প্রবেশদ্বার:ক্রীড়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ক্রীড়া প্রবেশদ্বার

শৈশবে খেলাধুলা। ফুটবল, উপরে প্রদর্শিত, একটি দলগত খেলা যা শারীরিক সক্ষমতা এবং সামাজিক যোগাযোগের দক্ষতা তৈরিতে সহায়তা করে।

ক্রীড়া হচ্ছে একটি সংগঠিত, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, বিনোদনধর্মী এবং দক্ষতাসূচক শারীরিক কার্যকলাপ প্রদর্শনের উত্তম ক্ষেত্র। শারীরিক ও মানসিক দৃঢ়তা, কলা-কৌশল এবং সুস্থ ক্রীড়া প্রদর্শন করে একজন বিজয়ী তার অপূর্ব ক্রীড়াশৈলীর নিদর্শন রাখতে পারেন। এটি পরিচালিত হয় একগুচ্ছ নিয়ম-কানুন বা নিজস্ব চিন্তা-চেতনার মাধ্যম। খেলার প্রধান চালিকাশক্তি হচ্ছে শারীরিক সক্ষমতা, দক্ষতা ও মর্যাদা যাতে বিজয়ী এবং বিজিত পক্ষ নির্ধারিত হয়। শারীরিক সক্ষমতা হিসেবে মানুষ, প্রাণীসহ বল, যন্ত্র ইত্যাদি সরঞ্জামাদি জড়িত। এছাড়াও মনঃস্তাত্তিক খেলাধুলা হিসেবে কার্ড গেম এবং বোর্ড গেম রয়েছে। এগুলোর কিছু আবার আন্তর্জাতিক অলিম্পিক ক্রীড়া সংস্থা কর্তৃক স্বীকৃত।

শারীরিক ইভেন্টগুলো যেমন গোল করা কিংবা নির্দিষ্ট রেখা অতিক্রম করলে খেলায় ফলাফল হিসেবে বিবেচনা করা হয়। এছাড়াও, ডাইভিং, ফিগার স্কেটিংয়ে খুব ভাল করার দক্ষতা যাচাই ও প্রদর্শন করা অন্যতম বিচার্য বিষয়। ব্যতিক্রম হিসেবে বডি বিল্ডিংয়ের মতো ইভেন্টগুলোয় দক্ষতা প্রদশর্নকে গণ্য করা হয় না। (সম্পূর্ণ নিবন্ধ...)


নির্বাচিত নিবন্ধ

আইসিসির বর্তমান সদস্য

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) (ইংরেজি: International Cricket Council) ক্রিকেটের আন্তর্জাতিক পর্যায়ের সর্বোচ্চ ক্রিকেট পরিচালনা পরিষদ

১৫ জুন, ১৯০৯ সালে ইংল্যান্ডের লর্ডসে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। তখন এর নাম ছিল ইম্পেরিয়াল ক্রিকেট কনফারেন্স। প্রতিষ্ঠাকালীন এর সদস্য ছিল ইংল্যান্ড, অস্ট্রেলিয়াদক্ষিণ আফ্রিকা। শুরুতে কেবলমাত্র কমনওয়েলথভূক্ত দেশসমূহই এত যুক্ত হতে পারতো। পরবর্তীতে এতে যোগ দেয় ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারতপাকিস্তান ক্রিকেট দল। (সম্পূর্ণ নিবন্ধ...)


নির্বাচিত চিত্র
১৯২৪ গ্রীষ্মকালীন অলিম্পিকে প্রথম স্বর্ণপদক জয়ী উরুগুয়ে জাতীয় ফুটবল দল
১৯২৪ গ্রীষ্মকালীন অলিম্পিকে প্রথম স্বর্ণপদক জয়ী উরুগুয়ে জাতীয় ফুটবল দল
কৃতিত্ব: অজ্ঞাত
১৯২৪ গ্রীষ্মকালীন অলিম্পিকে প্রথম স্বর্ণপদক জয়ী উরুগুয়ে ফুটবল দল


আপনি জানেন কি...


নির্বাচিত উক্তি


নির্বাচিত জীবনী
২০২২ সালে ঋষভ

ঋষভ রাজেন্দ্র পন্ত (হিন্দি: ऋषभ पंत; জন্ম: ৪ অক্টোবর, ১৯৯৭) উত্তরাখণ্ডের হরিদ্বারের রুরকি এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা পেশাদার ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য তিনি। জানুয়ারি, ২০১৭ সালে টুয়েন্টি২০ আন্তর্জাতিক, আগস্ট, ২০১৮ সালে টেস্ট ও অক্টোবর, ২০১৮ সালে ভারতের পক্ষে একদিনের আন্তর্জাতিকে অভিষেক পর্ব সম্পন্ন হয় তার। ঘরোয়া প্রথম-শ্রেণীর ভারতীয় ক্রিকেটে দিল্লি দলের প্রতিনিধিত্ব করছেন ঋষভ পন্ত। এছাড়াও, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে দিল্লি ক্যাপিটালসের পক্ষে খেলছেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষক ও বামহাতি ব্যাটসম্যানের দায়িত্ব পালন করছেন। (সম্পূর্ণ নিবন্ধ...)


নির্বাচিত দল
ভারত দলের লোগো

ভারত মহিলা ক্রিকেট দল (হিন্দি: भारतीय महिला क्रिकेट टीम) আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ভারতের প্রতিনিধিত্বকারী জাতীয় মহিলা ক্রিকেট দল। দলের বর্তমান অধিনায়কের দায়িত্ব পালন করছেন মিতালী রাজ। পুরুষ ক্রিকেট দলের ন্যায় তাদের পোষাকও একই ধরনের। ৩১ অক্টোবর, ১৯৭৬ তারিখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাঙ্গালোরে সর্বপ্রথম ক্রিকেট খেলায় অংশগ্রহণ করে। ৬ খেলার ঐ টেস্ট সিরিজটি ড্রয়ে পরিণত হয়েছিল।

দলের সেরা ফলাফল হিসেবে রয়েছে ২০০৫ সালের মহিলাদের বিশ্বকাপে রানার্স-আপ অর্জন। চূড়ান্ত খেলায় দলটি অস্ট্রেলিয়া দলের বিপক্ষে পরাজিত হয়। এছাড়াও, এশিয়া কাপে একাধিকবার শিরোপা জয় করে। (সম্পূর্ণ নিবন্ধ...)

ক্রিয়া ইতিহাসে এই মাসে


বিষয়শ্রেণী অনুসন্ধান
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] ক্লিক করুন

আপনি কি করতে পারেন

অস্ট্রেলিয়ান ক্রীড়াবিদ টম উইলসের তৈলচিত্র
অস্ট্রেলিয়ান ক্রীড়াবিদ টম উইলসের তৈলচিত্র
  • ক্রীড়া বিষয়ক নতুন নিবন্ধ তৈরি অথবা অন্য উইকিপ্রকল্প হতে অনুবাদ করতে পারেন।
  • বর্তমান নিবন্ধসমূহ তথ্য দিয়ে সমৃদ্ধ, সম্প্রসারণ ও রচনাশৈলীর উন্নয়ন করতে পারেন।
  • নিবন্ধগুলিতে উইকিমিডিয়া কমন্স হতে দরকারী ও প্রাসঙ্গিক মুক্ত চিত্র যুক্ত করতে পারেন।
  • ক্রীড়া সংক্রান্ত নিবন্ধসমূহে বিষয়শ্রেণী না থাকলে যুক্ত করতে পারেন।
  • নিবন্ধসমূহে তথ্যসূত্রের ঘাটতি থাকলে, পর্যাপ্ত সূত্র যোগ করতে পারেন।
  • ক্রীড়া সম্পর্কিত নিবন্ধসমূহের শেষে {{প্রবেশদ্বার দণ্ড|ক্রীড়া}} যুক্ত করতে পারেন।

সম্পর্কিত প্রবেশদ্বার


অন্যান্য প্রকল্পে


উইকিসংবাদে ক্রীড়া
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ক্রীড়া
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ক্রীড়া
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ক্রীড়া
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ক্রীড়া
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ক্রীড়া
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ক্রীড়া
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ক্রীড়া
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ক্রীড়া
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা