ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেট দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়েস্ট ইন্ডিজ
[[চিত্র:|none|175px|]]
অধিনায়ক স্টিফানি পাওয়ার
আনুষ্ঠানিকভাবে ১ম খেলা ৭ মে, ১৯৭৬ ব অস্ট্রেলিয়া, মন্টিগো বে, জ্যামাইকা
বিশ্বকাপ
উপস্থিতি ৫ (First in ১৯৯৩)
সেরা ফলাফল ২য় (২০০৫, ২০১৩)
টেস্ট ম্যাচ
টেস্ট খেলার সংখ্যা ১১
টেস্ট জয়/পরাজয় ২/৯
ওডিআই ম্যাচ
ওডিআই খেলার সংখ্যা ৪৫
ওডিআই জয়/পরাজয় ১৭/২৭
১৯ সেপ্টেম্বর, ২০০৬ হিসাবে


ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেট দল আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্বকারী মহিলাদের ক্রিকেট দল। দলের বর্তমান অধিনায়কের দায়িত্ব পালন করছেন স্টিফানি পাওয়ার। ৭ মে, ১৯৭৬ তারিখে অস্ট্রেলিয়ার বিপক্ষে জ্যামাইকার মন্টিগো বে এলাকায় সর্বপ্রথম ক্রিকেট খেলায় অংশগ্রহণ করে। দলের সেরা ফলাফল হিসেবে রয়েছে ২০০৫ ও ২০১৩ সালের মহিলাদের বিশ্বকাপে রানার্স-আপ অর্জন।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৫-৭৬ মৌসুমে নিজ দেশে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিপক্ষে সর্বপ্রথম টেস্ট সিরিজে অংশগ্রহণ করে ওয়েস্ট ইন্ডিজ দল। এছাড়াও, তিনদিনের ক্রিকেট খেলার দু’টোই ড্রয়ে পরিণত হয়েছিল। ১৯৭৬-৭৭ মৌসুমে একই দল বিদেশ সফরে যায়। দলটি ৬ টেস্টের সিরিজে ভারতের বিপক্ষে অংশ নেয়। তন্মধ্যে ৪র্থ টেস্টে পরাজিত হয় ও সর্বশেষ টেস্টে ইনিংসের ব্যবধানে জয়লাভ করে, বাকী চারটি টেস্টই ড্র হয়। ফলে সিরিজটিও ড্র হয়।

১৯৭৯ সালে ইংল্যান্ডে ৩ টেস্টের সিরিজে ইংল্যান্ড ক্রিকেট দলের মোকাবেলা করে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু অত্যন্ত দূর্বলমানের খেলায় প্রথম ও তৃতীয় টেস্টে পরাজিত হয়। দ্বিতীয় টেস্ট ড্র হওয়ায় সিরিজ ২-০ ব্যবধানে জিতে ইংল্যান্ড দল। ২০০৩-০৪ মৌসুমে ২৪ বছর নীরবতার পর পাকিস্তান গমন করে। টেস্টসহ একদিনের খেলায়ও অংশ নেয় তারা। এ সফরে প্রথমবারের মতো ৪দিন খেলতে সমর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ ও খেলাটি ড্র হয়েছিল।

বহিঃসংযোগ[সম্পাদনা]