হোয়াইট হাউস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হোয়াইট হাউস
WhiteHouseSouthFacade.JPG
হোয়াইট হাউসের সম্মুখভাগ
সাধারণ তথ্য
শহর ১৬০০ পেনসিলভানিয়া এভিনিউ, ওয়াশিংটন, ডি.সি. ২০৫০০
দেশ মার্কিন যুক্তরাষ্ট্র
নির্মাণ শুরু হয়েছে অক্টোবর ১৩, ১৭৯২; ২২২ বছর আগে (১৭৯২-১০-13)
নকশা এবং নির্মান
স্থপতি জেমস হোবান

হোয়াইট হাউস মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির দাপ্তরিক বাসভবন। ওয়াশিংটন, ডি.সির পেনসিলভানিয়া এভিনিউয়ে অবস্থিত এই বাসভবনটি ১৭৯২ থেকে ১৮০০ সালের মধ্যে প্রতিষ্ঠিত হয়। জন অ্যাডামসের পর থেকে যুক্তরাষ্ট্রের সকল রাষ্ট্রপতিই এই বাসভবনে ছিলেন। এই ভবনের স্থাপতি ছিলেন জেমস হোবান, তিনি আয়ারল্যান্ডের নাগরিক। ১৮০১ সালে টমাস জেফারসন হোয়াইট হাউসে উঠলে, তিনি ভবনের সামনের দিকের অংশ প্রসারিত করেন। তিনি ভবনটির সামনে দুইটি স্তম্ভসারি তৈরি করেছিলেন[১]

১৮১৪ সালে যুদ্ধের সময় ব্রিটিশ সেনাবাহিনী হোয়াইট হাউসকে আগুনে পুড়িয়ে ফেলে, এ সময় বাসভবনটির পুরো অভ্যন্তরের অংশ এবং বাহিরের বেশ খানিকটা অংশ ধ্বংস হয়ে যায়। প্রায় সাথে সাথেই পুনঃনির্মাণ আরম্ভ হয়। ১৮১৭ সালের অক্টোবরে জেমস মন্‌রো এ আংশিক নির্মিত ভবনে ওঠেন। এদিকে ভবনের নির্মাণ কার্যক্রম চলতে থাকে। ১৮২৪ সালে ভবনের দক্ষিণভাগের এবং ১৮২৯ সালে উত্তরদিকের স্তম্ভগুলো নির্মিত হয়। ১৯০৯ সালে প্রেসিডেন্ট উইলিয়াম হাওয়ার্ড ট্যাফ্‌ট্‌ ভবনের দক্ষিণ অংশ সম্প্রসারিত করেন এবং সর্বপ্রথম ওভাল অফিস প্রতিষ্ঠা করেন। ওভাল অফিস পরবর্তিতে ভবনের সম্প্রসারণের কারণে অন্যত্র সরিয়ে নেয়া হয়। তৃতীয় তলার চিলেকোঠাটি ১৯২৭ সালে বাসযোগ্য করে তৈরি করা হয়। সামাজিক অনুষ্ঠানের অভ্যর্থনার জন্য ভবনটির পূর্ব দিকে একটি অংশ তৈরি করা হয়। তৈরিকৃত উভয় অংশই জেফারসনের নির্মিত স্তম্ভসারির সাথে সংযুক্ত করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Michael W. Fazio and Patrick A. Snadon (2006)। The Domestic Architecture of Benjamin Henry Latrobe। The Johns Hopkins University Press। পৃ: 364–366। 

বহিঃসংযোগ[সম্পাদনা]