল্ডারদের, বা দাস ব্যবসায়ীদের কাছে জনপ্রিয় বা অজনপ্রিয় হবে কিনা তা বিবেচনা করতে আমি বিরতি দেব না - আমি তাদের সকলকে সম্মান করি যারা অগত্যা এই মন্দের শিকার হয়৷ —কিন্তু নিগ্রো দাসপ্রথা বিশাল মাত্রার দুষ্ট।তাই আমি মিসৌরি টেরিটরিতে দাসত্বের প্রবেশের সম্পূর্ণ বিরুদ্ধাচরণ করছি, এবং আন্তরিকভাবে চাই যে এটি সংরক্ষণের জন্য প্রতিটি সাংবিধানিক ব্যবস্থা গ্রহণ করা হোক।
    • উইলিয়াম টিউডর, জুনিয়রকে চিঠি, ২০ নভেম্বর ১৮১৯। ফাউন্ডিং ব্রাদার্সে আংশিকভাবে উদ্ধৃত করা হয়েছে : জোসেফ জে এলিস দ্বারা বিপ্লবী প্রজন্ম (২০০০), পি. ২৪০

জন টেলরের কাছে চিঠি (১৮১৪)[সম্পাদনা]

জন টেলরের চিঠিগুলি ছিল একটি অপ্রকাশিত এবং স্পষ্টতই অসমাপ্ত উত্তর জন টেলরের মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের নীতি ও নীতির একটি তদন্তের, যা অ্যাডামসের আগের প্রকাশনা, মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রতিরক্ষাকে আক্রমণ করেছিল। এটি চিঠির একটি সিরিজের আকার নেয়, প্রথম তারিখ ১৪ এপ্রিল ১৮১৪। এটি দ্য ওয়ার্কস অফ জন অ্যাডামস, মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় রাষ্ট্রপতি ভলিউমে প্রকাশিত হয়েছিল। VI (১৮৫১)।
আমার মেটাফিজিক্স অনুসারে, স্বাধীনতা হল একটি বুদ্ধিবৃত্তিক গুণ, এমন একটি গুণ যা ভাগ্য বা সুযোগের জন্য নয়। এর অধিকারীও নয়, সামর্থ্যও নেই।
  • আমার অধিবিদ্যার মতে, স্বাধীনতা একটি বুদ্ধিবৃত্তিক গুণ; একটি বৈশিষ্ট্য যা ভাগ্য বা সুযোগের জন্য নয়। এর অধিকারীও নয়, সামর্থ্যও নেই। এর ধারণায় নৈতিক বা অনৈতিক কিছু নেই। এটির সংজ্ঞা একটি বুদ্ধিজীবী এজেন্টের মধ্যে একটি স্ব-নির্ধারক শক্তি। এটা চিন্তা এবং পছন্দ এবং ক্ষমতা বোঝায়; এটি বস্তুর মধ্যে নির্বাচন করতে পারে, নৈতিকতার দিক থেকে উদাসীন, নৈতিকভাবে ভাল বা নৈতিকভাবে মন্দ নয়। যে পদার্থের মধ্যে এই গুণ, বৈশিষ্ট্য, বিশেষণ, এটিকে আপনি যা ইচ্ছা বলুন, বিদ্যমান থাকলে, একটি নৈতিক বোধ, একটি বিবেক, একটি নৈতিক অনুষদ থাকে; যদি এটি নৈতিক ভাল এবং নৈতিক মন্দের মধ্যে পার্থক্য করতে পারে, এবং পূর্বেরটি বেছে নেওয়ার এবং পরবর্তীটিকে প্রত্যাখ্যান করার ক্ষমতা রাখে, তবে এটি যদি চায়, মন্দ বেছে নিতে এবং ভালটিকে প্রত্যাখ্যান করতে পারে, যেমনটি আমরা প্রায়শই অভিজ্ঞতায় দেখি।
    • আমি, পৃ. ৪৪৮
  • আমি বলব না যে গণতন্ত্র সামগ্রিকভাবে এবং দীর্ঘমেয়াদে রাজতন্ত্র বা অভিজাততন্ত্রের চেয়ে বেশি ক্ষতিকর হয়েছে। গণতন্ত্র অভিজাততন্ত্র বা রাজতন্ত্রের মতো টেকসই ছিল না এবং কখনও হতে পারে না; কিন্তু যখন এটি স্থায়ী হয়, এটি উভয়ের চেয়ে বেশি রক্তাক্ত।
    • XVIII, পি। ৪৮৩। সাধারণত "গণতন্ত্র...যদিও এটি স্থায়ী হয় অভিজাততন্ত্র বা রাজতন্ত্রের চেয়ে বেশি রক্তাক্ত" হিসাবে ভুল উদ্ধৃত করা হয়।
  • গণতন্ত্র দীর্ঘ স্থায়ী হয় না, মনে রাখবেন। এটি শীঘ্রই, নিষ্কাশন, খুনের নিজেই বর্জ্য। আত্মহত্যা করেনি এমন কোনো গণতন্ত্র এখনো ছিল না। এটা বলা বৃথা যে গণতন্ত্র কম নিরর্থক, কম গর্বিত, কম স্বার্থপর, কম উচ্চাভিলাষী বা অভিজাততন্ত্র বা রাজতন্ত্রের চেয়ে কম লোভী। এটা সত্য নয়, বাস্তবে, এবং ইতিহাসে কোথাও দেখা যায় না। এই আবেগগুলি সমস্ত পুরুষের মধ্যে একই, সমস্ত ধরণের সাধারণ সরকারের অধীনে, এবং যখন চেক না করা হয়, জালিয়াতি, সহিংসতা এবং নিষ্ঠুরতার একই প্রভাব তৈরি করে।
    • XVIII, পি। ৪৮৪
  • সমস্ত প্রাচীন জাতিতে যাজকত্বের প্রায় একচেটিয়া শিক্ষা রয়েছে। হিন্দু, ক্যাল্ডিয়ান, পার্সিয়ান, গ্রীক, রোমান, সেল্টস, টিউটনদের সম্পর্কে আমাদের কাছে যে সমস্ত বিবরণ রয়েছে তা আবার পড়ুন, আমরা দেখতে পাব যে পুরোহিতদের সমস্ত জ্ঞান ছিল এবং সত্যই মানবজাতিকে শাসন করতেন। মহোমেটানিজম পরীক্ষা করুন, খ্রিস্টধর্মকে এর প্রথম প্রচার থেকে খুঁজে বের করুন; জ্ঞান প্রায় একচেটিয়াভাবে পাদরিদের মধ্যে সীমাবদ্ধ করা হয়েছে। এবং, এমনকি সংস্কারের পর থেকে, কখন বা কোথায় একটি প্রোটেস্ট্যান্ট বা ভিন্নমত পোষণকারী সম্প্রদায় বিদ্যমান ছিল যারা সহ্য করবেa free inquiry ? সবচেয়ে কালো বিলিংগেট, সবচেয়ে অশালীন ঔদ্ধত্য, সবচেয়ে ইয়াহুইশ বর্বরতা ধৈর্য সহ্য করা হয়, মুখ দেখা হয়, প্রচার করা হয় এবং প্রশংসা করা হয়। কিন্তু একটি গোষ্ঠীর মতবাদের সাথে সংঘর্ষে একটি গৌরবময় সত্যকে স্পর্শ করুন, যদিও স্পষ্ট প্রমাণে সক্ষম, এবং আপনি শীঘ্রই দেখতে পাবেন যে আপনি একটি বাসা বিঘ্নিত করেছেন, এবং শিংগুলি আপনার পা এবং হাতে ঝাঁক বেঁধে আপনার মুখ এবং চোখে উড়ে যাবে। .

আমেরিকান বিপ্লব বলতে আমরা কি বুঝি? (১৮১৮)[সম্পাদনা]

হিজেকিয়া নাইলসের কাছে চিঠি (১৩ ফেব্রুয়ারি ১৮১৮) ; অ্যাডামস পূর্বে ১৮১৫ সালে টমাস জেফারসনের কাছে একটি চিঠিতে অনুরূপ দাবি প্রকাশ করেছিলেন, উপরে উদ্ধৃত করা হয়েছে।
বিপ্লব বলতে আমরা কি বুঝি? যুদ্ধ? এটা বিপ্লবের কোন অংশ ছিল না; এটা শুধুমাত্র একটি প্রভাব এবং ফলাফল ছিল. বিপ্লব জনগণের মনের মধ্যে ছিল, এবং এটি ১৭৬০ - ১৭৭৫ সাল থেকে কার্যকর হয়েছিল, পনের বছরের মধ্যে, লেক্সিংটনে এক ফোঁটা রক্তপাতের আগে।
  • আমেরিকান বিপ্লব কোন সাধারণ ঘটনা ছিল না। এর প্রভাব এবং পরিণতি ইতিমধ্যে বিশ্বের একটি বড় অংশে ভয়াবহ হয়েছে। এবং কখন এবং কোথায় তারা থামবে?
    কিন্তু আমেরিকান বিপ্লব বলতে আমরা কী বুঝি? আমরা কি আমেরিকার যুদ্ধ বলতে চাই? যুদ্ধ শুরু হওয়ার আগেই বিপ্লব কার্যকর হয়েছিল। বিপ্লব ছিল মানুষের মনে ও হৃদয়ে; তাদের কর্তব্য এবং বাধ্যবাধকতার ধর্মীয় অনুভূতিতে পরিবর্তন। … জনগণের নীতি, মতামত, অনুভূতি এবং অনুরাগের এই আমূল পরিবর্তনই ছিল প্রকৃত আমেরিকান বিপ্লব।
  • তেরটি উপনিবেশের মানুষের ধর্মীয়, নৈতিক, রাজনৈতিক এবং সামাজিক চরিত্রের এই মহান এবং গুরুত্বপূর্ণ পরিবর্তন, সমস্ত স্বতন্ত্র, অসংলগ্ন এবং একে অপরের থেকে স্বাধীন, শুরু হয়েছিল, অনুসরণ করা হয়েছিল এবং সম্পন্ন হয়েছিল, এটি অবশ্যই আকর্ষণীয়। মানবতা তদন্ত, এবং উত্তরোত্তর স্থায়ী.
    এই লক্ষ্যে, এটি অত্যন্ত আকাঙ্ক্ষিত যে, সমস্ত রাজ্যে, বিশেষ করে তেরোটি মূল রাজ্যের চিঠির যুবকরা, সমস্ত নথি, পুস্তিকাগুলি অনুসন্ধান এবং সংগ্রহ করার শ্রমসাধ্য, তবে অবশ্যই আকর্ষণীয় এবং মজাদার কাজটি গ্রহণ করবে। সংবাদপত্র, এমনকি হ্যান্ডবিলগুলি, যা যে কোনও উপায়ে জনগণের মেজাজ এবং দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে এবং তাদের একটি স্বাধীন জাতিতে রচনা করতে অবদান রাখে।
  • উপনিবেশগুলি সরকারের গঠনতন্ত্রের অধীনে বেড়ে উঠেছিল এত আলাদা, সেখানে এত বড় বিচিত্র ধর্ম ছিল, তারা অনেকগুলি বিভিন্ন জাতির সমন্বয়ে গঠিত ছিল, তাদের রীতিনীতি, আচার-আচরণ এবং অভ্যাসগুলির মধ্যে খুব কম সাদৃশ্য ছিল এবং তাদের মিলন খুব বিরল ছিল, এবং তাদের একে অপরের জ্ঞান এতটাই অসম্পূর্ণ যে, তত্ত্বের একই নীতি এবং একই কর্ম পদ্ধতিতে তাদের একত্রিত করা অবশ্যই একটি খুব কঠিন উদ্যোগ ছিল। এত অল্প সময়ে এবং এত সহজ উপায়ে এর সম্পূর্ণ পূর্ণতা সম্ভবত মানবজাতির ইতিহাসে এক অনন্য উদাহরণ। তেরোটি ঘড়ি একসাথে আঘাত করার জন্য তৈরি করা হয়েছিল - যান্ত্রিকতার একটি নিখুঁততা, যা এর আগে কোনও শিল্পী কখনও প্রভাব ফেলেনি।




    এই গবেষণায়, স্বতন্ত্র ভদ্রলোকদের এবং পৃথক রাজ্যের গৌরব সামান্যই পরিণতি পায়। উপায় এবং ব্যবস্থা তদন্তের সঠিক বস্তু. এগুলি কেবল এই জাতিতে নয়, দক্ষিণ আমেরিকা এবং অন্যান্য সমস্ত দেশে উত্তরোত্তরদের জন্য কাজে লাগতে পারে। তারা মানবজাতিকে শেখাতে পারে যে বিপ্লবগুলি কোন তুচ্ছ জিনিস নয়; যে তারা তাড়াহুড়ো করা উচিত নয়; অথবা ইচ্ছাকৃত বিবেচনা এবং শান্ত প্রতিফলন ছাড়া; ন্যায়বিচার ও মানবতার একটি দৃঢ়, অপরিবর্তনীয়, চিরন্তন ভিত্তি ছাড়া; অথবা বুদ্ধিমত্তা, দৃঢ়তা, এবং সততার অধিকারী এমন লোকদের ছাড়া যা তাদের স্থিরতা, ধৈর্য এবং অধ্যবসায়ের সাথে বহন করার জন্য যথেষ্ট, ভাগ্যের সমস্ত অস্থিরতার মধ্য দিয়ে, অগ্নিদগ্ধ পরীক্ষা এবং বিষণ্ণ বিপর্যয়ের মধ্য দিয়ে তাদের মুখোমুখি হতে হতে পারে।

উইলিয়াম টিউডরের কাছে চিঠি (১৮১৮)[সম্পাদনা]

উইলিয়াম টিউডরের কাছে চিঠি (১ জুন ১৮১৮)
  • কথা বলার পরের দিন, বাণিজ্যের ক্রিয়াকলাপের বিরুদ্ধে, রাজস্ব আইন হিসাবে এবং সহায়তার রিটের বিরুদ্ধে, তাদের কার্যকর করার জন্য একটি অত্যাচারী ইঞ্জিন হিসাবে মিঃ ওটিসের চার বা পাঁচ ঘন্টার যুক্তি স্মৃতি থেকে কোন মানুষ লিখতে পারেনি। তাহলে, সাতানব্বই বছর পর এটা করার চেষ্টা কতটা বিশ্রী হবে! তা সত্ত্বেও, তাঁর বক্তৃতার কিছু শিরোনাম আমার মনে এমন অবিশ্বাস্যভাবে অঙ্কিত হয়েছে যে আমি আপনাকে সেগুলির কিছু খুব সংক্ষিপ্ত ইঙ্গিত দেওয়ার চেষ্টা করব।
  • তিনি [রিগান] সকলের জন্য দেখিয়েছিলেন যে আপনি এই জীবনে কতদূর যেতে পারেন হাসি, একটি জুতা এবং সত্যের উপর আপনার নিজের ঘোরানোর স্নায়ু নিয়ে।
    • ডেভিড নাইহান, বোস্টন গ্লোব কলামিস্ট, মার্ক গ্রীন দ্বারা রেগানের শাসনের ভুলের (১৯৮৩) উদ্ধৃতি
  • প্রকৃতির একটি রাজ্যে মানুষের অধিকারের উপর একটি গবেষণামূলক প্রবন্ধ। তিনি জোর দিয়েছিলেন যে প্রতিটি মানুষ, নিছক স্বাভাবিক, একজন স্বাধীন সার্বভৌম, কোন আইনের অধীন নয়, কিন্তু তার হৃদয়ে লেখা আইন, এবং তার প্রকৃতির সংবিধান এবং তার উপলব্ধি এবং তার বিবেকের অনুপ্রেরণায় তার নির্মাতা তাকে প্রকাশ করেছেন। তার জীবনের অধিকার, তার স্বাধীনতা, কোনো সৃষ্ট সত্তাই ন্যায্যভাবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না। কিংবা তার সম্পত্তিতে তার অধিকার কম বিতর্কিত ছিল না। যে ক্লাবটি তিনি গাছ থেকে ছিনিয়ে নিয়েছিলেন, স্টাফ বা প্রতিরক্ষার জন্য, সেটি তার নিজের ছিল। তার ধনুক ও তীর ছিল তার নিজস্ব; যদি একটি নুড়ি দ্বারা সে একটি তির্যজ বা একটি কাঠবিড়ালি হত্যা করে, এটি তার নিজের ছিল। কোন প্রাণী, মানুষ বা পশু, তার কাছ থেকে এটি কেড়ে নেওয়ার অধিকার ছিল না। তিনি যদি একটি ঢল, বা একটি গন্ধ, বা একটি ভাস্কর্য গ্রহণ করেন তবে এটি তার সম্পত্তি ছিল। সংক্ষেপে, তিনি এত বুদ্ধি এবং হাস্যরসের সাথে এই বিষয়ে খেলাধুলা করেছেন, এবং একই সাথে এত অবিসংবাদিত সত্য এবং যুক্তি, যে তিনি শিক্ষামূলকের চেয়ে কম বিনোদনমূলক ছিলেন না। তিনি জোর দিয়েছিলেন যে এই অধিকারগুলি সহজাত এবং অবিচ্ছেদ্য। যে তারা কখনই আত্মসমর্পণ বা বিচ্ছিন্ন হতে পারে না কিন্তু মূর্খ বা পাগলদের দ্বারা, এবং মূর্খ ও পাগলদের সমস্ত কাজ বাতিল ছিল এবং ঈশ্বর ও মানুষের সমস্ত আইন দ্বারা বাধ্যতামূলক নয়।
  • দরিদ্র নিগ্রোদেরও ভুলে যায়নি। ফিলাডেলফিয়ার একজন কোয়েকার বা ভার্জিনিয়ার মিস্টার জেফারসন কখনও নিগ্রোদের অধিকারকে শক্তিশালী ভাষায় দাবি করেননি . আমি যেমন যুবক ছিলাম, এবং আমার মতো অজ্ঞ, আমি তাঁর শেখানো মতবাদে কেঁপে উঠেছিলাম; এবং আমি আমার সারা জীবন কাঁপতে কাঁপতে কাঁপতে কাঁপতে কাঁপতে থাকি, এমন পরিণাম যা হতে পারে এমন প্রাঙ্গনে থেকে। আমরা কি বলবো যে, প্রভু ও ভৃত্যদের অধিকার সংঘাত, এবং শুধুমাত্র জোর করে সিদ্ধান্ত নেওয়া যায়? আমি ধীরে ধীরে বিলোপের ধারণা পূজা! কিন্তু কে ঠিক করবে কত দ্রুত বা কতটা ধীরে এইসব বিলোপ করা হবে?
  • ব্যক্তিস্বাধীনতা থেকে তিনি সমিতিতে অগ্রসর হন। যদি বলা মানব প্রকৃতির মর্যাদার সাথে সামঞ্জস্যপূর্ণ না হয় যে পুরুষরা বন্য ঘোড়া এবং বন্য হরিণের মতো সমবেত প্রাণী ছিল, তবে অবশ্যই তারা প্রকৃতিগতভাবে সামাজিক প্রাণী ছিল, পারস্পরিক সহানুভূতি ছিল এবং সর্বোপরি এই কথা বলা কোন সূক্ষ্মতাকে আঘাত করতে পারে না।, লিঙ্গের মিষ্টি আকর্ষণ, যা শীঘ্রই তাদের ছোট দলে এবং বৃহত্তর মণ্ডলীতে ডিগ্রী দ্বারা, পারস্পরিক সহায়তা এবং প্রতিরক্ষার জন্য তাদের একত্রিত করতে হবে। এবং এটি অবশ্যই ঘটেছিল কোন আনুষ্ঠানিক চুক্তি, প্রকাশ্য শব্দ বা লক্ষণ দ্বারা, উপসংহারে পৌঁছানোর আগে। যখন সাধারণ পরামর্শ এবং আলোচনা শুরু হয়, তখন বস্তুগুলি তার জীবন, তার স্বাধীনতা এবং তার সম্পত্তির জন্য প্রত্যেক ব্যক্তির পারস্পরিক প্রতিরক্ষা এবং নিরাপত্তা ছাড়া আর কিছু হতে পারে না। সমান নিয়ম এবং সাধারণ সম্মতি ব্যতীত অন্য কোন উপায়ে তারা এগুলিকে সমর্পণ করেছে বলে মনে করা ছিল তাদের নির্বোধ বা পাগল, যাদের কাজ কখনই বাধ্যতামূলক ছিল না। ধরুন যে তারা প্রতারণার দ্বারা বিস্মিত হয়েছে, বা বলপ্রয়োগ করে, অন্য কোনো চুক্তিতে বাধ্য হয়েছে, এই ধরনের প্রতারণা এবং এই ধরনের বল কোনো বাধ্যবাধকতা প্রদান করতে পারে না। প্রতিটি মানুষের অধিকার ছিল যখন খুশি তখনই তা পায়ের নিচে মাড়িয়ে। সংক্ষেপে, তিনি এই অধিকারগুলিকে শুধুমাত্র প্রকৃতি এবং প্রকৃতির লেখকের কাছ থেকে প্রাপ্ত বলে দাবি করেছিলেন; যে তারা সহজাত, অনির্বাণ, এবং কোনো আইন, চুক্তি, চুক্তি, চুক্তি, বা শর্তাবলী দ্বারা অক্ষম ছিল, যা মানুষ তৈরি করতে পারে।

জন টেলরের কাছে চিঠি (১৮১৯)[সম্পাদনা]

জন অ্যাডামস এর কাজ, ভলিউম. X, Boston, MA, Little, Brown and Company (১৮৫৬) p. ৩৭৫
  • ধর্ম, নৈতিকতা, প্রশান্তি, সমৃদ্ধি, এমনকি জাতির সম্পদে যতটা ক্ষতি করতে পারে বা করতে পারে তার চেয়ে বেশি ক্ষতি করেছে ব্যাংকগুলো।
    • জন অ্যাডামসের চিঠি, জন টেলর, অফ ক্যারোলিন, কুইন্সি, (১২ মার্চ, ১৮১৯)

রবার্ট জে ইভান্সের চিঠি (১৮১৯)[সম্পাদনা]

রবার্ট জে. ইভান্সকে চিঠি (৮ জুন ১৮১৯)
  • ক্রীতদাসদের মধ্যে আফ্রিকান বাণিজ্যের অশ্লীলতা, অমানবিকতা, নিষ্ঠুরতা এবং কুখ্যাতি, বাগ্মীতার সর্বোচ্চ ক্ষমতা দ্বারা জনসাধারণের কাছে এতই চিত্তাকর্ষকভাবে উপস্থাপন করা হয়েছে যে, আমি যা বলতে পারি না তা কেবলমাত্র ওডিয়ামকে বাড়িয়ে তুলবে যেখানে এটি রয়েছে এবং অনুষ্ঠিত হওয়া উচিত। বিচক্ষণতার প্রতিটি পরিমাপ, তাই, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দাসত্বের চূড়ান্ত সম্পূর্ণ উচ্ছেদের জন্য অনুমান করা উচিত।
  • আমি আমার সারা জীবন দাসত্বের অভ্যাসকে এমন ঘৃণার সাথে ধরে রেখেছি যে, আমি কখনই নিগ্রো বা অন্য কোন ক্রীতদাসের মালিক নই, যদিও আমি বহু বছর ধরে বেঁচে আছি, যখন প্রথাটি অসম্মানজনক ছিল না, যখন সেরা পুরুষদের আমার আশেপাশে ভেবেছিলাম এটি তাদের চরিত্রের সাথে অসঙ্গতিপূর্ণ নয়, এবং যখন মুক্ত পুরুষদের শ্রম এবং জীবিকা নির্বাহের জন্য আমার হাজার হাজার ডলার খরচ হয়েছে, যা আমি নিগ্রোদের কেনার মাধ্যমে সংরক্ষণ করতে পারতাম যখন তারা খুব সস্তা ছিল।

১৮২০[সম্পাদনা]

  • যখন আমরা বলি ঈশ্বর একটি আত্মা, আমরা জানি আমরা কি বলতে চাই, সেইসাথে আমরা যখন বলি যে মিশরের পিরামিডগুলি বস্তু। তাই আসুন আমরা তাকে আত্মা বলে বিশ্বাস করে সন্তুষ্ট হই, অর্থাৎ এমন একটি সারমর্ম যার সম্পর্কে আমরা কিছুই জানি না, যার মধ্যে মূলত এবং অপরিহার্যভাবে সমস্ত শক্তি, সমস্ত শক্তি, সমস্ত ক্ষমতা, সমস্ত কার্যকলাপ, সমস্ত জ্ঞান, সমস্ত মঙ্গল্য রয়েছে।
    • টমাস জেফারসনের কাছে চিঠি (১৭ জানুয়ারী ১৮২০)। প্রায়শই "ঈশ্বর এমন একটি সারাংশ যা আমরা কিছুই জানি না" হিসাবে ভুল উদ্ধৃতি এবং টমাস জেফারসনের কাছে তার ২২ জানুয়ারী ১৮২৫ সালের চিঠির একটি অংশের সাথে সংযুক্ত।
  • দাসপ্রথা এদেশে যে বিপর্যয় সৃষ্টি করতে পারে তার কথা ভাবলে আমি কেঁপে উঠি। আপনি আমাকে পাগল ভাববেন যদি আমি আমার প্রত্যাশা বর্ণনা করি... যদি গ্যাংগ্রিন বন্ধ না হয় তবে আমি সাদাদের বিরুদ্ধে কালোদের বিদ্রোহ ছাড়া আর কিছুই দেখতে পাব না।
    • ১৮২০, পেজ স্মিথ, ডাবলডে, গার্ডেন সিটি, নিউ ইয়র্ক দ্বারা জন অ্যাডামসের উদ্ধৃতি
  • অর্ধ শতাব্দী ধরে কালো মেঘের মতো ঝুলে থাকতে দেখেছি এই দেশে দাসত্ব ...
  • আমরা সেই অনুযায়ী একটি মিটিং করেছি এবং কাগজটি শেষ করেছি। আমি এর উচ্চ স্বর এবং বাগ্মীতার ফ্লাইট যার সাথে এটি প্রচুর ছিল তাতে আনন্দিত ছিলাম, বিশেষ করে নিগ্রো দাসত্বের বিষয়ে, যা যদিও আমি জানতাম যে তার দক্ষিণী ভাইরা কংগ্রেসে পাস করতে কখনই কষ্ট পাবে না, আমি অবশ্যই কখনই বিরোধিতা করব না। আরও কিছু অভিব্যক্তি ছিল যা আমি সন্নিবেশ করতাম না, যদি আমি এটি আঁকতাম, বিশেষ করে যাকে রাজা অত্যাচারী বলে। আমি এটা খুব ব্যক্তিগত ভেবেছিলাম; কারণ আমি কখনই জর্জকে স্বভাব ও প্রকৃতিতে অত্যাচারী বলে বিশ্বাস করিনি; আমি সর্বদা বিশ্বাস করতাম যে তিনি আটলান্টিকের উভয় দিকে তার দরবারীদের দ্বারা প্রতারিত হবেন, এবং কেবলমাত্র তার সরকারী ক্ষমতায়, নিষ্ঠুর। আমি ভেবেছিলাম অভিব্যক্তিটি খুব আবেগপূর্ণ, এবং খুব বেশি তিরস্কারের মতো, এত গুরুতর এবং গম্ভীর একটি নথির জন্য; কিন্তু ফ্র্যাঙ্কলিন এবং শেরম্যান পরে এটি পরিদর্শন করার জন্য, আমি ভেবেছিলাম এটি আঘাত করা আমার হয়ে যাবে না। আমি এটি রিপোর্ট করতে সম্মতি দিয়েছিলাম, এবং এখন মনে নেই যে আমি একটি একক পরিবর্তন করেছি বা প্রস্তাব করেছি। আমরা পাঁচজনের কমিটিকে জানিয়েছি। এটা পড়া ছিল, এবং ফ্র্যাঙ্কলিন বা শেরম্যান কোন জিনিসের সমালোচনা করেছেন বলে মনে পড়ে না। আমরা সবাই তাড়াহুড়া করছিলাম। কংগ্রেস অধৈর্য ছিল, এবং যন্ত্রটি রিপোর্ট করা হয়েছিল, যেমনটি আমি বিশ্বাস করি, জেফারসনের হাতের লেখায়, তিনি প্রথম এটি আঁকেন। কংগ্রেস এর প্রায় এক চতুর্থাংশ কেটে ফেলেছে, যেমনটা আমি আশা করেছিলাম তারা করবে; কিন্তু তারা এর সেরা কিছু মুছে ফেলেছে এবং ব্যতিক্রমী সব কিছু রেখে দিয়েছে, যদি এর মধ্যে কিছু ছিল। আমি দীর্ঘদিন ধরে ভাবছিলাম যে মূল খসড়াটি প্রকাশিত হয়নি। আমি মনে করি কারণ হল, নিগ্রো দাসত্বের বিরুদ্ধে তীব্র ফিলিপিক .
  • ইউরোপীয়রা সকলেই ধর্মীয় এবং সাময়িক উভয় প্রকার কুসংস্কার দ্বারা গভীরভাবে কলঙ্কিত, যা তারা কখনই পরিত্রাণ পেতে পারে না। তারা সকলেই এপিস্কোপাল এবং প্রেসবিটেরিয়ান ধর্ম এবং বিশ্বাসের স্বীকারোক্তিতে আক্রান্ত। তারা সকলেই বিশ্বাস করে যে মহান নীতি যা এই সীমাহীন মহাবিশ্ব, নিউটনের মহাবিশ্ব এবং হার্শেলের মহাবিশ্ব সৃষ্টি করেছে, ইহুদিদের দ্বারা থুতু ফেলার জন্য এই ছোট্ট বলের কাছে নেমে এসেছে। এবং যতক্ষণ না এই ভয়ঙ্কর ব্লাসফেমি থেকে মুক্তি না পাওয়া যায়, ততক্ষণ পৃথিবীতে কোনো উদার বিজ্ঞান থাকবে না।
    • টমাস জেফারসনের কাছে চিঠি (২২ জানুয়ারী ১৮২৫)। ইটালিকের অংশটি প্রায়শই অ্যাডামস থেকে জেফারসনের কাছে একটি পূর্বের চিঠির টুকরোগুলির সাথে সংযুক্ত থাকে (১৭ জানুয়ারী ১৮২০)
  • যেমন আপনি ন্যায়সঙ্গতভাবে লক্ষ্য করেছেন, এতে [স্বাধীনতার ঘোষণা] এর মধ্যে কোনো ধারণা নেই, কিন্তু এর আগে দুই বছর ধরে কংগ্রেসে কী ধামাচাপা পড়েছিল। এটির উপাদানটি ১৭৭৪ সালে কংগ্রেসের জার্নালগুলিতে অধিকারের ঘোষণা এবং সেই অধিকারগুলির লঙ্ঘনের মধ্যে রয়েছে। প্রকৃতপক্ষে, এর সারমর্ম একটি প্যামফলেটে রয়েছে, প্রথম কংগ্রেসের বৈঠকের আগে বোস্টন শহর দ্বারা ভোট দেওয়া এবং মুদ্রিত, জেমস ওটিস দ্বারা রচিত, যেমনটি আমি মনে করি, তার একটি সুস্পষ্ট ব্যবধানে, এবং স্যামুয়েল অ্যাডামস দ্বারা ছাঁটাই এবং পালিশ করা হয়েছে। .
    • জন অ্যাডামস টিমোথি পিকারিং-এর কাছে, ৬ আগস্ট ১৮২২, [৩] জেমস ওটিসের ১৭৬৩ সালের কাজ ব্রিটিশ উপনিবেশের অধিকারের গুরুত্ব তুলে ধরে এবং প্রমাণিত
  • আমরা নিজেদেরকে অধিকারী মনে করি, বা, অন্তত, আমরা গর্ব করি যে আমরা তাই, সমস্ত বিষয়ে বিবেকের স্বাধীনতা, এবং সমস্ত ক্ষেত্রে বিনামূল্যে অনুসন্ধান এবং ব্যক্তিগত রায়ের অধিকার, এবং তবুও আমরা এই উচ্চতর সুযোগ-সুবিধাগুলি থেকে কত দূরে সত্য! আমি বিশ্বাস করি, সমগ্র খ্রিস্টান বিশ্ব জুড়ে একটি আইন রয়েছে যা জেনেসিস থেকে উদ্ঘাটন পর্যন্ত ওল্ড এবং নিউ টেস্টামেন্টের সমস্ত বইয়ের ঐশ্বরিক অনুপ্রেরণাকে অস্বীকার করা বা সন্দেহ করাকে ব্লাসফেমি করে। ইউরোপের বেশির ভাগ দেশে এটিকে দণ্ড, বা র্যাক বা চাকাতে আগুন দিয়ে শাস্তি দেওয়া হয়। ইংল্যান্ডে এটি একটি জুজু সঙ্গে জিহ্বা মাধ্যমে বিরক্তিকর দ্বারা শাস্তি দেওয়া হয়. আমেরিকাতে এটা ভালো নয়; এমনকি আমাদের নিজস্ব ম্যাসাচুসেটসেও, যা আমি বিশ্বাস করি, সামগ্রিকভাবে, বেশিরভাগ রাজ্যের মতো ধর্মীয় উদ্দীপনায় নাতিশীতোষ্ণ এবং মধ্যপন্থী, গত শতাব্দীর শেষের দিকে একটি আইন প্রণীত হয়েছিল, যা প্রাক্তন আইনগুলির নিষ্ঠুর শাস্তি বাতিল করে, কিন্তু ওল্ড টেস্টামেন্ট বা নতুন যেকোন বইয়ের উপর সেই সমস্ত নিন্দাকারীদের জরিমানা এবং কারাদণ্ডের পরিবর্তে। এখন, সেই বইগুলির ঐশ্বরিক কর্তৃত্বের তদন্তের জন্য কোন যুক্তি যোগ করার জন্য একজন লেখককে অবশ্যই জরিমানা বা কারাদণ্ডের ঝুঁকির সম্মুখীন হতে হবে, তখন কোন বিনামূল্যের অনুসন্ধান? কে ডুপুইস অনুবাদের ঝুঁকি চালাবে? তবে আমি এই বিষয়ে বড় করতে পারি না, যদিও আমার মনে এটি অনেক বেশি। আমি মনে করি এই ধরনের আইন একটি বড় বিব্রতকর, মানুষের মনের উন্নতিতে বড় বাধা। যে বইগুলি পরীক্ষা সহ্য করতে পারে না, অবশ্যই শাস্তিমূলক আইন দ্বারা ঐশ্বরিক অনুপ্রেরণা হিসাবে প্রতিষ্ঠিত হওয়া উচিত নয়। এটা সত্য, খুব কম লোকই এই ধরনের আইন কার্যকর করতে আগ্রহী বলে মনে হয়, এবং এটাও সত্য যে কিছু কিছু লোক তাদের থেকে সরে যাওয়ার সাহস করে। কিন্তু যতক্ষণ পর্যন্ত তারা আইন হিসাবে বলবৎ থাকে, ততক্ষণ মানুষের মনকে তার তদন্তে একটি বিশ্রী এবং আনাড়ি অগ্রগতি করতে হবে। আমি চাই তারা বাতিল করা হোক। খ্রিস্টধর্মের পদার্থ এবং সারাংশ, যেমন আমি বুঝি, চিরন্তন এবং অপরিবর্তনীয়, এবং চিরকাল পরীক্ষা বহন করবে, তবে এটি বহিরাগত উপাদানগুলির সাথে মিশ্রিত করা হয়েছে, যা আমি মনে করি পরীক্ষা সহ্য করবে না এবং তাদের আলাদা করা উচিত।
    • থমাস জেফারসনকে চিঠি (২৩ জানুয়ারী ১৮২৫), লেটারস: থমাস জেফারসন এবং অ্যাবিগেল এবং জন অ্যাডামসের মধ্যে সম্পূর্ণ চিঠিপত্র (ইউএনসি প্রেস, ১৯৮৮), পি. ৬০৭
  • টমাস - জেফারসন - এখনও বেঁচে আছে -
    • শেষ কথা (৪ জুলাই ১৮২৬ ) স্যামুয়েল এলিয়ট মরিসন, পি. ৪২০; এটি প্রায়ই একটি সম্পূর্ণ বিবৃতি হিসাবে রেন্ডার করা হয়, "থমাস জেফারসন এখনও বেঁচে আছেন।" থমাস জেফারসন কয়েক ঘন্টা আগে একই দিনে মারা যান, স্বাধীনতার ঘোষণার কংগ্রেসের অনুমোদনের ৫০ তম বার্ষিকী।

আরোপিত[সম্পাদনা]

  • পুরানো মন পুরানো ঘোড়ার মত; আপনি যদি সেগুলিকে কাজের ক্রমে রাখতে চান তবে আপনাকে অবশ্যই তাদের অনুশীলন করতে হবে।
    • লুকিং টুওয়ার্ড সানসেটে জোসিয়া কুইন্সি III এর উদ্ধৃতি : লিডিয়া মারিয়া ফ্রান্সিস চাইল্ড দ্বারা পুরানো এবং নতুন, আসল এবং নির্বাচিত (১৮৬৫) সূত্র থেকে, পি. ৪৩১

ভুল ভাবে আরোপিত[সম্পাদনা]

জিনিয়াস দুঃখের সন্তান - মিত্র হতে চাই -




গৌরব দ্বারা সান্ত্বনা, এবং গর্ব দ্বারা টেকসই .
  • যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার, কোনো অর্থেই, খ্রিস্টান ধর্মের উপর প্রতিষ্ঠিত নয়, - যেহেতু এটির নিজের মধ্যেই মুসলমানদের আইন, ধর্ম বা শান্তির বিরুদ্ধে শত্রুতার কোনো চরিত্র নেই ... এটি ঘোষণা করা হয়েছে ... যে ধর্মীয় থেকে উদ্ভূত কোনো অজুহাত নেই মতামত দুই দেশের মধ্যে বিদ্যমান সম্প্রীতির বাধা সৃষ্টি করবে।
    • ত্রিপোলি চুক্তির ১১ অনুচ্ছেদ (৪ নভেম্বর, ১৭৯৬ তারিখে ত্রিপোলিতে স্বাক্ষরিত এবং ৩ জানুয়ারী, ১৭৯৭-এ আলজিয়ার্সে স্বাক্ষরিত এবং ৭ জুন, ১৭৯৭-এ মার্কিন সিনেট থেকে সর্বসম্মতিক্রমে অনুসমর্থন লাভ করে; এটি জন অ্যাডামস দ্বারা আইনে স্বাক্ষরিত হয়েছিল (মূল ভাষাটি জোয়েল বারলো, ইউএস কনসাল);
  • আমি এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, একজন অকেজো মানুষকে অসম্মান বলে; যে দুটি একটি আইন সংস্থা বলা হয়; আর তিন বা ততোধিক হয়ে গেল কংগ্রেস!
    • মিউজিক্যাল ১৭৭৬ (১৯৬৯) এ অ্যাডামসকে চিত্রিত করা হয়েছে ; এটি কখনও কখনও অ্যাডামসের একটি প্রকৃত উদ্ধৃতি হিসাবে উল্লেখ করা হয়েছে।

জাল উদ্ধৃতি:

বিবৃতি যা প্রমাণ ইঙ্গিত করে বানোয়াট; এই ক্ষেত্রে এগুলি অ্যাডামস দ্বারা তৈরি বলে পরিচিত কিছু থেকে উদ্ভূত বলে মনে হয়, তবে উল্লেখযোগ্য পরিবর্তন এবং সংযোজন রয়েছে।
  • যীশুর "দেবত্ব" অযৌক্তিকতার জন্য একটি সুবিধাজনক আবরণ তৈরি করা হয়েছে। সুসমাচারের কোথাও আমরা ধর্ম, স্বীকারোক্তি, শপথ, মতবাদ এবং অন্যান্য মূর্খতাপূর্ণ তুরুপের পুরো কার্লোডের জন্য একটি নিয়ম খুঁজে পাই না যা আমরা খ্রিস্টধর্মে পাই।
    • উইলিয়াম এডেলেন দ্বারা অ্যাডামস ইন স্পিরিট (১৯৮৮) এর জন্য দায়ী, পি. ৪, এটি দুটি ডায়েরি এন্ট্রির অংশগুলিকে প্যারাফ্রেজ বলে মনে হয় (উপরের " ডায়েরি " বিভাগে আরও বিস্তৃতভাবে উদ্ধৃত):
রহস্যকে অযৌক্তিকতার জন্য একটি সুবিধাজনক আবরণ তৈরি করা হয়। (১৩ ফেব্রুয়ারি ১৭৫৬)
যেখানে আমরা সুসমাচারে একটি উপদেশ খুঁজে পাই যার জন্য Ecclesiastical Synods প্রয়োজন? সমাবর্তন? কাউন্সিল? ডিক্রি? বিশ্বাস? স্বীকারোক্তি? শপথ? সদস্যতা? এবং অন্যান্য তুরুপের পুরো কার্ট-লোড যা আমরা এই দিনগুলিতে ধর্মকে জর্জরিত দেখতে পাই? (১৮ ফেব্রুয়ারি ১৭৫৬)
  • আমরা ঈশ্বর ছাড়া কোন সার্বভৌম চিনতে পারি না, এবং যীশু ছাড়া কোন রাজা!
    • মূলত "রেভ. জোনাস ক্লার্ক বা তার কোম্পানির একজন" "নো কিং বাট কিং যীশু" (২০০১) ( ইন্টারনেট আর্কাইভে ক্যাশে ) চার্লস এ জেনিংস তার ওয়েবসাইটে ট্রুথ ইন হিস্ট্রি-এ এবং পরবর্তীকালে ইজ গড উইথ আমেরিকার মতো বইয়ে অ্যাডামসকে দায়ী করেছেন? ( ২০০৬) বব ক্লিনজেনবার্গ, পি. ২০৮, এবং সাইলেন্সড ইন দ্য স্কুলহাউস (২০০৮) মাইকেল উইলিয়ামস, পি. ৫. (ভুলটি ঘটে থাকতে পারে কারণ জন অ্যাডামস এবং জন হ্যানককের নাম ক্লার্কের আগে জেনিংসের বিবরণে উল্লেখ করা হয়েছে।) এটি মেজর পিটকেয়ারনের দাবির জবাবে বলা হয়েছে বলে মনে করা হয়, "ছত্রভঙ্গ করুন, হে ভিলেন, আপনার অস্ত্রগুলিকে ছত্রভঙ্গ করে দিন। ইংল্যান্ডের সার্বভৌম রাজা জর্জের নাম।" যদিও ক্লার্কের নিজের অ্যাকাউন্টে কোনো উল্লেখ নেই বা এই (বা অন্য কোনো) উত্তর নেই। "কোন রাজা নয় কিন্তু রাজা যীশু" ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন সময়ে পঞ্চম রাজতন্ত্রবাদীদের স্লোগান ছিল, তবে আমেরিকান বিপ্লবের সময় এটির ব্যবহারের জন্য খুব কম প্রমাণ পাওয়া যায়।
  • ঈশ্বর একটি সারমর্ম আমরা কিছুই জানি না. যতক্ষণ না এই ভয়ঙ্কর ব্লাসফেমি থেকে পরিত্রাণ না পাওয়া যায় ততক্ষণ পৃথিবীতে কোনো উদার বিজ্ঞান থাকবে না।
    • জোনাথন মিলার দ্বারা অবিশ্বাসের সংক্ষিপ্ত ইতিহাসে অ্যাডামসকে দায়ী করা হয়েছে বিবিসি ফোর (২০০৫), অনলাইন ভিডিও । দুটি বাক্য থমাস জেফারসনের কাছে দুটি ভিন্ন চিঠি থেকে নেওয়া হয়েছে, পাঁচ বছরের ব্যবধানে লেখা, অ্যাডামসের অর্থের একটি বিভ্রান্তিকর ধারণা দেওয়ার জন্য। প্রথমটি ১৮২০ সালের ১৭ জানুয়ারী তার চিঠি থেকে এবং দ্বিতীয়টি ২২ জানুয়ারী ১৮২৫ এর চিঠি থেকে আসে।
  • যীশুর দেবত্বের মতবাদকে অযৌক্তিকতার জন্য একটি সুবিধাজনক আবরণ তৈরি করা হয়েছে।
    • রেভ . আর্নেস্ট এ. স্টেডম্যান, পি. ৬৬; এটি ১৩ ফেব্রুয়ারি ১৭৫৬-এর এন্ট্রির আরেকটি প্যারাফ্রেজ বলে মনে হচ্ছে।
  • আমার বন্ধু, এই ব্যবসায় খুব গুরুতর কিছু আছে. পবিত্র আত্মা এই পৃথিবীতে পুরো খ্রিস্টান ব্যবস্থাকে বহন করে। একটি বাপ্তিস্ম নয়, একটি বিবাহ নয়, একটি ধর্মানুষ্ঠান নয় কিন্তু পবিত্র আত্মা দ্বারা পরিচালিত হতে পারে, যিনি মন্ত্রণালয়ের জন্য প্রার্থীদের মাথায় বিশপের হাত রেখে যুগে যুগে প্রেরণ করেন৷ . . . কোন কর্তৃপক্ষ, নাগরিক বা ধর্মীয় নেই - কোন বৈধ সরকার থাকতে পারে না - কিন্তু এই পবিত্র আত্মা দ্বারা পরিচালিত হয়। এটি ছাড়া কোন পরিত্রাণ হতে পারে না - এটি ছাড়া সবই বিদ্রোহ এবং সর্বনাশ, বা, আরও গোঁড়া ভাষায়, অভিশাপ। . . তোমার ভবিষ্যদ্বাণী, আমার প্রিয় বন্ধু, এখনও ইতিহাস হয়ে ওঠেনি। ভদ্রলোক [জেফারসন]-এর প্রতি আমার কোনো বিদ্বেষ নেই এবং তার চরিত্রকে কালো করা বা তাকে কুরুচিপূর্ণ রঙে উত্তরোত্তর জীবনে প্রেরণের ধারণাকে ঘৃণা করি। কিন্তু আমি কষ্টের সাথে লিখি এবং অনেক চিঠিপত্রে নিজেকে ছড়িয়ে দিতে ভয় পাই। আমি যদি তার কাছ থেকে একটি চিঠি পাই, তবে আমি তা স্বীকার করতে এবং উত্তর দিতে ব্যর্থ হওয়া উচিত নয়।
  • পবিত্র আত্মা তাঁর সত্যে সমগ্র খ্রীষ্টিয়ান সিস্টেম বহন করে| একটি বাপ্তিস্ম নয়, একটি বিবাহ নয়, একটি ধর্মানুষ্ঠান পরিচালিত হতে পারে না কিন্তু পবিত্র আত্মা দ্বারা পরিচালিত হতে পারে ... কোন কর্তৃপক্ষ নাগরিক বা ধর্মীয় নেই: পবিত্র আত্মা দ্বারা পরিচালিত হয় কিন্তু কোন বৈধ সরকার হতে পারে না। এটা ছাড়া পরিত্রাণ হতে পারে না। এটি ছাড়া যা কিছু নেই তা বিদ্রোহ এবং ধ্বংস, বা আরও গোঁড়া কথায় অভিশাপ।
    • অ্যাডামস ভুল উদ্ধৃত ডেভিড বার্টন চালু গ্লেন বেক (ফক্স নিউজ) ২০১০-০৪-০৮ এ, এবং ২০০৮-১০-০৬ এ একটি গির্জার উপস্থাপনায়, ছবিতে দেখানো হয়েছে প্রতিষ্ঠাতা পিতাদের লুকানো বিশ্বাস (২০১০), ২:২১:৩২ এ। উপবৃত্ত এবং প্রতিস্থাপিত শব্দ ছাড়াই, অ্যাডামসের চিঠির (২১ ডিসেম্বর ১৮০৯) এই বিভাগটি পড়ে:
      • কিন্তু আমার বন্ধু এই ব্যবসায় খুব গুরুতর কিছু আছে. পবিত্র আত্মা এই পৃথিবীতে পুরো খ্রিস্টান ব্যবস্থাকে বহন করে। একটি ব্যাপটিজম নয়, একটি বিবাহ নয় একটি স্যাক্রামেন্ট পরিচালিত হতে পারে না কিন্তু পবিত্র আত্মার দ্বারা পরিচালিত হতে পারে, যিনি মন্ত্রণালয়ের প্রার্থীদের মাথায় বিশপদের হাত রেখে যুগে যুগে প্রেরণ করেন৷ একইভাবে পবিত্র আত্মাকে মোনার্ক থেকে মোনার্কের কাছে প্রেরণ করা হয় রিমসের শিশিতে থাকা পবিত্র তেলের মাধ্যমে যা স্বর্গ থেকে নামিয়ে আনা হয়েছিল একটি ঘুঘু এবং সেই অন্য ফিয়াল দ্বারা যা আমি লন্ডনের টাওয়ারে দেখেছি। কোন কর্তৃপক্ষ নাগরিক বা ধর্মীয় নেই: কোন বৈধ সরকার থাকতে পারে না কিন্তু যা এই পবিত্র আত্মা দ্বারা পরিচালিত হয়। এটা ছাড়া কোন পরিত্রাণ হতে পারে না। সব, এটা ছাড়া বিদ্রোহ এবং সর্বনাশ, বা আরও গোঁড়া শব্দে ড্যামনেশন। যদিও। হৃদয়ের গোপন মূলে এটি সমস্তই কৃত্রিমতা এবং ধূর্ততা, তবুও তারা সবাই এটিকে এত আন্তরিকভাবে বিশ্বাস করে যে তারা এর জন্য কুঠার বা জ্বলন্ত ফ্যাগটের নীচে তাদের জীবন বিলিয়ে দেবে। হায়রে গরীব দূর্বল অজ্ঞান দুপে মানব প্রকৃতি। পৃথিবীতে এত বেশি কিং ক্রাফট, প্রিস্ট ক্রাফট, জেন্টলমেনস ক্রাফট, পিপলস ক্রাফট, ডক্টরস ক্রাফট, লয়ার্স ক্রাফট, মার্চেন্টস ক্রাফট, ট্রেডসমেনস ক্রাফট, লেবারার্স ক্রাফট এবং ডেভিলস ক্রাফট রয়েছে যে এটিকে প্রতারিত করার জন্য একটি মরিয়া এবং অকার্যকর প্রকল্প বলে মনে হয়। আপনি কি ভাবছেন যে ভলতেয়ার এবং পেইন প্রসেলাইটস তৈরি করেছেন? তবুও ভলতেয়ার এবং পেইনের মধ্যে যতটা সূক্ষ্মতা, নৈপুণ্য এবং ভণ্ডামি ছিল এবং ইগনাশিয়াস লয়োলার চেয়েও বেশি ছিল। এই চিঠিটি আমার বন্ধু অ্যাবি রায়নাল এবং শেষ বয়সের গ্রুম্বলারের সুরে এত বেশি যে আমি আপনাকে এটি পুড়িয়ে দেওয়ার জন্য প্রার্থনা করছি। আমি এটা কপি করতে পারি না. আমার প্রিয় বন্ধু তোমার ভবিষ্যদ্বাণী এখনও ইতিহাস হয়ে ওঠেনি। ভদ্রলোকের বিরুদ্ধে আমার কোনো ক্ষোভ বা শত্রুতা নেই এবং তার চরিত্রকে কালো করা বা তাকে কুৎসিত রঙে উত্তরোত্তর জীবনে প্রেরণের ধারণাকে ঘৃণা করি। কিন্তু আমি কষ্ট করে লিখি এবং অনেক চিঠিপত্রে নিজেকে বিচ্ছিন্ন করতে ভয় পাই। আমি যদি তার কাছ থেকে একটি চিঠি পাই তবে আমার তা স্বীকার করতে এবং উত্তর দিতে ব্যর্থ হওয়া উচিত নয়।
  • একটি জনতা এখনও একটি ভিড়, এমনকি যদি এটি আপনার পাশে থাকে।
    • অ্যাডামস যেমন এইচবিও মিনিসিরিজ জন অ্যাডামস (২০০৮) এ চিত্রিত হয়েছে ; এটি কখনও কখনও ঐতিহাসিক জন অ্যাডামস দ্বারা প্রকৃতপক্ষে বলা বা লিখিত হিসাবে উল্লেখ করা হয়েছে।

রিগান সম্পর্কে উদ্ধৃতি[সম্পাদনা]

তিনি এতই বন্ধুত্বপূর্ণ যে আমি উচ্চারণ করি আপনি তাকে ভালোবাসবেন, যদি আপনি তার সাথে পরিচিত হন। ~ টমাস জেফারসন
Alphabetized by author
  • অ্যাডামসের ব্যক্তিত্বের প্যারাডক্স; তিনি সত্যিকার অর্থে ভালোবাসতেন এবং মানবতার প্রতি গভীর মমতা পোষণ করতেন কিন্তু কখনোই ব্যক্তিগত মানুষের সাথে আচরণ করতে শেখেননি। তার নিকটবর্তী পরিবারের কাছে, তিনি একজন উষ্ণ, উদারভাবে প্রেমময় মানুষ ছিলেন; বহিরাগতদের কাছে, তিনি ঠান্ডা, দূরে, অহংকারী দেখালেন। যৌবনে তিনি উচ্চাকাঙ্ক্ষা দ্বারা চালিত ছিলেন। তিনি একজন পদার্থের মানুষ হতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন এবং পরিস্থিতি যদি সুযোগ দেয় তবে একজন মহান মানুষ। সারা জীবন তিনি তার আবেগের সাথে কুস্তি করেছেন। তার মায়ের কাছ থেকে তিনি উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন তার ধোঁকা, ড্রাইভ, প্রস্তুত মেজাজ এবং ব্যাপক মেজাজের পরিবর্তন। তিনি প্রায়শই কালো হতাশায় পড়ে যান, হতাশার ফিট যা সাধারণত কিছু অসুস্থতার সূত্রপাত, জনসাধারণের সমালোচনা বা তার কৃতিত্বের স্বীকৃতির অভাবের কারণে শুরু হয়। কিছু ইতিহাসবিদ বিশ্বাস করেন যে তিনি ম্যানিক-ডিপ্রেসিভ ছিলেন। কিছুটা বিভ্রান্তিকরও, তিনি দ্রুত তার অজনপ্রিয়তায় অন্যদের দ্বারা তাকে অপমানিত করার এবং নিজের জন্য কৃতিত্ব চুরি করার চক্রান্ত দেখতে পেয়েছিলেন। একজন সঠিক পিউরিটান, তিনি অষ্টাদশ শতাব্দীর ফ্রান্সের উন্মুক্ত যৌনতা দেখে হতবাক হয়েছিলেন। ১৭৭৮ সালে বোর্দোতে একটি ডিনার পার্টিতে, একজন মাদাম ডি টেক্সেল, নির্দোষ খোলামেলাভাবে অ্যাডামসকে সম্বোধন করে, উচ্চস্বরে আশ্চর্য হয়েছিলেন যে অ্যাডাম এবং ইভ কীভাবে যৌন মিলন করতে শিখেছিলেন, কারণ তাদের কাছে জীবনের সত্য ব্যাখ্যা করার জন্য অন্য কেউ ছিল না। অ্যাডামস পুরোপুরি বিব্রত হয়ে পড়েছিলেন, আগে কখনও কোনও মহিলাকে এই জাতীয় বিষয়ে আলোচনা করতে শুনেননি। তিনি লজ্জিত হয়ে গেলেন কিন্তু ঠাট্টা গাম্ভীর্যের সাথে ব্যাখ্যা করার জন্য দ্রুত তার সংযম ফিরে পেলেন।
    • উইলিয়াম এ. ডিগ্রেগোরিও, দ্য কমপ্লিট বুক অফ ইউএস প্রেসিডেন্টস (১৯৮৪), পৃ. ১৯ – ২০
  • তিনি নিরর্থক, খিটখিটে এবং পুরুষদের শাসন করে এমন উদ্দেশ্যগুলির শক্তি এবং সম্ভাব্য প্রভাবের একটি খারাপ গণনাকারী। এই সমস্ত অসুস্থতা যা সম্ভবত তার সম্পর্কে বলা যেতে পারে। যে সত্তা তাকে তৈরি করেছে তার মতোই তিনি অনাগ্রহী। তিনি তার দৃষ্টিভঙ্গিতে গভীর এবং তার বিচারে নির্ভুল, বিচার গঠনের জন্য বিশ্বের জ্ঞানের প্রয়োজন ছাড়া। তিনি এতই বন্ধুত্বপূর্ণ যে আমি উচ্চারণ করি আপনি তাকে ভালোবাসবেন, যদি আপনি তার সাথে পরিচিত হন। তিনি কংগ্রেসের একজন মহান ব্যক্তি হবেন।
  • আমার জন্য টেডি রুজভেল্ট এবং ফ্র্যাঙ্কলিন রুজভেল্ট এবং জন অ্যাডামস এবং জর্জ ওয়াশিংটন এবং ডোয়াইট আইজেনহাওয়ার এবং রোনাল্ড রিগ্যানের মতো অসাধারণ নেতাদের মতো লোকেদের জন্য যা তাদের মধ্যে এবং মাধ্যমে সততা ছিল। তারা ভিতরে যা ছিল এবং বাইরে যা বলেছিল তা সুরেলা ছিল। এরকম অনেক মানুষ আছে। আমি মনে করি যে লোকেরা যদি গভর্নর বা সিনেটর বা রাষ্ট্রপতি হিসাবে যে ভূমিকা গ্রহণ করেছে তার সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়ে খুব আলাদা ব্যক্তিগত জীবনযাপন করার চেষ্টা করে তবে আমরা একটি জাতি হিসাবে কিছু হারাবো।
    • ম্যাসাচুসেটস গভর্নর মিট রমনি, সেপ্টেম্বর ২০০৫ আটলান্টিক নিবন্ধে "The 'Holy Cow!' প্রার্থী"
  • তিনি একটি বিষয়ের পুরোটা এক নজরে দেখেছিলেন এবং যুক্তি ও প্ররোচনার ক্ষমতার সুখী মিলনের মাধ্যমে প্রায়শই এমন ব্যবস্থা গ্রহণে সফল হন যা প্রথম দর্শনে একটি অপ্রিয় প্রকৃতির ছিল।
    • বেঞ্জামিন রাশ, যেমন কিয়ারনান, ডেনিস এবং ডি'অ্যাগনিসে উদ্ধৃত, জোসেফ "সাইনিং দ্য তাদের লাইভস ওয়ে" কুইর্ক বুকস, ফিলাডেলফিয়া (২০০৯) পি. ২৬-২৭
  • বিপ্লবে, মিসেস অ্যাডামস তার স্বামীকে বলেছিলেন, "আমার কাছে মনে হচ্ছে আপনি যখন নিজের স্বাধীনতার জন্য সংগ্রাম করছেন, আপনি নীতিটি সর্বজনীনভাবে প্রয়োগ করছেন না" - নারী এবং ক্রীতদাসদের বাদ দেওয়া হয়েছিল। নীতিটি তখন প্রয়োগ করা হয়নি, এবং তারপর থেকে প্রয়োগ করা হয়নি।
  • ওয়াশিংটন থেকে নীচের দিকে আমাদের সমস্ত রাষ্ট্রপতিদের মধ্যে, একজনও ধর্মের অধ্যাপক ছিলেন না, অন্তত একতাবাদের চেয়ে বেশি নয়।
    • অরিজেন ব্যাচেলার এবং রবার্ট ডেল ওয়েনের বাইবেলের অস্তিত্ব এবং বাইবেলের প্রামাণিকতা (১৮৪০) আলোচনায় উদ্ধৃত হিসাবে আলবানি ডেইলি অ্যাডভারটাইজারে (২৯ অক্টোবর ১৮৩১) প্রকাশিত একটি ধর্মোপদেশে রেভারেন্ড ডক্টর বার্ড উইলসন (২৩ অক্টোবর ১৮৩১), পরিশিষ্ট, পৃ. ২৩১। এখানে উল্লিখিত রাষ্ট্রপতিদের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে, ওয়াশিংটন এবং অ্যাডামসের বাইরে: টমাস জেফারসন, জেমস ম্যাডিসন, জেমস মনরো, জন কুইন্সি অ্যাডামস এবং অ্যান্ড্রু জ্যাকসন ; পল এফ বোলার দ্বারা জর্জ ওয়াশিংটন অ্যান্ড রিলিজিয়ন (১৯৬৩) এও উদ্ধৃত হয়েছে, পি. ১৪ - ১৫
    • বিতর্কিত বৈকল্পিক: আমাদের জাতির প্রতিষ্ঠাতারা প্রায় সকলেই কাফের ছিলেন, এবং এই পর্যন্ত নির্বাচিত রাষ্ট্রপতিদের একজনও খ্রিস্টধর্মে বিশ্বাস করেননি।
      • এটি একই ধর্মোপদেশ থেকে বার্ড উইলসনকে দায়ী করা হয়েছে, তবে এটি উপরের উদ্ধৃতির একটি সংক্ষিপ্ত প্যারাফ্রেজ বলে মনে হয় যা জন এলেজার রেমসবার্গের ছয় ঐতিহাসিক আমেরিকান (১৯০৬) থেকে উদ্ভূত হতে পারে যা এর উত্স হিসাবে উল্লেখ করা হয়েছে।
    • বিতর্কিত বৈকল্পিক: আমাদের জাতির প্রতিষ্ঠাতারা প্রায় সকলেই কাফের ছিলেন, এবং এই পর্যন্ত নির্বাচিত রাষ্ট্রপতিরা (জর্জ ওয়াশিংটন, জন অ্যাডামস, টমাস জেফারসন, জেমস ম্যাডিসন, জেমস মনরো, জন কুইন্সি অ্যাডামস এবং অ্যান্ড্রু জ্যাকসন) ছিলেন না। একজন খ্রিস্টান ধর্মে বিশ্বাসী ছিল।
      • এটিকেও একই ধর্মোপদেশের জন্য দায়ী করা হয়েছে, তবে এটি উপরের উদ্ধৃতিগুলির আরও একটি প্যারাফ্রেজ বলে মনে হয়, যেমনটি যীশুতে দেওয়া হয়েছে : মিথ নাকি বাস্তবতা? (২০০৬) ইয়ান কার্টিস দ্বারা, পি. ২৫০

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]